এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ধর্ম আর আচার না মানলে বিয়ে করা কেন?

    anondo
    অন্যান্য | ১৮ নভেম্বর ২০১১ | ৬৫০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • anondo | 115.127.20.146 | ১৮ নভেম্বর ২০১১ ১৩:৪৪503083
  • ধর্ম আর আচার ছাড়া বিয়ে ব্যাপারটি কি সোনার পাথর বাটি গোছের কিছু নয়? কমিটমেন্টের গ্যারান্টিই কি তাহলে মূল এখানে নাকি বহুগামিতার লাগাম টানাই উদ্দেশ্য? এথিকাল স্ট্যান্ডপয়েন্ট কি তবে এর(ধর্মীয় বিধান বাদ দিলে)? আমার তো মনে হয় আচারসর্বস্বতাই মূল কারণ। মরালিটির জগদ্দল পাথর ভাঙলে বিয়ে নামক প্রতিষ্ঠানটা টেকানোর কোনো মানে হয়না। হাজারটা অশান্তির শুরু হয় এ থেকে।

    আপনারা কি মনে করেন?
  • dipu | 61.12.12.84 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:২৫503084

  • kallol | 119.226.79.139 | ১৮ নভেম্বর ২০১১ ১৫:৫০503085
  • বিয়ে করতে হয় বাড়ি ভাড়া পাবার জন্য।
    আমার বন্ধু মোহিত রায় আর শাশ্বতী ঘোষ বিয়ে করবে না ঠিক করলো। তারা মিথ্যা কথা বলবে না। বাড়ি ভাড়া নিতে যায় যেখানেই ওরা দুজনেই যায়। এটা ১৯৮০ কি ৮২ হবে। শাশ্বতীর কোন ""এয়ো"" চিহ্ন নেই। তাই প্রত্যেকেই জিজ্ঞাসা করেন - আপনারা মানে, ইয়ে.............
    ওরা সত্যি কথা বলে। আমরা স্বামী-স্ত্রী নই। একসাথে থাকি।
    বাড়ি ভাড়া মেলে না। শেষ পর্যন্ত একবছর বাদে রেজিস্ট্রি করতে হয়। ততদিন যে যার বাবার/দাদার বাড়িতে ছিলো, হোটেলে এক ঘরে থাকতে দেয় নি পর্যন্ত।
  • anondo | 115.127.20.146 | ১৮ নভেম্বর ২০১১ ১৮:৩৭503086
  • @kallol-

    এই আচারের ব্যাপারটাই বলছি। এটা কি ধীরে ধীরে কেটে যাচ্ছে না? মানে সংস্কারটা?
  • Biplab Pal | 69.250.67.136 | ১৮ নভেম্বর ২০১১ ১৯:২২503087
  • পুজো যে কারনে, বিয়েও সেই কারনে।
    সবটাই সামাজিকতা। সবাইকে জানানো, আমরা "কমিটেড" কাপল। আনকমিটেড বা ওপেন ম্যারেজে অবশ্য এসবের দরকার নেই।

    কমিটমেন্টের দরকার আছে কি না-সেই ব্যপারের প্রশ্ন উঠতে পারে। আমি মনে করি আছে। কারন তা না হলে সন্তান মানুষ করা মুশকিল। জীবনে অন্য নারী বা পুরুষ একটু বেশী ঢুকে গেলে সংসারে গন্ডোগল হবেই-তাই বিয়ের ব্যাপারটা ঐ কমিটমেন্টটাকে সবাইকে জানানো। তবে পুরুতের ব্যপারটা বাদদিলেও হঈল। হাত ডুবিয়ে খাওয়া আর আত্মীয় বন্ধুদের গ্যাদারিং মিস করা যাবে না।
  • aka | 168.26.215.13 | ১৮ নভেম্বর ২০১১ ১৯:৪৫503088
  • না না পোস্কার আইনি সুযোগ সুবিধা আছে নইলে আর গে কাপলরা লাফা ঝাঁপা করছে কেন?

    বিদেশে অন্তত একসাথে থাকতে গেলে কারুর মরাল গার্জেনগিরির সম্মুখীন হতে হয় না। যারা বিয়ে করে তারা আইনি সুযোগ সুবিধার জন্যই করে। একেবারে সোশাল ব্যাপার নেই তা নয় কিন্তু আইনি দিকটাও হেলাফেলার নয়।
  • siki | 122.177.237.71 | ১৮ নভেম্বর ২০১১ ২২:০৭503089
  • যে দেশে যেমন চলে। ভারত নামক দেশে বিয়ে না করলে প্রচুর আইনি চাপ হয় টয়। তাই লোকে বিয়ে করে। উত্তরাধিকার সম্পর্কিত আইন, প্রপার্টি সম্পর্কিত আইন প্রায় সবই বিয়ে ব্যাপারটাকে কেন্দ্র করে রিলেশনশিপ নিয়ে মাথা ঘামায়। তাই বিয়ে করতে হয়।

    ডেনমার্কে তো প্রায় কেউই বিয়ে করে না, দিব্যি লিভ টুগেদার করে। না পোষালে ছাড়াছাড়ি করে অন্য ছেলে / মেয়ের সঙ্গে ঘর বাঁধে। অনেক সময়ে ছানাপোনা সহ। লিভ ইন পার্টনারের সঙ্গে পরিচয় করিয়েও দেয় মাই গার্লফ্রেন্ড / মাই বয়ফ্রেন্ড বলে। পার্টিতে মাই এক্স গার্লফ্রেন্ড মাই এক্স বয়ফ্রেন্ডের সঙ্গে আলাপ করিয়ে দেওয়াও চলে। তাদের বাচ্চাকাচ্চাদের সামাজিক স্বীকৃতি পেতেও কোনও অসুবিধে হয় না, সম্পত্তি ইনহেরিট করতে অসুবিধে হয় না। ওখানে বিয়ের থেকে বায়োলজিকাল সম্পর্ককে বেশি প্রেফারেন্স দেওয়া হয়। ওখানে ধর্ম মানলেও ঘেঁচু, না মানলেও কচু। লোকে জাস্ট বিয়ে করে না।
  • pi | 128.231.22.133 | ১৯ নভেম্বর ২০১১ ০২:২৬503090
  • উত্তরাধিকার সংক্রান্ত আইনটাই তো উঠিয়ে দিলে ভালো হয় :)
  • shan | 180.234.36.203 | ১৯ নভেম্বর ২০১১ ১৭:৪৪503091
  • বিয়ে বা এ ধরনের যাবতীয় প্রথা বিষয়েই বলার যে আচারটা,সংস্কারটা যত তাড়াতাড়ি কাটানো যায় ততই মঙ্গল। সবারই এ ব্যাপারে ত্‌ৎপর হওয়া উচিত বলে মনে করি। অন্ধকার যুগ আর কত প্রলম্বিত হবে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন