এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • এবার মমতার হঠকারিতায় ভুক্তভোগী

    Biplab Pal
    অন্যান্য | ০৫ সেপ্টেম্বর ২০১১ | ৪৪৯৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Sushanta | 117.198.62.184 | ১০ সেপ্টেম্বর ২০১১ ১৩:৪৭490864
  • আমার মনে হচ্ছে মমতার আসল ব্যথা তিস্তা নয়। ট্রাঞ্জিট রুট হলে পশ্চিম বাংলা কতটা লাভবান হবে আর কতটা ক্ষতির মুখে পড়বে সেটিও হিসবে রয়েছে। আমি জানি না, অনুমান মাত্র। পূর্বোত্তর ভারত যার সমস্ত যাতায়াত, যোগাযোগ , এবং ব্যবসা এখন পশ্চিম বাংলার উপর নির্ভর তার অনেকটাই কমে যাবে। বিশেষত ব্যবসা। তাতে লোকসান হবার কথা। অথচ সেটি তিনি প্রকাশ্যে বলতে পারেন না। তাই কি, তিস্তার বাহান দিলেন? অসমের মানুষ কচিহু গ্রাম দিয়ে দেয়াতে খাপ্পা। তাদের অনেকেই মকমতার দেশপ্রেম থেকে তরুণ গগৈকে শিক্ষা নিতে বলছেন।, শীঘ্রই তারা মমতার দেশপ্রেমের উত্তাপ টের পাবেন মনে হচ্ছে।
  • sudito | 203.171.247.33 | ১১ সেপ্টেম্বর ২০১১ ০১:০১490865
  • আলচোনার বিষয় দেখে একটু লিখতে ইচ্ছে হলো।এককালে বামেরা স্লোগান দিয়েছিলো দেখে যারে মমতা জ্যোতি বাবুর ক্ষমতা।তখন পাল্টা স্লোগান শোনা গেলো জ্যোতি বাবুর ক্ষমতা কেড়ে নেবে মমতা
    ।আজ মমতার সে স্বপ্ন বাস্তব।মহাকরণে বসে মমতা বল্লেন জনগন হচ্ছেন লিডার আমি হচ্ছি ল্যাডার। গতবারের লোক সভা নির্বাচনের সময়েই বামেদের অবস্থার আঁচ পাওয়া গিয়েছিলো।আমি একজন বাম সমর্থক অবসর প্রাপ্ত সরকারি কর্মচারি।আমি কোনোদিন অফিসে বা পাড়ায় সেটা জানাইনি শুধু ব্যালোট বাক্সেই আমার রাজনৈতিক মতবাদ বা সমর্থন প্রয়োগ করে এসেছি।সক্রিয় রাজনীতি থেকে দুরে থেকেছি। ২০০৬ সালে অবসর নিয়েছিলাম।২০০৮ সালে বাম সরকার পে কমিশানে সরকারি কর্মচারি দের বেতন বাড়ালেন যেটা কে ROPA বলা হয়।আমি ২০০৬ সালে অবসর হওয়াতে তখন কার পেনশান ই পেতাম,আমাদের জন্য ২০০৯ সালে revised payর অর্ডার টি বেরলো।কিন্তু fixation করার ব্যাপরে সরকার দেরী করায় আর fund এটাকা না থাকয় ২০০৮ সালের পেনশান যা ছিলো ২০১১ সালের জুন মাসেও তাই ছিলো।এদিকে কাগজে আর ইন্টার নেটে দেখছি যারা বহুদিন পার্টির সঙ্গে যুক্ত আছেন তাঁদের কেউ কেউ ঠিক ঠাক সময়ে এমন কি অবসর নেওয়ার ঠিক আগেই তাঁদের পেন্‌শানের অর্ডার হয়ে যাচ্ছে। ভোটের আগে পাড়ায় যখন বামেরা মিটিং করছিলো একটি মিটিংএ জিগ্গেস করলো কারো কিছু বলার আছে কিনা। আমি তাঁদের আমার অবস্থা আর যেসব খবর পেয়েছি সব জানালাম। আমার ফোন নম্বর নিলেন,পার্টি অফিসে যেতে বল্লেন,সব করলাম,কিন্তু কোনো সুরাহা হয়নি। এবার ভোট দিয়ে ফেরার সময় তাঁদের বলে এলাম আমি একজ্‌ন বাম সমর্থক কিন্তু আমি অ্যান্টি CPM কে ভোট দিয়েছি।যে সরকার একজন অবসর প্রাপ্ত সরকারি কর্মচারির পেটে লাথি মেরে শুধু দলের সক্রিয় কর্মি দের স্বার্থ দেখে, তাকে আর চাইনা।
    অনেক আশায় ছিলাম,এবার হয়ত কোনো পরিবর্তন হবে। হ্যাঁ পরিবর্তন হয়েছে,মন্ত্রী দের ভাতা বেড়েছে,দলতন্ত্রের থেকে একনয়ক তন্ত্র হয়েছে,শাক সবজি খেয়ে যারা খরচ কামাবার চেষ্টা করতেন তাঁদের অবস্থা যা হয়েছে সবাই জানেন।শিক্ষদের এক তারিখে বেতন দেওয়া ঠিক হয়েছে,তাঁরা অবসরের একমাসের মধ্যেই পেনশান পেয়ে যাবেন,আমরা তো বানের জলে ভেসে এসেছি,আমার ৮ লাখ টাকাটা জীবদ্বশায় নাই বা পেলাম, বামেরা তো সব টাকা শেষ করে দিয়ে গেছে,অতো টাকা এ সরকার কোথা থেকে পাবে? তিস্তার ব্যাপারটা পুরো রাজনীতির ব্যাপর,মমতা বামেদের বিরোধিতা করার কোনো সুযোগ দিতে চান না।দেশের জনগনের প্রতি তাঁর কতো মমতা আমরা বুঝে গেছি।আবার সেইEVM মেশিনের বোতাম টেপার অপেক্ষায় থাকতে হবে,অনেক রক্তপাত হবে তার মধ্যে,কার কি এসে যায়?
    ধন্যবাদ,
    সুদীপ্ত
  • nyara | 122.172.46.241 | ১১ সেপ্টেম্বর ২০১১ ০১:০৪490866
  • গুরুচন্ডালীতে একটি লাইক বোতামের ব্যবস্থা করা হোক।

    সুদীপ্তবাবুর লেখাটিকে লাইক করে গেলাম। আর বক্তব্য নেই।
  • sudipto | 203.171.247.33 | ১১ সেপ্টেম্বর ২০১১ ০২:০০490867
  • ধন্যবাদ ন্যাড়া,
    লাইক বাটন না থাকতেও আপনি যা জানালেন তাই যথেষ্ঠ।অবশ্য ও ব্যবস্থাটি থাকলে অনেকেরি সুবিধে হবে।
    সুদীপ্ত
  • bibek | 195.37.234.132 | ১১ সেপ্টেম্বর ২০১১ ১৭:৫২490868
  • হুঁ সুদিপ্তর কথা আমিও লাইকিয়ে গেলাম তবে এর থেকে বেশি কিছু প্রত্যাশা ছিলো না।
  • Manish | 59.90.135.107 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১২:৩৮490869
  • সুদিপ্ত বাবুর লেখা লাইক বোতাম টিপে দিলাম।সুদিপ্ত বাবু আরো কিছু লিখুন। অপেক্ষায় থাকলাম।
  • pi | 72.83.92.218 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১২:৫৬490870
  • মন্ত্রীরা নিজেদের ঘরদোর সাজাতেগোজাতে যথেচ্ছ টাকা খরচ করতে পারেন ? কোন নিয়মকানুন নেই ?
  • kallol | 119.226.79.139 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৫:০৭490871
  • সুদিত নাকি সুদিপ্ত?
    সে যাই হোক। কিন্তু কাকে ভোট দেবেন বলুন তো পরেরবার?
    আন্নার দাবী মত ""কাউকে পছন্দ নয়"" মতো একটা বোতাম থাকা খুব দরকার।
  • PT | 203.110.247.221 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৬:৫৮490872
  • বেশীর ভাগ ""শিক্ষিত"" ভারতীয়ই ""কাউকে পছন্দ নয়"" বোতাম টিপবে - তাই কি? তাহলে শেষ পর্যন্ত ব্যাপক ফ্র্যাগমেন্টেড ভার্ডিক্টের কারণে ১০% লোকের সমর্থনেই সরকার হবে কেননা সরকার তো একটা থাকতেই হবে দেশটা রয়েছে যখন।
  • kallol | 119.226.79.139 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৭:০১490874
  • আন্নার প্রস্তাব, ঐ বোতামে অধিকাংশ ভোট পড়লে, সেই কনস্টিটুয়েন্সির ভোট বাতিল হবে। আবার নতুন সেট প্রার্থী দিতে হবে।

  • bibek | 195.37.234.132 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৭:১৬490875
  • গতবারে তো সেরকম একটা বোতাম ছিল শুনেছিলাম।
  • PT | 203.110.247.221 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৭:২৯490876
  • প্রস্তাবটা যে কতটা অবাস্তব সেটা আর বলার অপেক্ষা রাখেনা। যে লোকগুলো নিজেদের নাবালিকা মেয়ের জোর করে বিয়ে দেয়, ট্রেনের কম্পার্টমেন্টে নিয়ম ভেঙ্গে বিড়ি খায় আর হেলমেট মাথায় না দিয়ে তিনজনে টু-হুইলারে চড়ে ঘুরে বেড়ায় সে কোন হিসেবে এই না পসন্দ বোতাম টেপার দায়িত্ব পায়? তার চাইতে বরং ""রাইট টু রিকল"" একটু ভাল। সেক্ষেত্রে কোন স্পেসিফিক কারণে বিধায়ক/সাংসদের দিকে আঙুল তোলা যাবে।

    আন্না এসবের মধ্যে না ঢুকে বড় ধরণের কোন সামাজিক বিপ্লবের কথা বলছেন না কেন কে জানে!!
  • bibek | 195.37.234.132 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৭:৩৪490877
  • সেই সব অপরিণামদর্শী লোকেরা কি সেই বোতাম টিপবে বলে আপনার মনে হয়? আমার তো মনে হয় না।
  • sudipta | 202.78.234.137 | ১২ সেপ্টেম্বর ২০১১ ২১:৫৫490878
  • প্রিয় বন্ধুগন,
    আমি আগেই বলেছি এখানের বিষয় দেখে আমি কিছু বলতে চেয়ে ছিলাম।সেটা বলেছি।কাকে ভোট দেবো সেটা এখনি বলা সম্ভব নয়।তবে যাকে কম খারাপ মনে হবে তাকে দেবো এটা বলতে পারি।মিডিয়ার মাধ্যমে আজকাল আমরা স্টিফেন হাউসের আগুনলাগা বাড়ি বসে দেখতে পাচ্ছি,কোথায় EVM মেশিনের গোপোনতায় ফাঁক আছে তাও দেখতে পাচ্ছি বাড়ি বসেই।তাই আমি মনে করি ঐ ৩৪ বছর
    শাশনে থাকাটা ইতিহাসেই থাকবে।আমি যা বলি সেটা তথ্য ভিত্তিক বলার চেষ্টা করি।বামেদের রাজত্ব কালে দিদি যা করেছিলেন আজ সেগুলো ওনার মনে হচ্ছে ঠিক নয়।এটার মানে কি? তিনি কথায় কথয় নাগরিক জীবন মিটিং,মিছিল বন্ধ করে স্তব্ধ করে দিতেন।আজ সেগুলোর অবসান কেনো চাইছেন? এটা কি হঠকারিতা নয়?এমনিতেই সপ্তাহে পাঁচ দিন অফিস খোলা থাকে।তার ওপোর নানা ছুটি থাকে।এতো ছুটির দিন পৃথিবীর কোনো দেশে আছে কিনা জানি না।এবার ২২ শে শ্রাবন তাঁর সঙ্গে যোগ হলো। এরতো কোনো মানেই কেউ খুঁজে পাবে না। কবিগুরুর জন্মদিনে আমরা তাঁকে শ্রদ্ধা জানাই তাঁর গানে,কবিতায়।আবার মৃত্যুদিন পালন কেনো হলো?মাথা নেড়ে নেড়ে দিদি গান বাজনা শুনলেন।
    হাটে বাজারে,ইতি মধ্যেই নানা কারনে গরীব লোকেদের মনে ক্ষোভ দানা বাঁধছে।এর মধ্যে অটো চালক,হকার,সবাই আছেন।আমরা অবসর প্রাপ্ত সরকারি কর্মচারিরা তো বুঝতে পারছি আমাদের বকেয়া টাকা পাবার আশাটা মরিচিকার মতো দূরে সরে যাচ্ছে।এক বিপ্লবী বংশে জন্মে ছিলাম।ঠাকুর্দা ডাক্তার যতীন ঘোষাল বাঘা যতীনের সঙ্গে অনুশীলন দলে ছিলেন।দেশ স্বধীন করতে গিয়ে দুই কাকা বহুদিন জেল খেটে ছিলেন পান্নালাল দাস্‌গুপ্তের RCPI দলে থেকে। দেশ স্বাধীন হলো ২ টুকরো করে।
    ভারতবর্ষ হয়ে গেলো ভারত। এখন মনে হয় ডেভিড হেয়ার,বেথুন সাহেব,দীনবন্ধু অ্যান্ড্রুস,তোমরা আবার ফিরে এসো,আমাদের আবার শেখাও কি করে আমরা তোমাদের দেশের মতো একটা দেশ তৈরি করতে পারবো।তোমরা তো এককালে কলকাতায় লন্ডনের মতো ই একটা শহর গড়তে চেয়ে ছিলে।
    সুদীপ্ত
  • PT | 203.110.243.23 | ১২ সেপ্টেম্বর ২০১১ ২২:২০490879
  • এই ""কম খারাপ"" তত্বটি নিয়ে একটু বিশদে আলোচনা হতে পারে। মানে কোন মাপকাঠিতে ঠিক হবে কে কম খারাপ?
  • sudipto | 202.78.234.137 | ১২ সেপ্টেম্বর ২০১১ ২২:৫০490880
  • PT, ধরুণ আপনি একটি অফিসে কাজ করেন।আপনার বস আপনাকে সাহায্য কারির পোস্টে এক ব্যাক্তি কে দিয়ে বল্লেন যাঁকে দিলাম,সে খুব কাজের,শুধু একটু অসৎ।আপনার কাজ সে সব ঠিকঠাক করে দেবে আর ঐ একটু অস্‌ৎ হওয়ার জন্য কারো কোনো ক্ষতি হবে না।তিনি অসৎ হওয়ার জন্য অফিসের জন্য যা ক্ষতি হবে,তিনি অধিক পরিশ্রম করে তা পুষিয়ে দেবেন। এবার আপনি বিচার করুণ আপনি বোকা সৎ লোক চান,না ঐ একটু অসৎ লোক টিকে চান?
    সুদীপ্ত
  • sudipto | 202.78.234.137 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ০১:০২490881
  • একটি ভুল লেখা হয়ে গেছে।ঐ বোকা সৎ ব্যাক্তির যায়্‌গায় বেশী অসৎ পড়ুন।
    সুদীপ্ত
  • sudipto | 203.171.247.158 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ১৭:৪৭490883
  • বুঝলাম সু,
    আমি বিহার,উড়িষ্যায়, কিছু, কাজ করেছি,সব প্রাইভেট কম্পানিতে।আমাদের রাজ্যের শ্রমিক সমস্যা একটু ভিন্ন ধরণের।এখানে দেখেছি যে কম্পনিতে শ্রমিকরা কাজ করেন তার লাভ লোকসান নিয়ে তাঁরা খুব একটা চিন্তা করেন না।প্রথম জীবনে এক কম্পানিতে কাজে ঢুকে ছিলাম।কলকতা অফিস থেকে বোকারো ব্লাস্ট ফারনেস সাইটে পাঠিয়ে দিলো।ওখানে শ্রমিকদের নিয়ে কোনো সমস্যা দেখিমি
    এক ব্যাপারে কলকাতায় চলে আসতে হয়েছিলো।ঢুকলাম এক জাহাজ তৈরির কারখানায়।এটা সে¾ট্রাল গভর্মেন্টের অধীনে ছিলো। গঙ্গার ধারে এই কারখানাটি ছিলো।প্রায়ই শুনতাম স্টোর থেকে দামী স্টীল নৌকায় করে চুরি হয়ে যাচ্ছে। যারা weldingএর কাজ করতেন রাত্রের শিফটের পর সকালে গিয়ে দেখতাম ব্যাবহার না করা electrode মাটিতে ছড়িয়ে ছিটিয়ে রয়েছে।অভিযোগ জানালাম।তাদের সুপার ভাইসার এসে আমাকে বলে আপনি আমার কাজের মধ্যে নাক গলাবেন না।শ্রমিকদের আর কি,উনিয়ান আছে,আর সরকারি চাকরি, কে তাড়াবে? কম্পানির লোকসান হলে কি আসে যায়?
    পরে উড়িষ্যায় গেলাম। সেই আবার প্রাইভেট কম্পানি।ওখানে কোনো শ্রমিক সমস্যা দেখিনি। পরে আবার কোলকাতয় এলাম। আবার এক প্রাইভেট কম্পানি পাঠালো কোলাঘাট তাপ বিদ্যুত কেন্দ্রে।প্রথম দিন জয়্‌ন করেই ঘেরাও হলাম।অফিসের বাইরে স্লোগান,গালাগালি চলছে,তার মধ্যেই রেসিডেন্ট engineer আমাকে কাজ বোঝাতে শুরু করলেন। বুঝলাম এখানের এটাই হলো কাজের পরিবেশ।সাইটে কাজ দেখছি হটাৎ একদিন ঢালাইয়ের সময় কাজ বন্ধ করে দিলো।এক ব্যাক্তি জখম হয়েছে অফিসের গাড়ি কোথায় তাকে হসপাতলে নিয়ে যাবার? আমি বল্লাম চোট বেশী নয়,কাজ বন্ধ করবেন না।গাড়ি এসে যাবে।ওরা গালাগাল দিতে থাকলো,বাবুরা সব বৌ নিয়ে ঘুরে বেড়াবেন,দরকারে গাড়ি পাওয়া যাবে না।পরে জানা গেলো আরেকটি কাছের সাইটের অরেক জখম ব্যাক্তি নিয়ে গাড়ি গিয়েছিলো।সেদিন মেসে ফিরে সেই লোকেদের একজনের সঙ্গে দেখা হলো রাস্তায়।বলে স্যার কিছু মনে করবেন না,আমরা একটু এরকম করবো,আমাদের ইউনিয়ান করতে হয় তো।
    ১৯৮১ তে সরকারি চাকরি পেলাম।সে এক অদ্ভুৎ যায়্‌গা।কাজ করলেও চলে,না করলেও আমাকে কেউ খাটিয়ে নেবে না।বেতন ঠিক সময়ে পাওয়া যায়।এক সময়ে প্রোমোশান হলো এক কাজের যায়গায় অফিস বস হলাম।প্রায়াই অফিস কর্মিরা কাজের সমউ বলতো আজ গেলাম স্যার সঙ্গঠনের মিটিং আছে।চুলোয় যাক অফিস,আগেতো সনংগঠন।এবং অবশ্যই বাম।এতো কথা বল্লাম এ রাজ্যে লোকেদের সরকারি কর্মচারি আর শ্রমিকদের মানসিকতা যেটা আমার নীজের চোখের সামনে ঘটেছিলো।এ রাজ্যে অনেক নামী শিল্প এককালে ছিলো ,আজ এই ইউনান,তাদের নেতা,আর এই বাম সরকার ১০০ ভাগ দায়ী সেই কারখান গুলোর গেটে তালা ঝোলানোর জন্য।অন্য রাজ্য থেকে তাই আজ আমরা অনেক পেছোনে চলে গেছি শিল্পে।সুএর লিন্‌ক টা তার মধ্যে একটা।
    সুদীপ্ত
  • sudipto | 203.171.247.158 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ১৭:৫৩490885
  • পু: সেই tradition আজো চলিতেছে।
  • PT | 203.110.247.221 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ১৮:২০490886
  • Sudipto
    প্রথমে বলে রাখি যে আপনার ব্যক্তিগত ক্ষতির ব্যাপরে আমি দু:খিত এবং আমার কোন বক্তব্যই সরকারি বা আর কারো ব্যর্থতাকে আড়াল করার জন্য নয়।

    সাধারণভাবে সাম্প্রতিক কালের মধ্যবিত্ত বা উচ্চবিত্তের মধ্যে অন্যের ঘাড়ে দায় চাপানোর একটা প্রবণতা প্রবলভাবে দেখা দিয়েছে বলে মনে করি। যে কোন আলোচনাতে নিজেকে নিরপেক্ষ প্রমাণ করার ব্যাপক প্রচেষ্টা থেকে শুরু করে যে-যায়-লঙ্কায়-সেই-হয়-রাবণ প্রবচনের ব্যবহারের আধিক্য বোধহয় নিজের ঘাড় থেকে দায়িত্ব নামিয়ে ফেলার লক্ষণ যার চরম পরিণতি হিসেবে EVM-এ ""কাউকে পছন্দ নয়"" বোতামের আশ্রয় নেওয়ার প্রস্তুতি সম্পুর্ণ হতে চলেছে।

    আপনার জামাই-ঠকানো প্রশ্নের কোন উত্তর নেই আমার কাছে। কিন্তু দ্বিধাহীনভাবে কঙ্কালকারকদের কারাবাস চেয়েও প্রশ্ন করব যে, যে হাওয়াই-চপ্পলী সততা চোরের রাজাদের সরকারকে অক্সিজেন জুগিয়ে ক্ষমতায় রাখে সেই সততা কি আসলে চোরেদের ক্ষমতায় রাখার জন্য ভোট আদায়ের নবতম উপায়? এই ভন্ডামি কি ""কম খারাপ"" রাস্তা যা আমরা খুঁজছি?

    আর একটু বিশদে বললে, আমার মাস মাইনে যার কারণে আটকে গেল তার বিরুদ্ধে ভোট দিয়ে এমন কাউকে নিয়ে এলাম যার জন্য আমার (এবং আরো অনেকের) মাস মাইনের রাস্তাটাই বন্ধ হয়ে যেতে পারে? কিংবা অনুজ পান্ডের আত্মীয়দের বাড়িটি নিয়ে ব্যাপক হৈ-চৈ-এর পরে হৃদয়-তাড়িত হয়ে এমন কাউকে ভোট দিলাম যিনি মন্ত্রী হয়েই নিজের অফিস সাজানোর জন্য ৬০ লাখ সরকারি টাকা অনুতাপহীনভাবে খরচ করে ফেললেন?

    আমরা যার সন্ধান করছি এই কি সেই ""কম খারাপ"" নামক অমৃত-মলম? এর পরের ধাপই কি সে গা-বাঁচানো অমৃত-বোতাম যার গায়ে লেখা থাকবে ""কাউকে পছন্দ নয়""?
  • sudipto | 203.171.244.119 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ২১:৪৩490887
  • BT,ভাই আমি কোনো জামাই ঠকানো প্রশ্ন করিনি।এই ব্যাপারটি আমার চাকরি জীবনে একবার ঘটেছিলো।আমি যাঁকে আমার সহায়ক হিসেবে পেয়েছিলাম,তিনি সত্যি কাজের লোক ছিলেন।অফিসে কোনোদিন কেউ তাঁর কাজের ভুল ধরতে পারতো না।আমি তাঁকে কোনো কাজ দিয়ে নিশ্চিন্ত থাকতে পারতাম।নিউটনের 3rd law অনুযায়ীFor every action there is an equal and opposite reaction. বামেদের
    পতন ঘটেছে বলে মনে করি।অবশ্য দেরী হয়েছে ঐ ছাপ্পা ভোটের কারণে।এটা আর ঘটবে বলে মনে হয় না। রাজা চন্দ্রগুপ্তের একজ্‌ন চানক্য ছিলেন।এ সরকার চালাচ্ছে একজন।এ ভন্ডামি মানুষ কতোদিন সয্য করবে জানি না।।আমার বা আপনার ভোটের থেকে অশিক্ষিত গরীব মানুষের ভোটের সংখ্যা এ দেশে বেশী।তাদের মধ্যে ক্ষোভ দানা বাঁধতে শুরু করেছে।তারা কি করবে সেটাই জানতে চেষ্টা করছি।
    সুদীপ্ত
  • pi | 72.83.92.218 | ২৫ সেপ্টেম্বর ২০১১ ২১:১৪490888
  • বাংলাদেশের লোকজন এখানে লিখলে ভালো হয়। বিপ্লবভাই, এখানে লিখুন !
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক প্রতিক্রিয়া দিন