• টইপত্তর  অন্যান্য

  • লণ্ডন: রয়ট বিক্ষোভ বিদ্রোহ নকি ম্যনুফ্যাকচরড প্রতিবাদ ?

    pi
    অন্যান্য | ১১ আগস্ট ২০১১ | ৩৭৫৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Nina | 68.45.76.170 | ১৯ আগস্ট ২০১১ ১৭:২৭481823
  • সুচে, সালভাডর ডাআঈঋ জিপসী সিরিজের ছবিগুলো চোখের ওপর ভাসছে তোর লেখা পড়ে---হাত চালিয়ে বন্ধু
  • Nina | 68.45.76.170 | ১৯ আগস্ট ২০১১ ১৭:২৮481824
  • সালভাডর *ডালি
    আর পারিনা উফ!
  • Du | 117.194.206.124 | ১৯ আগস্ট ২০১১ ১৮:৩৭481825
  • শিবুদা, ওদের গানের সুর শুনলে ভারতীয় সুর বলেই মনে হয়
  • Somnath2 | 207.239.86.106 | ১৯ আগস্ট ২০১১ ২০:৪৩481826
  • wikipedia অনুযায়ী Romani Gypsy group দের origin ভারতে। এটা বেশ ইন্টারেস্টিঙ্গ তথ্য।

    http://en.wikipedia.org/wiki/Romani_people

    Linguistic and genetic evidence indicates the Romanies originated from the Indian subcontinent, emigrating from India towards the northwest no earlier than the 11th century. The Romani are generally believed to have originated in central India, possibly in the modern Indian state of Rajasthan, migrating to the northwest (the Punjab region, Sindh and Baluchistan of modern-day Pakistan and India) around 250 BC. In the centuries spent here, there may have been close interaction with such established groups as the Rajputs and the Jats. Their subsequent westward migration, possibly in waves, is believed to have occurred between AD 500 and AD 1000. Contemporary populations sometimes suggested as sharing a close relationship to the Romani are the Dom people of Western Asia and North Africa and the Banjara of India.[42]

    The emigration from India likely took place in the context of the raids by Mahmud of Ghazni[43] As these soldiers were defeated, they were moved west with their families into the Byzantine Empire. The 11th century terminus post quem is due to the Romani language showing unambiguous features of the Modern Indo-Aryan languages,[44] precluding an emigration during the Middle Indic period.

    Genetic evidence supports the mediaeval migration from India. The Romanies have been described as "a conglomerate of genetically isolated founder populations",[45] while a number of common Mendelian disorders among Romanies from all over Europe indicates "a common origin and founder effect".[45][46] A study from 2001 by Gresham et al. suggests "a limited number of related founders, compatible with a small group of migrants splitting from a distinct caste or tribal group".[47] The same study found that "a single lineage ... found across Romani populations, accounts for almost one-third of Romani males."[47] A 2004 study by Morar et al. concluded that the Romani population "was founded approximately 32–40 generations ago, with secondary and tertiary founder events occurring approximately 16–25 generations ago".[48]
    Possible connection with the Jat people

    While the South Asian origin of the Romani people has been long considered a certitude, the exact South Asian group from whom the Romanies have descended has been a matter of debate. The discovery in 2009 of the "Jat mutation" that causes a type of glaucoma in Romani populations suggests that the Romani people are the descendants of the Jat people found in Northern India and Pakistan.[49][50] This relation to Jats had earlier been suggested by Michael Jan de Goeje in 1883.[51] The 2009 glaucoma study however contradicts an earlier study that compared the most common haplotypes found in Romani groups with those found in Jatt Sikhs and Jats from Haryana and found no matches.[52]


    এই ব্যাপারে মহাগুরু দের আরো কিছু জানা থাক লে অলোক্‌পাত করুন অথবা নতুন টই খুলুন।
  • Nina | 68.45.76.170 | ২০ আগস্ট ২০১১ ০৩:৩৩481827
  • আমারও খুব জানতে ইচ্ছে করছে ---জিপসীদের দেখলেই মনে হয় --ইস! কি সুন্দর জীবন--চিন্তা ভাবনা নেই শুধুই প্রতিটিদিনকে যেন এরা পুরোপুরি উপভোগ করে নিচ্ছে --কালকের কথা ভেবে আজকের দিনটাকে এর নষ্ট করেনা----
  • dri | 117.194.233.35 | ২৫ আগস্ট ২০১১ ০০:১১481829
  • যেই কনস্টিচুয়েন্সিতে ক্যামেরন জ্ঞান দিতে গিয়েছিলেন সেখানেই স্ট্রাইক করা শুরু করল ইউথ ওয়ার্কাররা।

    Two weeks after England was paralysed by riots, David Cameron chose to deliver a speech on the "slow-motion moral collapse" in Britain at Base 33, a youth centre in his Oxfordshire constituency.

    He may not have mentioned cuts to youth services, but local youth workers weren't going to let the opportunity pass. On Tuesday they went on strike to protest against changes that they say could have a "huge impact" on young people's lives.


    http://www.guardian.co.uk/politics/2011/aug/23/david-cameron-youth-workers-protest
  • dri | 117.194.233.35 | ২৫ আগস্ট ২০১১ ০০:১৯481830
  • এ পর্য্যন্ত আমরা দেখলাম মিডিয়াতে এল, একটি বাচ্চা ছেলের সাড়ে সাত পাউন্ডের মদের বোতল চুরির অপরাধে তার মাকে শুদ্ধু বাড়িছাড়া করা হল। দুজন ছেলে ফেসবুকে লুটিংএর পরামর্শ দিয়েছে বলে চার বছরের জেল হল। এমন ভাব দেখানো হল যেন, 'আমরা কিন্তু ভীষণ স্ট্রিক্ট'। অথচ, যারা রিয়েল কালপ্রিট, যারা দোকানে আগুন লাগালো, যারা সোনার দোকান থেকে সোনা চুরি করে নিয়ে পালালো, যারা রাত্রিবেলা পাহারারত তিনটি ছেলেকে গাড়িধাক্কা মেরে পালালো তাদের কী শাস্তি হল সেটা তো মিডিয়ায় এল না। যেই পুলিশ মার্ক ডাগানকে খুন করল?
  • dri | 117.194.233.35 | ২৫ আগস্ট ২০১১ ০০:২০481831
  • @সুচেতনা। না আমি ইউ কের বাসিন্দা ছিলাম না কখনোই। অল্প দিনের ভিজিটে গিয়েছি বার দুয়েক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:

কুমুদি পুরস্কার   গুরুভারআমার গুরুবন্ধুদের জানান


  • কোনোরকম কর্পোরেট ফান্ডিং ছাড়া সম্পূর্ণরূপে জনতার শ্রম ও অর্থে পরিচালিত এই নন-প্রফিট এবং স্বাধীন উদ্যোগটিকে বাঁচিয়ে রাখতে
    গুরুচণ্ডা৯-র গ্রাহক হোন
    গুরুচণ্ডা৯তে প্রকাশিত লেখাগুলি হোয়াটসঅ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের হোয়াটসঅ্যাপ গ্রুপে যুক্ত হোন। টেলিগ্রাম অ্যাপে পেতে চাইলে এখানে ক্লিক করে আমাদের টেলিগ্রাম চ্যানেলটির গ্রাহক হোন।
    • কি, কেন, ইত্যাদি
    • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
    • আমাদের কথা
    • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
    • বুলবুলভাজা
    • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
    • হরিদাস পালেরা
    • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার খেরোর খাতা, লিখতে থাকুন, বানান নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
    • টইপত্তর
    • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
    • ভাটিয়া৯
    • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
    গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]
    মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত


    পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন