এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ওড়িয়া ভাষার গান

    Kaju
    অন্যান্য | ০১ আগস্ট ২০১১ | ১৫৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Kaju | 121.244.209.245 | ০১ আগস্ট ২০১১ ১৭:৩০482360
  • যাঁহারা যাঁহারা ওড়িয়া ভাষায় এক বা একাধিক গানের বিষয়ে অবগত আছেন, এইখানে লিপিবদ্ধ করুন। ভাটে উহারা ছড়াইয়া পড়িতেছে।

    সেই সঙ্গে, কিছু প্রচলিত ওড়িয়া বাক্যবন্ধ যথা, 'ধাঁই ধাঁই কিরি কিরি' ইত্যাদি আদতে ওড়িয়া ভাষার অন্তর্গত কি না, এ বিষয়ে শোণিত উত্তপ্ত করা তর্কবিতর্ক চলিতে থাকুক।

  • Kaju | 121.244.209.245 | ০১ আগস্ট ২০১১ ১৭:৩২482371
  • *অতিরিক্ত ধাঁই-টিকে ধাঁই করিয়া ঘুষি মারিয়া সরাইয়া দিলাম।
  • Netai | 121.241.98.225 | ০১ আগস্ট ২০১১ ১৭:৪৫482376

  • লিন্‌কটা চালু?
  • Manish | 59.90.135.107 | ০১ আগস্ট ২০১১ ১৭:৪৭482377
  • আমার কলিগ হোতা দা বললেন যে ধাই কথাটার মানে হলো দৌড়ে আসা। আর কিছু উড়িয়া ভাষার গান নীচে দিচ্ছি।

    ১) বাটো ছারো আসুঅছি
    কালি যাত্রা মেডো।

    ২) রঙ্গাবতী ও রঙ্গাবতী

    ৩)আকাশের বুকু চিরি
    ব্রুস্টি পড়ে ঝিরিঝিরি।

    বিশদ জানিতে টিভি চ্যানেল 'তরঙ্গ' এর অনুষ্ঠান 'যাহা কহিবি সত কহিবি' দেখুন।

    এ সব হোতাদার ফান্ডা।
  • Netai | 121.241.98.225 | ০১ আগস্ট ২০১১ ১৭:৫০482378
  • তু মো আঁখির তারা রে
    মো আখির চান্দঅ
    মো আখির চান্দঅ
  • k | 61.12.12.83 | ০১ আগস্ট ২০১১ ১৮:৪৩482379
  • এই "রঙ্গবতী ও রঙ্গবতী' গানটা এককালে আইআইটি খড়প্পুরের পাশের তেলুগুপট্টি থেকে হাই ডেসিবেলে তেড়ে আসত এবং প্রভূত ঝাঁটজ্বলার কারণ হত। মনীশ আপনি ঠিক জানেন ওটা ওড়িয়া গান? সেকালে তো বাংলা-হিন্দী মেশানো একটা ব্যাপার বলে মনে হত।
  • k | 61.12.12.83 | ০১ আগস্ট ২০১১ ১৮:৫১482380
  • সেই অ্যালবামের একটা গান ইউটিউবে খুঁজে পেলুম :-)))


    রঙ্গবতী ঠিক এর পরেই আসত।
  • Manish | 59.90.135.107 | ০১ আগস্ট ২০১১ ১৯:১৪482381
  • @k রঙ্গাবতী গানটি সম্বলপুরের ভাষায় গাওয়া গান। উড়িয়ার ডিফারেন্ট ডাইলেক্টের গান আছে। তার মধ্যে সম্বলপুরী অন্যতম।অমাদের যেমন পুরুলিয়া , বাকুড়া,মেদীনিপুরের মধ্যে পাওয়া যায়।
  • Manish | 59.90.135.107 | ০১ আগস্ট ২০১১ ১৯:১৯482382
  • এটাও হোতাদার ফান্ডা। উনি বোহরাগোরার বাসিন্দা।মাতৃভাষা উড়িয়া।কিন্তু বাংলা ভাষায় ততধিক দখল আছে।
  • aka | 168.26.215.13 | ০১ আগস্ট ২০১১ ১৯:১৯482361
  • আমি একটা ওড়িয়া ভাষার সিনেমার নাম জানি।

    চকা আঁখি সবু দেখুছি। এটা একটা ভক্তিমূলক সিনেমা।
  • pi | 72.83.100.43 | ০১ আগস্ট ২০১১ ১৯:৪১482362
  • ধাঁই কিরি কিরি
    ঝিরি ঝিরি ঝিরি
    আলুগুলো কেটে ফেলঅ।
  • Lama | 117.194.239.65 | ০১ আগস্ট ২০১১ ২০:৫৪482363
  • চকা আঁখি সব দেখুচি আমাদের কলেজে একবার দেখিয়েছিল

    আমি আরেকটা সিনেমার নাম জানি- পুআম কলাঠাকুরঅ

    আরেকটা আছে- সবঅ রান্ডিপুঅ ছকরে ভেটঅ। মানে জিজ্ঞাসিয়া লজ্জা দিবেন্না
  • Lama | 117.194.239.65 | ০১ আগস্ট ২০১১ ২০:৫৬482364
  • সিংহ প্রেমঅ করুচি:


  • pi | 72.83.100.43 | ০১ আগস্ট ২০১১ ২১:২৬482365
  • আমার দেওয়া গানটা কেউ শোনেনি ?
  • sayan | 115.184.2.104 | ০২ আগস্ট ২০১১ ০০:০৯482367
  • গাড়ি যাঁউ যাঁউ আটকিগালা রানিবাজার চক্করে
    সিনিমাতলাকু লাগিছে ভিড়অ
    তাহার উপর বান্ধিছে নীড়অ
    জনাকু যাইকি পচারিলি ভাই, মামলা হিইছি কঁড়অ
    শুনঅ শুনঅ কঁড়অ
    শুটিঙঅ ধারঅ, নুয়া হিরোইন টা
    প্রডিউসারঅ সঙ্গ করে কুয়াড়ে গালা
    ষান্ডঅ এই তো জমানা
  • achintyarup | 59.93.243.104 | ০২ আগস্ট ২০১১ ০৫:৫৭482368
  • বেশ কিছুকাল আগে টেলিভিশনে একখানা ওড়িয়া গান শুনেছিলাম। প্রথ দুইখানি লাইন এখনও মনে আছে --

    এই জীবনঅটা একঅ নাটকঅ
    মু তার কড়ঙ্কিত নায়কঅ।

    ওড়িয়া সহকর্মীকে জিগ্যেস করে জেনেছি এ গান তার পরিচিত।
  • siki | 123.242.248.130 | ০২ আগস্ট ২০১১ ০৯:০৫482369
  • ভুবনেশ্বরের আচার্য বিহারের মোড়ে তখন ইনফোসিসের অফিস। সামনেই মেট্রো টাওয়ার। ওপর থেকে নিচ পর্যন্ত ইনফোসিসের ভাড়াটেতে ভর্তি। পাশেই সিনেমাহল। নন ওড়িয়া পপুলেস্‌ঘনের জন্য সেখানে প্রায়ই হিন্দি ছবি আসে।

    শনিবারের দুপুর। হলে লেগেছে হাম আপকে দিল মে রহ্‌তে হ্যায়। ততদিনে ওড়িয়া একটু সড়গড় হয়ে গেছে, কাজ চালাবার মত দু একটা শব্দ বলে দিতে পারি। ... লাইনে দাঁড়িয়েছি, এক ব্যক্তি গুন্ডিচা পান চিবোতে চিবোতে এসে শুধোলেন, ভাইনা, কৌ সিনিমা লাগুচি? রিক্সাওলা গোত্রের ব্যক্তি, সামনের ইংরেজিতে লেখা ব্যানার পড়তে পারছেন না। আমি বললাম, হাম আপকে দিল মে রহ্‌তে হ্যায়। লোকটা খুব আনন্দিত হয়ে গেল, কৌটা? অনিলঅ কাপুরঅ নায়কঅ?

    এর পর টানা পাঁচ মিনিট আমি আর আমার সঙ্গী খ্যাখ্যা করে দেড় দু মিনিট হেসেছিলাম, অনিলঅ কাপুরঅ শুনে :-)

    আরেক পাবলিক ছিল আমাদের আপিসে, বিরাঞ্চি নারায়ণ রথঅ। সে আমার সঙ্গে ওড়িয়াতেই কথা কইত, ওর সঙ্গে বসে বসে খানিক ওড়িয়া শিখতে পেরেছিলাম।
  • Pankajaksha Hota | 59.90.135.107 | ০২ আগস্ট ২০১১ ১৯:০২482370
  • বাংলা ভাষার মায়াজালে উড়িয়া গান নিয়ে আলোচনা খুব ভালো লাগছে।

    অক্ষয় মহান্তি উড়িয়া ভাষার বিখ্যাত গয়ক।
    উনার কতগুলি জনপ্রিয় গান নীচে দিলাম।

    যা,যারে ভাসি, ভাসি যা,
    নৌকা মোরো।

    বাদবাকি গান পরে লিখছি।
  • ppn | 204.138.240.254 | ০২ আগস্ট ২০১১ ১৯:৪২482372
  • আহা, সিকি, হলটার নাম যেন কী ছিল? ট্রেনিং পিরিয়ডে প্রায়ই ক্লাস কেটে সিনিমা যেতুম।
  • ppn | 204.138.240.254 | ০২ আগস্ট ২০১১ ১৯:৪৬482373
  • মনে হচ্ছে মহারাজা। টিক্কে কনফার্মঅ করি পারিবাকি?
  • siki | 122.162.75.242 | ০২ আগস্ট ২০১১ ২০:৪০482374
  • হৌ। মহারাজা থিলা। মেট্রো টাওয়াররঅ পচ্ছরে।
  • G | 60.241.140.38 | ২৬ আগস্ট ২০১১ ০৪:১৬482375
  • ধাঁই কিরি কিরি
    পকাই কিলা

    মানে "দৌড়ে গিয়ে ধরে পেটা"

    কেউ কি এই গানটা শুনেছো?

    লে লবীনা
    টিকে পচ্ছু কুয়া না

    তারপর ভুলে গেছি, এটা ১৯৮২/১৯৮৩ সালে রৌরকেল্লায় খুব শুনতাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন