এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কমুনিস্টদের উচিত মার্ক্স ছেড়ে সোশ্যাল ডেমক্র্যাসি আকড়ে ধরা

    ta
    অন্যান্য | ২৮ অক্টোবর ২০১১ | ৫৬৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kallol | 119.226.79.139 | ২৮ অক্টোবর ২০১১ ১২:৫৪492573
  • সে তো কবেই ধরেছে। তোগলিয়ত্তি থেকে জাপান কমিউনিষ্ট পার্টি বলে কয়ে। আর চীন ছাড়া অন্যেরা না বলে কয়ে।
  • ta | 117.18.231.30 | ২৮ অক্টোবর ২০১১ ১৪:৩৯492581
  • তোলিয়াত্তি মস্কোর হুকুমেই ভেক ধরেছিল মনে হয়। ইতালির মতো একটা প্রধান ইউরোপিয়ান দেশে সবচেয়ে বড় অপোজিশন কমিউনিস্টরা এ আনন্দেই মস্কো মাতোয়ারা ছিল। কালে কালে ট্রয়ের ঘোড়া খোলস খুলে বের হবে স্বপ্নটা ছিল তো ট্যাকটিক্যাল রিট্রিটের পেছনে। জাপানের ব্যাপারটা জানি না তেমন। আন্দাজ করি একটা হোমোজিনাস, কনফুসিয়ান সমাজ ও রাষ্ট্র, যারা কিনা আবার নিকটতম প্রতিবেশী রাশিয়ার সাথে দীর্ঘ বৈরীতার ইতিহাসের কারণে কমিউনিস্টদের উপর সন্দিগ্‌ধ, ধরে নিতে পারে সে সন্দেহের তীর ডিফ্লেক্ট করার জন্য এই কৌশলগত পরিচয় বদল।
  • kallol | 119.226.79.139 | ২৮ অক্টোবর ২০১১ ১৪:৫৯492582
  • মনে হয় না। মস্কো খোলাখুলি তোগলিয়ত্তিকে বিশ্বাসঘাতক বলেছে। জাপান কপা ৭০এর দশকের শেষের দিকে ঘোষনা করে, ক্ষমতায় এলে তারা গণতন্ত্রেই থাকবে।
    রাশিয়ায় কপা এখন গণতন্ত্রেই থাকে। কিউবা, চীন, ভিয়েৎনাম, লাওস ছাড়া সব দেশেই তাই। এক ভারতের মাওবাদীদের মত ছাড়া, কেউই আর সমাজতান্ত্রিক বিপ্লবের স্বপ্ন দেখে না।
  • maximin | 59.93.216.8 | ২৮ অক্টোবর ২০১১ ১৬:০১492583
  • আপনারা একটু স্টেপ বাই স্টেপ বলুন না?
  • ta | 117.18.231.30 | ২৮ অক্টোবর ২০১১ ১৬:২৫492584
  • বিশ্বাসঘাতক বলেছে নাকি? ওনার নামে তো সোভিয়েত মুলুকে একটা শহর আছে গাড়ি কারখানার জন্য বিখ্যাত। জিগুলি, জাপরজেত এসব ফিয়াটের সোভিয়েত এডিশন তৈরি হতো ওখানে ওখানে। ট্রেড ইউনিয়নে ব্যাপক প্রভাব ছিল ক্রুশ্চেভ জামানার শেষদিকে ফিয়াটের সাথে সোভিয়েতদের নেগোশিয়েশন মধ্যস্থতা করেছিলেন । মারাও গেছেন সোভিয়েত এক রিজর্টে।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৮ অক্টোবর ২০১১ ১৬:৫৯492585
  • স্যোশাল ডেমোক্রাসির কোন ভবিষ্যত নেই। ইউরোপের ক্রাইসিস থেকে স্পষ্ট ওয়েল ফেয়ার স্টেট একটা আন সাসটেনেবল কনসেপ্ট এবং সেটা আস্তে আস্তে সম্পূর্ন ধনতান্ত্রিক সমাজেই ফিরে যাবে।

    কাউন্সিল কমিনিউস্টরা এটা অনেকদিন আগেই বলেছিলেন- স্যোশাল ডেমোক্রাসি ধনতন্ত্রের হাত শক্ত করে লেজিটিমাইজ করে। সমাধান আছে সেই কাউন্সিল কমিনিউজমেই। বাজার থাকুক-কিন্ত উৎপাদনের ইউনিট হোক যৌথ-সরকার হোক খুব ছোট। কোপরেটিভ ব্যাঙ্ক থেকে কারখানাই সমাজতন্ত্রের একমাত্র ভবিষ্যত।
  • maximin | 59.93.216.8 | ২৮ অক্টোবর ২০১১ ১৭:২১492586
  • এই তো কেমন কমিউনিস্টদের মধ্যেই তর্ক চলছে। বাকিরা আউট।
  • ta | 117.18.231.30 | ২৮ অক্টোবর ২০১১ ১৭:৩৪492587
  • সোশ্যাল ডেমক্‌র্‌যাসির কোন ভবিষ্যত নেই মানে? আর সব পলিটিক্যাল সিস্টেমের মতো এটাও বিবর্তিত হবে ও খাপ খাইয়ে নিতে পারবে। ওয়েলফেয়ার স্টেট আনসাস্টেনেবল হতে পারে যদি রেভিনিউ কালেকশন যা হয় বা ইন্সুরেন্স কϾট্রবিউশন (হেল্‌থ, আন এম্‌প্‌লয়েমেন্ট) তা থেকে বেনিফিটের মাত্রা অনেক বেশি হয়ে যায় (পার্সেন্টেজ বা ওভার অল টার্মসে)।অইউরোপ বা ইউএস যে ক্রাইসিসের মধ্যে দিয়ে যাচ্ছে তার কারণ বহুবিধ ও বহুমাত্রিক। একটা হচ্ছে আউটসোর্সিং, আরেকটা ইম্পোর্ট, এক্সপোর্টের চেয়ে বেশি হয়ে যাওয়া, ডিফেন্সের নামের স্যাক্রেড কাউ, পপুলেশনের গড় এইজ বেড়ে যাওয়া বা প্রোডাক্টিভিটি কমে যাওয়া। তবে সবচেয়ে রিসেন্ট যে কেলেংকারিটা মানে ছোট বুশের জামানার শেষ অংকে যে মেল্টডাউনটা হলো সেটার পিছনে আরো কিছু জটিল ও পিচ্ছিল ফ্যাক্টস আছে। সেগুলো মেইনলি হচ্ছে মধ্যে আশির দশক (রিগ্যান-থ্যাচার দশক) এ নিও লিবের‌্যালরা ফাইন্যানশিয়াল মার্কেট ম্যানিপুলেশনে যে ট্রিকবাজি শুরু করেছিল তার শেষফল। এর আর্কিটেক্ট বলা যায় ফ্রিডম্যান সাহেব, ও তাঁর মুদ্রাতত্ব, রিগ্যান সাহেবের বাজেট প্রধান ডেভিড স্টকম্যান অন্যান্য। তাঁরা বললেন যে সুদের হার ও করের হার যদি গোটা দেশে কমে আসে তাহলে যে এক্সট্রা ক্যাশ অ্যাভেইলেবল হবে তা ইনভেষ্টমেন্ট সেক্টরে চলে যাবে ও দেশ শণৈ শণৈ উন্নতি করবে। যা হলো সেটা হচ্ছে একাধিক স্টক মার্কেট বাবল ও ইনফ্লেশন। ৮৬/৮৭ সালে প্রথম ক্‌র্‌যাশ
  • ta | 117.18.231.30 | ২৮ অক্টোবর ২০১১ ১৭:৪৫492588
  • আরো ঘটেছে বেশ কয়েকবার। কিন্তু গ্রিনস্প্যান সাহেবের মতো ক্যাপ্টেনস অভ মুদ্রাভান্ডার্স একদম পাত্তা দিতে চাননি এসবকে। জমা সঞ্চয়, জার্মানি, জাপান ও মিডল ইস্ট থেকে আনা ঋণ, প্লাস মাইক্রোচিপ রেভোলুশন, ও সোভিয়েত ব্লকের ভেঙ্গে পড়া এসব দেখে একটা ক্যাভেলিয়ার অ্যাটিটুড তো তৈরি হয়েই ছিল। সিস্টেমের গভীরের ক্ষত কীভাবে ছড়াচ্ছে, নাফটা ট্রিটি ও আউটসোর্সিং এর ফলে ট্রেড ডেফিসিট কীভাবে বাড়ছে ও দেশের ইন্টার্নাল এম্‌প্‌লয়েমেন্ট অপার্চুনিটি কমে যাচ্ছে, এবং ইন্টারেস্ট কমিয়ে কমিয়ে কীভাবে স্টক মার্কেট ভলাটাইল করে দেয়া হচ্ছে যা যতো উপরে উঠবে ততৈ রাইপ ফর ক্‌র্‌যাশ হয়ে যাবে। তাঁরা এটাও আমলে আনেনি কনজুমার স্পেন্ডিং বাড়লেও ইনভেষ্টমেন্ট সেভাবে বাড়ছে না। এর পরে সাবপ্রাইম ব্যাপার স্যাপার আর জটিল সব ব্যাংকিং 'প্রোডাক্টস'গুলোর কথা চিন্তা করুন। এসবই ২০০৮ এর শেষে টাইমবোমার মতো ফেটে বা তুবড়ে যাওয়া তাসের ঘরের মতো ধ্বসে পড়েছে। অবশ্য দোষ হয়েছে ওয়েলফেয়ার সিস্টেম এর :)
  • ta | 117.18.231.30 | ২৮ অক্টোবর ২০১১ ১৭:৫২492574
  • এটা অবশ্য মার্কিন মুলুকের কথা। তবে চেইন রিয়্যাকশন তো ছড়িয়েছে সবখানে। প্রথম ভিক্টিম বোধহয় আইসল্যান্ড, জনসংখ্যা দুইলাখ। মাছ ধরা বাদ দিয়ে ইনভেষ্টমেন্ট ব্যাংকিং এর চাষ করছিল ওরা। তো ফাটল যখন আরো ছড়াল তখন দেখা গেল গ্রিস আরেক গর্তের মধ্যে, ইতালি, স্পেন পর্তুগালের অবস্থাও খুব ভালো না। গ্রিকরা অবশ্য শূরু থেকেই দুনম্বর করেছে। দুরকম হিসাব-কিতাব, ব্রাসেল্‌সকে সব সময় রেভিনিউ বাড়িয়ে বলেছে এবং গোপনে ফাটকা খেলেছে ক্যাপিটাল মার্কেটে (পার্টনার ছিল গোল্ডম্যান স্যাক্স)। এখন ধরা পড়ে লেজে গোবরে অবস্থা। কিন্তু এখানেও দেখানো হচ্ছে যে আসলে কালপ্রিট হচ্ছে ওয়েলফেয়ার সিস্টেম, 'সোশ্যালিস্টিক' পলিসিজ (জানেন তো কী!) । এবং ধারণাটা খুব পাকাপোক্তভাবে ছড়িয়েছে যে ওয়েলফেয়ার সিস্টেম ইজ আনসাস্টেনেব এবং সব সোশ্যাল ডেমক্‌র্‌যাটিক পার্টি বদের ধাড়ি।
  • anondo | 115.127.20.146 | ২৮ অক্টোবর ২০১১ ১৯:৩৪492575
  • আচ্ছা এই দায়মুক্তির কনসেপ্টটা কেউ একটু বিশদে বলবেন কি? কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক নিজেকে দেউলিয়া ঘোষণা করলে যাবতীয় ঋণ, প্রকল্প আর ইনভেস্টমেন্ট থেকে সে দেশ কি পুরোপুরি দায়মুক্ত হয়? হলে কেন? আর জনগনের লেজিটিমেসির কি কোনো অধিকার নেই এ ব্যাপারে হস্তক্ষেপের?
  • Biplab Pal | 63.118.38.200 | ২৮ অক্টোবর ২০১১ ২০:১৯492576
  • Itwillbetoosimplistictoassumewelfarepoliticsdoesnothavearoleonthis.

    Everypoliticalparty, [socialdemocrats]triedtowinelectionbyprovidingwelfareonborrowedmoney-andyes, lendersareresponsible.Butbottomlinedoesnotchange..thatiswelfareonborrowedmoneyisunsustainableandwelfareonearnedmoneyisimpossible!

    Weneedtochangethewelfaremodelfromthestatetolocalcommunityformoreefficienthandlingofthefund.AlsoitcanbedonewithPPPmodel.PointisinUSAneitherdemocratnorrepoublicanaretakingthismiddleroad.Instead, DemswillsticktostatewelfarewhichisarecipeforfailureandGOPwantsthatfundinprivatehandwhichwillleadtocompletescamandsiphoning.
  • siki | 122.177.237.71 | ২৮ অক্টোবর ২০১১ ২২:০৭492577
  • চাট্টি আলুচ্চপ আর এক গেলাস জল খেয়ে আসি। নইলে অম্বল হয়ে যাবে।
  • ta | 117.18.231.10 | ২৯ অক্টোবর ২০১১ ১৪:১১492578
  • ডেমোক্‌র্‌যাটরা ধান্ধাবাজ ও সেন্টার রাইট অব্‌স্‌থানে চিরকাল ভীরুপায়ে ইতস্তত সঞ্চারমান। তাতে কোনো সন্দেহ নেই। এটাও সত্য যে যে কোনো ব্যায় খাত, আয়ের সাথে সামঞ্জস্যপূর্ণ না হলে আখেরে বড় রকমের সমস্যা করবে। কিন্তু বর্তমান সামাজিক সেবাখাতগুলো অর্থনীতিকে দেউলিয়া করে ফেলেছে ও তার ফলে এখন বেকারত্ব, স্টক মার্কেট মন্দা, ইনফ্লেলেশন সব চড়চড় করে বাড়ছে এইটি নিতান্তই নিওকন - নিওলিব প্রচার সম্ভুত ধারণা
  • dri | 117.194.233.22 | ৩১ অক্টোবর ২০১১ ২২:৫৭492580
  • আমেরিকা, তথা পৃথিবীর সবচেয়ে বড় প্রবলেম ফেডারাল রিজার্ভ। দা ফ্যাক্ট দ্যাট ইট ইজ আ প্রাইভেট এনটিটি। বাকি প্রবলেমগুলো এইটার করোলারি। ঐখানে মেজর রিফর্ম দরকার।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন