এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • এখন কি পড়ছেন?

    Bratin
    বইপত্তর | ২৩ নভেম্বর ২০১১ | ৪৫৫৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • সিএস | 236712.158.782323.31 | ২৬ আগস্ট ২০১৯ ১৩:২৬502346
  • যা দিনকাল হয়েছে, আমি আজকাল একটা বই ধ'রে, সেটা শেষ ক'রে অন্য বইতে যেতে পারছি না। ফলে, একাধিক, একসাথে, তার মধ্যে কয়েকটা আবার অসম্পূর্ণ পড়া থাকছে ঃ-)

    ইন্তিজার হুসেন - The Sea Lies Ahead
    কমল চক্রবর্তী - লেম্বো
    জন আপডাইক - Raabit Redux, Rabbit Is Rich
    পিরান্দেল্লো - The Late Mattia Pascal
    বশরত পীর - Curfewed Nights
    মিরজা ওয়াহিদ - The Collaborator
    সুমিত সরকার - মডার্ণ টাইমস
    অগুস্তো রোয়া বাসতোস - আই, দ্য সুপ্রীম
  • abcd | 236712.158.4512.33 | ২৬ আগস্ট ২০১৯ ২০:৫৬502347
  • "আই, দ্য সুপ্রিম" টা শ্যাষ করে ফেলুন।
  • π | ১৪ মার্চ ২০২০ ২২:৩৬730012
  • একটা অন্য টই পড়তে গিয়ে খুঁজে পেলাম এটা। লিখেই রাখি। কিছুদিন আগে পড়ছিলাম বনকিমচন্দ্র, অর্জুন বন্দ্যোপাধ্যায়ের। cs বা o র পোস্ট প্রসংগে কথা হল। o ও কিছু লিখেছিলেন, এখানে লিখে ফেলুন!i
    ইদানিং আমি প্রচুর হাইঅপ্ড বই নিয়ে একটু সং্শয়ে থাকি। বন্কিমচন্ন্দ্র নিয়েও এটাই হল। অথচ এত ইন্টারেস্টিং প্লট, অর্জুনের গদ্যও আমার বেশ ভাল লাগে।ভাষার ফ্লোতে আটকাইনি মোটে, আটকে গেলাম পাতি বোর হয়ে। আর কিছুটা বিরক্ত। আলাদা আলাদ করে একেকটা প্যারা বেশ , মাঝেসাঝে একেকটা অধ্যায়। কিন্তু কোথাও যেন মিশই খেয়ে ব্যাপারটা দানাই বাঁধেনি মনে হয়েছে। মনে ইতিহাসের পাতা থেকে এত সাহিত্যিক চরিত্র একজায়গায় এল, মেইনস্ট্রিম অন্যধারা মিলিয়ে মিশিয়ে, লেখক যেমন প্রচুর কল্পনা করেছেন, তেমনি এঁদের সাহিত্য, জীবন গুলে খেয়েছেন সেটাও বেশ বোঝা যায়, এই অব্দি বেশ। উঁহু এখানেই আর বেশ নয়ও বটে। আমার কাছে। মনে হয়েছে লেখন তাঁর এই কল্পনা, পড়াশুনা, এই এত ইতিহাস, উপন্যাস গল্প কবিতা পাঠ, সব কেমন উগড়ে দিয়েছেন। উগড়ে শব্দটা বাজে হল, বলা ভাল রান্নায় সব যেন চেয়ে চেয়ে রইল। মিলল না, মিশল না। আমি অন্তত সেই সআদ পেলাম না। পরপর নানা নাটকের নানা চরিত্রের মিছিল, যে যার মত মন্চে এসে তার ডায়লগগুলো বলে যাচ্ছে, সেরকম হলে যেমনটি হয়। বইটা ঘরে আছে মনে হয়, পেলে জায়গা তুলে তুলে দেখাতে পারি আমার অসঅস্তির জায়গা। কোন অধ্যায়ে কোন কোন চরিত্র এক একসঙ্গে এল, কী বলল, কেন বলল, নিজের কথাটুকুনিই যেভাবে হোক বলে দেওয়া ছাড়া আর কিছু আচিভ করল কিনা, অন্য চরিত্রের সঙ্গে তার কোন যোগাযোগ হল কিনা, তাই আমার কাছে কমিউনিকেটেড হলনা সেভাবে। পড়তে পড়তে অবশ্যম্ভাবী ভাবে মিডনাইট ইন প্যারিস মনে আসবেই। সিনেমা আলাদা ফরম্যাট, উডি আলেনের লেভেলের উইট ও আশা করবই না, কিন্তু ব্লেন্ডিং, আর একটা গল্প বানিয়ে তোলা, টেনে নিয়ে যাওয়া, অ-সরলরৈখিক ভাবেই, এর এক ছটাক ও তো পেলাম না!

    এত পড়ুয়া লোকে ভাল বলেছেন, রেকো করেছেন, হয়তো আমিই কিছু মিস করেছি।
  • অপু | 162.158.23.100 | ১৫ মার্চ ২০২০ ২১:২০730043
  • সন্দীপন উপন্যাস সমগ্র 1 / আজকাল
    " আমি ও বনবিহারী'

    "ডোরাকাটা জামা/ আনন্দ / সঞ্জীব চট্টো
  • b | 162.158.50.241 | ০৩ এপ্রিল ২০২০ ১৫:২৭730434
  • "স্মৃতিতে সেকাল/ যোগেন্দ্রকুমার চট্ট্যোপাধ্যায়/ চর্চাপদ / কলিকাতা ১২"
    জন্ম ফরাসী চন্দননগর, ১৮৬৭ সাল, মৃত্যু কলকাতা, ১৯৫৯ সাল। কর্মসূত্রে হিতবাদীর সাংবাদিক (কালিপ্রসন্ন কাব্যবিশারদ আর সখারাম গণেশ দেউস্করের সাথে) , সহ সম্পাদক ছিলেন ১৯৪৮ অবধি।
    ফলে এই বইটিতে রাজনারায়ণ বসু, ভূদেব মুখোপাধ্যায়, বিদ্যাসাগর এনাদের ব্যক্তিগত স্মৃতি থেকে শুরু করে থেকে শুরু করে ছোটো ছোটো স্কেচে স্বাধীনতা উত্তর ঘটনা।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন