এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আমেরিকায় দশ বছর।

    Monorama Biswas
    অন্যান্য | ১৫ সেপ্টেম্বর ২০১১ | ৩০১৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • lcm | 69.236.168.211 | ১৯ সেপ্টেম্বর ২০১১ ১৩:১১485481
  • পৃথিবীর সব দেশেই স্টুডেন্ট লাইফ কমবেশী একরকম - ঐ যেরকম তাতিন লিখেছে। ইউএস-তেও ৯৯% স্টুডেন্ট এরকমই স্টুডেন্ট লাইফ কাটায় - আড্ডা, ঠেক, খেলা, পড়া, সিনেমা, অ্যাসাইনমেন্ট, ... এই সব নিয়েই।
    তাতিন মনে হচ্ছে ১% মধ্যে ।

  • Biplab Pal | 63.118.38.200 | ২৬ সেপ্টেম্বর ২০১১ ২১:৩১485482
  • একজন দেখলাম আমেরিকাতে দারিদ্র নিয়ে লিখেছে। ওটা ভীষন ভাবে লেখা উচিত।

    আমি এদেশে এসেছি পি এই চ ডি শেষ করে, বেশ ভাল মাইনার চাকরী নিয়ে। এদেশে টাকা থাকলে, কষ্ট লাঘব-তাই গ্রাড স্টুডেন্টদের ফাইটিং লাইফ দেখেছি। টাকার থেকেও ওদের বেশী কষ্ট হত, গার্লফ্রেইন্ড না থাকার জন্যে। আমি যখন চাকরিতে ঢুকলাম আমেরিকাতে, আমার অনেক বন্ধুর পি এই চ ডিতে শেষ বছর। সেই সূত্রে ওদের ডর্ম লাইফ কিছুটা দেখেছি। আই আই টিতে এর থেকে আমি অনেক ভাল রিচার্চ লাইফ কাটিয়েছি- গার্লফ্রেইন্ড, কোচিং সেন্টারের ব্যবসা, রাজনীতি -গবেষণা সব কিছু নিয়ে এক বিরাট কর্মবহুল জগতে ছিলাম দেশে । আমেরিকাতে আসতে ভালো মাইনের কল্যানে গরীব হলাম না, কিন্ত বাকী সব জগত হারিয়ে গেল। সেখানে এল স্টার্টাপের চাপ-চোখের সামনে লে অফ। নিউ জার্সিতে নরেন্দ্রপুরের ৯ জন স্কুলমেট ছিল-তাই উইকেন্ডগুলো মাল খেয়ে আর ফুটবল খেলে ভাল কেটেছে। ক্যালিফোর্নিয়ার দিনগুলো বরং অনেক ভাল কেটেছে। চাকরির কল্যানে ক্যালিফোর্নিয়া এফোঁর ওফর করে ঘুরতাম। ওটা দারুন প্রাপ্তি জীবনে। সামাজিক সার্কল ছিল ছোট-ভিন্নমত ওখান থেকেই শুরু করি।

    তবে আমেরিকান জীবনে দারিদ্রটা বাস্তব। টাকা উপায়ের বিচারে আমেরিকার ওপরে স্তরে থেকেও, মনে হয় না এখানে খুব ভাল লাইফস্টাইলে আছি। সকাল থেকে রাত অব্দি খাটি। ঘাস কাটতে হয় সপ্তাহে তিন দিন। বাথরুম থেকে সব কিছু নিজেদেরই পরিস্কার করতে হয়। রাজনীতিতে আমরা ইন্ডিয়ান আউটরিচ কমিটির তস্য সদস্য। বাম ডান-কেঐ খুব একটা পাত্তা দেয় না। মিলিয়ান ডলার পার্টি ফান্ডে যেদিন দেওয়ার ক্ষমতা হবে, সেদিন হয়ত দেবে! বাঙালী পার্টি করার সময় নেই-এই ব্যস্ততার মাঝেও অনেক কিছু চালাচ্ছি। দেখা যাক। আমেরিকার জীবন আহামরি ভাল কিছু না। শুধু বৌরা এই দেশ ছাড়তে চায় না।
  • rimi | 168.26.205.19 | ২৬ সেপ্টেম্বর ২০১১ ২২:০১485483
  • আমেরিকার জীবনের নেগেটিভ দিকটা বেশ মজার কিন্তু - নিজের কাজ নিজে করা। :-))) বড় মাইনের চাকুরী করা মানুষজন কোথায় অন্যলোককে পয়সা আর হুকুম দিয়েই দায়িত্ব শেষ করবে, তা নয়, সব নিজেকেই করতে হয়! এরকম একটা দেশ পৃথিবীতে কেন যে থাকে, আর বৌরা কেন যে এত খাটুনি সঙ্কেÄও এই দেশটাকে নিজের দেশের থেকেও বেশি পছন্দ করে ফেলে সেটা একটা ভাববার বিষয় নয়?? :-((

  • Biplab Pal | 63.118.38.200 | ২৬ সেপ্টেম্বর ২০১১ ২২:১০485484
  • বৌরা কেন এদেশটাকে ভালবাসে বেশী? কারন শাশুড়ির উৎপাত নেই। হাফপান্ট পড়ে ঘুরলে কেও বকবে না। বর ডিভোর্সের ভয়ে চাকর হয়ে থাকবে। মোদ্দা কথা আইন এবং সমাজ এদেশে মেয়েদের অনেক বেশী
    সুবিধা দিচ্ছে। ছেলেদের জন্যে আমেরিকা বেশ খারাপ।
  • Sibu | 122.175.11.26 | ২৬ সেপ্টেম্বর ২০১১ ২২:১২485485
  • নিজে নিজেই সব কাজ করতে হয় এটা সবসময় সত্যি নয়। আজকেই এক জনতার সাথে কথা হচ্ছিল। সে সিয়াটলে থাকে। এখন নাকি সিয়াটলে মাসে এই ১৫০০ ডলার মত দিলে সারাদিন কাজ করার মত লোক পাওয়া যাচ্ছে। রিসেশনের ঠ্যালায় পুরো ব্যাপারটা কোথায় গিয়ে ঠেকবে বলা মুশকিল।
  • Biplab Pal | 69.250.67.136 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ০৪:৪৮485486
  • 1500?? এখানে ৪০০ ফেললেই নেপালি বা পাকিস্তানি আয়া পাওয়া যাচ্ছে। সপ্তাহে তিনদিন এসে সব করে দেয়। সেটাও আরেক পিয়ার প্রেসার। বৌ বার বার কথাটা তোলে, আমি চেপে যাচ্ছি। ভারতীয় বাড়িগুলোতে এসব আজকাল স্টাটাস এখানে।

    আমেরিকার অর্থনীতি বেশ খারাপ। অনেক স্টেটে কোন চাকরিই নেই। ২-৩ ডলারে ভুড়িভোজ দিচ্ছে।
  • Sibu | 122.175.11.26 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ০৮:৩৬485487
  • ১৫০০ মানে সপ্তাহে পাঁচ দিন, দিনে ৮-১০ ঘন্টা। রান্না করবে, বাসন মাজবে, কাপড় কাচবে, ঘর ঝাড়ু দেবে, ইত্যাদি। ঐ দেশের কম্বাইন্ড হ্যান্ড যাকে বলে। দরকারে বাচ্চাও ধরবে। শুধু গাড়ী চালাবে না।

    এবং প্রফেশনালদের একটা বড় অংশ (এই আমাদের এজ গ্রুপ) এটা অ্যাফোর্ড করতে পারে। বিশ বছর আগে যখন আম্রিকা এসেছিলাম তখন দেশটার এই দুর্গতি ভাবাই যেত না। মনে আছে, ফরেন স্টুডেন্ট ওরিয়েন্টেশনে বলেছিল - তোমাদের অনেকেই দেশে চাকর-বাকরে অভ্যস্ত। কিন্তু আমেরিকায় সেটা রেয়ার ব্যাপার। আমরা দেশ হিসেবে ইগালিটারিয়ান। আর সেটা নিয়ে আমরা গর্ব বোধ করি। এখন সেই জুলিকে (আমাদের ফরেন স্টুডেন্ট অ্যাডভাইসর) পেলে কোশ্নো করতাম এখনো আম্রিকা ইগালিটারিয়ান বলে গর্ব হয় কিনা।
  • dukhe | 122.160.114.85 | ২৭ সেপ্টেম্বর ২০১১ ১০:৩৬485488
  • আমাদের এক ম্যানেজার কলকাতা থেকে মার্কিন মুলুকে পাড়ি দেওয়ার সময় বলেছিলেন - দেড় দু কোটি না হলে ফিরছি না ।
    বছর দশেক পর কেউ জিজ্ঞেস করল - ফিরবেন না ? অ্যাদ্দিনে তো -
    - না:, বউ বলে কলকাতায় ধুলো, বালি, শাশুড়ি -
  • seema | 76.184.55.193 | ০১ ডিসেম্বর ২০১১ ২১:৩৩485492
  • দারুন লাগছে এই পাতাগুলি...ধন্যবাদ
  • I | 14.99.87.45 | ০২ ডিসেম্বর ২০১১ ০০:২৯485493
  • তাতিনের পোস্টটা পড়ে মন খারাপ হয়ে গেল। নিজের ছোট্ট ইংল্যান্ড-বাসের সঙ্গে রিলেট করতে পারলাম।
  • kd | 59.93.212.92 | ০২ ডিসেম্বর ২০১১ ২১:০০485494
  • আমার লেখার ভুলে তাতিন ঠিক বুঝতে পারেনি। আমি বলতে চেয়েছি যে তোমরা সকলেই (তাই তো মনে হয়) ও'দেশে লেখাপড়া শুরু করেছো গ্র্যাড লেভেলে, হোয়্যারঅ্যাজ দেশে শুরু করেছো আন্ডারগ্র্যাড লেভেলে (তাই বা কেন, নার্সারি স্কুল থেকে)। তফারেন্স হ্যাস।

    এ'ছাড়া তোমরা বেশীর ভাগই নেকাপড়া করতে গ্যাছো - অ্যাকাডেমিক সারাউন্ডিং, লেখাপড়ার চাপ, বাজেটের চাপ, নিজে রান্নাবান্না করার চাপ, সেইসব সামলে সোশ্যালাইজিংএ সময় বার করাও নট সোজা, স্পেশালি গোড়ার দিকে।
    সে'জায়গায় আমরা যারা কম বয়সে ও'দেশে চাকরি করতে গেছি, লাইফ পুরো অন্যরকম - কাজ শেষে পুরো ফ্রি, পকেটে গত হপ্তার মাইনে (ওই বয়সে পয়সা জমানোর কোন প্রেসার নেই, পুরো ইট, ড্রিঙ্ক অ্যান্ড বি মেরি) - বার নাইটক্লাব রাত দু'টো অব্দি খোলা (বস্টনের ক্লাবগুলোতে দু'টাকা কভার চার্জ, ফার্স্ট ড্রিঙ্ক ফ্রি) - ফুল মস্তি। বন্ধুত্ব হ'তেও খুব টাইম লাগে নি, যদিও গোড়ায় ইঞ্জিরি বলা নিয়ে একটু অসুবিধে ছিলো। তবে আমেরিকার মেয়েরা সত্যি খুব হেল্পফুল, সঙ্কোচ কাটতে বেশী সময় লাগে নি।
    তবে হ্যাঁ, আমার সমসাময়িক সকলেই যে পেরেছে, তা নয়। আমারই বয়সী যদুপুরের একজন খুব বোর হ'তো - আমি মাঝেমধ্যে টেনে নিয়ে গেলেও। হয়তো ওর পার্সোনালিটি (মনে হয় না যদিও, ও তো বলতো কলেজে ও নাকি দারুণ আড্ডাবাজ ছিলো) বা ও আমার মতো পাঁচ বছর হোস্টেলে কাটায় নি।
  • | ২১ মার্চ ২০১৫ ০৯:৫৪485495
  • এই টই আগে পড়িনি। যে দেখালো তাকে একটা মস্ত থ্যাঙ্কু। আপাতত তুলে রখি, পোরে দুপুর বিকেলে পড়বো।
  • sosen | 212.142.69.160 | ২১ মার্চ ২০১৫ ১০:২৩485496
  • ধুস, কোথাও শিকড় গাড়ার এই আর্জটা হেব্বি বোরিং। আপনারা কেউউ ছোটবেলায় গ্লোবট্রটার হতে চান্নি যা দেখছি। বাঙালী আর মন্দার বোস হতে পারিল না।
    মাঝখানে নিশি /আতজের এক্খানা পোস্টো দেখলাম, এক্কেরে মনের কথা-"এই পাশাপাশি দুধসাদা দীর্ঘকায় সুইডিশ, কৃষ্ণাঙ্গ ভীষণ কোঁক্‌ড়ানো চুল দীর্ঘ স্লিম নাইজিরিয়ান, কোমল বাদামী স্প্যানিশ, স্বর্ণসাদা ক্ষুদ্রচক্ষু খর্বনাসা অতি ছোটো ছাঁটা চুল চাইনিজ, উজ্জল শ্যাম শান্তমুখ মধ্যমদীর্ঘ উপমহাদেশীয়---এত এত ছেলেমেয়ে পাশাপাশি হাতে হাতে কাজ করছে, কথা কইছে" দেখতে চাই, তাই দেশ বলে কিছু নাই।
  • | ২১ মার্চ ২০১৫ ১০:৩৬485497
  • এইরে এই ১৩ পাতা আমি পড়ি নি তো এখনো। তুমি পড়েও ফেল্লে?

    হ্য়্যঁ আমি ঘুরতে চাই তো। আপাতত হরপ্পা, মহেঞ্জোদড়ো আর তক্ষশিলা হেঁটে হেঁটে যেয়ে উঠতে পারলেই হবে। আমি তো প্রায় প্রতি ৩ বছরে শহর বদলাই, এখনও কোথাও শিকড় গাড়ি নি তো।
  • sosen | 212.142.69.160 | ২১ মার্চ ২০১৫ ১০:৪৬485498
  • দমুদি, ভাগীদারকে জিগাও কেনো আম্রিগায় দশ বছর আছে-বলবে দেশে তো নেটফ্লিক্স নাই! ঃ))))
  • | ২১ মার্চ ২০১৫ ১৪:১২485499
  • হ্যাঁঃ পুরোটা পড়ে ফেললাম।
    অজ্জিতই ঠিক বলেছিল। ভারতের জাতীয় পাখি আসলে উটপাখি হওয়া উচিৎ।

    আর .......... আর রিমিকে বড্ড মিস করি।
  • byaang | 132.167.127.157 | ২১ মার্চ ২০১৫ ১৪:১৮485500
  • "ভারতের জাতীয় পাখি আসলে উটপাখি হওয়া উচিৎ।"
    ঃ)))))
  • sinfaut | 127.195.37.68 | ২২ মার্চ ২০১৫ ২৩:১১485503
  • কত শখ ছিল এই টইটায় লিখব, সে আর হলো কই? ফোঁস।
  • pi | 91.184.0.188 | ১৩ জুন ২০১৬ ১০:৪৯485504
  • টি , এই যে একটা টই পেলাম। তোর ভাটের এই পোস্টের (http://www.guruchandali.com/guruchandali.Controller?portletId=4&porletPage=1&porletSubPage=34860)রেফারেন্সে দিয়ে গেলাম।

    ৫ এর পাতায় ন্যাড়াদার পোস্ট আছে।
    'আর আমার খালি একটা জিনিস অবাক লাগে, যে লোকগুলোর নিজেদের ডিফেন্ড করার কোন সুযোগ নেই তাদের সম্বন্ধে কীরকম অক্লেশে পাবলিক ফোরামে বিভিন্ন কথা হয়ে চলেছে।

    না লিখে পারা গেল না।'

    তারপর থেকে এনিয়ে কিছু তর্ক আছে।
  • | ১৩ জুন ২০১৬ ২২:৫২485505
  • ১০ পাতা অবধি পড়লাম। এই অবধি ঈশানের সাথে মোটের ওপরে একমত।
    আমিও মোট্টেও অন্য কোথাও বিলং করি না। এবং করি যে না সেটা দিব্বি বুঝিয়ে দিই। প্রথমদিকে বেশ ঝামেলা হত। ভাগ্যিস তদ্দিনে ওয়াকম্যান এসে গেছিল হাতে।

    কাল বাকীটা পড়ব।
  • | ১৩ জুন ২০১৬ ২৩:০৪485506
  • নাহ বাকীটাও পড়েই ফেললাম।

    হুঁ জাতীয় পাখী উটপাখী হওয়া উচিৎ সে নিয়ে সন্দ নাই। কিন্তু দুই একটা জায়গায় দেখছি আমার মত এক বছরে খানিক বদলেছে। (বদলেছে বলেই এখানে রেকর্ড করে রাখলাম)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আলোচনা করতে মতামত দিন