এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  সিনেমা

  • শাম্মী কাপুর

    kallol
    সিনেমা | ১৬ আগস্ট ২০১১ | ১০৮৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Nina | 12.149.39.84 | ১৬ আগস্ট ২০১১ ২০:০৪480933
  • কল্লোলদা, কটা গান টেপ করে এই টইতে লিংক দ্যান--হো জায়ে শুরুয়াত
    চাহে কৈ মুঝে জঙ্গলি কহে
    য়াহু উ উ উ উ উ
  • kallol | 115.241.85.131 | ১৬ আগস্ট ২০১১ ২০:৩০480944
  • ইয়াহুউউউউউউউ।
    আমরা যখন সিনেমা দেখা শুরু করছি ১৯৬৫-৬৬ সালে তখন শাম্মী তার মধ্য গগনে। সিনেমা দেখা শুরু করছি মানে, নিজের পছন্দে একা একা বা বন্ধুদের সাথে সিনেমা দেখা। যদিও আমার সে সময়ের সিনেমা দেখা প্রায় একা একাই। আমাদের ছুটি ছিলো রবিবার আর বৃহষ্পতিবার। রবিবার বাবা-মা বাড়িতে, তাই ওদিন অন্য কিছুর কথাই ওঠে না। নানা প্রকার না এর ফাঁসে প্রতি সপ্তাহেই রবিবারটি মারা যেতো। বৃহষ্পতিবারে আমি র্‌র্‌র্‌র্‌রাজা। বাড়িতে কেউ নেই। ভাই বোন মামাবাড়িতে। আমারও তাই থাকার কথা। কিন্তু দিদাকে ভুজুং দিয়ে আমি হাওয়া। বন্ধু কোথায় পাবো। তাদের তো ইস্কুল তখন। পাশের সিটের মানুষটিই বন্ধু হয়ে যেতেন।
    আমার পূর্ব জন্মের অনেক পূণ্যে আমি জন্মেছি টালিগঞ্জ ফাঁড়ি অঞ্চলে। কারন ওখানে তিনটে সিনেমা হল প্রদীপ, দীপ্তি আর ভবানী। তিনটে হলের কোনটারই মালিকের এতো পয়সা নেই যে নতুন সিনেমা আনে। তাই ওদের ইউএসপি ছিলো পুরোনো সুপার হিট সিনেমাগুলো রিপিট করা।
    প্রদীপে জংলী দিয়ে আমার শাম্মী যাত্রা শুরু।
    শাম্মী যখন শুরু করছেন, তখন সামনে আন্ডার অ্যাকটিংএর সম্রাট ট্র্যাজেডি কিং দিলীপকুমার, স্টাইলাইজড অ্যাকটিংএর বাদশা দেবানন্দ, শ্যোম্যানশিপের চরমতম ভারতীয় বিন্দু রাজকাপুর আর ডায়লগ থ্রোয়িংএর যাদুকর রাজকুমার। রাস্তা খুঁজে পাওয়া বেশ দুষ্কর। প্রথম কয়েকটা ছবিতে দিশেহারা দেখায় তাকে। কিন্তু তিনি সমশের রাজ কাপুর। সমশের মানে তলওয়ার। রাস্তা নেই তো কি! রাস্তা কেটে বার করলেন তিনি। তিন ভাইয়ের মধ্যে বাবার চেহারা পেয়েছিলেন একমাত্র এই মধ্যম কাপুর। শরীরকে ব্যবহার করলেন তিনি নাচের নানান অচিরাচরিত বিভঙ্গে। খুব যে দারুণ নাচতে পারতেন তা নয়। বরং ছোট ভাই শশী অনেক পারদর্শী ছিলেন পাশ্চাত্য নাচে, বিশেষ করে টুইস্ট অ্যান্ড শেক-এ। কিন্তু নাচ নয়, বিভঙ্গ। শরীরকে বাঁকিয়ে-চুরিয়ে এক আশ্চর্য আবেদন তৈরী করতেন তিনি। কোন এক বিদগ্‌ধ ফিল্ম সমালোচক বলেছিলেন শাম্মীর গোটা শরীরটাই একটা লিঙ্গ। ব্যাঙ্গ করতে গিয়ে এক গভীর সত্য উচ্চারণ করে ফেলেছিলেন তিনি। ভারতীয় সিনেমায় প্রথম পুরুষ যার যৌন আবেদন ছিলো অপ্রতিরোধ্য। রাজ, দেবানন্দ, দিলীপকুমার, রাজেন্দ্রকুমার, ধর্মেন্দ্র, মনোজকুমার, রাজকুমার, সুনীল দত্তরা ছিলেন ভদ্রলোক। নায়িকার সাথে শরীরের ছোঁয়া বাঁচিয়ে চলছেন পূর্বরাগের সময় জুড়ে। আলতো হাত ধরা, সে তো প্রেম প্রতিষ্ঠিত হওয়ার পর। শাম্মী এসবের পরোয়া করেন না। প্রথম দেখাতেই গান গাইতে গাইতে চকিতে হাত ধরে টেনে আনেন ব্রিড়াবনাতাকে।
    ১৯৬২।
    চায়না টাউনে শুরু। বার বার দেখো। কিন্তু শাম্মী এখনো পুরোপুরি শাম্মী নন। প্রবাদ হয়ে ওঠা বড় ভাইয়ের গোঁফটা রয়ে গেছে তখনও।
  • Nina | 12.149.39.84 | ১৬ আগস্ট ২০১১ ২১:০৭480950
  • এটাও থাক এখানে
    'Yahoo!'

    The actor was also a keen internet buff and amongst the first Indians to have his own website. The site profiles his famous family, who have dominated Hindi-language cinema virtually since its inception.

    When the internet company Yahoo opened its office in Mumbai several years ago, he was invited by its co-founder Jerry Yang.

    At the launch, Kapoor was pleasantly surprised to hear the band playing his Yahoo song from the film Junglee [or Wild], made famous years before the internet existed, and so called for his famous cry of "Yahoo!".

    Later, Mr Yang told him how inspired he was by the Yahoo song and the way the actor had used the word in his inimitable style in so many of his films.

    "It was all very flattering. Many of my relatives still call up and ask whether I own Yahoo," he told the BBC in an interview.
  • kallol | 115.241.85.131 | ১৬ আগস্ট ২০১১ ২১:২২480951
  • এবার গানটা দেখুন। হ্যাঁ শাম্মীর লিপে গান দেখতে হয়, শুধু শোনায় গানটার জান পাবেন না। প্রিল্যুডে দু-দুটো ব্রেক। দুটো টেবিলেই আবেদন জানিয়ে ব্যর্থ। নারী সাড়া দেয় নি। পুরুষও সেটা মেনেই নিয়েছে। কিন্তু শাম্মী জানেন এরা তার অভিষ্ট নন, তাই তাদের নারাজগীতে তার কিছু আসে যায় না। শুধু একটা ইলিউশন গড়ে তুলছেন তার পূর্বসূরীদের মতো ""ভদ্রলোক""এর ইলিউশন। গান শুরু হয় অভিষ্টের ঠিক পিছনে। বার বার দেখো / হাজার বার দেখো / দেখনে কা চিজ হ্যায় / হামারা দিলরুবা............ নারী লজ্জা পাচ্ছেন, একই সঙ্গে গর্বিতও। কোথাও নিশ্চিন্তও। আর যাই হোক, আমি সাড়া না দিলে কিছু হবার নেই। রাজ কাপুর থেকে মনোজকুমার এটাই মেনে এসেছেন। নতুন পুরুষটিও তাই মানছে। তালি হো - নারী বিস্ময়ে আবিষ্কার করছে তার হাত পুরুষের হাতে/ তালি হো - পুরুষ তাকে টেনে নিয়ে যাচ্ছে সকলের সামনে দিয়ে / তালি হো - ছাড়াতে চাইলেও তার হাত দৃঢ় ভাবে ধরা। এ যেন অর্জুন বা পৃত্থীরাজ হরণ করছেন সুভদ্রা বা সংযুক্তাকে, ভরা স্বয়ংবর সভায়।
    প্রথম অন্তরা পর্যন্ত শাম্মীর শরীর চিরাচরিত নাচের ভঙ্গীতেই স্থিত। স্থায়ীতে ফিরছেন - বার বার দেখো / হাজার বার দেখো - বুকের কাছে নমস্কারের ভঙ্গীতে জড়ো হচ্ছে হাত/ য়ে দেখনে কি চিজ হ্যায় - ডান হাত হৃদয় ছুঁয়ে...... বাঁ হাত নারীর দিকে প্রসারিত.... হাতের তালু মাটির দিকে করা। / তালি হো - সামান্য একটা ঝাঁকুনি দিয়ে বাঁহাত উপরে উঠে যাচ্ছে। সৃষ্টি হচ্ছে শাম্মী সিগনেচার।
  • Suvajit | 59.177.200.214 | ১৬ আগস্ট ২০১১ ২১:২৯480952
  • শাম্মি কাপুরের কথা শুনলেই আমার বহুদিন আগে পড়া আবাপর একটা প্রবন্ধ মনে পড়ে যায়। সেখানে লেখক শাম্মি কাপুরের ঘাড়নাড়ানোর আবেদনের কথা বলতে গিয়ে একটি অদ্ভূত থিয়োরীর প্রস্তাবনা করেছিলেন।
  • Kaju | 59.93.215.36 | ১৬ আগস্ট ২০১১ ২১:৩১480953
  • তাই বলি, আপনাদের সময়ের হিরো, অথচ চলে যাওয়ার পরে একটাও টুঁ শব্দ নেই?

    ১। ইয়ে দুনিয়া উসিকি জমানা উসিকা (রফির ক্যসেট শুনে ছোটোবেলায় এই একটা গান খুব করে শিখেছিলাম বারবার শুনে)
    ২। দিওয়ানা হুয়া বাদল
    ৩। তুমনে মুঝে দেখা হোকর মেহেরবাঁ
    ৪। ইয়ে চাঁদসা রোশন চেহেরা

    আরো কত যে প্রিয় গান আছে, সব তো মনেও পড়ে না, শুনলে মনে পড়ে। আমার তো মনেই হয় না আমার সময়ের নায়ক নন উনি। এই সেদিনও কোন নিউজ চ্যানেলে দেখলাম, রফির জন্মদিন ছিল বোধ হয়, তাতে উনি কত কথা বললেন। আর হপ্তা দুয়ের মধ্যেই নিজেও চলে গেলেন। ২০১১ যে আর কতজনকে নেবে?

    উনি নাকি সিনেমাতেও মাঝে মাঝে অন দ্য স্পট এমন কিছু জিনিস incorporate করতেন, যে আগে থেকে কেউ আঁচও পেত না। মৃত্যুটাও ঠিক তেমনি, না? হঠাৎ শুনি পরশু ভোরবেলা নেই ! অথচ কদিন আগেই টিভিতে কথা বলতে দেখলাম। কিশোর কুমারের জম্মোদিনেও স্টারানন্দে কত কী বললেন পরিচিত স্টাইলে। 'মেম সাহেব' ছবিতে উনি ভিলেন আর কিশোর হিরো ছিলেন, কিশোর ডাকতেন, 'এ কাম্মী শপূর...', উনি জবাব দিতেন, 'এ শিকোর কুমার..."
  • Nina | 12.149.39.84 | ১৬ আগস্ট ২০১১ ২১:৫৯480955
  • পাই আর তিসরি মঞ্জিলের ঐ গানটা

    তুমনে মুঝে দেখা হোকর মেহেরবাঁ---রফির?
  • pi | 72.83.74.17 | ১৬ আগস্ট ২০১১ ২২:১৮480956
  • বাজে মিস ! :(
  • ppn | 122.252.231.10 | ১৬ আগস্ট ২০১১ ২২:৩০480935
  • (এইটা কেউ দেয়নি!)

    আজ কাল তেরে মেরে প্যার কে চর্চে:


  • byaang | 122.178.229.230 | ১৬ আগস্ট ২০১১ ২২:৪১480936
  • বোঝো!! কীসের লিং দিতে গিয়ে কীসের লিং দিলুম!

  • Nina | 12.149.39.84 | ১৬ আগস্ট ২০১১ ২২:৪৩480937
  • ইভনিং ইন প্যারিসের ঐ ডুয়েটটা,
    রফি আর আশার

    রাত কে হমসফর , থক কে ঘর কোচলে
    আহা!!
  • pi | 72.83.74.17 | ১৬ আগস্ট ২০১১ ২৩:০৭480938
  • প্পনেরটা আরো বাজে মিস :(
  • kallol | 115.184.89.162 | ১৭ আগস্ট ২০১১ ০০:৩৪480939
  • আর ঠিক এর পরেই চলে আসে জংলী। ইয়াহু। এই একটা অর্থহীন আওয়াজ পাল্টে দেয় অনেক কিছু। সিমলার বরফে ঢাকা ঢাল দিয়ে শরীরকে ভাসিয়ে দেন শাম্মী - ইয়াহু। যেমন খুশী তেমন করে নিজেকে পর্দায় ছুঁড়ে দেন তিনি। কোন তথাকথিত ভদ্রতার রীত-রীওয়াজ না মেনে পর্দায় দাপিয়ে বেড়ান বিদ্রোহী শাম্মী। কাশ্মীর কি কলিতে - খুদা নাকি নারীর রূপের তারিফ করতে করতে ডাল লেকের জলে ঝাঁপ দিয়ে পড়েন শাম্মী। এবং শেষ পর্যন্ত তীসরী মঞ্জীল। ছোট কত্তা ও মেজাজী মেজোর মিলন ঘটে। শাম্মী নিজেকে ঠিকঠাক খুঁজে পান।
    তারপর একের পর এক ঘটে চলে শাম্মী ম্যাজিক। অ্যান ইভনিং ইন প্যারিস, ব্রহ্মচারী, প্রিন্স, তুমসে আচ্ছা কৌন হ্যায়।
    ততদিনে চলে এসেছেন জিতেন্দ্র। শাম্মীর একমাত্র উত্তরাধিকারী। কিন্তু সেই সফেস্টিকেশন নেই। নাচতেন শাম্মীর চেয়ে অনেক ভালো। সেই বিভঙ্গে মাতোয়ারা হবার ব্যাপার নেই। তবু নতুন তো নতুনই। তাই.............
    কেমন অভিনেতা ছিলেন? নাসিরুদ্দিন শাহের মতো কেউ যখন বলেন শাম্মী একজন অসাধারন অভিনেতা, তখন আর কিই বা বলার থাকতে পারে।
    আফশোস। ছোট কত্তার সাথে আর কাজ করা হয়নি তার। আর কাজ করেন নি মুমু, হিন্দি মূলস্রোত সিনেমার আর এক মাইলফলক, মমতাজের সাথে। হলে কি হতো? সে কথা আর কেই বা জানে।

  • kallol | 115.184.89.162 | ১৭ আগস্ট ২০১১ ০০:৪২480940
  • শাম্মী কি আছেন? এখনো আছেন?
    নাহ। আজ আর সে সময় নেই। তার ঘর ভেঙ্গে কবেই ঊঠে গেছে অন্য ইমারত। আর একজন শাম্মী আজ আর হয় না।

  • ppn | 122.252.231.10 | ১৭ আগস্ট ২০১১ ০০:৪৫480941
  • কল্লোলদা, আরডি এই সিনেমাটাতেও সুর দিয়েছিলেন তো।


  • kallol | 115.184.89.162 | ১৭ আগস্ট ২০১১ ০০:৫৪480942
  • আমি নায়ক হিসাবে কাজ করার কথা বলছিলাম।
  • Jhiki | 182.253.0.98 | ১৮ আগস্ট ২০১১ ১৬:০৮480943
  • সেকি মুমতাজের সাথে এই বিখ্যাত নাচ!



    তবে এই সিনেমাটার নায়িকা ছিল রাজশ্রী, আর মুমতাজ ভিলেন প্রাণ-এর প্রেমিকা।

    আমি শাম্মী কাপুরের বিশাল ফ্যান, তার পুরো ক্রেডিট/দোষ চিত্রহারের।
  • Jhiki | 182.253.0.98 | ১৮ আগস্ট ২০১১ ১৬:১৩480945
  • ম্যায় চলি ম্যায় চলি, পিছে পিছে জাহান....


    আসমান সে আয়া ফরিস্তা....


  • kallol | 220.226.209.2 | ১৮ আগস্ট ২০১১ ১৮:০০480946
  • ঐ একটা গানে যা হয়েছিলো, তাতে সেই সময়ের চার্টে (বিনাকা গীতমালায়) ওটা পরপর ৮ সপ্তাহ টপে ছিলো।
    ওরা জুটি হিসাবে এলে পুউরো ফাটাফাটি হতো। তার বদলে জিতেন্দ্র-মুমু হয়ে গেলো।

  • PM | 2.50.14.168 | ১৯ আগস্ট ২০১১ ০১:১৪480947
  • অনেকদিন ধরে কোনো বিষয়ে কল্লোলদার সাথে একমত হবার চেষ্টায় ছিলাম। এই সুযোগ হেলায় হারাতে চাই না।

    আমিও শম্মির বিরাট ফ্যান। আমার বাবাও। বাবা ৭০-৭৩-এ paris এ ছিলেন। ওখানকার ট্যাক্সি তে evening in parisএর গান শুনে রেকর্ড করে ছিল..ট্যাক্সি-র মিটার-এর কড়ি গুনে :)। আমি মাধ্যমিক পরীক্ষার পরে ছুটিতে প্রথম হিন্দি সিনেমা হল-এ দেখার permission পেয়ে নাচতে নাচতে "কাশ্মির কি কলি " দেখতে গেছিলাম। বন্ধুরা প্রচুর আওয়াজ দিয়েছিল .... তখন লোক-এ "ম্যইনে প্যার কিয়া" নিয়ে পাগল :)।

    আমার একটা প্রশ্ন আছে। তখন('৬০-তে) হিন্দি সিনেমা আর হিন্দি গানের বেপারে বাঙ্গালী দের মধ্যে প্রচুর ট্যাবু ছিলো। সেইসময় শাম্মী কে avg বাঙ্গালী কিভাবে নিয়েছিল? প্রচুর বধহজম হবার কথা। স্কুল কলেজ-এর ছেলেমেয়েরা-ই বা কিভাবে react করেছিল শাম্মীর unique glamour -এ?
  • kallol | 115.184.63.191 | ১৯ আগস্ট ২০১১ ০৭:৪৬480948
  • আমাদের স্কুলবেলার (৬০-৭০) প্রথমদিকে শাম্মী ছিলেন অপ্রতিরোধ্য। যদিও আমরা সিনেমা দেশছি ৬৫-৬৬ থেকে। তখন শাম্মী মধ্যগগনে। ফলে শাম্মীর ভক্ত তখন চারদিকে। বাঙ্গালীদের নাক উঁচু ভাব ছিলো বিভক্ত। একদল সত্যজিত-ঋত্বিক-তপন-মৃণাল নিয়ে নাক উঁচু। তারা এদের সিনেমা ছাড়া দেশী সিনেমা দেখতেন না। অন্যদল উত্তম নিয়ে নাক উঁচু। তারা বাংলা সিনেমা ছাড়া দেখতেন না। এরা আবার সত্যজিত-ঋত্বিক-তপন-মৃণাল এড়িয়ে চলতেন দুর্বোধ্য (পড়ুন আঁতেল) বলে।
    অন্য একটা বড় অংশ (আমাদের মতো পাব্লিক) বাংলা সিনেমা দেখতোই না, রঙ্গীন নয় ও বড্ড প্যানপ্যানে বলে। ভাবুন, শাম্মী-দেব-রাজকুমার-জিতেন্দ্রর ঝকঝকে উপস্থাপনা ছেড়ে কেন উত্তম-সুচিত্রা-সুপ্রিয়া(তখন ক্যারী করতে পারছেন না এমন সব মেক-আপ ও কস্টিউমে) বা সৌমিত্র-মাধবী-তনুজার ম্যাড়ম্যাড়ে ফিল্ম দেখতে যাবো?
    এইভাবে বিষয়টা বোঝাতে পারছি কি না জানি না। করন সেই সময়ের সাথে নানা করনে এখনো দূরত্ব কম।
    আমাদের ক্লাসে, সব চেয়ে বেশী শাম্মীর ভক্ত, তারপরই দেবানন্দ ও রাজকুমার। রাজ কাপুরের ভক্ত নেই, রাজেন্দ্রকুমার গুণতিতে আসেন না। একজন শশী কাপুর ও একজন দিলীপকুমারের ভক্ত ছিলো। এই শাম্মীর ভক্তরা পরে জিতেন্দ্রতে আশ্রয় নেয়, কিঞ্চিত নুন দিয়ে। ১৯৬৯এ আরাধনা রিলিজের পর সব ধুয়ে মুছে রাজেশ খান্না হয়ে যায়।
    শাম্মীর ফেজ ছিলো। একটা ৬১-৬৯ জংলী, দিল তেরা দিওয়ানা, চায়না টাউন, প্রফেসর, জানওয়ার, কাস্মীর কি কলি, তিসরী মঞ্জীল (এটাই বোধহয় শাম্মীর উচ্চতম শিখর), অ্যান ইভিনিং ইন প্যারিস (শাম্মী মুটোতে শুরু করেছেন। ভক্তরা একটু কিন্তু কিন্তু), লাটসাহেব (ছড়াতে শুরু করছেন), ব্রহ্মচারী, প্রিন্স (দুটোই ফুরিয়ে যাবার আগে জ্বলে ওঠা)। এরপর সাচ্চাই, তুমসে আচ্ছা কৌন হ্যায়, পাগলা কহিঁ কা (গানের জন্য চলেছে)। জওয়াঁ মুহব্বত, জানে অনজানে (আমরাই দেখতে যাই নি)।
    কিন্তু তত দিনে শাম্মী লেজেন্ড হয়ে গেছেন। ক্লাস ইলেভেনে আমরা সেভেন-এইটদের বলতাম তোরা তো জিতেন্দ্র দেখেই পাগোল, টপ ফর্মের শাম্মী দেখলে তো হলেই হার্টফেল।
    পরে মনোরঞ্জনে শাম্মীর নতুন রূপ আমাদের টানতো। তবে সে সব সিনেমা দেখতে বসে বার বার মনে হতো - একবার, একরার যদি কেউ এই শাম্মীকে ও হাসিনা জুল্ফোঁওয়ালী গাইতে দিতো.........
  • PM | 2.50.13.108 | ১৯ আগস্ট ২০১১ ১৩:৫৪480949
  • ধন্যবাদ কল্লোলদা। সমসাময়িক মনোরন্‌জন-এর তুলনায় "বৈপ্লবিক" শাম্মী-র acceptance নিয়ে আমার কৌতুহল মিটল আনেকটা। আজ-ও শাম্মীর movie দেখে্‌ত বসলে মনে হয় না ৪০ বছর আগের সিনেমা দেখছি ।

    শাম্মীর একটা নিজের website ছিল। দু-তিনটে মেসেজ বিনিময় হয়েছিল ওর মাধ্যমে। এত আন্তরিক ভাবা যায় না। মুম্বাই গেলে দেখা করতে যাবো বলেছিলাম। কপালে ছিল না।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন