এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এফ ডি আই বিল: ইনফর্মড্‌ ডিবেটের অপেক্ষায়

    ranjan roy
    অন্যান্য | ২৪ নভেম্বর ২০১১ | ৩১১৯১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ppn | 122.252.231.10 | ০২ ডিসেম্বর ২০১১ ২৩:৩৯500860
  • রেফারি না স্যার, দর্শক। খেলার মাঠে দর্শক চুপ করে থাকে নাকি। আর খেলাধূলা থামাতে তো কেউ কয় নাই।
  • Ishan | 117.194.33.121 | ০২ ডিসেম্বর ২০১১ ২৩:৪৪500862
  • ঐ রে আমাকেও তক্কে ঢোকানোর ছক। :)

    ছোট্টো করে বলি। আমার কাছে সরকারি-বেসরকারি বিশেষ তফাত নেই, কারণ, ডকুমেন্টেশন এবং ট্যাক্সো আদায় (আপনি যাকে তোলা বলবেন), পুরোটাই সরকার সমর্থিত অ্যাকটিভিটি। সরকার ও তার প্রতিনিধিদের কাছে এই "অসংগঠিত' ক্ষেত্রের নিখুঁত হিসেব ও ট্যাক্সো দুইই পৌঁছয়। নিয়মিতভাবে। এর কোনো ব্যতিক্রম নেই।

    কিন্তু সে হিসেব জিডিপির খাতায় পৌঁছয়না। টাকা কোষাগারে পৌঁছয়না। কেন পৌঁছয়না, তার কোনো অর্থনৈতিক মডেল হ্যাজ? বানানো সম্ভব? জানিনা।

    অর্থনীতিবিদরা তো নানা বিষয় প্রেডিক্ট করে চলেন। এই এফডিআই কি হবে ইত্যাদি। দেশের একটা বিরাট বিরাট অর্থনৈতিক নড়াচড়াকে হিসেবের সম্পূর্ণ বাইরে রেখে সেটা করা কি অমৃতলালগিরি না?

    এই হল মোদ্দা কথা। এই নিয়ে আলোচনা করতে হলে অন্য একটা টই খুনুন প্লিজ। আমর বক্তব্য সময় সুযোগ মতো বিস্তারিত ভাবে জানাবো। কিন্তু এই টইয়ে এ বিষয়ে এখানেই ক্ষান্ত।

    আর হ্যাঁ, একটা নাম নিয়ে ফেলুন। :)
  • pi | 72.83.76.29 | ০২ ডিসেম্বর ২০১১ ২৩:৪৪500861
  • চাল , ডাল রাখবে না সেতো একবারো বলিনি !! ৩০% ক্যাপই আছে তো। তুমি বলেছ, ফুড প্রোডাট সবসময় লোক্যাল ই রাখা হয়। আমি বলেছি, তার কোন মানেই নেই। এখানেও চায়না থেকে আসে। দেশে ঢুকলেও না আসার কারণ দেখিনা। তো এখানে ওয়ালমার্টে সেগুলো পাওয়া যায় বলে বুঝি এখানকার সব লোকে সারাদিন ধরে প্যাড থাই খায় ? :)
    এই দুটোকে জোড়ার কোন যুক্তিই পাইনি। :)

    চাল ডাল তো অবশ্যই থাকবে। এরা ভারতীর সাথে জুড়ছে। তারা হোলসেলার। মাসকাবারি চাল ডাল তেল অবশ্যই অনেক শস্তায় পাওয়া যাবে, আর হলে লোকে কিনবেও। মাসকাবারি বাজারের চল তো এখনো ভালো মতনই আছে, অন্তত আমাদের ওদিকে।
  • pi | 72.83.76.29 | ০৩ ডিসেম্বর ২০১১ ০২:২৬500863
  • আর পেপার ফেটিশ কেন হবে ? উল্টোদিকে আমি তাইলে বলবো পেপার ফোবিয়া :)

    নানাবিধ অ্যানেকডোটস এখানে যে যার মত শেয়ার করলে ঠিক আছে ( ঠিক আছে সে আমারো মনে হয় ), তাহলে সেগুলোকে যখন কোথাও একত্রিত থাকে, আরো অনেকজনের কথা থাকে ( যাঁরা হয়তো ফোরামে থাকলে নিজেদের কথা অ্যানেকডোটস হিসেবেই লিখতেন), স্পেসিফিক উত্তর থাকে ( কারণ স্পেসিফিক প্রশ্ন করা হচ্ছে) সেটা দিলে ঠিক নেই কেন ? যেখানে আমাদের দেখাতে হয়তো আমরা জাস্ট দেখবো , বন্ধ হয়েচে, কিন্তু খোঁজ নিয়ে তার সাথে কথাবার্তা বল্লে হয়তো জানা যেত, এর সাথে সম্পূর্ণ আনরিল্টেড কোন কারণে বন্ধ হয়েছে। বা, আমরা দেখলাম, ঐ তো পাড়ার দোকানটা এখনো দিব্বি চলছে, জিগেশ করলে হয়তো জানা যেত, কম্পিটিশনের কোনর্‌রকমে টিঁকে জন্য তাকে অনেক কিছু করতে হচ্ছে, ঐ কাগজের খবরের মতই, দোকানকে আরো ঝাঁ চকচকে কি কোন ওন্সেন্টিভ, তাতে হয়ত তার এমনি লস বেশি হচ্ছে, কি কর্মচারী ছাঁটাই , বলছি না এগুলো সবার সাথেই হচ্চে, আবার কারুর সাথেই হচ্ছে না , এমনই বলতে পারি না। এবার সেটা সিগ্নিফ্যাক্ট সাইজের সাথে হচ্ছে কিনা, সেটা দেখাও জরুরি। প্যাটার্ন বোঝার জন্য। পেপার মানে তো এই। তো, সেটা দিলেই এই রে পেপার এসেছে রে বলে এত ভয় পাবার কী আছে ? আর পেপার বলেই তা সমালোচনার ঊর্ধ্বে তো যায়না। বরং সমালোচনা করা সহজ হয়। আনুষংগিক আরো অনেক তথ্য উপস্থিত বলে, সেগুলো নিয়ে প্রশ্ন করা যায়, কাটা ছেঁড়া করা যায় ইত্যাদি। এবার সেখানে যেমনটি হয়েছে, সর্বত্র তেমনটিই হবে তা নয়। কিন্তু কোথাও কোথাও এমনও হবে। সেটা হিসেবের বাইরে রাখলে চলবে না।আর কোথাও যদি হবে না মনে হয়, কেন , কী কী কারণে হবে না,সেখানের সাথে কী পার্থক্য , সেটা বোঝার জন্যও তো তো সুবিধা হয়। আরো কিছু পয়েন্টার পাওয়া যায়, মানে ফোরকাস্ট করতেও সুবিধা হয় আর কি :)
    পেপারেই সব কথা লেখা হয়ে যাবে এমনও না। সেজন্যই কাউণ্টার পেপার বের হয়, রিজয়ণ্ডার আসে। নানা পেপার মিলিয়ে মেটা অ্যানালিসিস চলে কি আরো র‌্যান্ডমাইজড স্টাডি হয় ইত্যাদি।

    আর অ্যানেকডোটসের মূল্য তো আছেই। সবসময় সব অ্যাসপেক্ট তো একটা স্টাডির লিমিটে আসেইনা। সেটা কারুর জন্য গুরুত্বপূর্ণ হ্যাক্টর হতে পারে। এই যেমন ব্যাঙ্কের প্রাইভেটাইজেশন নিয়ে, পেপার এলে দেখা যাবে সেই সেক্টরে জবের হিসেব, এফিসিয়েন্সি, ক্লায়েন্ট ফিডব্যাক রিপোর্টেড হচ্ছে। এমপ্লয়িদের ফিডব্যাক নেওয়া হলনা, বা নেওয়া হলেও তারা হয়তো অফিসিয়াল স্টাডিতে মুখ খুলবে না, বা মুখ খোলা মানা, বা হয়তো নেওয়া হবে সোস্যাল সায়েন্সের অন্য কোন ডিসিপ্লিনের পেপারে। এক্ষেত্রে কারুর অভিজ্ঞতা থেকে এই এফিসিয়েন্সি, এমপ্লয়মেন্টের পিছনে 'প্রাণঘাতী' ফ্যাক্টরটা বেরিয়ে আসতে পারে।
    এসব না হলেও, ফোরামে সবার মধ্যে অভিজ্ঞতা শেয়ারিংএ সব সময়ই অন্যের না জানা কিছু বেরিয়ে আসতে পারে। সেটাই ভবিষ্যতে হবে , এমন নাও হতে পারে কিন্তু জানা তো হল, এমনটাও হয়। আর অন্যের সাথে না মিল্লে, আরেকটা ভাল ফল আছে।আমি যেটা দেখেছি, সেটাই হবে, এরকম ভেবে ফেলার আগে দু'বার ভাবতে হয়। অন্যান্য ফ্যাক্টর কনসিআর করতে হয়। যেখানে করা হয়েছে, নিজের মনে হওয়ার ছাপিয়ে সেগুলো নিয়েও ভাবনা চোন্তা করা যায়। কিন্তু সেটা পেপারে লেখা আছে বলেই অচ্ছুৎ , এমনটা হলে তারও কোন বেসিস নেই :)

    অন্য দেশে যা হয়েছে তার কিছু কপি পেস্টের মানে এই না আমাদের ইমপ্লিমেন্টেশন ও রেজাল্ট ও তার কপি পেস্ট হবে। ভবিষ্যতে এরা আমাদের দেশে কোথায় কীভাবে কী কী করবে জানা নেই, তখন অন্যত্র তারা কী কী করেছে, সেখানে তার কী কী প্রভাব পড়েছে, সেগুলো না জেনে চোখ কান বুঁজে থাকার মানেটাই বা কী ? এখন সেখানে ইংলণ্ড দেখবো না মেক্সিকো সেটা জাজমেন্টের প্রশ্ন। ইংলণ্ডের কিছুই মিলবেনা, মেক্সিকোর সবই মিলএ এমন ও না। কিন্তু কোন কিছুই না জেনে জাস্ট হাওয়ায় তর্ক বা কথা চালিয়ে যাওয়ারও তো বিশেষ কারণ দেখিনা।

    দেশে ওয়ালমার্ট এলে আদৌ ভাল হবে কি খারাপ, সেটা কেউ জানেনা, সেটা স্পেকুলেশনের বিষয়, সেটা স্পেকুলেট করতে গ্যে নানারকম অজানা ফ্যাক্টর চলে আসছে। তখন আমরা সেগুলো নিয়েও স্পেকুলেট করতে শুরু করে দিচ্ছি এবং তর্ক। সেটা তো অনেকটাই অনর্থক।
    এই যেমন, শহরের স্টাডি দিলে বলা হচ্ছে, দেখে কোন লাভ নেই। বড় শহরে হলেও অন্যত্র তো এমনি হবেনা। এবার গ্রামে যাবে কিনা, গেলে কোন লাভ নেই ইত্যাদি নিয়ে তর্কের কোন মানেই নেই, যেখানে ঠিক ই হয়ে আছে। সেটা আমরা না জানতে পারি। জানেন এমন কেউ যদি কোন পেপার বা প্রবন্ধে লেখেন,তো সেখান থেকে সেটা জানতে ক্ষতি কী ? বরম লাভ আছে।

    কম দামে দেবে নাকি এখনকার দেশী রিটেলিলের মত বেশি দামে দেবে তাই নিয়ে স্পেকুলেট করার সময় , আরেকটা থার্ড ওয়ার্ল্ড দেশে তারা কী পলিসি নিয়েছে, সেটা দেখে আইডিয়া করতে কীসের অসুবিধা ? কীসের আপত্তি ?
    মনোপলি আসবে কিনা সেকথায় কারুর যদি মনে হয় সব দেশী রিটেইলের সাথে প্রতিযোগিতার জন্য আসবে না, সেটা যেমন থাক, তেমনি অনেক অধিগ্রহণ হয়ে মার্জ করে গেলে মনোপলি আসতে পারে সেটাও থাক। সমর্থনে/বিপক্ষে অন্য কোথাকার ডাটা থাকলে কী ক্ষতি ?
    গুলোর যদি কোন ব্যালু ই না থাকে তাহলে আর ইতিহাস স্টাডি করা কেন ? ইতিহাসে যা হয়েছে, ভবিষ্যতেও সেটাই ডিট্টো হয়ে যাবে তা নয়, কিন্তু ইতিহাস থেকে বিচ্ছিন্ন করে দেখারও কোন মানে দেখি না। একটা কোম্পানীর কী ইতিহাস, তাদের ব্যবসার ধরণ, নীতি, কর্মচারীর্দের সাথে সম্পর্ক, এগুলো অন্য দেশে হয়ে থাকলেও জানাটা কিছুটা তো ম্যাটার করেই। অন্যদের ছেড়ে ওয়ালমার্টকে নিয়েই আলাদা করে বেশি আলোচনারও তাই কারণ একটা আছেই। এম্‌প্‌লয়ী ও সাপ্লায়ার দের ট্রিট করা নিয়ে যাদের খুব খারাপ রেপুটেশন , সেখানে এম্‌প্‌লয়মেন্ট জেনেরেশনে আমি উচ্ছ্বসিত হব, না, প্রাণঘাতী ভেবে আশঙ্কিত হব, নাকি যা আছে , তার থেকে বেটার হচ্ছে মনে করে স্বস্তি পাবো - নাই মামাঅর চেয়ে কানা মামা ভাল বলব, নাকি দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল- ফাইনাল জাজমেণ্টটা আলাদা হতে পারে। কিন্তু ফ্যাকটরগুলো কেন কনসিডার করবো না ?
    কনসিদার করার মত কী কী ফ্যাক্তর থাকতে পারে, সেগুলো নিয়েই আমাদের আইডিয়া থাকেনা অনেকসময়, সেগুলো কোন পেপারে যদি লেখা থাকে , পড়তে , জানতে , জানাতে অসুবিধা কী ?
    সবার সবেতে আগ্রহ থাকে না। আবার কারুর থাকে। কার আছে, কার নেই, সেও সবসময় জানিন আমরা। আই কেউ জানানোর মনে করলে জানবে ! ৫০ পাতার পেপার থেকে কেউ পড়ে যদি একটা প্রাসঙ্গিক অংশ কোট ই করে, নিজের বক্তব্যের সাপোর্টিং এভিডেন্স বা কোন মিসিং লিঙ্ক বা তথ্যসূত্র হিসেবে, তাতে লাভ বই ক্ষতি তো দেখিনা।

    কোনো প্রবন্ধ হলেই বা পড়তে অসুবিধা কী ? এখানের পোস্টগুলোকে লেখা হিসেবে পড়লে , লেখাকে কেন লেখা হিসেবে পড়া যাবেনা । যিনি লিখেচেন, তিনি এখানে লিখলেও তো সেই কথা বলতেন। আমার মনোমত হলে আমি আপনি হয়তো ক দিতাম তাঁকে। তা , এক্ষেত্রে তাঁর লেখার রেলিভ্যান্ট কোন জায়গা, যার সাথে আমরা ক , সেটা আনা হল। প্রায় ইক্যুভ্যালেন্ত ব্যাপার, এভাবেও তো ভাবা যায়, নয় কি ? :)
  • aka | 75.76.118.96 | ০৩ ডিসেম্বর ২০১১ ০৮:০৭500864
  • আইঅ আইঅ ছাপ্পাঅ ছাপ্পাঅ ডু অ ডু অ
    কিন্তু অ কিন্তু অ নতুন টই অ লিখব অ আমি অ

    দিস ইজ শিভালরি শিভালরি শিভালরি শিভালরি দি
  • pi | 128.231.22.133 | ০৩ ডিসেম্বর ২০১১ ০৯:১৯500865
  • :)
  • pi | 57.29.255.236 | ০৪ এপ্রিল ২০১৭ ০৯:৩২500866
  • এখান থেকে শুরু ছিল।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন