এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • মমতাতন্ত্রর প্রথম ছমাস তিনদিন

    pokabu
    নাটক | ২৩ নভেম্বর ২০১১ | ২৪৬৯৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • PT | 203.110.243.23 | ০৬ জানুয়ারি ২০১২ ১৮:৪৩501444
  • কেউ কি সাম্প্রতিক কালে মানবতাকর্মী সুজাত ভদ্রকে দেখেছেন বা শুনেছেন?
  • aka | 168.26.215.13 | ০৬ জানুয়ারি ২০১২ ১৮:৫৩501445
  • আবাপর ঐ কোমড়ে মাফলার জড়িয়ে অধ্যক্ষকে কেলানো যাস্ট নিতে পারলাম না।

    এখন নন্দীগ্রাম বা সিঙ্গুর হলে ব্যপারটা আরও খারাপ হত। সিপিএম ৩৪ বছরে যা করেনি আমার স্থির বিশ্বাস এরা ৩৪ মাসে তাকে ছাড়িয়ে যাবে।
  • umesh | 80.254.147.148 | ০৬ জানুয়ারি ২০১২ ১৯:১৭501446
  • সিপিএম এর শেষ কিছু বছরের নোংরামী গুলো এখন দুর্ভাগ্যজনক হলেও প্রত্যাশিত ভাবে তৃণমুল অনেক বেশী লার্জ স্কেলে করছে।
    তার থেকে দুর্ভাগ্য হলো এখনকার বিরোধী (সিপিএম) দের সেই সবের প্রতিবাদ মানুষ নিচ্ছে না। কারণ তাদের হাত একই নোংরামী তে নোংরা হয়ে আছে। (স্কেল টা ছোটো হলেও)
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ১৯:৩৫501447
  • দিন যত যায়, স্কেল বাড়ে। সিস্টেম খারাপ তাই সিস্টেমের সুবিধে নাও, পরীক্ষায়-নকল করো, সেই আন্দোলন দিয়েই কি শুরু হয়নি?
  • PT | 203.110.243.23 | ০৬ জানুয়ারি ২০১২ ১৯:৫৩501448
  • বিপুল পরিমাণে ভোটে জিতে এসে প্রথম আট মাসের মধ্যেই এইসব কান্ড ঘটানোর কোন প্রয়োজন ছিল? পরিবর্তনের আগে তো শুনছিলাম যে ""পায়ের তলা থেকে মাটি সরে যাচ্ছে"" বলে সিপিএম হিংসার আশ্রয় নিচ্ছে। এখন তো সেরকম কিছু হচ্ছেনা -তাহলে?
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ১৯:৫৮501449
  • বিপুল পরিমাণ ভোটের মধ্যে তো এদের ভোটও আছে। ক্রিমিনাল কি কম পড়িয়াছে?
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:২০501450
  • আমাদের ইঞ্জিনিয়ারিং এর ছাত্রসঙ্গঠন বহুদিন ধরে অ্যান্টি-এস্ট্যাব্লিশমেন্ট স্ট্যান্সের জন্যে পরিচিত। এ রাজ্যে অন্য কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে এত দীর্ঘদিন ধরে এটা বজায় রাখতে পারেনি সে-হিসেবে দৃষ্টান্তস্থাপনকারী জিনিস ছিল। এবারে গতবছরে তারা ক্যামেরা বসানোর বিরুদ্ধে ঘেরাও করল। এবছরে করল না। কেন করল না? আর কেন এটা আমাদের খারাপ লাগছে? কারণ ইঞ্জিনিয়ারিং ছাত্রনেতাদের প্রতি কর্তৃপক্ষের বিদ্বেষমুলক আচরণের ইতিহাস। ইতিহাস আমাদের মতামতকে প্রভাবিত করবেই। কিছু করার নেই।

    হয়তো দেখা যাবে ক্যাম্পাসে ক্রিমিনাল অ্যাক্টিভিটি বাড়ছে। সেটা হয়তো যদুপুরের ইঞ্জিনিয়ারিং ছাত্ররাও বুঝছে। তাই হয়তো এবারে তারাও ক্যামেরা বসানোতে বাধা দেয়নি কে জানে? পায়ে চলা পথ কোথায় কীভাবে তৈরি হয়ে চলে তা সময়মত টের পাওয়া যায়না। সত্যপথে না থাকলে এভাবেই প্রগতিশীল শক্তিরা পরাজিত হয়।
  • takaai | 139.124.3.100 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:২১501451
  • উফ: এ ছাড়া অন্যকিছু কারু প্রত্যাশা ছিল নাকি। যদি হয়ে থাকে তার ভিত্তি জানার ইচ্ছে রইল।
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:২৪501452
  • *এ রাজ্যে অন্য কোনও শিক্ষাপ্রতিষ্ঠানে কোনও ছাত্রসংগঠন এত দীর্ঘদিন ধরে অ্যান্টি-এস্টাব্লিশমেন্ট স্টান্স বজায় রাখতে পারেনি।
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:২৫501454
  • তার জন্যে বেশ কিছু মূল্যও দিয়েছে তারা। সেইসব ছাত্ররা।
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:২৯501455
  • তকাই, আমার আশা ছিল না, অনেকেরই আশা ছিল। ভোট যে সব-ই অ্যান্টি-সিপিয়েম ছিল, তা আমি মনে করিনা।
  • maximin | 59.93.202.250 | ০৬ জানুয়ারি ২০১২ ২০:৩২501456
  • তকাই আমার মনে হয় নতুন সরকারের পক্ষে এই ঘটনাগুলো বেশ সিরিয়াস সেটব্যাক।
  • PT | 203.110.243.23 | ০৬ জানুয়ারি ২০১২ ২১:৪৫501457
  • ক্যামেরা বসানোর বিরোধিতা করা একটি অত্যন্ত নির্বোধ অবস্থান ছিল। সেটা নিয়ে আর না এগিয়ে ছাত্ররা ভাল কাজই করেছে।
  • sda | 117.194.193.175 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:৫২501458
  • প্রতিষ্ঠানবিরোধীতা খুব ভালো জিনিস, কিন্তু প্রতিষ্ঠান যখন আমাদের বিরোধীতা শুরু করবে তখন কী করণীয় সেই সম্পর্কে স্পষ্ট ধারণা থাকা উচিত। সেই উপলব্ধি যে মহান ছাত্রনেতাদের হয়েছে এটা খুব ভালো লক্ষণ। নইলে দু দিন পর পর বাওয়াল করে পুলিশ ক্যালালে এসব তো সিলেবাসে ছিলো না, দেখুন না কি জোরে মেরেছে বলে ঠোঁট ফুলিয়ে বুর্জোয়া সংবাদমাধ্যমে বাইট দেওয়া, ফাইনাল ইয়ারকে বাদ দিয়ে বাকি সবার জন্য পরীক্ষা বয়কটের নাটক ইত্যাদি আর নেওয়া যাচ্ছিলো না। :-)
  • bb | 117.195.188.247 | ০৬ জানুয়ারি ২০১২ ২৩:৫৭501459
  • ক্যামেরা বসান একটি সঠিক কাজ সেটা যে সরকারই করুক। অন্তত: এরফলে কিছুটা বলেই বদমাইসি বন্ধ হবে।
  • pi | 72.83.83.28 | ০৮ জানুয়ারি ২০১২ ০১:২১501460
  • ক্যামেরা বসাতে যে টাকা খরচ হয়েছে তা দিয়ে
    নিদেনপক্ষে রেস্টরুম গুলোর অবস্থা একটু ভদ্রস্থ করা হলে কিছু বোধবুদ্ধি আচে মনে করতাম।

    ক্যামেরা বসানো নিয়ে দাবীটা ঠিক কাদের ছিল ? ঠিক কী কী উদ্দেশ্য সাধিত হবে এ দিয়ে ? কোথায় কোথায় ক্যামেরা বসলো ?
  • maximin | 59.93.212.170 | ০৮ জানুয়ারি ২০১২ ০১:২৬501461
  • কয়েকটা স্‌ট্‌র্‌যাটেজিক পয়েন্টে। যেমন গেট, লাইব্রেরি।
  • Bratin | 117.194.96.8 | ০৮ জানুয়ারি ২০১২ ১২:৩৩501462
  • যে কলেজে নিয়মিত মারমারি হয়। সেখানে ক্যামেরা বসানোর গুরুত্ব প্রথমে।
  • maximin | 59.93.192.129 | ০৮ জানুয়ারি ২০১২ ১৮:২৯501463
  • ব্রতীন যে কি বলে! মারামারির দৃশ্য দেখতে গোপন ক্যামেরা লাগে না।
  • Sumit Roy | 68.192.185.249 | ০৮ জানুয়ারি ২০১২ ১৯:৩০501466
  • কিন্তু চীনে পটকায় কে আগুন দিচ্ছে তা দেখা যায়!
  • pi | 72.83.83.28 | ০৮ জানুয়ারি ২০১২ ১৯:৩৯501467
  • ম্যাক্সিদি, সুমিতদা, :))

    যাহোক, 'নিয়মিত মারামারি' র একটা লিস্টি পেলে ভাল হত :)

    এই সিসিটিভ দিয়ে কী কী মহান কার্য সম্পাদিত হবে, তারও একটা লিস্টি চাই। :)

    শুধু কি রেস্টরুম, এত টাকা থাকলে ক'টা ভাল জার্নালের সাবস্ক্রিপশন নিলে, ল্যাবগুলোর পিছনে আরেক্টু টাকা ঢাললে 'শিক্ষা'প্রতিষ্ঠানের জন্য একটু বেশি উপকার হত, এই আর কি :)

  • Sumit Roy | 68.192.185.249 | ০৮ জানুয়ারি ২০১২ ২০:৫৩501468
  • বিলক্ষণ!
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন