এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বেয়াইনি কল সেন্টার?

    Biplab Pal
    অন্যান্য | ১৪ আগস্ট ২০১১ | ১৩২৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Biplab Pal | 69.250.67.136 | ১৪ আগস্ট ২০১১ ২০:৩২481011
  • আনন্দবাজার এবং এদেশের সরকার সমান ভাবে দ্বায়িত্বজ্ঞানহীন।
    আগে আনন্দনাজারে প্রকাশিত খবরটি পড়ুন
    ***************************************
    রাজ্যে এই প্রথম হদিশ মিলল বেআইনি কল সেন্টারেরও। উত্তর চব্বিশ পরগনার ব্যারাকপুরে। টেলিকম দফতর হানা দিয়ে ঐ কল সেন্টারে তালা ঝুলিয়ে দিয়েছে। তাদের আশঙ্কা, রাজ্যে বেআইনি ভাবে আরও কল সেন্টার চলছে। ঐ ব্যাপারে তথ্য সংগ্রহ শুরু করেছে টেলিকম দফতরের ‘এনফোর্সমেন্ট রিসোর্স অ্যান্ড মনিটরিং (টার্ম) সেল।’ঐ সেল-এর ডেপুটি ডিরেক্টর জেনারেল অতনু ঘোষ জানিয়েছেন, অনুমতি ছাড়া কল সেন্টার চালালে সরকারের রাজস্ব ক্ষতি হচ্ছে। কারণ, নিয়মিত বিদেশে কথা বলার জন্য সরকারকে টাকা দিতে হয় কল সেন্টার চালানো সংস্থাকে। কিন্তু ব্যারাকপুরের ঐ কল সেন্টার সংস্থাটি তা করছিল না।
    তা ছাড়া, কল সেন্টার থেকে নিয়মিত বিদেশি গ্রাহকদের সঙ্গে কথা হয় ইন্টারনেট মারফত। এতে খরচ কম হয়। তার জন্য আলাদা করে ‘সময়’ কিনতে হয় ইন্টারনেট পরিষেবা প্রদানকারী সংস্থার কাছ থেকে। এদের মধ্যে ভারতীয় সংস্থা যেমন রয়েছে, তেমনই রয়েছে বিদেশি সংস্থাও। কেন্দ্রীয় সরকারের নিয়ম অনুযায়ী, এই ‘সময়’ কিনতে হয় কেবল ভারতীয় সংস্থার কাছ থেকেই। বিদেশি সংস্থার কাছ থেকে ‘সময়’ কিনলে বিদেশে করা ফোন সংক্রান্ত নথি ভারত সরকারের ধরাছোঁয়ার বাইরে থেকে যাবে। অতনুবাবুর কথায়, “দেশের নিরাপত্তার জন্য এই ক্ষেত্রে সরকারের নিয়ন্ত্রণ জরুরি।” যে সংস্থার কাছ থেকে ইন্টারনেট সংযোগ নিয়ে ব্যারাকপুরের ঐ কল সেন্টারটি চালানো হচ্ছিল, সেই সংস্থাকেও সতর্ক করেছে টেলিকম দফতর। ব্যারাকপুরে এক যুবক তাঁর নিজের নামে ইন্টারনেট সংযোগ নিয়ে কল সেন্টারটি চালাচ্ছিলেন। কিন্তু গত কয়েক মাস নিয়মিত দীর্ঘ সময় ধরে ঐ যুবকের নামে ইন্টারনেট ব্যবহার হচ্ছে দেখেও সংশ্লিষ্ট সংস্থাটি কেন খোঁজখবর নেয়নি, তা জানতে চাওয়া হয়েছে ইন্টারনেট পরিষেবা দানকারী সেই সংস্থার কাছ থেকে। টার্ম সেল-এর ডিরেক্টর মনীশ দাসের কথায়, “নিয়ম অনুযায়ী, প্রতিটি সংস্থারই গ্রাহকদের উপরে নজর রাখার কথা এবং ইন্টারনেট অত্যধিক ব্যবহার হলে সেখানে হানা দেওয়ারও কথা। এ ক্ষেত্রে সে নিয়ম লঙ্ঘিত হয়েছে।” রাজ্যে আর কোথাও এই ধরনের বেআইনি কল সেন্টার চলছে কি না, তা-ও খোঁজ নিয়ে দেখা হচ্ছে।
    ********************

    খবর পড়ে আমি বিশেষ চিন্তিত এ রাজ্যের হাজার হাজার ছেলে মেয়েদের জন্যে, যারা ইন্টারনেটে কাজ করে উপায় করে এবং তাদের সবাইকেই ইহাহু মেন্সেঞ্জার বা স্কাইপ ব্যবহার করেই বিদেশী ক্লায়েন্টদের জন্যে কাজ করতে হয় ।

    সরকারের এবং মিডিয়ার অজ্ঞতা এ ব্যাপারে আমাকে লজ্জা দিচ্ছে বলায় বাহুল্য!
    [] প্রথমত এই ইন্টারনেটের যুগে, আজকাল ফোনের থেকে ইণ্টারনেট মেসেঞ্জারে পৃথিবীর সবাই সবার সাথে কথা বলছে। সরকার যদি চান সেই কথাকে জানতে, তাহলে, তাদের প্রযুক্তি উন্নত করতে হবে। কিছু উদ্যোগী ছেলে মেয়ে যারা স্থানীয় চাকরি সৃষ্টী করছিল তাদের পেটে কেন লাথি মারবে সরকার এই ভ্রান্ত যুক্তি দেখিয়ে?

    [] পৃথিবীর সর্বত্র আজকাল স্কাইপ ব্যবহার করে সবাই আন্তর্জাতিক কল করে-আমি নিজেও আমেরিকা থেকে তাই করি। এতে আমেরিকার বৃহ্‌ৎ কর্পরেশনগুলির বাণিজ্য বসে গেছে যারা এই ব্যবসা করত- স্কাইপের এর বিরুদ্ধে আমেরিকাতেও কর্পরেটগুলো সেনেটরদের ঘুঁষ খাইয়ে বিল আনার চেষ্টা করেছিল-কিন্ত টেকনিক্যাল কমিটি বাতিল করে দেয়। কারন এই ভাবে ইন্টারন্যাশানাল কল কাটকানো যায় না-আর ব্যবসার জন্যে তা উচিত ও না।
    [] ধরা যার ভারতে এই আইন চালু হল যে ভি ও আই পি ফোন বা স্কাইপ বেয়াইনি। ভারতে প্রায় ৮ মিলিয়ান স্কাইপ ব্যবহারকারী আছে। সেসব ছেরে দিলাম। এই অনলাইন বিজন্সে মার্কেটে ভারতের সাথে রাশিয়া , আর্জেন্টিনা এবং ইস্ট ইউরোপের দেশগুলোর প্রচন্ড প্রতিযোগিতা। তারাত সবাই স্কাইপ ব্যবহার করে ব্যবসা করছে! তাহলে তাদের সাথে ভারতের ব্যবসায়িরা পারবে কি করে?
    নিরাপত্তার প্রশ্ন শুনে বোঝা গেল, যে অফিসারটি এই প্রশ্ন তুলেছেন তিনি আই টির ব্যাপারে নিরক্ষর। ভারতে যদি ২২ কোটি ইন্টারনেট ব্যবহারকারি থাকে, তাহলে তাদের সবাই কোন কোন ম্যাসেঞ্জার ব্যবহার করে বিদেশে ফোন করতে পারেন। কথা বলতে পারেন। কি করে আটকাবে ভারত সরকার? গুগল, ইয়াহু সবাই এই প্রযুক্তি দেয়। এবং পৃথিবীর কোন দেশেই তাদের এই ভয়েস এপ্লিকেশন আটকায় না। শুধু ভারত যদি আটকায়, ভারতে ব্যবসা করার খরচ এত বেড়ে যাবে, এদেশের ছোট ছোট বিপিও ব্যবসা গুলো সব মরে যাবে।

    ইন্টারনেট নিরাপত্তা আসলে ভাওতাবাজি। সেটা করতে অন্য প্রযুক্তি লাগে এবং বিদেশ থেকে কেনা যায়।
    আসল কথা হচ্ছে বড় কোম্পানীগুলো পুলিশ, মিডিয়া এবং সরকারকে টাকা খাটিয়ে এই সব কল সেন্টারগুলোকে মারতে চাইছে যাতে তাদের পকেটে দু পয়সা আসে। এবং এই ভাবে তারা হাজার হাজার ছেলের জীবিকার পেটে কিল মারছে ।
    সরকার যখন জানে এই রাজ্যে জীবিকা তৈরী করা আজকে একটা মুখ্য লক্ষ্য সেখানে এই ধরনেই বেয়াইনি রেড, রাজ্যের হাজার হাজার বেকার যুবকদের আরো বিপদে ফেলবে।
    আমি এই ব্যাপারে মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এবং শিল্প মন্ত্রী শ্রী পার্থ চ্যাটার্জির দৃষ্টি আকর্ষন করছি।
    আমি খুব পরিস্কার ভাবে লিখছি সরকারের ভুমিকা এই ব্যাপারে বৃহ্‌ৎ কর্পরেশনের স্বার্থ দ্বারা চালিত এবং তা রাজ্যের জন্যে বিরাট ক্ষতি
  • PM | 2.50.15.121 | ১৪ আগস্ট ২০১১ ২৩:০৬481018
  • UAE-তে skype নিষিদ্ধ। সব VOIP -ই নিষিদ্ধ। এখানকার সবচেয়ে বড় টেলিফোন কম্পানী এথিসালাথ- রাজার শেয়ার আছে। তাই সব বন্ধ। দুবাই থেকে বাড়িতে কল কারতে সপ্তাহে প্রায় $100 খসছে। কি জালা কি বলব।
  • ppn | 112.133.206.18 | ১৫ আগস্ট ২০১১ ০০:০০481019
  • বিপবাবুর লেখাটি পড়ে আনন্দবাজারের ওয়েব এডিশন খুলে পড়লাম। কনফিউশন তাতে আরো বাড়ল।

    আমার মূল প্রশ্ন প্রধানত তিনটি:

    ১। অনুমতি ছাড়া কল সেন্টার কেন যেকোন সংগঠিত ব্যবসা শুরু করতে গেলেই সরকারের অনুমতি ট্রেড লাইসেন্স ইত্যাদি লাগে। সেটি না নেওয়া হলে তো সরকারের রাজস্ব ক্ষতির সম্ভাবনা তো থাকেই, সে কলসেন্টার বিজনেসই হোক বা অন্য কিছু।

    ২। উইকি বলছে যে "In India, it is legal to use VoIP, but it is illegal to have VoIP gateways inside India. This effectively means that people who have PCs can use them to make a VoIP call to any number, but if the remote side is a normal phone, the gateway that converts the VoIP call to a POTS call should not be inside India."। তো, এইটা যদি আইন হয় তো সেটা নিয়ে বিতর্কের অবকাশ থাকতে পারে কিন্তু রেইডটাকে বেআইনি বলা যায় কি? তাছাড়া এইটি সর্বভারতীয় আইন, ম ব বা পা চ-এর কাছে আর্জি জানিয়ে খুব একটা লাভ হবে না। কারণ এইটি যদি সমস্যা হয় তো আদৌ প:বঙ্গভিত্তিক সমস্যা নয়। জানতে হবে ন্যাসকম বা ওই ধরণের বডিগুলির এই বিষয়ে মতামত কী।

    ৩। উইকির রেফারেন্সটাকে যদি আবার ভালো করে দেখা যায় তালে বলা আছে if the remote side is a normal phone, the gateway that converts the VoIP call to a POTS call should not be inside India. এইটা কেউ বাংলা করে বুঝিয়ে দেবে? আমি বিপিও ইন্ডাস্ট্রি বা টেলিকম ডোমেইন থেকে নই, সেইজন্য একটু সহজে বোঝালে সুবিধে হয়। এই সাথেও এইটাও বুঝতে চাই যে কেউ যদি কাল ভারতে কল সেন্টার চালু করতে চায় তালে বিকল্প ইনফ্রাস্ট্রাকচারটি কী? (gateway outside India)

    (gugal kareo parhaashonaa Jaay tabe lyaad laagachhe :))

    aar sabasheshhe jaanaai ekaTaa bishhaye ekamat,
    VOIP-এর উপরে সরকারী নিষেধাজ্ঞা তুলে দেওয়াই উচিত যদি না এই বাবদ সরকারী রাজস্ব ক্ষতি কলসেন্টার ব্যবসা থেকে অর্জিত রাজস্বের থেকে বেশি হয়। তবে সবচেয়ে আগে বাধা আসবে সরকার পরিচালিত বিএসএনএল থেকে।
  • dri | 117.194.225.191 | ১৫ আগস্ট ২০১১ ০০:২০481020
  • দুটো নেটওয়ার্ককে ইন্টারফেস করে এমন হার্ডওয়্যারকে বলে গেটওয়ে। একটা কল যখন ইন্টারনেট (একটা নেটওয়ার্ক) থেকে টেলিফোন নেটওয়ার্ক বা POTS/PSTN যায় তাকে একটা গেটওয়ে দিয়ে যেতে হয়। গেটওয়ে একটা বিরাট হার্ডওয়্যার। যেমন টেলিফোন এক্সচেঞ্জ। এটা পৃথিবীর বিভিন্ন দেশে থাকতে পারে।

    এই আইনটা বলছে এই ধরণের গেটওয়ে ইন্ডিয়াতে বসানো যাবে না।

    এই হল আইন। কেন এই আইনটা এইরকম সেই নিয়ে আমার একটা গেস আছে। ইন্ডিয়ার মধ্যেই গেটওয়ে থাকলে ইন্ডিয়ার মধ্যের কলগুলো স্কাইপ দিয়ে করা যেত। টেলিফোন কোম্পানী খুব ঝাড় খেত।
  • pinaki | 122.178.19.136 | ১৫ আগস্ট ২০১১ ১১:৩৯481021
  • ইউ এসের মধ্যে যেমন জিমেল থেকে যেকোনো ফোনে ডাইরেক্ট কল করা যায় বিনা পয়সায় - সেরকম?
  • ppn | 122.252.231.10 | ১৫ আগস্ট ২০১১ ১২:২২481022
  • দ্রিকে থ্যাংকু। তো, ব্যপারটা হল যে ইন্ডিয়াতে বসে ইনকামিং কল রিসিভ করতে আইনে আটকানোর কথা নয়। কিন্তু আউটগোয়িং কলের ক্ষেত্রে গেটওয়ের লোকেশন হতে হবে দেশের বাইরে। মানে যে ওয়ার্কস্টেশনে স্কাইপে বসিয়ে কল করা হচ্ছে সেগুলোর আইপি দেশের হলে চলবে না। তাই তো?
  • Sibu | 71.103.149.170 | ১৫ আগস্ট ২০১১ ১২:২৬481023
  • আমি যা বুঝলাম সে হল - ইন্টারন্যাশনাল কল (ইন/আউট দুই) করা যাবে। কিন্তু ডোমেস্টিক কল করা যাবে না। কেন না, সব/অনেক ডোমেস্টিক কল অন্য দেশের গেটওয়ে দিয়ে ঘুরিয়ে আনতে হলে ব্যান্ডুইডথ কম পড়ে যাবে।
  • ppn | 112.133.206.18 | ১৫ আগস্ট ২০১১ ১২:২৯481024
  • ও আচ্ছা। কিন্তু বিপবাবু তো বিদেশী ক্লায়েন্টদের সঙ্গে কথা বলার কথা বলছিলেন।
  • Sibu | 71.103.149.170 | ১৫ আগস্ট ২০১১ ১২:৩২481025
  • বিপের লেখা পড়ে মনে হল সরকার ট্যাক্স-ইভেশন নিয়ে রেইড করেছে। স্কাইপের কথাটা বোধহয় ওনার নিজস্ব কমেন্ট। ভুল বুঝলাম?
  • ppn | 112.133.206.18 | ১৫ আগস্ট ২০১১ ১২:৩৫481012
  • না, নিজস্ব কমেন্ট নয়। আনন্দবাজারেও তাই লিখেছে। তবে দেশী না বিদেশী ক্লায়েন্ট তা লেখেনি।
  • dri | 117.194.225.175 | ১৫ আগস্ট ২০১১ ২২:২২481013
  • আনন্দবাজারে যা লেখা আছে সেটা যদি আমি ঠিক বুঝে থাকি, তাহলে ব্যাপারটা এইরকম।

    ভারত থেকে ইন্টারন্যাশানাল ভইপ কল করা যাবে। কিন্তু ভইপ সার্ভিস কিনতে হবে ভারতীয় সংস্থার কাছ থেকে। কারণ হিসেবে দেখানো হয়েছে সিকিউরিটি। ভারতীয় সংস্থার থেকে ভারত সরকার দরকারে কল রেকর্ডস পেতে পারবে। বিদেশী সংস্থা হলে সেটা পাওয়া যাবে না।

    এই রেসপেক্টে আমেরিকার অনেক সুবিধে। প্রাইভেট কর্পোরেটগুলো তাদের সব রেকর্ডস আমেরিকান ইন্টেলিজেন্সকে ফীড করে। গুগল, ফেসবুক, টুইটার, ইয়াহু সব্বাই। কিন্তু ভারত সরকারকে এরা দেবেনা।
  • dri | 117.194.225.175 | ১৫ আগস্ট ২০১১ ২২:২৩481014
  • তবে এই সংক্রান্ত আইনটা জানা গেলে ভালো হত।
  • dri | 117.194.225.175 | ১৫ আগস্ট ২০১১ ২২:৩২481015
  • আর পিনাকী এবং অপ্পনের টেকনিকাল প্রশ্নের উত্তরে:

    মনে করুন আপনি কল করছেন বাল্টিমোর থেকে ফিনিক্স। যদি ভইপ কল করেন, কলটা ইন্টারনেট বেয়ে বাল্টিমোরে আপনার কম্পুটার থেকে ফিনিক্সের একটা গেটওয়েতে চলে আসবে। এরপর ফিনিক্সের গেটওয়ে থেকে ফিনিক্সের ডেস্টিনেশান নাম্বার অব্দি একটা লোকাল কল টেলিফোনি নেটওয়ার্ক দিয়ে যাবে। আম্রিকার অধিকাংশ যায়গায় লোকাল কল ফ্রী, ইন্টারনেটও ফ্রী। সব মিলিয়ে শূন্য।

    * একেবারে ফ্রী নয়। একটা ফিক্সড কস্ট আছে। ঐ মাসে মাসে একটা অ্যামাউন্ট দিতে হয়। কিন্তু সেটা খুবই কম। আর অনেক কল করলে অ্যামর্টাইজ্‌ড কস্ট পার কল শূন্যের কাছাকাছিই দাঁড়ায়।

    না না ওয়ার্কস্টেশানের আই পি দেশেরই হবে। স্কাইপ ঠিক বিদেশের গেটওয়েতে কল রাউট করে দেবে। নো চিন্তা।
  • Mridha | 192.88.212.69 | ১৫ আগস্ট ২০১১ ২২:৩৯481016
  • আমি বিপ্লবের সাথে ১০০% একমত। খবরটা পড়ার পরে আমারও ঠিক এই কথাই মনে হয়েছে। ভারতের intelligence compromise এর নাম করে বড় corporate গুলোর সুবিধা করে দেওয়া ছাড়া আর কিছু নয়।
  • aka | 168.26.215.13 | ১৫ আগস্ট ২০১১ ২৩:০৯481017
  • নিরাপত্তার ব্যপারটা একটুও বুঝলাম না। এরকম কোন আইন আছে বলেও শুনি নি। খুঁজে দেখতে হবে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন