এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • গোর্খাল্যান্ড টেরিটেরিয়াল অ্যা&#

    Nilladry
    অন্যান্য | ১৯ জুলাই ২০১১ | ১১০৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Niladry Deb | 27.125.200.119 | ১৯ জুলাই ২০১১ ২০:৫৫484194
  • যে ভাবে সবাই ত্তথা সাধারন মানুষ - কে অন্ধকারে রেখে গোর্খাল্যান্ড টেরিটেরিয়াল অ্যাডমিনিষ্টেসন তৈরি করা হলো তা কখনৈ কাম্য ছিল না।
    এর ফলে উত্তরবঙ্গ - র আরও আন্যান্য বিচ্ছিনতাবাদী শক্তিরা মাথা চারা দিয়ে উঠবে।
    গতকাল থেকে গ্রেটার কোচবিহার পিউপলস অ্যাসোসিয়েশন এর সদস্য রা অনশনে বসেছেন আলাদা রাজ্যের দাবিতে।
  • siki | 122.162.75.15 | ১৯ জুলাই ২০১১ ২২:৩৫484205
  • আমি এতক্ষণ ধরে ভাবছিলাম, যে তিস্তা দিয়ে এত জল বয়ে গেল, গোর্খাল্যান্ড নিয়ে টই খুলল না কেন! :-)))
  • PT | 203.110.243.21 | ১৯ জুলাই ২০১১ ২৩:০০484206
  • কেউ কি চুক্তির বয়ান জানে?
  • ranjan roy | 122.168.108.169 | ২০ জুলাই ২০১১ ০১:১৯484207
  • নীলাদ্রি দেব,
    মধ্যপ্রদেশ থেকে ভিলাই স্টীল প্ল্যান্ট শুদ্ধু ৩৬ গড় আলাদা হয়ে গেল, ইউপি থেকে দেরাদুন-মুসোরি নিয়ে উত্তরাঞ্চল আলাদা হয়ে গেল। এখন অন্ধ্র থেকে তেলেঙ্গানা আলাদা হব-হব করছে। অদূর ভবিষ্যতে মহারাষ্ট্র থেকে বিদর্ভ আলাদা হবে।
    চন্ডীগড় পাঞ্জাবে থাকবে না হরিয়ানায় এই নিয়ে কয়েক দশক আগে টেনসন ছিল, এখন নেই। তাতে কোন বিচ্ছিন্নতাকামী শক্তি দেখছি নাতো!
    তাহলে দার্জিলিং নিয়ে গোর্খাল্যান্ড যদি বঙ্গের থেকে আলাদা হয়ে যায় তাহলে কোন বিচ্ছিন্নতাকামী শক্তি মাথাচাড়া দিয়ে উঠবে এবং কেন? বিশদে বলুন।
  • Sibu | 66.102.14.1 | ২০ জুলাই ২০১১ ০১:৩৮484208
  • গোর্খাল্যান্ড আলাদা হবে কিনা তাই নিয়ে কুন বক্তব্য নাই।

    কথা হল সেটা কি শর্তে হল। সাধারন মানুষ কি শর্তগুলি জানে? দিদি কি গোর্খাল্যান্ডের আলাদা হবার দাবী পাবলিকলি সমর্থন করতে রাজী আছেন?
  • Sucheta | 202.63.56.114 | ২০ জুলাই ২০১১ ০৬:৪৬484209
  • বিচ্ছিনতাবাদী শক্তি মাথা চাড়া দিয়ে উঠবে কি না এখনই বোঝা যাচ্ছে কি? আর গ্রেটার কুচবিহার নিয়ে অনশন কোথায় হচ্ছে, একটূ ডিটেইলস এ জানতে চাইছি। তবে ডুয়ার্স – তরাই নিয়েও কেন আলাদা উন্নয়নের প্যাকেজ নেই এরকম কিছু নিয়ে মনে হ্য একদল কিছু করছে বা করতে চাইছে দেখলাম। তবে, এই চুক্তিটা এত রাখঢাক করে হলো কেন, কী আছে সেই চুক্তিতে কাউকে না জানিয়ে কেন? বিমল গুরুং ও আরও কজন ছাড়া আর সবাইকে অন্ধকারে রেখে কেন চুক্তি হ্ল? বিমল গুরুং যেভাবে ভয় দেখিয়ে দার্জিলিং এর জনগনকে দাবিয়ে রেখে নেতৃত্ব দিয়ে এটা আদায় করলো তাতে কিছুতেই আস্থা হচ্ছেনা যে সাধারণ মানুষ এর আর একজন ঘিসিং ছাড়া আর কিছু পাওয়ার আছে।
    মমতা ব্যানার্জি যদিও বলেই দিয়েছেন যে গোর্খাল্যাণ্ড বলে কিছু হচ্ছেনা বা দার্জিলিং পশ্চিমবঙ্গ থেকে বিচ্ছিন্ন হচ্ছে না কিন্তু গোর্খাল্যাণ্ড শব্দ কেন ব্যবহার হলো? দার্জিলিং হলে কি অসুবিধে ছিল? আর দার্জিলিং এর নেটিভ লোকজন লেপচাদের অবস্থান তাহলে কোথায় এই চুক্তির পর?
    বেশ কিছু প্রশ্ন মাথায় ঘুরছে, সেটা হল চিদাম্বরন বা কেন্দ্র এত দেরী করলো কেন চুক্তি করতে? মমতাকে উন্নয়নের প্রতিমুর্তিতে একধাপ এগিয়ে নিয়ে যাওয়ার জন্য কি না কি অন্য কোন কারণ আছে? চুক্তি করার আগে অন্য কোন রাজনৈতিক দলের সাথে কোন আলোচনা হলো না কেন? সবথেকে বড় কথা সাধারণ মানুষকে কেন অন্ধকারে রেখে চুক্তি হল? ভেতরে বিস্তর খেল ঢুকে আছে মনে হচ্ছে। কার স্বার্থ চরিতার্থ করার জন্য কি হচ্ছে কে জানে, সাধারণ মানুষ কতটা লাভবান হবে? পজিটিভ থাকতে চেয়েও সন্দেহ যাচ্ছেনা, ঘিসিং যুগকে দেখেছি তো নিজের চোখে।

  • sucheta | 202.63.56.114 | ২০ জুলাই ২০১১ ০৬:৫০484210
  • নিলাদ্রী কি কুচবিহারের? ফিজিক্স এর? মনে হল।
  • PT | 203.110.243.21 | ২০ জুলাই ২০১১ ১৪:৫৯484211
  • Size doesn’t matter: small states not always better
    http://articles.timesofindia.indiatimes.com/2011-07-17/all-that-matters/29784155_1_chhattisgarh-jharkhand-smaller-states


    গোর্খাল্যান্ড হওয়া উচিত কি উচিত নার চেয়েও যে প্রশ্নটার উত্তর পাওয়াটা জরুরী সেটা হল যে মমতার গুরুংদের কাছে কি টিকি বাঁধা আছে যে বিধানসভায় বা সর্বদলীয় আলোচনা না করে তিনি সরাসরি চুক্তি সই করে ফেললেন? এবং মমতা আর গুরুং-এর বক্তব্যে এত ফারাক কেন?
    Gorkhaland back on Gurung lips
    http://timesofindia.indiatimes.com//city/kolkata-/Gorkhaland-back-on-Gurung-lips/articleshow/9292003.cms

    "She (Mamata) was also under political pressure to say Bengal would not be divided"
    http://timesofindia.indiatimes.com//city/kolkata-/Leaders-are-always-under-political-pressure-Gurung/articleshow/9290679.cms


    বামসরকার যে সর্বদলীয় মিটিং ডেকেছিল সেখানে একমাত্র তৃণমূল যায়নি। আর কালকের ২৪ ঘন্টার আলোচনাতে নির্বেদ রায় জানালেন যে কেন্দ্র ৮০-৮৫ জন প্রতিনিধিদের নিয়ে ১৩ টি মিটিং করেছিল এই প্রসঙ্গে - তৃণমূল একটি মিটিং-এও যায়নি। তিনি আরও জানালেন যে তরাই-ডুয়ার্স থেকে মৌজা না নিলে নাকি একজন এমপি পাঠানোর মত প্রয়োজনীয় জনসংখ্যাও হচ্ছে না তথাকথিত গোর্খাল্যান্ডের।
  • dukhe | 122.160.114.85 | ২০ জুলাই ২০১১ ১৯:২১484212
  • দিদির বুঝি টিকি থাকে ?
  • PT | 203.110.243.21 | ২০ জুলাই ২০১১ ১৯:৩৪484195
  • বিনুনি দিয়ে রিপ্লেস করা যেতে পারে কিন্তু শুনতে যুতের লাগেনা।
  • b | 59.93.172.253 | ২১ জুলাই ২০১১ ১৩:১৭484196
  • রঞ্জনদা, দার্জিলিং অঞ্চল থেকে বহু বছরের বাসিন্দা বাঙালী (বা অ-গোর্খা) দের overt এবং covert ভয় দেখিয়ে তাড়ানো হয়েছে। দোহাই সংখ্যাতঙ্কÄ চাইবেন না। আমার মামাবাড়ী দার্জিলিং-এ ছিলো, তিন পুরুষের বাসিন্দা। ১৯৮৫-৮৬ সাল নাগাদ গোর্খাল্যান্ড আন্দোলনের সময়ে অসময়ে চাঁদা চাওয়া, গভীর রাত্রে মশাল মিছিল এসবে এতোটাই affected হয় যে বাড়িটি undersale করে চলে আসতে বাধ্য হন লোকজন।

    এইটাই অসুবিধা, একটু। অথচ ভাষার বা কালচার এর দিক দিয়ে, আমার মামাবড়ী যথেষ্টই integrated ছিলেন। সেগুলো matter করলো না। সংখ্যালঘুদের সব জায়গাতেই যেমন হয়।

    সুবাস ঘিসিং গেলেন, বিমল গুরুং একটি নতুন সুবাস ঘিসিং হলেন। ঐ ঘৃণার রাজ
    নীতিকে, রাজনৈতিক ভাবেই মোকবিল করতে হত, সংগঠন গড়ে তুলে। না সিপিএম, না কংগ্রেস, কারুর-ই সেটা হিম্মত হয় নি।
  • ranjan roy | 122.168.224.95 | ২১ জুলাই ২০১১ ১৩:২৯484197
  • বি,
    আপনার বক্তব্য শত-প্রতিশত ঠিক, সংখ্যালঘুদের সমস্যা সর্বত্র এক। যত বয়েস হচ্ছে বুঝতে পারছি বাস্তবিক সমাজে আদর্শ সমাধান বলে কিছু হয় না। ঠেলাঠেলি-ধাক্কাধাক্কি- আধখেঁচড়া ভাবে জীবন এগোয়, কিন্তু থেমে থাকে না, এগোয়। একটি নির্দিষ্ট কালখন্ডে কিছু লোক বা পরিবার বা গোষ্ঠী অনেক কিছু হারান।
    তবু যতটা সম্ভব আদর্শ সমাধানের জন্যেই চেষ্টা করতে হবে।
    শিবু এবং পিটির কথায় কথিত গোপনীয়তা এবং তাড়াহুড়োর ব্যাপারে আশংকা স্বাভাবিক। দিদি যে ভাবে ম্যাজিক দেখাতে চাইছেন আর সবাই যে ভাবে "" মা যা বলেন'' নিয়ে ভক্তিগদগদ তা জনমানসে হিটলারকে বসানোর পীঠস্থান বানানোর পক্ষে আদর্শ বলে আমার ধারণা।
    এখন দরকার সব ব্যাপারেই তথ্যনিষ্ঠ প্রশ্ন তোলা।
    আমি ইন্দিরাজির কংগ্রেসি বুড়ো হাবড়াদের সরিয়ে গরীবি হটাও স্লোগান দিয়ে ক্ষমতায় আসা এবং তৎকালীন ইউফোরিয়া কিছুই ভুলিনি। আর তারপর এমার্জেন্সি যখন এলো তখন প্রশ্ন করার কেউ ছিল না।
  • PT | 203.110.246.230 | ২১ জুলাই ২০১১ ১৩:৩৩484198
  • এর সঙ্গে একটু যোগ করে দিই। গ্রেটার কুচবিহারের জন্য আমরণ অনশন শুরু হয়েছে -আবাপ-তারানন্দ প্রত্যাশামতই ঘটনাটাকে কভার করছে না। গ্রেটার কোচবিহারের ম্যাপের মধ্যে পুরো গোর্খাল্যান্ডটাই আছে। তাহলে বাংলা যদি ভাগ করতেই হয় তাহলে গোর্খাল্যান্ড না কোচবিহার কোনটার আলাদা রাজ্য হিসেবে স্বীকৃতি পাওয়া উচিৎ?
  • Niladry Deb | 27.125.200.217 | ২১ জুলাই ২০১১ ২০:২৫484199
  • প্রিয় রঞ্জন বাবু,

    দার্জিলিং যদি বাংলা থেকে আলাদা হয় তবে তা অবিলম্বে নর্থ ইষ্ট কাউন্সিলের অর্ন্তভুক্ত করা হবে,যেহেতু এটা উপজাতি প্রধান রাজ্য হবে এছারা আরও কারন আছে কাউন্সিলের অর্ন্তভুক্ত হওয়ার, তার ফলে এই রাজ্য যে সমস্ত সুবিধা পাবে তাতে করে সাধারন মানুষের কাছে ভুল বার্তা যাবে যে আলাদা রাজ্য হলেই সাধারন মানুষের সমস্ত সমস্যার হয়ে যাবে। এটা কোনো ভাবেই কাম্য নয়, আর দার্জিলিং থেকে সরকারি আয় ৪০ কোটি টাকা ব্‌ৎসরে ব্যায় ৪০০ কোটি টাকা ব্‌ৎসরে, তাহলে রাজ্যটা চালাতে হবে কেন্দ্রীয় সরকারি অনুদানে যেমন ভাবে সিকিম চলে, এইসব বিবিধ কারনেই বাংলা ভাগ কাম্য নয়।
  • pi | 72.83.103.132 | ২১ জুলাই ২০১১ ২১:৪২484200
  • বার্তাটা 'ভুল' কেন ?

    আর সব সমস্যার সমাধান হয়ে যাবে কিনা সেটা তো ভবিষ্যত বলবে। মানুষ নাহয় ভবিষ্যতের থেকেই বার্তা নেবে।
  • pi | 72.83.103.132 | ২১ জুলাই ২০১১ ২১:৪৩484201
  • আয়-ব্যয়ের যে হিসেব দিলেন, তাতে তো এই 'বোঝা' নামিয়ে ফেলাই রাজ্যের সাধারণ মানুষের জন্য ভালো, তাই না ? :)
  • Niladry Deb | 27.125.201.119 | ২২ জুলাই ২০১১ ২০:১১484203
  • বার্তা এ কারনেই ভুল যাবে কারণ গোর্খাল্যান্ড ছাড়া আর কোনো রাজ্য এ মুহুর্তে নর্থ ইষ্ট কাউন্সিলের মধ্যে আসছে না, ফলে বিভেদ সৃষ্টি হবে। তাই এই পরিস্থিতি কাম্য নয়।

    সাধারন ভাবে দেখলে এমনটাই মনে হবে যে রাজ্যের যে অংশে আয় অপেক্ষা ব্যয় বেশী সে অংশ বাদ দিলে ভালো হয় কিন্তু তাতে করে দেশের সার্বভৌমত্ব সুস্থিত হবে না। তাই এ কারনেও রাজ্য ভাগ কাম্য নয়।

    ----------------------

    আমি শিলিগুড়ি-তে থাকি তার ফলে আমি বা আমরা যারা এখানে বসবাস করি তারা কিন্ত প্রত্যেকে এই চুক্তির ফলে আতংকিত কারন সমতলের মানুষের অর্থনিতি প্রত্যক্ষ বা পরক্ষ্য ভাবে কিছুটা হলেও পাহার নির্ভরশীল, নতুন রাজ্য হলে এই ব্যবস্থা বিপরžয়স্থ হবে বিভিন্ন সরকারি কারনে।

    যে ৫৯ টা দপ্তর নতুন কমিটির হাতে তুলে দেওয়া হল তাতে বি,সি এবং ডি ক্যটেগুড়ি র জন্য রিক্রুটমেণ্ট পাওয়ার দেওয়া থাকলো এদের হাতে মানে ভবিষ্যতে এই দপ্তর গুলি তে গোর্খা জনজাতি ছাড়া আর কারও চাকুরি পাওয়ার সম্ভবনা রইলো না।

    স্কুল, কলেজ সার্ভিস কমিশন ও আলাদা ভাবে গঠিত হবে নতুন এই ঘোষিত অথরিটির জন্য।

    বিশদে জানতে নিচের লিংক দেখুন।
    https://docs.google.com/viewer?a=v&pid=explorer&chrome=true&srcid=1UUixF_1bgzYNQIg3f6XmTmsCYMQegskE_A6YZxeMANnbzDAVc5SOnPtBJtgG&hl=en_US
  • Niladry Deb | 27.125.201.119 | ২২ জুলাই ২০১১ ২০:২০484204
  • WhatagreementhasbeensignedbetweenGJMMandStateGovernmentofWestBengalin18thJuly2011.Seebelowthecopyofagreement

    https://docs.google.com/viewer​?a=v&pid=explorer&chrome=true&​srcid=1UUixF_1bgzYNQIg3f6XmTms​CYMQegskE_A6YZxeMANnbzDAVc5SOn​PtBJtgG&hl=en_US
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় প্রতিক্রিয়া দিন