এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ছেলে পুলে মানুষ করার প্রবলেম ও সল্যুশন

    kiki
    অন্যান্য | ৩০ জুলাই ২০১১ | ৩৮৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kumudini | 122.160.159.184 | ০৩ আগস্ট ২০১১ ১১:০৪482538
  • নীনা,খুব দু:খিত, ভাল করে খুঁটিয়ে পুরো টই পড়ে ঊঠতে পারিনি।পড়ে তারপরই লিখব।

    ততক্ষণ,মনে মনে তোমার হাত ধরে থাকি।ছেলের মাথায় চুমু দিলাম।
  • Mridha | 69.174.87.28 | ০৯ আগস্ট ২০১১ ০০:৫৩482539
  • নিনাদি, আপনার প্রতি আমার শ্রদ্ধা অনেক গুন বেড়ে গেলো আপনার লেখাটা পড়ে। বড় গভীর আপনার অনুভুতি, আর তার থেকেও সুন্দর তাকে প্রকাশের ক্ষমতা । আমাদের পরিবারের এক জনকে নিয়ে আমরা প্রায় একই রকম situation এ কাটিয়েছি প্রায় ১০-১৫ বছর আগে। তার অভিজ্‌ঙতা থেকে বলতে পারি, আপনার ছেলে একদিন খুব বড় মানুষ হবে। সেটা ঠিক আজকের বাজারের ভালো ক্যরিয়ার নাও হতে পারে, Life is Stranger than Fiction। আমার আন্তরিক শুভ কামনা রইলো। আমি খুবই সাধারণ একটা IT professional তবে যদি আমাদের অভিজ্‌ঙতা share করে কোনো উপকারে আসে আমাকে e-mail করতে পারেন [email protected]
  • Tim | 128.173.185.64 | ০৯ আগস্ট ২০১১ ০১:২৫482540
  • নীনাদি, তোমার লেখা পড়েও এতদিন কিছুই লিখতে পারিনি এখানে। আরো দেরি হবার আগে লিখে যাই। ভালো থেকো।
  • Nina | 12.149.39.84 | ০৯ আগস্ট ২০১১ ০২:৩০482541
  • পার্থ, তোমায় ইমেল করলাম কিন্তু ফেরৎ চলে এল। [email protected] এই তো করলাম। তোমার সঙ্গে কথা বলার খুব ইচ্ছে রইল--আমার ইমেল [email protected] সময় করে প্লিজ মেল কোরো।

    টিম্ভাই , :-) একটা ভাল কবিতা লিখে পাঠাস---অনেকদিন পড়িনি তোর কবিতা।
  • mon | 150.135.99.219 | ১১ আগস্ট ২০১১ ০৩:৫৩482542
  • ণিনদি,
    অপ্নর ছেলের জোন্নো সুভো কমোন রৈলো
  • I | 14.96.203.116 | ১১ আগস্ট ২০১১ ১৩:২২482543
  • নীনাদি,
    আজই প্রথম এই থ্রেডটা চোখে পড়ল। ভেবেছিলাম কিছু লিখব না। প্রার্থনায় আমার বিশ্বাস নেই। শুভেচ্ছায় আছে।
    ভালো থেকো। সবাই মিলে।
  • Nina | 12.149.39.84 | ১১ আগস্ট ২০১১ ২১:০৬482544
  • শুভকামনা বড় শান্তি দেয়, মন, থ্যাঙ্কু।

    ইন্দোডাগদার, তুমি কি ডাক্তার হিসেবে কিছু অলোকপাত করতে পার এই ব্যাপারে?

    তোমাদের সবাইকেই, যারা এটা পড়েছ, তাদের আমি অন্তর থেকে কতজ্ঞতা জানাই। তোমাদের সবার দৃষ্টিকোণ থেকে দেখতে পেয়ে আমাদেরও অনেক সুবিধে হচ্ছে--নিজেরা অনেক কিছু যেটা মিস করেছি--তোমাদের জন্য এখন যেন বুঝতে পারছি।

    সবার শুভেচ্ছা নিয়ে আজ পথ চলতে তাই যেন অন্ধকার হাল্কা লাগছে--আলোর আশা স্পষ্ট দেখতে পাচ্ছি। ছেলের সঙ্গেও অনেক কথা বলছি--ওকেও পড়ে শোনাচ্ছি--মনে হয় ওরও ইন্টারেস্ট আসছে---এই ডিসকাশনে !!

    জয় গুরু :-)))))
  • lcm | 69.236.187.211 | ১২ আগস্ট ২০১১ ১১:৫৭482545
  • ছেলেটি ইয়াং, সব ঠিক হো যায়েগা। অ্যাডাম স্যান্ডলার-এর একটা সিনেমা (তেমন কিছু সিনেমা নয়) হয়েছিল - ক্লিক - তাতে ছিল - লাইফ ইস লাইক এ রিমোট। ওর এখন একটু pause এ আছে, সময় এলেই প্লে টিপে চালিয়ে নেবে। আর, আমেরিকাতে - ইউ ক্যান র্স্টার্ট হোয়েনএভার, উইথ্‌ হোয়াটএভার।
  • Nina | 12.149.39.84 | ১২ আগস্ট ২০১১ ১৯:১০482546
  • :-)))))
    এই weekend এ ওকে সঙ্গে নিয়ে দেখব তো সিন্মাটা---
    lcm আপকে মুঁহ মে ঘী শক্কর
  • P | 109.77.173.212 | ১৫ আগস্ট ২০১১ ০২:১৭482548
  • নীনা , পড়ে পাঠ নিলুম। আমার দু দুধের শিশুর বাবাও খানিকটা এই ফিলসফির বিলিভার। দোষ দিই না , আমারা ছাপোষা মধ্যবিত্ত সংসারে বড় হওয়ার পাবলিক , একটু চাপ থাকা ভালো ছেলেপুলেদের জন্যে এ তো আমাদের জন্মগত শিক্ষা। কেউ জিগালেই বুক ঠুকে বলি আমার বাবা চাপ দিয়েছিলেন বলেই আজ আমাদের এই ফুটুনির দিন এসেছে। কিন্তু স্থান-কাল-পাত্র সব বদলে গেছে , আগের ওষুধ এখন শুধু শরীর-জিহ্বা বিলকুল তেতো করে দেয় , কাজের কাজ কিছুই করে না। আপনার এক্সপিরিয়েন্স প্রাণে ধরে রাখবো শিশুদুটির বড় হবার কালে। শেয়ার করার জন্যে অনেক অনেক ধন্যবাদ।

    মনেপ্রাণে আশা রাখি একদিন জীবন অনেক সহজ হয়ে যাবে , আপনার জন্যে আর আপনার ছেলের জন্যেও। আন্তরিক শুভেচ্ছাও রইল।
  • til | 165.12.252.211 | ১৫ আগস্ট ২০১১ ১৩:২৫482549
  • নিনা, পুরো টইটা পড়লাম। সত্যি তোমার ওপর দেখে কে বলবে এত দু:খ বয়ে বেড়াচ্ছো।
    পরে লিখবো। ভাল থেকো।
  • til | 165.12.252.211 | ১৬ আগস্ট ২০১১ ০৬:৫৪482550
  • নিনা, কালকেই আমার এক পরিচিতকে তোমার কথা বললাম; ভদ্রোলোক সায়কায়াট্রিস্ট, এখন অবশ্য প্র্যাকটিশ করেন না। আমি তো ঠিক গুছিয়ে বলতে পারিনে তাছাড়া কতটুকুই বা জানি।
    উনি বাঙলাদেশী, ছেলে মেয়ে তোমার ছেলে মেয়ের মতই বয়সী প্লাস তোমাদের মতই প্রবাসী; আর ইউ এস ও এদেশের চিকিৎসা পদ্ধতি একই প্রকার। আমার সাজেশন হলো তুমি ওঁর সঙ্গে একবার কথা বলো। তুমি চাইলে আমি ফোন নম্বর দিয়ে দেব। কথা বলেই দ্যাখো না, ক্ষতি তো নেই। কারণ একই সংস্কৃতির , একই পজিশনের লোকের পক্ষে সমস্যাটা বোঝা অনেক সহজ বিশেষত: তিনি যখন ট্রেনড সায়কায়াট্রিস্ট। উনি একটা কথা বললেন, দেরী না করতে।
    ----

  • himadree | 115.242.127.226 | ১৯ মার্চ ২০১২ ১৯:২১482551
  • নিনা দি

    --খুব ই মন দিয়ে পড়লাম-

    হিমাদ্রী
  • sudeep | 203.171.244.149 | ১৯ মার্চ ২০১২ ২২:৩৮482552
  • প্রিয় নীনা,

    এটা জলের মতো পরিস্কার যে সেই বান্ধবীর সঙ্গে ওর এই বেড়াতে গিয়ে পরিবর্তন হয়েছিলো। শুধু কি ঘটে ছিলো সেটা জানা যায়নি। যে সব ছেলেরা প্রচন্ড মেধাবী হয় তাদের কারো হটাৎ এরকম ঘটতে দেখা যায়। আমার পরিচিতদের মধ্যেও এরকম ঘটনা ঘটছে। সম্প্রতি ইচ্ছে নামে যে সিনেমাটা হয়েছে সেটা সব বাবা মার দেখা উচিৎ। অবশ্য তোমাদের ছেলের ব্যাপারটা ঘটেছে অন্য অজানা কারণে। আর কিছু বলার মতো নেই, কষ্ট টা শেয়ার করে নিলাম, নিশ্চই এর প্রতিকার খুঁজে পায়া যাবে, এই কামনা রইলো।
    পরমদা
  • PM | 2.50.42.138 | ২০ মার্চ ২০১২ ০০:০৩482553
  • এই টই টা আমি মিস করে গেছিলাম আগে। পড়ে গায়ে কাঁটা দিলো। একজন বাবা হিসেবে আমি আপ্নাদের দু:খের ভাগীদার হলাম।অনেককিছু শিখলাম-ও আপনাদের অভিজ্ঞতা থেকে।

    কিছু কি উন্নতি হলো এর মধ্যে? একটু কি সামলাতে পারলো সে?
  • Nina | 12.149.39.84 | ২০ মার্চ ২০১২ ০০:৫১482554
  • PM
    আগের চাইতে ভাল --কিন্তু দিল্লী এখনও অনেক দূর--তবু আশায় বাঁচে চাষা---
  • kumu | 122.160.159.184 | ২০ মার্চ ২০১২ ১১:৫৫482555
  • নীনা,অনেক দূরে থাকি,কিছুই করার নেই,তবু পাশে আছি,পাশে আছি।

    একদিন সব ঠিক হয়ে যাবে,নিশ্চয়ই।
  • Papiss | 121.241.218.132 | ২০ মার্চ ২০১২ ১২:৩৮482556
  • আমি আজ প্রথম পড়লাম। বলার কিছুই নেই। মনে রাখার চেষ্টা করবো।
  • S | 99.26.200.89 | ২০ মার্চ ২০১২ ১৭:২৫482557
  • আজকে পড়লাম। আমি বয়সে অনেক ছোটো, তবে আপনার ছেলের থেকে বোধয় একটু বড়ই হব। মনে হচ্ছে আপনার ছেলে যা বলছে, সেটা ঠিক। টাইম হিল করে দেবে। আর বয়স অল্প, এখন না হয় কয়েকদিন ইন্যাক্টিভ থাকুক, কোনো ক্ষতি নেই। আমাদের স্কুল, কলেজ, ইউনিভার্সিটি, চাকরি, বিয়ে, বাচ্চা - আর প্রত্যেকটার জন্যে বয়স বাঁধা রয়েছে - এই কন্সেপ্ট দিয়ে আইভি লিগ যাওয়া ছেলেকে মাপলে/বাঁধলে চলবে না। শুধু দেখবেন দুটো ব্যাপারে ইন্টারেস্ট আছে কিনা - ১) নিউজ - পলিটিক্যাল, বিজনেস, খেলা, অ্যাপেল নতুন আইপ্যাড বেড় করছে ইত্যাদি, ২) নেচারকে এন্‌জয় করতে পারছে কিনা। এই দুটো থাকলে মনে হয় নিজে থেকে আবার মেইনস্ট্রিমে ফিরে আসবে। ঐ অংক, ফিজিক্স, ইঙ্গলিশ সব ভেতরেই আছে, থাকবে। আপনার ছেলে আমার আপনার থেকে শুধু এই ব্যাপারগুলই বেশি বোঝেনা, ওর নিজের প্রব্লেমের সলিউশনটাও বেশি জানে।

    নিজের এক্তিয়ারের অনেক বাইরে গিয়েই কথাগুলো বললাম, কোনো ভুল করলে মাপ করে দেবেন।
  • Nina | 12.149.39.84 | ২০ মার্চ ২০১২ ১৮:৪৭482559
  • S, খুব ভল লাগল তোমার কথা । আমি তো চাই ই তোমাদের জেনারেশনের মতামত--অমার সুবিধে হবে ওকেও বুঝতে।
    ইন্টারেস্ট যেগুলো বলেছ--সবই আছে--পড়েও রাজ্যের বই--সিনেমাও দেখে --শুধু কারুর মুখোমুখি (চেনাশোনা) হতে চায়না---বাচ্চাদের সঙ্গে খুব মেশে আজকাল--আগের চেয়ে অনেক ভাল--তাই আশায় আছি---আমি গু চ'র কাছে বিশেষ কৃতজ্ঞ --এখানকার মতামত-ধারণা আমার খুব কাজে লেগেছে--লাগে :-)
    সেইসঙ্গে আমি শুধু সব কচি বাবা মায়েদের বলতে চাই---ছেলে মেয়েকে গাইড কর কিন্তু চাপিও না জোর করে তোমার স্বপ্ন তাদের ঘাড়ে।
    সবাই ভাল থাক ভাল রাখ :-)

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন