এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কি করে সিংহ ধরতে হয়

    Abhyu
    অন্যান্য | ২৮ সেপ্টেম্বর ২০১১ | ৯৫৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৬:৩৮496721
  • এটি একটি আদ্যোপান্ত সিরিয়াস টই। ফাজলামো একেবারেই বারণ। ভালো করে না বুঝে পোস্ট করবেন না। কিন্তু কি বুঝবেন? এইটা পড়ে দেখুন ও লিখতে থাকুন http://stanford.edu/~khare/lion.pdf

    সঙ্গে নেই।
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৬:৪১496732
  • রেফারেন্সগুলোও শ্রদ্ধাবনত চিত্তে দেখবেন।
  • gambhir | 122.177.27.27 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৮:৪৭496739
  • লিং খুলছে না।আচ্ছা,সিংহ ধরে কী কর্বেন??
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৯:১৭496740
  • লিং খুলছেনা কি রকম? আপু খারের লিংটা তো খোলা উচিত !

    অন্যটার জন্যে কাকুকে জিগ্গেশ করুন Lion hunting & other mathematical pursuits: a collection of mathematics
  • Biplab Pal | 69.250.67.136 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৯:৪৬496741
  • একটা সিংহী পোষ-হাজারটা সিংহ সেলাম করে ঢুকে যাবে।
  • abastab | 61.95.189.252 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ০৯:৪৯496742
  • ঠাকুর আনতে যাওয়ার সময় আর বিসর্জনের দিন যে সব জোরালো লোক জনের ডাক পড়তো তারা অনেকেই সিংহ ধরেছে। এ আর এমন কি ব্যাপার।

    আচ্ছা বিসর্জনের আগে মেয়েরা যে প্রতিমার মুখে মিষ্টি দেয় তখন কি, সিংহের মুখেও দেয় না?
  • dukhe | 122.160.114.85 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:২১496743
  • বহুদিন আগে কলেজ পত্রিকায় আধুনিক কবিতা লেখার একটা স্টোকাস্টিক প্রসেস খাড়া করে পেপার বেরিয়েছিল ।
    অভ্যু অপু খারের কিছু গান তুললে পারে তো ।
  • abastab | 61.95.189.252 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:২৬496744
  • সেই পেপারের লেখক এখন কোথায়? ফ্লোরিডায় কি?
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৪496722
  • আপু খারে আমাদের পরের ব্যাচ। তায় বিস্ট্যাট করেই শিকাগোতে পি হেইচ ডি করতে আসে। কাজেই অবাস্তবদা চিনবে না। কারাণ্ডিকরের আত্মীয় (তুতো ভাইপো)। তারপরে এখন স্ট্যানফোর্ডে। মাঝে UCLAতে ছিল।
  • abastab | 61.95.189.252 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৬496724
  • দুখে কি আপু খারের কথা বলছে নাকি? আমার তো মনে হয় না।
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৬496723
  • দুখেদা, তোমাদের সময়ের কিছু কবিতা শুনতে চাই। যেমন

    ১। পার্থপ্রতিম পার্থপ্রতিম তোমার বাড়ি যাবো...

    ২। সেথা কেমন চোস্ত পটল পোস্ত রাঁধেন পাচকেরা...
  • Abhyu | 97.81.103.222 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৮496725
  • না না, সে অন্য লোক। সেই কবিতাটাও দেওয়া হোক।
  • dukhe | 122.160.114.85 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১২:৫০496726
  • অপূর্ব খারে দারুণ গান গাইত না ? নাকি গোলাচ্ছি ?
  • abastab | 61.95.189.252 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১৩:৫৭496727
  • দুখের অপূর্ব খারেকে দেখার কথা নয় বলেই আমার ধারণা।
  • dukhe | 122.160.114.85 | ২৮ সেপ্টেম্বর ২০১১ ১৪:০১496728
  • ঐ দ্যাখো, ভালো গায় কিনা কেউ বলে না ।
    পাস করে যাওয়ার পরে ইন্টিগ্রেশনে গিয়ে ওর গান শুনেছি । মানে আমার ধারণা ঐ ছেলেটাই ।
  • dhrubak | 97.86.242.1 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ০৬:১৯496730
  • আমার একটা মেথড মাথায় এলো, জানি না নভেল কিনা, যদি হয়, তবে জনতা আমার নাম টা ইগনোবেলের জন্য রেকমেণ্ড করে দিও দয়া করে। একটা হংসী ধরে তার chiral transformation করলেই কেল্লা ফতে।

    ইয়ে, অভ্যুদা, ক্ষমা ক্ষমা। :-)))
  • i | 137.157.8.253 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ০৬:৫৮496731
  • সিংহমশাই কি ঈ পছন্দ করবেন?
    বাংলা বানানবিধি কনসাল্ট করে একখান হংসি ধরেন আগে বরং।
  • dhrubak | 97.86.242.1 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ০৯:২৬496733
  • তা সিংহমশাই যদি একান্তই ঈ পছন্দ না করেন, তার ও ব্যকরণসম্মত মেথড আমার কাছে আছে। হংসী কে ধরে chiral transformation করার আগে প্রাণভরে একবার সম্বোধন করে নিন (বেচারীর ঐ অস্তিত্ব টা তো মাতৃপ্রসাদাৎ যাচ্ছেই, সেই ভেবে শেষ ডাক আর কি)। :-)))
  • siki | 123.242.248.130 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ০৯:৫১496734
  • সিংহদমন গাটুলা সর্দারকে চিনতাম। তিনি বোধ হয় সিংহ ধরতের এক্কালে।
  • kc | 194.126.37.78 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১০:০৩496735
  • আপু খারের গান খুব ভাল লাগল। দুখেকে ধন্যবাদ।
  • T | 117.194.97.170 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১০:০৬496736
  • পেপারটা দেখলাম। ধুস,খুব একটা দাঁড়ায়নি। লাই গ্রুপেরটা ভীষণ জোরজবরদস্তি। বরং ওঁরা বলতে পারতেন, যেহেতু সাহারা ডেজার্ট একটা ম্যানিফোল্ড (আরো ধরা যাক ডিফারেন্সিয়েবল) তাহলে প্রত্যেক পয়েন্টে চার্ট বা কো অর্ডিনেট সিস্টেম থাকবে। এছাড়া এটি লোকালি ইউক্লিডীয়ান। এবার সাহারা মরুভূমিকে কিছু স্মল লোকালি ইউক্লিডীয়ান সেট বা স্পেস দিয়ে কভার করে ফেলা হোক যার প্রত্যেকটির কল্পিত কোঅর্ডীনেট জিরো ওয়ান টু ঐয়ান ম্যাপড হবে আলিপুর চিড়ীয়াখানার সিংহের খাঁচার জিরো কোর্ডিনেটে। ব্যস প্রব্লেম সল্‌ব্‌হড। প্রত্যেক সিংহ (যদি ধরে নেওয়া হয় ওরা ম্যানিফোল্ডে ইমবেডেড)সরাসরি খাঁচার ভেতরে ম্যাপড হয়ে যাবে।
    আলজেব্রিক জিয়োমেট্রি ১ মেথড অবশ্য ঠিক আছে। তবে আফাইন লাইনের বদলে লাওন হবে।
  • dukhe | 122.160.114.85 | ২৯ সেপ্টেম্বর ২০১১ ১০:১৯496737
  • আপু খারের গান হলেই হবে কেসি? আপনার গান কই ?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। হাত মক্সো করতে মতামত দিন