এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Binary | 198.169.6.50 | ২৯ মার্চ ২০১২ ০৩:৩২495606
  • হ্যাঁ কম তো পড়িয়াছে, তুমি যোগাইবে নাকি ?
  • Binary | 198.169.6.50 | ২৯ মার্চ ২০১২ ০৩:৩৫495607
  • তবে আমার মূটেগিরি আর খবরের কাগজের হকারি, এই দুই-এর অভিজ্ঞতা আছে, কোনো চাকরি আছে ?
  • nk | 151.141.84.239 | ২৯ মার্চ ২০১২ ০৩:৫৬495608
  • মূটেগিরি? কথাটা তো মুটে। দীর্ঘ ঊ কার দিলেন কেন? অবশ্য হতেও পারে, হয়তো খুবই ভারী ধরণের মোট ছিলো। :-)
  • Bianry | 198.169.6.50 | ২৯ মার্চ ২০১২ ০৩:৫৮495609
  • ধুর, সবকথায় দোষ ধরে, ধত্তে নেই, ধত্তে নেই ....
  • aka | 75.76.118.96 | ২৯ মার্চ ২০১২ ০৬:১৫495610
  • আহা এই চাকরিটা খুবই পছন্দ হল। যদি করতে পারতাম।

    http://www.anandabazar.com/29khela1.html
  • kc | 194.126.37.78 | ২৯ মার্চ ২০১২ ১০:২৫495611
  • আমি পাঞ্জাবি পড়িনা, দাড়ি সুন্দর করে রোজ কামাই, পরিস্কার ইস্ত্রি করা জামাপ্যান্ট, পরি ঝোলা ব্যাগ ইউজ করিনা, বলতে নেই তবু বলি (লোকে বলেছে) আমার মধ্যে কোনও সবজান্তা লুক নেই।
    তবু চারপাশের আঁতেলস্য আঁতেল লোকেরা /বন্ধুরা আমারে ভয়ঙ্কর রকমের আঁতেল বলে গাল দ্যায়। তারা আমাকে অনেককটা নামে ডেকে থাকে। যেমন, ফংফঙানন্দ, তিড়বিড়ানন্দ, ভুল, ঢ্যামনা, বলে থাকে।
  • Bratin | 14.99.135.97 | ২৯ মার্চ ২০১২ ১০:৩২495612
  • হমম!!

    তুমি কি নেরুদা বা টেনিদা নিয়ে ভুলভাল ফান্ডা দাও?

    তোমার ঠোঁটের ফাঁকে কি না ধরানো সিগু ঝোলে?
  • Kaju | 121.242.160.180 | ২৯ মার্চ ২০১২ ১১:০৮495613
  • ফঙফঙানন্দ আর তিড়বিড়ানন্দটা হেব্বি লাগল। অহো ! :))
  • humm | 122.167.124.95 | ২৯ মার্চ ২০১২ ১৫:৩৮495614
  • ব্রতীনের আঁতেল হবার ক্রাইটেইরিয়া ঠিকই আছে । আমি তার সঙ্গে কিছু যোগ করতে চাই ।
    ১।আঁতেল রা বেশির ভাগ সময় বাংলা নিয়ে চর্চা করে । বাংলা সাহিত্য কবিতা নাটক ইত্যাদি ।
    ২ । জুতোর বদলে চটি ,চামড়া বা হাওয়াই

    কোথায় আঁতেল দেখতে পাওয়া যায় ?
    নন্দন বা একাডেমি চত্বরে গেলে দেখা মিলবেই ।

    আচ্ছা চন্দ্রবিন্দুর চন্দ্রিল কিন্তু এই ক্রাইটেইরিয়াতে ফেল্লে আঁতেল হয়ে যাবে ।
  • Nina | 12.149.39.84 | ২৯ মার্চ ২০১২ ২১:৩৫495616
  • মনের মতন "চাকরী" এ তো সোনার পাথরবাটি !
    চাকরী মানেই চাকর--মনের মতন মনিব ?!
    এসব নিয়ে না ভাবাই ভাল--
    যে সিচুয়েশনে আছি make the best of it !
  • পাই | 57.15.10.193 | ০২ জুন ২০১৭ ০১:১১495617
  • এক্টা পোস্ট পড়ে তুলতে ইচ্ছে করল।
  • pi | 69.94.24.2 | ০২ জুন ২০১৭ ২২:০০495618
  • এই পোস্টটা, শাক্যর।

    '২০১২ সালে আমি যখন কানাডাতে পোস্ট ডক্টরেট করছি, সাইমনের সঙ্গে আলাপ হয়েছিল। ও বায়োইনফরমেটিক্সে পিএইচডি করছিল। আমার থেকে বয়েসে বছর দুয়েকের বড় ছিল। ও জাতিতে ছিল আইরিশ, আর যেহেতু আমি তার আগে ডাবলিনে প্রায় তিন বছর কাটিয়েছি, আমার সঙ্গে কিছুটা বন্ধুত্ব হয়ে গেছিল। সাইমনের মূলত ঝোঁক ছিল ইতিহাসের দিকে। ও সায়েন্স নিয়ে পড়ত কিন্তু বারবার বলত যে ওর অবসেশন হচ্ছে আয়ারল্যান্ডের পটাটো ফেমিন, এবং সেই কারণে দলে দলে লোকজনের আমেরিকাতে চলে যাবার ইতিহাস। আমি তারপর চাকরি নিয়ে যখন ভারতে ফিরে যাচ্ছি, ও জব ডেসক্রিপশন শুনে বলেছিল, "তোমরা এসব গ্ল্যামারাস কাজ করে যাও, আমি এসবের মধ্যে নেই। শিওরলি কয়েক বছরের মধ্যে আমাকে আর তোমাদের ফিল্ডে দেখতে পাবে না"।
    ২০১৩ সালের মাঝামাঝি সাইমন পিএইচডি ড্রপ করে টরন্টো ইউনি-তে ইতিহাসের মাস্টার্স প্রোগ্রামে ভর্তি হল। লোণ নিতে হয়েছিল। ২০১৪তে পিএইচডি প্রোগ্রামে । দুদিন আগে শুনলাম তিন বছরের মধ্যে থিসিস সাবমিট করেছে, এবং মিলান ইউনিভার্সিটি থেকে পোস্ট ডকের অফার পেয়েছে। পিএইচডি সাবজেক্ট ছিল ওর স্বপ্নের বিষয়, পটাটো ফেমিন এবং আমেরিকাতে আইরিশ মাফিয়া গ্যাং-এর সৃষ্টিতে সেটার প্রভাব।
    এরকম ভাবে কেরিয়ার ট্র্যাক সম্পূর্ণ বদলে ফেলে নিজের স্বপ্নের দিকে ছুটে যেতে ধক লাগে। এত ভাল লাগল, শেয়ার করলাম তাই।'
  • pi | 69.94.24.2 | ০২ জুন ২০১৭ ২২:০৭495619
  • এর সাথে দেবরাজ গোস্বামীর পোস্টটাও থাক।

    'আমি এমন একটা বিষয় নিয়ে পড়াশোনা করছি যেটার অন্য দিক থেকে গুরুত্ব থাকলেও কেরিয়ারের নিশ্চয়তার কোন গ্যারান্টি আছে এমন কথা অতি বড় নিন্দুকেও বলতে পারবে না। আর্ট কলেজে পড়া এবং পড়ানোর সুত্রে গত ২৫ বছরে আমি যাদেরকে মিট করেছি তারা প্রায় সকলেই বাই ডিফল্ট ‘নিজের স্বপ্নের পিছনে দৌড়োতে দৌড়তে’ এইখানে এসে শেল্টার নিয়েছে। কিন্তু উল্টো দিক থেকে গোটা ব্যাপারটা দেখার ফলে আমি জানি এই ‘নিজের স্বপ্নের পিছনে দৌড়নো’ ব্যাপারটাও নিজের অজান্তেই একটা নগ্ন, নির্লজ্জ কেরিয়ারিস্টের রূপ নেয়। এখানে ‘কেরিয়ারিস্ট’ শব্দটা সচেতন ভাবেই ব্যবহার করছি কারণ ‘প্রফেশানাল’ এর সঙ্গে এর পার্থক্যটা খুব স্পষ্ট। প্রফেশানাল এর সঙ্গে এথিক্স বলে একটা জিনিসের যোগাযোগ আছে যেটা সমস্ত পেশার ক্ষেত্রেই খাটে, কিন্তু কেরিয়ারিস্টদের জন্য ওটা প্রযোজ্য নয়। আর আমাদের আর্টিস্ট কমিউনিটিতে সাচ্চা প্রফেশানালের তুলনায় কেরিয়ারিস্টরা সংখ্যায় কিছু কম নয়। কিন্তু সমস্যা হল এর সঙ্গে আবার মাখামাখি হয়ে আছে হিপোক্রাসি। আমি ক্রিয়েটিভ লোক অতএব আমি উইজার্ড, আর্ট করে দেশ উদ্ধার করে দিচ্ছি আর তুমি শালা আই টি ইন্ডাস্ট্রিতে চাকরি কর মানে তুমি মাগল, তুমি যত বড় সাকসেসফুল প্রফেশানালই হও না কেন নিজের ফিল্ডে, আসলে তুমি স্রেফ তুসচু এই হচ্ছে কথা। যাকগে আমার মনে হয় সে তুলনায় হয়ত যেসব ডিসিপ্লিনে ছেলেমেয়েরা ‘কেরিয়ার’ তৈরি করবার জন্য পড়তে যায় সেখনে সততা বেশী, হিপোক্রাসি অনেক কম। অন্য একটা থ্রেডে যেখানে এর উল্টো দিক নিয়ে আলোচনা হচ্ছে সেখানে দেখলাম কেউ কেউ সরাসরি লিখেছে ‘না ভাই আমার স্বপ্নের পিছনে দৌড়নোর মত ধক নেই, কেরিয়ার তৈরি করা বেশি জরুরী’। কথাগুলো এত সহজ ও সততায় ভরপুর যে পড়লেই মনটা ভাল হয়ে যায়। ‘হারামির হাতবাক্স’ মার্কা আর্টিস্ট হওয়ার চেয়ে ‘পাতি’ চাকরি করা কেরিয়ারিস্ট হওয়া অনেক ভাল, অনেক ভাল, অনেক ভাল। আর হ্যাঁ এইরকম 'মেইন স্ট্রিম' ডিসিপ্লিন থেকে যারা মাঝপথে স্বেচ্ছায় বেরিয়ে এসে নিজেদের স্বপ্নের সন্ধানে দৌড়চ্ছে তাদের 'ধকের' সঙ্গে অন্তত সো কল্ড আর্টিস্টদের সাহসের কোন তুলনা হয় না।
    পুনশ্চ – আমি ছবি আঁকিয়ে হয়েছি ওটা ছাড়া আমার দ্বারা আর কিছু হত না বলে। এ নিয়ে ফালতু ফুটেজ খেয়ে লাভ নেই। তবে হ্যাঁ এইটে জোর দিয়ে বলতে পারি আমার নিজস্ব এথিক্সে আটকালে সে কাজ আমাকে দিয়ে জোর করে কেউ করাতে পারবে না। এই ব্যাপারে আমি খচ্চর টু দি পাওয়ার ইনফিনিটি। আর এই ব্যাপারে যার সঙ্গে আমার ওয়েভ লেন্থ মিলে যাবে, সে আমার জিগরি দোস্ত। সে যে পেশারই হোকনা কেন।'
  • Rabaahuta | 233.186.216.159 | ০২ জুন ২০১৭ ২২:২১495620
  • দেবরাজ বাবুর লেখা পড়লাম, ভালো লাগলো।
  • ছাগলছানা | 208.4.83.52 | ০২ জুন ২০১৭ ২৩:১০495621
  • দেবরাজ গোস্বামী এর কথা প্রসঙ্গে:

    মেইন স্ট্রিম ডিসিপ্লিন টাই কারো স্বপ্ন হতে পারেনা? আমার তো মনে হয় যেকোনো স্ট্রিম, যেকোনো "মেইনস্ট্রিম" এ অন্যান্যসাধারণ হওয়াটাও একটা স্বপ্ন যা অনেকেই দ্যাখে। সেটাও স্বপ্ন বটে. ক্রিয়েটিভিটি টা মোটেই বাইনারি না. অতএব ‘না ভাই আমার স্বপ্নের পিছনে দৌড়নোর মত ধক নেই, কেরিয়ার তৈরি করা বেশি জরুরী’ব্যক্তিগত মোট হিসেবে সহজ এবং সততাই ভরপুর হতেই পারে, কিন্তু যারা স্বপ্ন দ্যাখে তাদের উৎসাহ দেয়ার অনুকূল কি? ওহ আর ‘হারামির হাতবাক্স’ মার্কা আর্টিস্ট হওয়ার লক্ষ্য নিয়েই আর্টিস্ট লোকে হতে চায় কি? ট্রান্সফরমেশন টা অন্য সব ক্ষেত্রে এর মতো এক্ষেত্রেও কি মাঝ পথেই হয়? (ওই এলিটিজম না কিসব বলে) নাকি লোকে সেই "গ্ল্যামার" টাকে চাই? এটা আমার আন্তরিক প্রশ্ন।

    এবং "আমি ছবি আঁকিয়ে হয়েছি ওটা ছাড়া আমার দ্বারা আর কিছু হত না বলে" -> আহা আমি যদি এরকম মাস্টার অফ ওয়ান হতে পারতাম। তাহলে আর জ্যাক অফ অল ট্রেডস হতে হতোনা। আমার কাছে অন্তত এই স্বীকারোক্তি ঈর্ষণীয়। কারণ আমি মাস্টার অফ নন. "স্বপ্ন" দেখি কবে ওই কথাটা বলতে পারবো।
  • S | 184.45.155.75 | ০২ জুন ২০১৭ ২৩:১২495622
  • "মেইনস্ট্রিম" এ অন্যান্যসাধারণ হওয়াটাও একটা স্বপ্ন যা অনেকেই দ্যাখে।

    কিছু না হতে চাওয়াটাও কি কারোর স্বপ্ন হতে পারেনা? অসাধারণ হওয়ার সঙ্গে স্বপ্নের কি সম্পর্ক?
  • ছাগলছানা | 208.4.83.52 | ০২ জুন ২০১৭ ২৩:২৭495623
  • S : হতেই পারে :)

    "অসাধারণ হওয়ার সঙ্গে স্বপ্নের কি সম্পর্ক?" সম্পর্ক আর কিছুইনা। তবে সাধারণ হওয়ার জন্যে কিছু করতে হয়না। সুতরাং সে স্বপ্ন না দেখলেও লোকেরা হয়েই যাই :) দেখলেও ক্ষতি নেই :D স্বপ্ন সাধরণত লোকেরা তাই দেখে যেটা সে বাস্তবে পাচ্ছেনা। এর বেশি বলতে গেলে ফ্রয়েড নিয়ে আবার বসতে হবে
  • sm | 52.110.145.66 | ০২ জুন ২০১৭ ২৩:৩৬495624
  • ওরে পাগল,স্বপ্নেই মানুষ পোলাও খায়,এভারেস্টে চড়ে,ক্যাটরিনার সঙ্গে সুইৎজারল্যান্ড বেড়ায়,বি এম ডাবলু ছোটায়,পরীক্ষায় সোনার মেডেল পায়।
    কখনো সখনো অবিশ্যি স্বপ্নে, পরীক্ষায় লাড্ডু পায়,বাবার ঠ্যাঙানি খায়,গার্লফ্রেন্ড এর চড় ও খায়।
    তবে সেটাকে স্বপ্ন বলেনা দু : স্বপ্ন বলে লোকে।
  • ছাগলছানা | 208.4.83.52 | ০২ জুন ২০১৭ ২৩:৫৪495625
  • ইন শর্ট: তার বাস্তবে যেটা হচ্ছেনা (দুঃস্বপ্ন টাকে বাদ দিয়ে বললাম)
  • S | 184.45.155.75 | ০৩ জুন ২০১৭ ০০:১০495627
  • সেকি আপনারা কখনো সমুদ্রের পাড়ে বসে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেওয়ার স্বপ্ন দেখেন না?

    আর কিছু হতে না চাওয়ার স্বপ্ন দেখতেই আসল ধক দরকার।
  • S | 184.45.155.75 | ০৩ জুন ২০১৭ ০০:১০495628
  • আমার আপনার বাস্তবে কি হচ্ছে সেইটা তো সবাই জানে। সকাল থেকে উঠেই শুধু চাপ। সঙ্গে ফ্রাস্ট্রেশন আর অ্যাঙ্গার। সেইসব চাপ, এক্সপেক্টেশন ছাড়া জীবনটাও তো স্বপ্নের।

    যে চাকরীতে সারা বছর ধরে ছুটি না নিয়ে দিনে বারো-চোদ্দো ঘন্টা কাজ করে, মাঝে মধ্যে ইউকেন্ডেও, বছরের শেষে হাতে কয়েক লাখ টাকা বেশি গুঁজে দেওয়া হয় (যেখানে জানি যে কোম্পানি কয়েক কোটি এক্স্ট্রা কামিয়েছে), সেই চাকরী অনেকের স্বপ্নের নাও হতে পারে।
  • S | 184.45.155.75 | ০৩ জুন ২০১৭ ০০:২৫495629
  • আর ঐসব অস্বাস্তব স্বপ্ন দেখে বলেই বেশিরভাগ লোকের জীবনটা দুঃস্বপ্নের হয়ে যায়।

    মানুষ যখন বি এম ডাবলু ছুটিয়ে ক্যাটরিনার সঙ্গে সুইৎজারল্যান্ডএ গিয়ে পোলাও খায়, তখনই একই সাথে পরীক্ষায় লাড্ডু পায়,বাবার ঠ্যাঙানি খায়,গার্লফ্রেন্ড এর চড় ও খায়।
  • ছাগলছানা | 208.4.83.52 | ০৩ জুন ২০১৭ ০২:৫৮495630
  • "সেকি আপনারা কখনো সমুদ্রের পাড়ে বসে ঘন্টার পর ঘন্টা কাটিয়ে দেওয়ার স্বপ্ন দেখেন না?" -> নাতো। আমি বরং সেটা করি যখন ইচ্ছে হয় :)

    "যে চাকরীতে সারা বছর ধরে ছুটি না নিয়ে দিনে বারো-চোদ্দো ঘন্টা কাজ করে, মাঝে মধ্যে ইউকেন্ডেও, বছরের শেষে হাতে কয়েক লাখ টাকা বেশি গুঁজে দেওয়া হয় (যেখানে জানি যে কোম্পানি কয়েক কোটি এক্স্ট্রা কামিয়েছে), সেই চাকরী অনেকের স্বপ্নের নাও হতে পারে।" -> আবার অনেকের জন্যে সেটাও স্বপ্ন হতে পারে। এবং তাই যদি হয় তাহলে আমি সেটার জন্যেও তাকে উৎসাহিত ই করবো :)

    "আমার আপনার বাস্তবে কি হচ্ছে সেইটা তো সবাই জানে। সকাল থেকে উঠেই শুধু চাপ। সঙ্গে ফ্রাস্ট্রেশন আর অ্যাঙ্গার। সেইসব চাপ, এক্সপেক্টেশন ছাড়া জীবনটাও তো স্বপ্নের।" -> কেন. সেসবের সঙ্গে গুরু আছে না?

    "আর ঐসব অস্বাস্তব স্বপ্ন দেখে বলেই বেশিরভাগ লোকের জীবনটা দুঃস্বপ্নের হয়ে যায়।" -> একদম ই না. বরং সেগুলো দেখতে দেখতে কিছু লোক সেটাকে বাস্তবায়িত ও করে ফেলে। করে অবশ্য তখন অন্য ধরেনর নতুন স্বপ্ন দেখা শুরু করে. স্বপ্নের কি আর শেষ আছে?
  • S | 184.45.155.75 | ০৩ জুন ২০১৭ ১৩:১৯495631
  • মানে সবার স্বপ্ন আলাদা হতেই পারে। আমারও একই কথা ছিলো।
  • Atoz | 161.141.85.8 | ০৩ জুন ২০১৭ ২১:১১495632
  • একটা হারিকেন ঝড়ের নামও ছিল ক্যাট্রিনা। সে ছিল এক সাংঘাতিক ঝড়। (স্বপ্ন না, বাস্তব, বাস্তব, বাস্তব। )
  • দেবরাজ গোস্বামী | 24.97.104.180 | ০৩ জুন ২০১৭ ২১:২২495633
  • ছাগল ছানা কে বলছি ...
    যারা সত্যি সত্যি স্বপ্ন দেখে তারা অনুকুল প্রতিকুলের তোয়াক্কা রাখে না। কিন্তু কয়েকটা ক্ষেত্র আছে যেখানে 'স্বপ্ন দেখা' ব্যাপারটাও একরকমের দ্যখনদারিতে পর্যবসিত হয়। গোলমাল সেইখানে। আর আমার লেখার শুরুতেই উল্লেখ করেছি ‘নিজের স্বপ্নের পিছনে দৌড়নো’ ব্যাপারটাও নিজের অজান্তেই একটা নগ্ন, নির্লজ্জ কেরিয়ারিস্টের রূপ নেয়'। এরাই পরে গিয়ে হারামির হাতবাক্স তৈরি হয়। সবাই নয়। যখন সবাই একসঙ্গে শুরু করে তখন অ্যাজেন্ডা আলাদা। ক্রমশ নিজের মাপ বুঝতে পারা এবং লিমিটেশান থাকলে সেটা মেনে নিতে নিজেকে কনভিন্স করতে না পারার ফলে এই ট্রান্সফরমেশান শুরু হয়। আপনি ফিজিক্সের ছাত্র হিসেবে যদি স্টেশনে ট্রেন আসার আগে বসে বই পড়েন কেউ তাকাবে না, কিন্তু আর্ট কলেজের ছাত্র হিসেবে যদি স্কেচ বুক খুলে ড্রয়িং করতে বসেন তো ভিড় জমে যাবে। এর ফলে আর্ট কলেজের ছাত্র ভাবে অ্যাটেনশান পাওয়াটা তার হক। এটাতে সে অভ্যস্থ হয় এবং চাহিদা মত সেটা না পেলে পাওয়ার জন্য নানা ফন্দিফিকির খোঁজে। তখন আর্টিস্ট হওয়ার চেয়ে নিজেকে 'আর্টিস্ট' বলে প্রতিষ্ঠা করবার বিষয়টাই বেশি ইম্পরট্যান্ট হয়ে ওঠে (আবার বলছি সকলের ক্ষেত্রে নয়) এবং সে ধীরে ধীরে 'হারামির হাতবাক্স' হওয়ার দিকে এগিয়ে চলে।
  • kaktarua | 183.33.37.210 | ০৭ জুন ২০১৭ ০৬:৪৩495634
  • স্বপ্ন আর চাগ্রি কি কখনো এক হয়!!! আজ অব্দি আমার তো হয়নি। সেই অনেকটা bedazzled মুভি তার মতো। একটাতে হয়তো কাজটা দারুন হলো, একদম স্বপ্ন আর ফুলফিলমেন্ট অফ passion তো দেখলাম টাকাটা এতো কম যে বাস ভাড়া দিতেই মায়ের থেকে খুচরো চাইতে হচ্ছে। রেগেমেগে পরের জব টায় দারুন মাইনে হলো, তো বস টা এতো পাজি হলো যে জীনা হারাম করে ছেড়ে দিলো। তার পরের টায় বস টা দারুন হলো কিন্তু কাজ টা এতো বাজে যে সকালে উঠতে ইচ্ছে হলো না। তার পরের টায় কাজ, বস, মাইনে ভালো হলো কিন্তু কোম্পানি তে এতো পলিটিক্স যে টেঁকা দায় হলো। এরকম চলতেই থাকে। এখন হাল ছেড়ে দিয়েছি।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন