এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ৭০ দশকে ভারত-সোভিয়েৎ রাশিয়ার ""বন্ধুত্ব""এর স্বরূপ

    kallol
    অন্যান্য | ২৩ জুলাই ২০১১ | ৭১৩৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • ranjan roy | 122.168.111.157 | ৩১ জুলাই ২০১১ ০০:০০483842
  • " উদ্দেশ্য' ছাড়া কোন ''বিধেয়'' হয় কি! সবারই কোন-না-কোন উদ্দেশ্য আছে। এই যেমন পিটি বলেছেন-- অনেক প্রাক্তন নকশালরা এবং অনেক প্রাক্তন কম্যুনিস্টরা অনেক উদ্ভট থিওরি দিচ্ছেন যেগুলো দেখা যাচ্ছে একটি বিশেষ দলকে ( সিপিএম?) আক্রমণ করে শেষ হচ্ছে, যা আলটিমেটলি দক্ষিণপন্থী রাজনীতির হাত শক্ত করচে। ফেয়ার এনাফ!
    কিন্তু তার জন্যে অন্যদের উদ্ভট বক্তব্যের দেয়া ""ভুল'' বা ""একপেশে'' তথ্যের বিপক্ষে "" সঠিক'' বা ""সার্বিক"" তথ্য দিয়ে কাউন্টার করাই ঠিক হত না কি? একইভাবে ওদের ""ভুল'' বা ''একপেশে যুক্তির ও মোকাবেলা কাউন্টার যুক্তি দিয়ে করা যায়।
    বামপন্থার পক্ষে বলতে গিয়ে কাউকে দক্ষিণপন্থী বা আমেরিকার পোষ্য বলে গাল দিলেই কি বামপন্থী স্ট্যান্ড দাঁড়িয়ে যায়?
    কল্লোলের ও ""ঘোষিত'' উদ্দেশ্য হল রাশিয়ার ""বন্ধুত্বপূর্ণ'' বা সমাজতান্ত্রিক সাহায্য যে আসলে আমেরিকার মতই পরিস্থিতির অসহায়তার সুযোগ নেয়া বাণিয়া উদ্দেশ্য প্রণোদিত সেটা প্রমাণ করা।
    এর সঙ্গে অনেকেই একমত না হতে পারেন। তাঁরা পাল্টা তথ্য দিন বা কল্লোলের যুক্তির ভুল দেখান, আলোচনা তো এভাবেই হতে পারে বা হওয়া উচিৎ।
    আমি বিশেষ ভাবে দৃষ্টি আকর্ষণ করছি, কারণ হতবাক ও দু:খিত হয়েছি, বিবি'র পোস্ট ( ২৩ জুলাই) পড়ে। অন্যেরা ও পড়ে দেখুন। এতে কল্লোলের পোস্ট পড়ে তাঁকে বিবি'র আমেরিকার পোষ্য এবং সম্ভবত: আমেরিকার থেকে পয়সা পাওয়া মনে করছেন। এ নিয়ে প্রশ্ন করায় বিবি আমাকে যা লিখলেন তার থেকে কোথায় দাঁড়ায় যে কল্লোল বা আর কেউ আমেরিকার থেকে পয়সা পাচ্ছেন গুরুতে এইসব লেখার জন্যে? এটা অতীব হাস্যকর ও দু:খজনক।
    আর কথিত বামপন্থী বন্ধুদের জন্যে আমার একটা কথা, আপনারা লেবেল লাগালেই কেউ দক্ষিণ্‌পন্থী হয়ে যায় না, বা আপনাদের স্ট্যান্ডই যে একমাত্র সঠিক বা বামপন্থী স্ট্যান্ড এটাও নির্বিবাদ নয়। কাজেই লেবেল লাগালেই বক্তব্য শেষ হয়ে যায় না। একটু পরিশ্রম করুন।
  • ranjan roy | 122.168.111.157 | ৩১ জুলাই ২০১১ ০০:০৭483843
  • পিটি ৩০ জুলাইয়ের পোস্টে বলেছেন "" চীনের তৎকালীন বৈদেশিক নীতি''।
    এটা উনি রাশিয়ার সাহায্য নেয়ার পেছনে যৌক্তিকতা বোঝাতে গিয়ে বলেছেন।
    তাই জিগাই চীন-রাশিয়া দুটৈ তো সমাজতান্ত্রিক দেশ। তাহলে রাশিয়া ঠিক তো তৎকালীন চীনের বৈদেশিক নীতি ভুল? বা সমাজতান্ত্রিক নয়? একটু খোলসা করুন না! বুইতে পারছি না।
  • PT | 203.110.246.230 | ৩১ জুলাই ২০১১ ০০:৩২483844
  • RR
    আপনাকে বোঝানোর ক্ষমতা আমার নেই - তবে আপনার আপাত বিনয়ের পিছনের ব্যঙ্গটা বুঝতে আমার খুব একটা কষ্ট আগেও হয়নি এখনও হচ্ছেনা।

    তবু জিগালেন যখন একটা কথা বলি। চীনারা চীনেদের ঘর সামলেছে, রাশিয়ারা রাশিয়ানদের। আমাদের কমরেডরা বেশী তত্ব কপচেছেন। একদল রাশিয়ায় বরফ পড়লে এদেশে বসে গায়ে কোট চাপিয়েছেন আর আর একদল চীনের চেয়ারম্যানকে নিজেদের চেয়ারম্যান বানিয়ে ভারতের মানুষের জন্য বিপ্লব করতে গিয়েছিলেন।

    যতবারই দেশীয় কমরেডরা ""ইন্টারন্যাশনালিসম"' নিয়ে বাড়াবাড়ি করেছেন ততবারই ঝাড় খেয়েছেন কেননা যাদের জন্যে বামপন্থা সেই দেশের মানুষদের বুঝিয়ে ওঠা যায়নি তাই সঙ্গেও পাওয়া যায়নি।

    ১৯৭১-এ চীনের বিদেশনীতি ""ভুল"" একথা বলার আমি কে? চীন কোন চোখে ভারতকে দেখবে সেটা তো চীনের ব্যাপার। তবে আমার মাথায় চীনা বোম পড়লে সেটার প্রতিবাদ আমাকে জানাতেই হবে। সেটা বামপন্থায় বিশ্বাস করলেও সত্যি।

    আমাদের চীন রাশিয়া নিয়ে তক্ক করার আগে নকশাল-সিপিএমের সম্পর্কটা নিয়ে একটু বেশী মাথা ঘামালে বোধহয় দেশের গরীব মানুষগুলোর অনেক বেশী উপকার হত।
  • ranjan roy | 122.168.111.157 | ৩১ জুলাই ২০১১ ০৭:১৯483845
  • পিটি'র এই পোস্টের সঙ্গে আমার সম্পূর্ণ সহমতি, শেষ বাক্যটি শুদ্ধু। অন্য একটি টইয়ে (''অথ নকশাল বধ'') অন্য ভাবে এই কথাটাই বলতে চেয়েছি। তাতে আমার কোন বন্ধু ব্যক্তিগত আলাপচারিতায় জানিয়েছেন যে নকশাল আন্দোলনের প্রতি একটু ব্যঙ্গাত্মক ভাব কেন।
    তবে একটা চিন্তা বারবার মাথায় ঘোরে।
    যদি চীনের কমরেডরা নিজেদের ঘর সামলাবেন, রাশিয়ানরা তাঁদের। আর তার ফলশ্রুতিতে উসুরি নদীতে একজন "'স্লাভ'' ও একজন"" হান'' কমরেডের রক্ত ঝরবে, একটি দ্বীপ নিয়ে ভিয়েতনামী কমরেডদের। আবার একই যুক্তিতে খমের ও ভিয়েৎনামী কমরেডরা তাঁদের রক্ত ঝরান তাহলে আন্তর্জাতিকতা বা আদি স্লোগান "" দুনিয়ার মজদুর এক হও'' কি একেবারে অর্থহীন হয়ে যায় না?
    তাহলে কি ''দুনিয়ার মজদুর ঘর সামলাও'' এটাই একুশ শতাব্দীতে কমুনিস্টদের রণনীতি হবে?
  • kallol | 115.184.99.44 | ৩১ জুলাই ২০১১ ০৮:০৫483846
  • রাশিয়ার আর আমেরিকার ""সাহায্য"" ভারতের গরীব মানুষকেই শোষন করছে। তারাই এ সব ""সহায্যের"" বলি। টাটা-বিড়লা-আম্বানী-নেহেরু পরিবারের তাতে কিছু এসে যায় নি।
    তাই গরীব মানুষ কি খাবে সে আলোচনায় আমেরিকা রাশিয়া চীন সবই প্রাসঙ্গিক।
  • PT | 203.110.246.230 | ৩১ জুলাই ২০১১ ১১:০৪483847
  • সাহায্য না নিলেই তো হত! কেউ গলায় গামছা দিয়ে টেনে এনে বা পায়ে ধরে মিনতি করে সাহায্য দিতে আসেনি।

    আর রাশিয়া তো টেরেসার চ্যারিটি খুলে বসেনি। রাশিয়ার জন্মলগ্ন থেকেই ফিনল্যানডের মত ছোট দেশ থেকে শুরু করে আমেরিকা পর্যন্ত কেউই তাকে শান্তিতে থাকতে দেয়নি। এবং বহুদিন পর্যন্ত রাশিয়া ভারতকেও (ঠিক বা ভুল) - anglo-american বলয়ের অংশ বলেই ধরত। কাজেই সে বাস্তব বিচার বুদ্ধি দিয়ে ভারতের সঙ্গে চুক্তি করেছিল।

    রাশিয়ার একটা সুবিধে ছিল যে কোন বিদেশী কম্যুনিস্ট পার্টির কাছ থেকে বুদ্ধি নিয়ে তারা দেশীয় রাজনীতি পরিচালনা করত না। যতদিন এই পদ্ধতি চালু ছিল ততদিন দেশটাও টিকে ছিল। গর্বাচভ - স্বেচ্চায় বা চাপে -অবাস্তব নীতি গ্রহণ করে দল এবং দেশ দুটোকেই ল্যাজে-গোবরে করে দিল।

    দুনিয়ার মজদুরকে ঘর তো সামলাতেই হবে। সেইজন্যেই কাস্ত্রো এখনও সামলে রেখেছে। লুলা, চাভেসও খুব খরাপ খেলছে না।

    আর কম্যুনিস্টরা তো দেশের মধ্যে নিজেরাই মারামারি করেছে, এ ওকে জেলে পুরেছে। তাহলে চীন-রাশিয়া-ভিয়েতনামের মধ্যে মারামারি হলেই বা অসুবিধে কোথায়? এতো দেশীয় কমরেডদের সাইড লাইনের বাইরে বসে কম্যুনিস্ট ম্যানিফেস্টোর পাতায় টিক মেরে মিলিয়ে অন্যকে নিন্দে করার ব্যাপার নয়।

    এই দেশগুলোতে একদল সাহসী মানুষ একটা নতুন পদ্ধতিতে সমাজ চালানোর কথা ভেবেছিল। আমাদের উচিৎ তাদের সম্মান জানানো। দেশীয় কমরেড্রা দিন সাতেক গোপীবল্লভপুরকে মুক্তাঞ্চল করতেই দম শেষ করে ছত্রভঙ্গ হয়ে গেলেন। তারপর তো সবাই চোখে আঙুল দাদা হয়ে গেলেন।

    সমালোচনা করা খুব সহজ কিন্তু বাস্তব জগতে কিছু করে দেখানো, বিশেষত: হাজার বছরের রাজনৈতিক অভ্যাসের বিরুদ্ধে গিয়ে, ব্যাপক কঠিন কাজ।
  • aka | 24.42.203.194 | ৩১ জুলাই ২০১১ ১১:০৬483848
  • রাশিয়া বেশি ভালো না আমেরিকা বেশি ভালো এই নিয়ে তক্কো অনেকটা কাবুলিওয়ালা বেশি ভালো না মহাজন বেশি ভালোর মতন।
  • kallol | 220.226.209.2 | ৩১ জুলাই ২০১১ ১১:৪১483849
  • ব্যস। আমার আর তক্কো করার নেই।
    পিটি বলেই দিয়েছেন রাশিয়া তো আর মাদার টেরেসা নয়।
    আকাকে দু হাত তুলে।
  • PT | 203.110.246.230 | ৩১ জুলাই ২০১১ ১২:০৫483851
  • অ্যাদ্দিন এটা জানা ছিলনা? টেরেসার পরের লাইনটা কেমন চোখ এড়িয়ে গেল। এবার ""ইচ্ছাকৃত"" শব্দটা ব্যবহার করতেই হয়। যেতেই হবে। কারণ রাশিয়া "বজ্জাত" সিদ্ধান্তটা তো নেওয়া হয়ে গ্যাছে সেই চল্লিশ বছর আগে। সংখ্যা গুলো শুধু পুর্বনির্ধারিত সিদ্ধান্তের সঙ্গে ফিট করিয়ে দেওয়া - ইতিহাস মেড ইসি!!
  • kc | 194.126.37.78 | ৩১ জুলাই ২০১১ ১২:৫৪483852
  • “Our ignorance of history causes us to slander our own times.”

    - Gustave Flaubert


    “Now, there are some who would like to rewrite history - revisionist historians is what I like to call them.”

    ''REVISIONISM as attempts by amateur or professional historians to change the facts to fit political ideology.''

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। সুচিন্তিত প্রতিক্রিয়া দিন