এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সংসার মানে কি?

    Biplab Pal
    অন্যান্য | ২৯ সেপ্টেম্বর ২০১১ | ৫৮২৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dukhe | 122.160.114.85 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ১৫:৪৫496100
  • kd আর kc-র পোস্ত পড়ে বুঝলাম - মা রক্ত চান । বিপবাবু শুনছেন ?
  • pi | 72.83.87.179 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ১৬:২৯496101
  • কাব্লিদা, :))

    তবে কিনা এই টেকনিক যেকোন দিকেই প্রযোজ্য :)
  • dukhe | 122.160.114.85 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ১৬:৪৭496102
  • হ্যাঁ ।
    তুমি আমাকে রক্ত দাও, আমি তোমাকে স্বাধীনতা দেব ।
  • nk | 151.141.84.194 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ২১:০২496103
  • সুভাষ এ জিনিস এমিলিয়ের থেকেই শিখেছিলেন বলছেন? :-)
  • Nina | 12.149.39.84 | ৩০ সেপ্টেম্বর ২০১১ ২১:২৪496104
  • কাব্লিদা,
    দয়াদারে জিগাতে হইবনা :-((
    এইগুলো নিচ্চয় বিক্কেলেজে পড়াত---
    রাত সঙ্গে অরও কয়েকটি যোগ করি
    রাত্রে বাচ্চা কাঁদলে --মিটকি মেরে পড়ে থাকা
    বাচ্চাকে খাইয়ে দিতে বল্লে , তাকে এক গরস, নিজের মুখে তিন--প্লেট ফাঁকা
    উফ গুণে লাভ নেই---নেহাত মেয়েরা দয়ালু-
  • pi | 72.83.87.179 | ০১ অক্টোবর ২০১১ ১৮:৩৮496105
  • বিপদা কি কাব্লিদার কাছে নাড়া বাঁধলেন ?
  • arindam | 59.93.243.32 | ০১ অক্টোবর ২০১১ ২১:৩৫496106
  • সংসার যেন দিশি আমড়া
    ভিতরে আঁটি বাইরে চামড়া...
  • achintyarup | 121.241.214.34 | ০২ অক্টোবর ২০১১ ০১:০৮496107
  • test
  • pi | 72.83.87.179 | ০২ অক্টোবর ২০১১ ১১:৫২496108
  • অচিন্তিদা কী বলতে চাইলো ? সংসার মানে টেস্ট ?
  • ppn | 112.133.206.22 | ০২ অক্টোবর ২০১১ ১১:৫৯496110
  • হাঁয়েস। টেস্ট ম্যাচ।
  • dhrubak | 97.86.242.1 | ০৩ অক্টোবর ২০১১ ১২:২৯496111
  • আর সেই টেস্ট ম্যাচে একপক্ষ শুধুই follow on করে।
  • SG | 203.76.134.147 | ১১ অক্টোবর ২০১১ ১১:৩৭496112
  • স'ম্‌সার এ এক জ্‌ন ব্‌ক্‌তা আর এক জ্‌ন সুধু সুন্বে।।।। ব্‌য়্‌স স্ব OK
  • Biplab Pal | 69.250.67.136 | ১৪ অক্টোবর ২০১১ ০৫:৩০496113
  • আমি ভাবলাম সার্ভারের জন্যে গুরু বসে গেছে। কারন পোষ্ট করতে পারছিলাম না।

    সংসার মানে রঙ্গমঞ্চ। ঠিক আছে। সেই জন্যে ছোটবেলা থেকে নাটক করছি। করার থেকে লিখেছি বেশী। তাই সংসারে যত নাটক লিখতে পারি, অভিনয় করতে পারলাম কই।

    যাইহোক আমার ধারনা ছিল, সংসারের অভিনয় ব্যাপারটা মেয়েদের-ছেলেদের ও অভিনয় করে অভিমন্যু ব্যুহ থেকে বার হতে হবে এমন জানা ছিল না।
  • pi | 128.231.22.133 | ১৪ অক্টোবর ২০১১ ০৮:২৬496114
  • কাব্লিদা, খোলা পাতায় এসব পরামর্শ দেওয়া কি ঠিক হচ্ছে ? উড বি বৌরা এসব পড়ে জেনে নিলে আর কি দয়ালু থাকবে ? তারপর দেখা গ্যালো বরফের উপর ফ্ল্যাট হয়ে শুয়েই রইতে হল, বৌ এর দেখা নাই রে ..
    মাঝখান থেকে সত্যিকারের সরল সাদাসিধা ভাল বরেরা সরল সাদা মনে সাহায্য করতে এসে কোনরকম সত্যিকারের অ্যাকসিডেন্টে পড়লে উত্তাল গাল খেয়ে যেতে পারে :p
  • kd | 59.93.194.203 | ১৪ অক্টোবর ২০১১ ০৯:৪৯496115
  • আরে পাই, মেয়েরা (ইন জেনারাল) করুণাময়ী এবং অতি বুদ্ধিমতী। বরেদের কুকীর্তিগুলো ভালোই বোঝে - বুঝেও না বোঝার ভান করে। বরেদের সবসময় ধরা পড়ে যাওয়ার আতঙ্কটা চুপিচুপি উপভোগ করে।

    (এর বাংলা অর্থ, বোকা মেয়েরাই খালি লফড়া করে)।

    যদিও বিয়ের এই ধরো দশ-পনেরো বছর বাদে ছেলেরাও সেটা বুঝতে পারে (সাংসারিক ব্যাপারে ছেলেরা একটু টিউবলাইট, জানোই তো), তবুও এই ছলনা চলতে থাকে আর দু'পক্ষই মজা পায়।

    এই দ্যাকোনা, ওই বরফের কেসটা। বৌ অনেক আগেই দেখেছিলো জানলা থেকে, আমায় বেশ কিছুক্ষণ সাফার করিয়ে তারপর এসেছিলো। সেটাই শেষ নয়। আমার সাতদিনের মাংস-চিংড়ি ডায়েট থেকে এক কোপে পাঁচ দিন বাদ - রিপ্লেস্‌ড বাই কড-হ্যাডক-স্যামন-ট্রাউট। আর সেটা চল্লো সারাজীবন - মানে ওই তিনটে আর্টারি ব্লক হওয়া অব্দি - তারপর ওই দু'দিনও গ্যালো। অ্যান্ড রিপ্লেস্‌ড বাই, গেস হোয়াট, বোনলেস চিকেন। তখন মনে হ'তো, আরও কয়েকটা কেন ব্লক হ'লো না - এমনভাবে বেঁচে থাকার কোন মানে হয় - কিন্তু তখনও যে ছেলের কলেজের আরও দু-তিন বছর বাকি)।
    (আমায় বৌদি পরে বলেছে, অনেকদিন পরে - তদ্দিনে মাছ খাওয়া অব্যেস হয়ে গ্যাছে)।
  • tatin | 122.252.251.244 | ২৫ অক্টোবর ২০১১ ১৬:০৩496116
  • লাইফ কী চাপের! ব্রহ্মচর্য্য ব্যতীত সমাধান নাই
  • q | 121.241.218.132 | ২৫ অক্টোবর ২০১১ ১৬:১১496117
  • সেটাই তো কথা, কিন্তু বোকাগুলো বোঝে না। নেতাইবাবু যেমন ফাঁসিতে চল্লেন। কেউ আমায় দিয়ে দেখুক তো;-)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। পড়তে পড়তে মতামত দিন