এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গুরুচন্ডালীর সাহিত্যমূল্য

    Guruchandali
    অন্যান্য | ০৭ নভেম্বর ২০১১ | ১৬০০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 122.177.237.71 | ০৭ নভেম্বর ২০১১ ২০:৫৮504083
  • এখানে তক্কো হোক বরং। ভাটে হারিয়ে যাবার সম্ভাবনা। কার লেখার সাহিত্যমূল্য কেমন, কে কেমন লেখেন, কার ফ্যানবেস বেশি, কার লেখা পড়লে ধরে ক্যালাতে ইচ্ছে করে, সব এখানে লেখা হোক।
  • dukhe | 14.99.90.209 | ০৭ নভেম্বর ২০১১ ২১:২৯504088
  • শুধু সাহিত্যমূল্য ? পাতায় পাতায় ছড়িয়ে থাকা সমাজচিত্র, চরিত্র বিশ্লেষণ, নামকরণের সার্থকতা - সব কি বানের জলে ভেসে এসেছে ?
  • r2h | 198.175.62.19 | ০৭ নভেম্বর ২০১১ ২১:৪২504089
  • আমি বহুদিন ধরে দোরে দোরে ধর্ণা দিয়ে কেঁদে ককিয়ে বলেছি একটা সমালোচনা বিভাগ চালু হোক, যেখানে লোকজন নিজের লেখা জমা দেবে।
    তবে আমার অবশ্য চিন্তা নেই, আমি এখন রীতিমতো বড় লেখক। কেননা আমার ঘোর রাইটার্স ব্লক হয়েছে। এমনকি বাজারের ফর্দ কিংবা অ্যাপ্রাইজালের ঢপ লিখতেও কলম সরেনা।
  • r2h | 198.175.62.19 | ০৭ নভেম্বর ২০১১ ২১:৪৪504090
  • দুখেবাবু সবচে গুরুত্বপূর্ণ ব্যাপারগুলোই ভুলে গেছেন। নাট্যকাব্য না কাব্যনাট্য এবং ভূমার প্রভাব।
  • Tim | 198.82.25.14 | ০৭ নভেম্বর ২০১১ ২২:০৫504091
  • ভূমার প্রভাব তো স্রেফ পরকীয়ায়। চরিত্র বিশ্লেষণ করে আর কি হবে? সব চরিত্র কাল্পনিক।
  • pinaki | 122.164.163.111 | ০৭ নভেম্বর ২০১১ ২২:৩৭504092
  • পোস্টমডার্ণ পোস্টমর্টেম (মতান্তরে পোস্তোপ্রেম) বা কলোনিয়াল ক্যালাকেলি বিষয়ে আলোচনা হলে আমাকে ভুলবেন না কমরেড।
  • ranjan roy | 59.161.21.250 | ০৭ নভেম্বর ২০১১ ২২:৪৮504093
  • গসিপ সাহিত্য, পাব্লিক প্লেসে গ্রাফিতির সাহিত্যের ডিকনস্ট্রাকশন, চরিত্রহননের তুলনামূলক সাহিত্যের আলোচনায় আমার মত প্রবীণ লেখকদের অবদানকে ভুলবেন না কমরেড।
  • Sibu | 74.125.59.185 | ০৮ নভেম্বর ২০১১ ০০:১৭504094
  • সমালোচনা শুনে কার লেখার কবে উন্নতি হয়েছে? দু-চাড্ডি উদাহরন পেলে বেশ হত।
  • nk | 151.141.84.194 | ০৮ নভেম্বর ২০১১ ০০:১৮504095
  • দেরিদার হয়েছিলো কি?
    :-)
  • abastab | 61.95.189.252 | ০৮ নভেম্বর ২০১১ ০৭:৫৯504084
  • অথবা তাড়াতাড়িদার? !!!
  • aranya | 144.160.226.53 | ১০ নভেম্বর ২০১১ ০৮:২৩504085
  • আলাদা করে কারো লেখা নিয়ে বলতে ইচ্ছে করছে না, তবে এটুকু বলাই যায় যে গুরুতে প্রকাশিত লেখা প্রায় সবই বেশ ভাল, উচ্চমানের। উচ্চাঙ্গের সাহিত্যের সাথে মানবাধিকার, পরিবেশ সংরক্ষণ - এই সব বিষয়ের ওপর লেখাও যেন থাকে, যেমন থাকছে এযাবৎ।
    স্বপ্ন দেখতে তো বাধা নেই - বিভিন্ন মতামতের, মতবাদের লোক এখানে লিখুন, শত পুষ্প বিকশিত হোক। গুরু অনেক মানুষের কাছে পৌঁছক, সরকারের ওপর একটা প্রেসার গ্রুপ হিসেবে কাজ করুক - এমতি অনেক আশা।
  • sumeru | 117.194.96.156 | ১০ নভেম্বর ২০১১ ০৮:৫৫504086
  • আমি আগেও একবার আগ্রহ দেখিয়েছিলাম কিন্তু কেউ লেখেই নাই। আমি মেডিক্যাল সায়েন্সের উপর লেখা বই বা লেখার সমালোচনা করতে চাই। কিন্তু হায় কেউ লেখেই না।
  • abastab | 61.95.189.252 | ১০ নভেম্বর ২০১১ ০৯:১১504087
  • মেডিক্যাল সাইন্সে বই লেখা বন্ধ হয়েছে বুঝি!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে প্রতিক্রিয়া দিন