এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • সবথেকে ছোটো tongue twister

    dhrubak
    অন্যান্য | ১৯ সেপ্টেম্বর ২০১১ | ৪২০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • aka | 168.26.215.13 | ২০ সেপ্টেম্বর ২০১১ ১৭:৫৭484294
  • সবথেকে ছোট জিভ জড়াণি - রাম।
  • nyara | 122.172.163.63 | ২০ সেপ্টেম্বর ২০১১ ১৯:৪৩484295
  • না, নীনাদি, কোন কারণে Betty Botter পুরোটা মনে রয়ে গেছে। মেয়েদের শোনালে মজা পায়।
  • Nina | 12.149.39.84 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২০:৩৮484296
  • আকা, অমি বলে দিয়েছি--রাম :-)

    ন্যাড়া, স্যালুট। কি মেমরি!

    (অপ্রাসঙ্গিক--কিন্তু ন্যাড়া তোমার কাছে যে রবীন্দ্রসঙ্গীত বল্লে থাকতে পারে --থাকলে প্লিজ পাঠিও আমায় লিংক।)
  • dhrubak | 97.86.242.1 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:৪১484297
  • রাম কে tongue twister বলতে আমার পোবোল আপোত্তি আছে; কেন, তার সপক্ষে যুক্তিও দিয়েছি। আমার মত অনুযায়ী "টাচ" বা "টীচ" সবচেয়ে ছোটো উদাহরণ। কেউ না মানতে চাইলে উপযুক্ত যুক্তি সহযোগে ভেটো দিন। :-)
  • Du | 117.194.198.226 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:৪৫484298
  • আমার ছেলেদের কয়ারে জিভ ছাড়ানোর জন্য ছিল - peter piper picked a pack of pickled peppers না কম্বিতে সুরে :)
  • Nina | 12.149.39.84 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:৫১484299
  • সে কি ইই! ভগবান (রাম) থেকে ভূত (মরা) হয়ে যাচ্ছে যে জীবের-জিভের ঠ্যালায় ;-)
  • dhrubak | 97.86.242.1 | ২০ সেপ্টেম্বর ২০১১ ২১:৫৮484300
  • কিন্তু সেক্ষেত্রে রাম টা উল্টে মরা হচ্ছে, র বা ম এগুলোর উচ্চারণ কিন্তু পাল্টাচ্ছে না। যেকোনো শব্দ ই দ্রুত বললে উল্টে যায়। কিন্তু tongue twister গুলো দ্রুত বলতে গেলে এক উচ্চারণের জায়গায় অন্য উচ্চারণ চলে আসে, যেমন টীচ শব্দটা তাড়াতাড়ি বলে দেখুন চীচ চীচ হয়ে যেতে বাধ্য, রামের ক্ষেত্রে সেটা কি হচ্ছে?
  • byaang | 122.167.224.147 | ২২ সেপ্টেম্বর ২০১১ ২০:২০484301
  • কলিকাতার কালীঘাটের কালীচরণ কর্মকারের কনিষ্ঠা কন্যা কাকলি কর্মকার কপাল কুঞ্চিত করিয়া কহিল, " কালুকাকা, কালুকাকা, কাক কেন কা-কা করে?"
    এটা বোধ হয় সবচেয়ে লম্বাগুলোর একটা।
  • r2h | 198.175.62.19 | ২২ সেপ্টেম্বর ২০১১ ২০:২৩484302
  • কিন্তু কাকলী কাহাকে কাকা কহিল?
  • pi | 72.83.92.218 | ২২ সেপ্টেম্বর ২০১১ ২০:৫১484304
  • হ্যাঁ, এটা আমারো কোশ্চেন।
  • byaang | 122.167.224.147 | ২২ সেপ্টেম্বর ২০১১ ২০:৫৫484305
  • কাকুকে কোশ্নোটা কর।
  • achintyarup | 121.241.214.34 | ২৩ সেপ্টেম্বর ২০১১ ০০:১৬484306
  • আমি আকার সঙ্গে একমত। রাম-এর থেকে একটু বড় টাং-টুইস্টার হল হুইস্কি
  • pi | 128.231.22.133 | ২৩ সেপ্টেম্বর ২০১১ ০০:২৭484307
  • :)
  • dhrubak | 97.86.242.1 | ২৩ সেপ্টেম্বর ২০১১ ০৭:৫৩484308
  • জানিনা আমি ভুল বুঝছি কিনা, কিন্তু আমার মনে হচ্ছে অনেকে tongue twister এর সাথে অনুপ্রাস (alliteration) কে গোলাচ্ছেন। উদাহরণ হিসেবে দাড়িদাদুর একটা "চর্বিতচর্বণশূণ্য চমৎকার চাটুচাতুর্যের" উল্লেখ করা যেতে পারে: "চঞ্চলচকিতচিত্তচকোরচৌরচঞ্চুচুম্বিতচারুচন্দ্রিকরুচিরুচিরচিরচন্দ্রমা"। এটি কে আপনারা অনুপ্রাস বলবেন না tongue twister?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন