এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • স্তাবক বনাম পাঠক

    Babaji
    অন্যান্য | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ | ১০৪৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Babaji | 213.173.163.2 | ০৯ ফেব্রুয়ারি ২০০৬ ২১:০০499866
  • কে পাঠক কে না-পাঠক, কে স্তাবক কে প্রশংসায় পঞ্চমূখ, এই নিয়ে পাঠক/না-পাঠক/লেখক/না-লেখক পরিমন্ডলে নিম্নচাপ ঘনীভূত। ঝড়ের আশঙ্কা আছে কি? লিখে ফেলুন হৈ হৈ করে ....
  • tan | 131.95.121.251 | ১১ ফেব্রুয়ারি ২০০৬ ০০:১০499877
  • আসলে সবাই পাঠক,যে পড়তে পারে,সেই। এমনকি যে শুনতে পারে,দেখতে পারে,সেই।
    কিন্তু যদি দীক্ষিত পাঠক চাওয়া হয়,তাইলে ...
    সেই হিসেবে, যে লিখতে পারে,সেই তো লেখক!কিন্তু তাই কি?
    সংখ্যাগুলো খুব বদলে বদলে যায়,তাই?
    খুব ভালো আলোচনা চলছে হোথায়, এখানেও শুরু করলেই তো হয়!
  • pallab | 59.93.243.121 | ১২ ফেব্রুয়ারি ২০০৬ ০৩:২৫499886
  • ব্যাপারটা সেই বহুখ্যাত ফর্মূলাদুটি:
    ১। সব লেখকই পাঠক, কিন্তু সব পাঠকই লেখক নয়।
    এবং
    ২। ...... কেউ কেউ লেখক!!!
  • Babaji | 213.173.163.2 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৪১499887
  • ঠিক কেমনি হলে সত্যিকারের পাঠক হওয়া যায়।
    শুধু রাশি রাশি বই পড়ে নাকি পড়বার মন যার আছে সেই শুধু পাঠক হতে পারে?
    হোথায় আলোচনা কোঁদলে মোড় নিয়েচে তাই হেথায় আলোচনা হোক না কেন?
  • tan | 131.95.121.251 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৪৬499888
  • হেথায় আলোচনা শুরুর জন্যি কবে থেকে কইছি।
    ওখেনে তো চিরকাল আলোচনা কোঁদলে মোড় নেয়,এখেনে তা হোতো না। এখেনে নোকে খোলা চোখ খোলা মন।
    পাঠক হওয়ার জটিল রসায়ন নিয়ে কন না কেউ,লেখক নিয়েও।
  • Babaji | 213.173.163.2 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৪৮499889
  • যা বলতে চাই তা হোলো লাখো টেকনিক শিকেও সত্যিকারের পাঠক কি হওয়া যায় বা সত্যিকারের লেখক? লেখক বা পাঠক হবার জন্য সবচে' দরকারী যা তা হোলো মন। সেটি না থাকলে সব মাটি।
  • Babaji | 213.173.163.2 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৫৬499890
  • কলকাতায় তখন হাতেটানা রিক্সা চলত পথে ঘাটে। সেই এক নিরক্ষর রিক্সাওয়ালা অ্যালুমিনিয়ামের থালায় তার ডিনারের ছাতু মাখতে মাখতে গল্পচ্ছলে শুনিয়েছেলো অদ্ভুত কিছু কথা।
    তার কথা শুনে হাঁ হয়ে যাই মনে হয় এমন মনটি পেলো কোথা থেকে। সে হতে পারত দারুণ পাঠক যদি পড়তে পারত যদি বাংলা বুঝত। আফশোস।
  • tan | 131.95.121.251 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৫৭499891
  • মন তো দরকারই,তাতো বটেই। তবু আরো কিছুও হয়তো দরকার।
    একটি প্রবন্ধ বা গল্প বা উপন্যাস বা নাটক বা কবিতা-তাহলে একেকজন একেক রকম করে বোঝেন কেন? হলে পাশাপাশি বসে একই নাটক দেখে তাহলে খুবই পৃথক অনুভূতি হয় কেন দুজন আলাদা মানুষের?
    একটি কবিতা বা গল্প একজন পড়ে আপ্লুত, অন্যজন হয়তো বিরক্ত।অথচ দুজনের আবেগ অনুভূতি সতেজ মন সম্পন্ন সম্পূর্ন মানুষ,দুজনের অনেক মিল নানাদিকে। তবু...
    এই তবুটাই হয়তো ঠিক করে দেয় কে কার পাঠক,কে কার লেখক।
    তাই কি? কি জানি!!!

  • pallab | 59.93.244.244 | ১৩ ফেব্রুয়ারি ২০০৬ ২২:১৮499892
  • আবাপ-র আপিসে ঢুকতি পেলে লেখক;
    গেটের বাইরে দাঁইড়্যে রইল যে, সে পাঠক!!!
  • tan | 131.95.121.251 | ১৪ ফেব্রুয়ারি ২০০৬ ০০:৪১499867
  • কেন পল্লব,আবাপ ছাড়া কি আর কোনো বাপ নাই? :-))
    কতদিন মানুষ সহ্য করবে এটা? চোখের সামনে তিল তিল করে মেরে ফেলছে একটা জলজ্যান্ত জিনিসকে!!
    আর ওখানে শুধু ঢুকলে না,আত্মা বিকিয়ে দিতে পরলে তবে,নইলে নগদ নারায়ন দিয়ে প্লাস্টিক হেসে বিদেয় করে দেবে।(ওদের সব রকম লেখাতে একটা ট্যাগের মতন দেখবে এসে পড়ে কতগুলো কথা,প্রসঙ্গ থাক আর নাথাক,ডিসগাস্টিং ন্যাকামো)
    মাঝখান থেকে মরে গেল আমাদের প ব য়ের জ্যান্ত সাহিত্য। ওপার ক্যাচ আপ করে নিয়ে শতযোজন পেছনে ফেলে চলে যাবে।এটা হবেই। জ্যান্ত জিনিস মরাকে পেছনে ফেলবে না তো কি হবে?
  • pallab | 59.93.244.244 | ১৪ ফেব্রুয়ারি ২০০৬ ০১:৩১499868
  • আসলে বাঙালীর তো তিনটি মাইল-স্টোন!
    যাদের আমরা চূড়ান্ত এবং প্রশ্নাতীত বিশ্বাস ও প্রশ্রয় দিয়েছি; -
    ১) ইংরেজ
    ২) বিবেকানন্দ
    ৩) আ. বা..
  • tan | 131.95.121.251 | ১৪ ফেব্রুয়ারি ২০০৬ ০৪:০৮499869
  • ঠিক না পল্লব।ইংরেজকে বাঙালি লড়ে তাড়িয়েছে,বহুৎ ঝামেলা হয়েছে।
    বিবেকানন্দকে বাঙালি "বিবিকা আনন্দ" বলেছে,আরো বহুৎ ঝামেলা করেছে।
    শুধু এই আ বা প ...একে যে কি করে সহ্য করছে,এইভাবে দিনের পর দিন...
  • Babaji | 213.173.163.2 | ১৪ ফেব্রুয়ারি ২০০৬ ১৩:২৬499870
  • ওহো তনু, শুদু অবাপ বনাম সাহিত্য নয় কথা হচ্চিলো স্তাবক বনাম পাঠক নিয়ে। এছাড়াও কথা হচ্ছিলো মন বনাম টেকনিক নিয়ে। টেকনিক জানলে খুব ভালো গ্রামার বই লেখা যায় অথবা মানে বই। হোথায় দেখলাম মানেবইও লেখা হয়েছে। তাই পড়ে পড়ে পাঠক মূল টেক্সটের মানে বুঝছে। আমার বক্তব্য ছেলো টেকনিক সর্বস্ব লেখা থেকে কীই বা পড়বার আছে? বরঞ্চ টেকনিকহীন কাঁচা লেখায়ই স্বাদ পাই যদি তাতে দু একটা মনেরমত কথা থাকে। বোঝাতে পারলুম? আর স্তাবকতা কে না পচন্দ করে বলো? সাধুসন্নিসিদের অব্দি "প্রিয় শিষ্য", "কাছের শিষ্য" থাকে সেখেনে গৃহী লেখক তো কোন ছার।
  • pallab | 59.93.243.49 | ১৪ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:৩৬499871
  • ইংরেজকে বাঙালী তাড়ায় নি, তাড়িয়েছে কিছু এঁড়ে পাকা বাছুর! তাও সে ইংরেজি ঘাসের বদ-হজমের অসোয়াস্তি এবং কম-বয়েসের শিং সুর্সুরুনি থেকেই। এটা বাঙালী বাছুরের চিরকেলে স্বভাব, নক্‌শাল আন্দোলনটাই দ্যাকো না! বেশিরভাগ বাবুই তো একন ব্যাঙ্কের খাত সামলায়!!!
    বিবেকানন্দ-র ক্ষেত্রেও একই কথা খাটে।
    এসব সুর্সুরুনির পেছনে বাঙালীর আড্ডা প্রবণতা একটা বড় কারণ!!!
    পোলিটিক্যাল লোকেরা সেটা ধরতে পেরে আড্ডার চিতা জ্বালিয়ে, মিচিল introduce করে দিয়েচেন, ব্যস্‌!!!
    আবাপ অবশ্য বাঙালীর চালাক বাপ!!!
    সে ঠিক করেচে বাছুর সত্বাটাকেই বিলোপ করে দেবে!

    বাবাজীবন, এই মীমাংশাটা না হওয়া অব্দি depth এ ঢোকা যাচ্ছে না ভাই!!!!
  • Kunti | 203.197.96.56 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ১০:৫৮499872
  • বা: অসাধারন!! তা আপনি নিজেকে কোন ক্যাটেগরিতে রাখেন? বাছুর, গোরু, বলদ না স্বয়ং গোয়ালা?
  • p | 59.93.206.62 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ১৫:০৬499873
  • য়্যাই রে কুরু বংশ!
    হে, মাত:, মম পরিচয় তব পুত্র এবং পুত্রবধু সবিশেষ জ্ঞাত!
    হেহেহে :-)))))

    হে পান্ডুনি,
    আবাপ-র লাইনে আম্মো যাইনি।
    তাই পর্‌চা পাইনি!
    আপনি পেয়েছেন?
    বলুন না প্লিz্‌!!!!!
  • tan | 131.95.121.251 | ১৫ ফেব্রুয়ারি ২০০৬ ২১:৫২499874
  • রীতিমতো কোন্দল শুরু হয়েছে,ওখেনে।
    কিন্তু এখেনে তা হবে না। বাঙালির বাছুর সত্বাটাকে কিভাবে লোপ করে দিলো এই নতুন চালক বাপ,এট্টু বলুন না পল্লব। তাতে গোয়ালার লাভ হলো? নাকি ময়রার লাভ হলো নাকি অন্য কারুর?
  • Kunti | 203.197.96.56 | ১৬ ফেব্রুয়ারি ২০০৬ ১১:৩৯499875
  • পল্লব, আবাপ র কথা মোটেই বলি নি, বলতে চাইও না, বলার মানসিকতাই নেই.... বাঙালীর 'সুরসুরানি' টা ঠিক সুরেলা লাগলো না কানে....আত্মসমালোচনা না শুঁড় ধরে টানাটানি - সেটা বোঝার একটা ভয়ঙ্কর চেষ্টা করেছিলাম মাত্র....
  • Somnath | 210.212.137.6 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৪৬499876
  • স্তাবক : নিজের বোধশক্তি নাই। লেখা ভালো না খারাপ বুঝতে গিয়ে ধাঁ। অথচ টনটনে জ্ঞান আছে - মতামত না দিলে লোকে বলবে কালোচাঁড়াল নয় বা বন্ধু বলবে কেমন লিখলাম বললি না তো? সুতরাং - "দারুন ল্যাখা।" মতামত পড়ে হারগিজ বুঝতে পারবে না কেন ভালো লাগল বা কেন খারাপ বা আদৌ পড়েছে কিনা।
    পাঠক : মতামত দেওয়াটাই গৌণ। যদিবা দিল, পড়ে বুঝতে পারবে কোথায় কেন হৃদ্‌কমলে টান লেগেছে।
  • Somnath | 210.212.137.6 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ১৬:৫৯499878
  • মন : না থাকলে না লেখাটাই স্বাস্থ্যকর। দেশ ও দশের লাভ। অথচ কেবল টেকনিক ভাঙিয়েও দিব্য লেখা যায়। স্বাদুও হয় কখনো কখনো। প্রশংসা খ্যাতি সবই হতে পারে।
    টেকনিক : না জানলেও লেখা যায়। যেমন আঁকা না শিখেও আঁকা যায়, স্বাক্ষর না হয়েও কথা বলা যায়। ট্রেনিং ছাড়াই খোকাখুকু মাটির পুতুল তৈরি করে থাকে।
    তো, টেকনিক শিখবো কেন? পড়াশুনো শিখবো কেন? আর্টকলেজ যাবো কেন? সিনেমা বানাতে কড়ি খসাবো কেন?
  • Somnath | 210.212.137.6 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:২৪499879
  • কেন বই পড়া, টেকনিক শেখা : উত্তর হয়ে গেছে। যা জানার উদ্দেশ্য। জ্ঞান, বোধ আর রিফাইনমেন্ট - ভাবার, বোঝার চিন্তা করার স্তরে উপর দিকে ওঠা, সূক্ষ্মতা বাড়া, কারন খোঁজা। মাটির পুতুল আরো সুন্দর দেখতে হবে। ছবি আরো ভালোভাবে আঁকা যাবে, সিনেমা আরো ভালো করে বানাতে পারবে। এই নয় শুধু - অ্যাপ্রিসিয়েশন পাওয়ার - দুটো ছবি দেখে কোনটা কেন ভালো, কেন অন্যরকম বা কোথায় খামতি, রস উপভোগ করার ডাইমেনশন বাড়িয়ে নেওয়া।
  • Somnath | 210.212.137.6 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:৪৩499880
  • তো, কাঁচা লেখা ভালো লাগে কেন? যে কোনো সিনেমার চেয়ে সূর্যোদয়-সূর্যাস্ত ভালো লাগে কেন? যে কোনো গানের চেয়ে পাখির ডাক মিষ্টি কেন? যেকোনো ছবির চেয়ে বৃষ্টিপাতের দৃশ্য কেন বেশি মনোহর? - ঠিক। সবার কাছে নয় সবসময় - হয়তো - তবু, "মনের মতো' সাদাসিধা দুটো কথা, আবরণ/আভরনহীন শ্রেষ্ঠ আঙ্গিকে লেখা বাক্যটির চেয়েও মনের কাছাকাছি থাকে, আবার বলি - সবার কাছে নয় সবসময় - হয়তো। কখন, কেন, কার কাছে?
  • Babaji | 213.173.163.2 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৩১499881
  • "এইখানে সরোজিনী শুয়ে আছে" লেখাটা বেরোবার পর থেকেই "তো" লেখাটা শুরু করেছে সোমনাথ। সেই টেকনিক। খাপ খাচ্ছে কি?
  • pallab | 59.93.246.74 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৪৪499882
  • সেকি! একে তবে কী বলা যায়?
    সোমনাচুনি!!!
  • Babaji | 213.173.163.2 | ১৭ ফেব্রুয়ারি ২০০৬ ২০:৪৮499883
  • কোন নাচুনি সেটা জানি না তবে চোখে পড়ল।
  • Somnath | 61.11.126.85 | ১৯ ফেব্রুয়ারি ২০০৬ ১৭:৫৭499884
  • বেশ করেছি। তো?

    জ্ঞাতার্থে জানাই, আমি টেকনিক শেখার পক্ষপাতি, টেকনিক লেখার নই, আর, তো, লেখাটা টেকনিক নয়, টেকনিক বিমুখতা। মুখে দিনে বিশবার তো বলছি, লিখতে গেলেই তাহলে, তাইলে, সুতরাং, অতএব দিয়ে রিপ্লেসমেন্ট টা কৃত্রিমতা, কানের আর চোখের সুখের জন্যে।

    বক্তব্য ছেড়ে আবার আমায় নিয়ে পড়লে কেন? আমি তোমায় নিয়ে পড়লে কি ভালো লাগবে? ;-)
  • n | 131.95.121.107 | ১৩ জুন ২০০৮ ২১:৩৫499885
  • পাঠক লেখক স্তবক ইত্যাদি তাবৎ বিষায় নিয়ে আবারো জরুরী আলোচনা দরকার হয়ে পড়েছে।

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল মতামত দিন