এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কিসেনজি ধর্ষনে উৎসাহিত করতেন?

    biplab pal
    অন্যান্য | ২৭ নভেম্বর ২০১১ | ১৫১৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • maximin | 59.93.217.89 | ১২ ডিসেম্বর ২০১১ ২০:৪৪500178
  • নিজের জন্যে আকাশ খুঁজে নেওয়ারও 'এক পন্থা নহে'। মেয়েরও না ছেলেরও না।
  • kd | 59.93.241.111 | ১২ ডিসেম্বর ২০১১ ২২:১০500179
  • ৬:২৮এর পোস্ট পড়ে রামোজী সিটির সেই সারা রাত ধরে আড্ডা আর কল্লোলের গান মনে পড়ে গ্যালো। এ'মন দিন(রাত) জীবনে খুব কমই আসে, যদি আসে।
  • siki | 122.177.158.47 | ১২ ডিসেম্বর ২০১১ ২২:২০500180
  • একদম।
  • kallol | 115.241.34.174 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:০১500181
  • কাব্লি রে। আড্ডাটা বড্ডো ভালো হয়েছিলো। একবার তুমি, আবেশ আর রঞ্জন ব্যাঙ্গালোরে চলে এসো।

    ওরে রঞ্জন। বলিস কি মিমলু ৬২! অঙ্কের নিয়মে তাইই হয় হয়তো। তা বলে মিমলু ৬২! দিদিমা!
    দেখা হয়েছে ঢাকুরিয়ায়। আমি গেছিলাম বীরেনদার বাসায়। ফেরার পথে দেখি দ্যাবা দেবীতে ঢাকুরিয়া রিক্সা স্ট্যান্ডের লাগা দোকানে বসে পাঁউরিটি ঘুগনী সেবা করছে। তারপর চা খেতে খেতে গান হলো। পবন গায়, আমিও গাই। সেই প্রথম মিমলুর সাথে দেখা। তারপর আর তেমন করে দেখা হয় নাই। বোড়ালের উৎসবে আর দেখা হয় কই। সেই মিমলু ৬২! দিদিমা! নাহ, আর বেশীদিন থেকে কাজ নাই।

    আজ গণবিষাণের মলয় আর বুবলার সাথে আড্ডা হলো অনেক। কাল গান বাজনা হবে। অনেকদিন পরে মলয়ের গলায় বীরেনদার কবিতার গান শুনলাম প্রায় ১০ বছর পরে।

    আজই খবর পেলাম মহীনের দ্বিতীয় ঘোড়া বাপি, পড়ে গিয়ে চোট লেগে আর হাঁটতে পারছে না।

    ভালো লাগছে না।
  • maximin | 59.93.217.89 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:২৫500182
  • এত শত নাম পড়ল। প্রেসির নকশালদের নাম পেলাম না।
  • ranjan roy | 14.97.55.232 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:২৬500183
  • কল্লোল,
    বইয়ে দেখা সাল তারিখ দেখে মিমলু এখন ৬৩। আমি ৬১। সময় গিয়াছে চলে আমাদের--ইত্যাদি।
  • ranjan roy | 14.97.55.232 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:৩০500184
  • ম্যাক্সিমিন,
    ""অথ নকশাল বধ কথা' টইয়ে পাবেন। অসীম(কাকা), অমল সান্যাল, দ্বীপাঞ্জনদা, সব্যসাচী(চিকি), আলম (পেটোরাজ),
    মৌলানার(কমল), ওদের সঙ্গের কলেজ স্ট্রীট পাড়ার সাহেব ইত্যাদি। দীপেশ, সৌরীন আরও অনেকে
  • maximin | 59.93.217.89 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:৩১500185
  • রাজশ্রীর নামও পেলাম না
  • ranjan roy | 14.97.55.232 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:৩২500186
  • আলসেমি কাটিয়ে আবার কাল থেকে লিখবো।
  • maximin | 59.93.217.89 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:৪০500188
  • কলেজ ইউনিয়নের জিএস এবং সিপিয়াইএমেলের কলেজ স্ট্রীট ইউনিটের সেক্রেটারি ছিল ত্রিদিব।
  • maximin | 59.93.217.89 | ১৩ ডিসেম্বর ২০১১ ০১:৪৪500189
  • সৌরীন নামটা আবছা মনে পড়ছে। সে এখন কোথায়?
  • dd | 122.167.32.253 | ১৩ ডিসেম্বর ২০১১ ১১:১৫500190
  • মিয়া ব্লুম একজন আম্রিগান অধ্যাপিকা। ওনার স্পেসালাইজেসন ফিমেল টেরোরিস্টদের নিয়ে।
    উনি রিসেন্টলি টেড স্পীচও দিলেন, সেটা শুনলাম।
    তো উনি বল্লেন এদানী যে মহিলা টেরোরিস্ট ও সুইসাইড বম্বারদের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে তার পাঁচটি কারন, পাঁচটি ই R দিয়ে শুরু যেমতি রিকগনিশন,রিভেঞ্জ, রিলেশনশিপ এবং পঞ্চম কারনটি রেপ।

    এবং সেই রেপ শত্রুপক্ষের হাতে নয়, সহযোদ্ধারাই করে। এর একটি কারন ,মিয়া ব্লুম মনে করেন, তৃতীয় বিশ্বের মহিলারা, অমন ধর্ষিত হলে আর সমাজে ফিরে যেতে চান না। গেলে ও অস্ট্রাসাইজড নন।

    এ ছাড়াও মিয়া ব্লুমের আঠারো মিনিটের স্পীচটি খুব ইনফরমেটিভ। দেখতে পারেন। ইউ টিউবে আছে।
  • ranjan roy | 14.97.194.129 | ১৩ ডিসেম্বর ২০১১ ২৩:৩০500191
  • ডিডি,
    মিয়া ব্লুমকে নিয়ে তোমার পোস্টের লাস্ট বাট ওয়ান প্যারার শেষ লাইন কি?
    " গেলেও অস্ট্রাসাইজড নন', অথবা " গেলেও অস্ট্রাসাইজড্‌ হন''।
    ----
  • maximin | 59.93.246.236 | ১৩ ডিসেম্বর ২০১১ ২৩:৫৮500192
  • :O
  • maximin | 59.93.246.236 | ১৩ ডিসেম্বর ২০১১ ২৩:৫৯500193
  • ডিপ্রেসিং।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। না ঘাবড়ে প্রতিক্রিয়া দিন