এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • কলম্বাসের লগবুক

    saikat
    বইপত্তর | ১৫ জুন ২০১১ | ৬৩৫৩ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • dri | 117.194.235.6 | ১২ সেপ্টেম্বর ২০১১ ০০:১০479771
  • ক্যানারি দ্বীপপুঞ্জে গোমেরা যাওয়ার সময় কলম্বাসেরা একবার ভলক্যানিক ইরাপশান দেখেন।

    They saw a great fire issue from the mountain of the island of Tenerife, which is of great height.

    টেনেরিফে মাউন্ট তিয়েদে নামে একটা আগ্নেয়গিরি আছে।
  • dri | 117.194.235.6 | ১২ সেপ্টেম্বর ২০১১ ০০:২৬479772
  • কলম্বাস খুব ভালো নেভিগেটার ছিলেন। তিনি আটলান্টিকের ওপর কম্পাস আর নর্থ স্টারের অ্যানোমালি লক্ষ্য করেছিলেন ৩০শে সেপ্টেম্বর।

    Also the Admiral says here when night comes the compasses northwest one quarter, and when dawn comes they coincide with the North Star exactly. Because of this it seems that the star moves like the other stars and the compasses always seek the truth.
  • dri | 117.194.235.6 | ১২ সেপ্টেম্বর ২০১১ ০০:৪৪479773
  • সৈকত, আপনার 'ফোর ভয়েজেস' বইটা কি জে এম কোহেনের? জিজ্ঞেস করার ছিল, বইটা কেমন। কাভারেজ কেমন? পুরো ডায়েরিটা আছে নাকি স্নিপেট্‌স?

    নেট ঘেঁটে মনে হচ্ছে The Diario of Christopher Columbus's First Voyage to America, 1492-1493 বেশ অথেন্টিক। কিন্তু এতে মোটে প্রথম ভয়েজটা আছে।
  • saikat | 202.54.74.119 | ১২ সেপ্টেম্বর ২০১১ ০৯:৫৯479774
  • দ্রি,

    হ্যাঁ, আমার বইটা জে এম কোহেনের। পেঙ্গুইন ক্লাসিক্স-এর। বইটা ভাল, কারণ এটাতে কলম্বাসের লগবুকটা ছাড়াও আরো কিছু লেখার অংশ আছে। যেমন ওর ছেলের লেখা কলম্বাসের জীবনী থেকে ৪-টে যাত্রার বিভিন্ন ঘটনা, Dr. Chanca-র চিঠি (এটাতেও ক্যানিবাল নিয়ে লেখা আছে, টোকা আর হচ্ছে না) ইত্যাদি। ৪-টে যাত্রা নিয়েই আইডিয়া করতে গেলে, কলোনীতে ঝামেলা, বিদ্রোহ, কলম্বাসকে গ্রেপ্তার ইত্যাদি নিয়ে জানতে গেলে এই বইটা পড়া যায়।

    আপনি যে বইটার কথা বলেছেন সেটা তো মনে হোল পুরো স্কলারলি টেক্সট। comprehensive হবে বলে বোধ হয়। তবে হ্যাঁ, কলম্বাসের ডায়েরী বলতে কিন্তু প্রথম যাত্রার ডায়েরীকেই বোঝায়। এরই দাম সবচেয়ে বেশী। অন্য যাত্রার আদৌ ডায়েরী আছে কিনা জানিনা।
  • saikat | 202.54.74.119 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১৫:২১479775
  • দুরত্বের মাপ
    =============

    লগবুকটাতে দেখা যায়, কলম্বাস অতিক্রান্ত দুরত্বের দুটো হিসেব রাখছেন। যেমন -

    MONDAY, SEPTEMBER 10.

    During that day and night he went 60 leagues, at the rate of 10 miles an hour, which are 2 1/2 leagues: but he computed only 48 leagues, in order not to frighten the people if the voyage should be lengthy.


    অথবা

    TUESDAY, SEPTEMBER 11.

    ....That night--about 20 leagues, but he did not count more than 16 for the said reason.



    প্রথম এϾট্রটাতে এই দুটো হিসেব রাখার কারণও দেওয়া হয়েছে। নাবিকরা যাতে ভয় না পায় সেইজন্য কলম্বাস কমিয়ে লিখতেন। কিন্তু এই কমিয়ে লেখার কারণটা লা কাসা লিখছেন যখন উনি ডায়েরীটা এডিট করছেন। অনেক পরে, ১৯৮৩ সালে James E. Kelly বলেন যে লা কাসা ভুল বুঝেছিলেন। দুটো হিসেব রাখার কারণ ছিল কলম্বাস দুরত্ব পরিমাপের দুটো আলাদা একক ব্যবহার করছিলেন। একটা Italian Leagues অন্যটা Portuguese Maritime Leagues। প্রথমটা কলম্বাস নিজে ব্যবহার করতেন, অন্যটা নাবিকদের জন্য।
  • dri | 117.194.246.14 | ১২ সেপ্টেম্বর ২০১১ ২১:৫৪479776
  • কেলির এই ব্যাখ্যাটা সঠিক হতে হলে, প্রতিদিনের কমানোর রেশিওটা সমান হতে হবে। অর্থাৎ যদি ৬০ ইতালিয়ান লীগ = ৪৮ পোর্তুগীজ মেরিটাইম লীগ হয়, তবে দাঁড়াচ্ছে ৫ ইতালিয়ান লীগ = ৪ পোর্তুগীজ মেরিটাইম লীগ।

    এই হিসেবে ১০ই সেপ্টেম্বর আর ১১ই সেপ্টেম্বরের হিসেব ঠিক আছে। কিন্তু ১৩ই সেপ্টেম্বর, ৩৩ লীগকে কমিয়ে ২৯-৩০ লীগ করা আছে। ১৬ই সেপ্টেম্বর ৩৯ লীগ কমিয়ে করা আছে ৩৬ লীগ। ১৭ই সেপ্টেম্বর ৫০-৫১ লীগ কমিয়ে করা আছে ৪৭ লীগ। ১৮ই সেপ্টেম্বর ৫৫ লীগ কমিয়ে করা আছে ৪৮ লীগ।

    এগুলোর কোনটাতেই ঐ ৫:৪ এর রেশিওটা ঠিক নেই। তাই আমি কিন্তু কেলির ব্যাখ্যায় কনভিন্সড নই।

    বায় দা ওয়ে, The Diario র কিছুটা অংশ (বেশ অনেকটাই, প্রায় ১০০ পাতা) গুগল বুকে পাওয়া যাচ্ছে। তবে পুরোটা নয়।

    কোহেনের বইতে, ফার্স্ট ভয়েজের কমপ্লিট অনুবাদ আছে, না আংশিক?
  • dri | 117.194.237.203 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ০০:০৭479777
  • ফ্লোরেন্সবাসী পাওলো টস্কানেলি ছিলেন সে যুগের এক ইন্টেলেকচুয়াল। তিনি অঙ্ক, শরীরবিদ্যা ইত্যাদিতে যেমন পারদর্শী ছিলেন, ধুমকেতু নিরীক্ষণেও তাঁর সমান উৎসাহ ছিল। এখনকার দিনে এটা কল্পনা করা একটু কঠিন। কিন্তু সে যুগের রেনেসঁর সময় পন্ডিত লোকেরা এইরকমই হতেন। তাঁরা সব কিছুতেই ভালো ছিলেন।

    তো সেই টক্সানেলি অল্পবয়েসী কলম্বাসকে কতগুলো চিঠি লেখেন। প্রথম চিঠিতে ছিল,

    I perceive your maganificient and great desire to find a way to where the spices grow, and in reply to your letter I send you the copy of another letter which I wrote, some days ago, to a friend and favourite of the most serene King of Portugal before the wars of Castille, in reply to another which, by direction of his Highness, he wrote to me on the said subject ...

    এখান থেকে আন্দাজ করা যায়, কলম্বাস এর আগে টস্কানেলিকে চিঠি লিখেছিলেন। এবং তিনি যে স্পাইসের সন্ধানে যেতে চান সে কথাও বলেছিলেন।

    কলম্বাস ইতালির জেনোয়ার মানুষ। জেনোয়া তখন ভূমধ্যসাগরের ওপর বড় বন্দর। কলম্বাসের বাবা ছিলেন সেইলার। বাবার সাথে জাহাজে চড়ে সাগরে ঘুরে বেড়ানো তাঁর ছোটবেলার অভ্যেস।

    তখন ইওরোপে পূবদেশের স্পাইসের তুমুল চাহিদা। না, মশলা দেওয়া রান্না খাওয়ার জন্য নয়। রেফ্রিজারেশান পূর্ববর্তী যুগে মশলা ছিল মাছ, মাংস ইত্যাদি পচনশীল খাদ্য সংরক্ষণের উপকরণ। খুব দামে স্পাইস বিকোত তখন ইওরোপের বাজারে। উচ্চাকাঙ্খী নাবিকের ফ্যান্টাসি ছিল স্পাইস আইল্যান্ডে পাড়ি দেওয়া।

    কিন্তু টস্কানেলি তাঁর বন্ধুকে চিঠিতে কী লিখেছিলেন যা তিনি কলম্বাসকে জানাতে চান?
  • dri | 117.194.248.221 | ১৩ সেপ্টেম্বর ২০১১ ২৩:২৬479778
  • টস্কানেলির বন্ধু ফারনান মার্টিন্স ছিলেন পোর্তুগালের রাজার ঘনিষ্ঠ। টস্কানেলি তাকে চিঠিতে লিখেছিলেন,

    I have already spoken with you respecting a shorter way to the places of spices than that which you take by Guinea, by means of maritime navigation. ... I know this can be shown from the spherical shape of the earth, yet, to make the comprehension of it easier, and to facilitate the work, I have determined to show that way by means of a sailing chart. ... you must begin to make your journey always westward, and the places at which you should arrive, and how far from the pole or the equinoctial line you ought to keep, and through how much space or over how many miles you should arrive at those most fertile places full of all sorts of spices and jewels. You must not be surprised if I call the parts where the spices are west, when they usually call them east, because to those always sailing west, those parts are found by navigation on the under side1 of the earth.

    আসলে তখনকার দিনের ইন্টেলেকচুয়ালদের মধ্যে ধীরে ধীরে একটা কনসেন্সাস দেখা দিচ্ছিল যে পৃথিবীটা গোল। কিন্তু তখনও তার কোন হাতে গরম প্রমাণ ছিল না। টস্কানেলির মত লোকেরা ভাবছিলেন কিকরে রাজারাজড়াদের মত কাউকে এই ধরণের একটা প্রোজেক্টে রাজী করানো যায়। তাই স্পাইসের ব্যবসার অবতারণা। এশিয়ায় স্পাইসের কারবার করতে যাওয়া গোলমেলে ব্যাপার ছিল। তখনও ভাস্কো দা গামা কেপ অফ গুড হোপ আবিষ্কার করেন নি। আর সুয়েজ ক্যানালও তখন ছিল না। ডাঙা দিয়ে যেতে হল। স্থলপথ ক®¾ট্রাল করত আরবরা। ফলে সুবিধে ছিল না। আরবদের অনেক ট্যাক্স দিতে দিতে যাওয়া আসা করতে হত। তাই টস্কানেলি পশ্চিম দিয়ে পূবে আসার প্ল্যান প্রোপোজ করলেন, ছবি টবি এঁকে। তখন ইওরোপিয়ানরা আমেরিকার কথা জানতই না। ভাবত পশ্চিমে যেতে থাকলে এশিয়ায় এসে ঠেকবে।

    একদিকে যেমন ফাইন্যান্সার চাই (যেজন্য পোর্তুগালের রাজাকে ধরা), অন্যদিকে দক্ষ এবং উৎসাহী নাবিকও চাই। টস্কানেলি কলম্বাসের মধ্যে উৎসাহী নাবিককে পেয়েছিলেন। তাই তাকে জানালেন ফার্নান মার্টিন্সের কথা।

    কিন্তু কলম্বাস কি যাবেন পোর্তুগাল?
  • dri | 117.194.224.216 | ১৪ সেপ্টেম্বর ২০১১ ২৩:২৪479779
  • কলম্বাস গেলেন পোর্তুগালের রাজার কাছে। পোর্তুগাল কানেকশান আগে থেকেই ছিল। ওঁর ভাই বার্থোলোমিউ লিসবনে ম্যাপ তৈরীর কাজে এমপ্লয়েড ছিলেন। তখন ম্যাপ তৈরী এবং দেশ আবিষ্কার ছিল ইন থিং। এখনকার দিনে কম্পিটারের মত। এছাড়া তিনি পোর্তুগীজ মেয়েকে বিয়েও করেছিলেন। রাজা দ্বিতীয় জনকে তিনি বুঝিয়ে বললেন তাঁর প্ল্যানের কথা। তাঁর দাবী, রাজা স্পনসর করবেন, জাহাজ, নাবিক রিক্রুটমেন্ট ইত্যাদি, কলম্বাসকে অ্যাডমিরাল করবেন, নতুন দেশ আবিষ্কার হলে কলম্বাসকে তার গভর্নর করবেন। আর নতুন দেশ থেকে যা রেভিনিউ আসবে তার ১০% কলম্বাসের, ৯০% রাজার।

    রাজা এই শুনে একটি এক্সপার্ট কমিটি গঠন করলেন। যারা কেসটা বিচার করে প্রোপোজাল নাকচ করেন। বলেন, কলম্বাস দূরত্বের যা হিসেব দিচ্ছেন, তা আন্ডারএস্টিমেটেড। এছাড়া আরো একটা ব্যাপার হয়ত কাজ করেছিল। পোর্তুগালের রাজা কখনোই পশ্চিম দিয়ে এশিয়া পৌঁছনোর আইডিয়াটাকে ভালো চোখে দেখেন নি। তাঁর চেষ্টা ছিল কিকরে আফ্রিকাকে পাক খেয়ে এশিয়া পৌঁছনো যায়। এই চেষ্টা পোর্তুগালের অনেক আগে থেকেই ছিল গিনি পর্য্যন্ত আফ্রিকার পশ্চিম উপকূল ওরা অনেক আগেই কলোনাইজ করেছিল। কলম্বাসের প্রোপোজাল নাকচের কিছুদিনের মধ্যেই পোর্তুগীজ এক্সপ্লোরার বার্থোলোমিউ দিয়াজ কেপ অফ গুড হোপ অব্দি পৌছন, তারপর প্রবল ঝড়ে পড়ে ফেরত আসেন। আর পঞ্চদশ শতকের শেষদিকে ভাস্কো দা গামা কেপ অফ গুড হোপ পাক খেয়ে ভারতে পৌঁছন।

    কিন্তু সে যাই হোক, কলম্বাসের প্ল্যান কেঁচে গেল।
  • dri | 117.194.230.179 | ১৫ সেপ্টেম্বর ২০১১ ২২:৪৮479781
  • অত:পর কলম্বাস ফিরে গেলেন ইতালিতে। তখনকার দিনে নেশান স্টেট ব্যাপারটা তৈরী হয় নি। ইতালী একটা দেশ হয় নি। বিভিন্ন পাওয়ার সেন্টার ছিল। দুটো গুরুত্বপূর্ণ পোর্ট সিটি, যাদের বলা যেতে পারে সিটি স্টেট, ছিল ভেনিস আর জেনোয়া। আড্রিয়াটিক সাগর আর ভূমধ্যসাগরের দুই বন্দর শক্তিশালী ইকনমিক সেন্টার ছিল বর্ধিষ্ণু বণিক ও ব্যাঙ্কারদের বাসস্থান। বিভিন্ন ট্রেড রুট ক®¾ট্রালের কারণে এরা নিজেদের মধ্যে যুদ্ধও করত। কিন্তু ১৪৫৩ সালে একটা সাংঘাতিক ঘটনা ঘটে। (মনে করা হয়) কলম্বাস তখন টীনএজার। কনস্টান্টিনোপ্‌লের পতন হয়। তা চলে যায় অটোমান এম্পায়ারের কব্জায়। একটা চালু ট্রেড রুট হারায় ভিয়েনীজ আর জেনোয়ানরা। এরপর থেকেই এই দুই শহরের অর্থনীতি পড়তির দিকে। এরা কেউই কলম্বাসের দিকে আর্থিক সাহায্যের হাত বাড়াতে রাজী হয় না।
  • dri | 117.194.245.89 | ১৬ সেপ্টেম্বর ২০১১ ২২:০৬479782
  • তখন কলম্বাস গেলেন স্পেনে। স্পেনের নাম তখন স্পেন ছিল না। ছিল কাস্তিল, এখনকার স্পেনের প্রায় ৮০% জুড়ে। রাজারানী ফার্দিনান্দ আর ইসবেলা তখন মুরদের সাথে যুদ্ধে ব্যস্ত। কলম্বাসের আবদার শুনে রাজারা যেটা সবচেয়ে ভালো করে সেটাই করলেন। একটা এক্সপার্ট কমিটি গঠন করলেন। ইউনিভার্সিটি টাউন সালামঙ্কায় কলম্বাস তাঁর প্ল্যান কমিটির সামনে পেশ করলেন। এক্সপার্টরা বাইবেল থেকে উদ্ধৃতি দিয়ে প্ল্যানের অনেক খুঁত বার করলেন। তারপর বললেন, যুদ্ধের এত খরচ, তার ওপর এইরকম আনসাউন্ড প্ল্যানের পেছনে এত খরচ করা যাবে না। প্রোপোজাল বাতিল।
  • dri | 117.194.236.110 | ১৭ সেপ্টেম্বর ২০১১ ২৩:৪১479783
  • কলম্বাস এবার মনে মনে সিদ্ধান্ত নিলেন ফ্রান্সের রাজার কাছে প্রস্তাবটা রাখবেন। পালোস মানে একটি বন্দরে রাত কাটিয়ে জাহাজে চড়বেন, এই ভেবে তিনি সেন্ট মেরি অফ রাবিদা নামক এক কনভেন্টে উঠলেন। সেখানে ফাদার হুয়ান পেরেজের সাথে তার আলাপ হয়। রানী ইসাবেলা এর কাছে কনফেশানের জন্য আসতেন। কলম্বাসের প্ল্যান শুনে ইনি ইন্টারেস্টেড হন, এবং কেসটা রানীর কাছে প্রেজেন্ট করেন। এর পরেই খেলা ঘুরতে শুরু করে। কিছুদিন পর স্পেন মুরদের হারিয়ে দেয় এবং যুদ্ধ শেষ হয়। রাজকোষের ওপর চাপ কমে। কলম্বাসের প্রোপোজাল স্যাংশান হয়ে যায়।

    এর পরেও হার্ড্‌ল ছিল। টাকা কলম্বাস পেয়েছিলেন। জাহাজও পেয়েছিলেন। এছাড়াও তিনি মাঝিমাল্লা চেয়েছিলেন। রানী জেলের বন্দীদের মাঝি হিসেবে অ্যাপয়েন্ট করতে রাজী হয়েছিলেন। কিন্তু অধিকাংশ বন্দীই এক্সপেডিশানের বহর শুনে রাজী হয়নি। এইসময় পালোস শহরে পিন্সন ভাইদের সাথে কলম্বাসের আলাপ হয়। কলম্বাস তিন জাহাজের ক্যাপ্টেন পেয়ে যান। মাঝিমাল্লাও জোগাড় করে দেয় ঐ দুই ভাই।

    এরপর থেকে ডায়েরী শুরু।
  • dri | 117.194.238.165 | ২০ সেপ্টেম্বর ২০১১ ০০:০৪479784
  • ২৪শে অক্টোবর ১৪৯২ :

    কলম্বাস ততদিনে কয়েকটা ছোট ছোট দ্বীপ ঘুরে আপাতত চার নম্বর দ্বীপে (যার নাম দিয়েছেন ইসাবেলা) রয়েছেন। তাঁর ডায়েরীতে একটা এϾট্র আছে এইরকম,

    ... I heard of the people who were very great, and had gold, spices, merchandise, and large ships. ... I cannot understand their language, but I believe that it is of the island of Cipango that they recount these wonders. On the spheres I saw, and on the delineations of the map of the world, Cipango is in this region.

    এই Cipango টা কী?
  • dri | 117.194.231.74 | ২০ সেপ্টেম্বর ২০১১ ০০:২২479785
  • Cipangoর রেফারেন্স কলম্বাসকে লেখা টস্কানেলির চিঠিতেও পাওয়া যায়।

    But from the island Antilia, known to you, to the most noble island of Cippangue there are ten spaces. For that island is most fertile in gold, pearls, and precious stones, and they cover the temples and palaces with solid gold.

    রাজামশাইকে ওয়ার্ল্ডম্যাপটা বোঝাতে গিয়ে টস্কানেলি এই চিপাঙ্গোর কথা তুলেছিলেন। কিন্তু টস্কানেলিই বা কোথায় পেলেন এই চিপাঙ্গোর কথা?
  • dri | 117.194.231.74 | ২০ সেপ্টেম্বর ২০১১ ০০:৩৬479786
  • টস্কানেলি, কলম্বাস এরা সব পঞ্চদশ শতকের মানুষ। এদের প্রাচ্য সম্বন্ধে ধারনার ভিত্তি এক ত্রয়োদশ শতকের ভেনিশিয়ান ব্যাবসায়ী-কাম-পর্য্যটক, মার্কো পোলোর ট্রাভেগল। ইওরোপিয়ানদের প্রাচ্যের বৈভবের বিজ্ঞাপন দিয়েছিলেন পোলোই।

    মার্কো পোলোর ট্রাভেলগে এই চিপাঙ্গোর কথা আছে।

    ZIPANGU is an island in the eastern ocean, situated at the distance of about fifteen hundred miles from the main−land, or coast of Manji. It is of considerable size; its inhabitants have fair complexions, are well made, and are civilized in their manners. Their religion is the worship of idols. They are independent of every foreign power, and governed only by their own kings. They have gold in the greatest abundance, its sources being inexhaustible, but as the king does not allow of its being exported, few merchants visit the country, nor is it frequented by much shipping from other parts. To this circumstance we are to attribute the extraordinary richness of the sovereign's palace, according to what we are told by those who have access to the place. The entire roof is covered with a plating of gold, in the same manner as we cover houses, or more properly churches, with lead. The ceilings of the halls are of the same precious metal; many of the apartments have small tables of pure gold, of considerable thickness; and the windows also have golden ornaments. So vast, indeed, are the riches of the palace, that it is impossible to convey an idea of them. In this island there
    are pearls also, in large quantities, of a red (pink) colour, round in shape, and of great size, equal in value to, or even exceeding that of the white pearls. 6 It is customary with one part of the inhabitants to bury their dead, and with another part to burn them. The former have a practice of putting one of these pearls into the mouth of the corpse. There are also found there a number of precious stones.


    জিপাঙ্গু দ্বীপ ছিল সোনা আর মুক্তোয় ঠাসা। (শুনে ইওরোপিয়ানদের জিভ দিয়ে জল পড়ত)।
  • dri | 117.194.231.74 | ২০ সেপ্টেম্বর ২০১১ ০০:৫২479787
  • কলম্বাসের Cipangoই টস্কানেলির Cippangue আর মার্কো পোলোর Zi-pan-gu। ত্রয়োদশ শতকের Zi-pan আজকের জাপান।

    হ্যাঁ, কলম্বাস ভেবেছিলেন তিনি জাপান পৌঁছেছেন। আমেরিকার কথা কলম্বাস, টস্কানেলি, মার্কো পোলো কেউই জানতেন না। কলম্বাস ভেবেছিলেন জাপানে পৌঁছে তিনি কপাকপ সোনা আর মুক্তো থলিতে ভরবেন।

    কিন্তু জাপানের বদলে কোথায় পৌঁছলেন তিনি?

    The Indians on board said that thence to Cuba was a voyage in their canoes of a day and a half; these being small dug-outs without a sail. Such are their canoes. I departed thence for Cuba, for by the signs the Indians made of its greatness, and of its gold and pearls, I thought that it must be Cipango. (কলম্বাসের ডায়েরি, ২৬শে অক্টোবর, ১৪৯২)

    কিউবাকে তিনি জাপান বলে ভুল করেছিলেন। নেটিভরা দ্বীপটাকে কিউবাই বলত। কিন্তু কলম্বাসের ম্যাপে কিউবা ছিল না। ঐ জায়গায় ছিল চিপাঙ্গো।
  • dri | 117.194.230.102 | ২২ সেপ্টেম্বর ২০১১ ০০:১০479788
  • কিউবায় নেমে কী দেখলেন কলম্বাস?

    দেখলেন very beautiful mountains, although they are not very extensive as regards length, but high। দেখলেন, many birds, which sing very sweetly। দেখলেন a great number of palm trees of a different kind from those in Guinea and from ours, of a middling height, the trunks without that covering, and the leaves very large, with which they thatch their houses। দেখলেন a kind of dog that never barks। দেখলেন horn fish-hooks, bone harpoons, and other apparatus for fishing. দেখলেন furniture well made of palm branches beautifully constructed। দেখলেন many images in the shape of women, and many heads like masks, very well carved
  • dri | 117.194.230.102 | ২২ সেপ্টেম্বর ২০১১ ০০:৩০479789
  • আর দেখলেন the nets in which they sleep, called hamacas। অর্থাৎ দোলনা। ইংরিজি hammock শব্দটা সম্ভবত hamaca থেকেই এসেছে।
  • dri | 117.194.230.102 | ২২ সেপ্টেম্বর ২০১১ ০০:৪৫479790
  • কিউবাতেই কলম্বাস পেলেন mastick গাছ, যার থেকে বার্নিশের রেসিন পাওয়া যায়।

    the master of the NificD- came to claim a reward from the Admiral because he had found mastick, but he did not bring the specimen, as he had dropped it. The Admiral promised him a reward, and sent Rodrigo Sanchez and master Diego to the trees. They collected some, which was kept to present to the Sovereigns, as well as the tree. The Admiral says that he knew it was mastick, though it ought to be gathered at the proper season. There is enough in that district for a yield of 1,000 quintals every year.

    পেলেন aloe কাঠও।

    আর পেলেন তামাক ( অফ হাভানা সিগার ফেম)।

    many people on the road going home, men and women with a half-burnt weed in their hands, being the herbs they are accustomed to smoke.

    আর পর্য্যাপ্ত তুলো।
  • dri | 117.194.227.143 | ০৬ ডিসেম্বর ২০১১ ০১:০১479792
  • সৈকতের এই থ্রেডে আরেকটা কি যেন লেখার ছিল না?
  • dri | 117.194.227.143 | ০৬ ডিসেম্বর ২০১১ ০১:০৭479793
  • কলম্বাস ক্যারিবিয়ানে ইগুয়ানা দেখতে পেয়েছিলেন। এবং সেটাকে মেরে ছাল তুলে নিয়ে গিয়েছিলেন রয়্যাল ভেট হিসেবে।

    Thus walking along round one of the lakes I saw a serpent, which we killed, and I bring home the skin for your Highnesses. As soon as it saw us it went into the lagoon, and we followed, as the water was not very deep, until we killed it with lances. It is 7 palmos long, and I believe that there are many like it in these lagoons.
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন