এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পশ্চিমবঙ্গের নতুন নাম

    til
    অন্যান্য | ০৭ জুলাই ২০১১ | ৩৮৪৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 123.242.248.130 | ২৫ জুলাই ২০১১ ০৯:৪১477703
  • পশ্চিমবঙ্গের নাম পাল্টে কী লাভ হবে, সেটা বিবেচনা করতে গেলে আগে বিবেচনা করতে হয় পশ্চিমবঙ্গের নাম না পাল্টালে কী কী ক্ষতি হয়ে যাচ্ছে।

    আপাতদৃষ্টিতে আমার মনে হচ্ছে না কোনও ক্ষতি হচ্ছে। পক্ষের জনতা একটি দাবি তুলেছেন, অ্যালফাবেটিকাল অর্ডারে ডব্লু আসে শেষের দিকে। তো, সেটাই যদি রাজ্যের পশ্চাদ্‌বর্তিতার একটি ভ্যালিড কারণ হত, তা হলে অরুণাচল প্রদেশ বা বিহারের আজ অনেক অনেক অগ্রগতি হবার কথা ছিল। এ সমস্ত ছেঁদো যুক্তি নিয়ে এর আগেও আলোচনা হয়েছে।

    দ্বিতীয় ব্যাপার, জনগণের কাছে গ্রহণযোগ্যতা। আমাদের রাষ্ট্রের নাম বাংলায় একরকম, ইংরেজিতে আরেক। ভারত এবং ইন্ডিয়া দুটো নিয়েই আমরা খুশি আছি, প্রয়োজনমত ভারত এবং ইন্ডিয়া দুটোই ব্যবহার করি।

    কলকাতার নাম অনেক ঢাকঢোল পিটিয়ে ইংরেজিতেও কলকাতা করা হল। তাতে করে কী ঘণ্টা হল? আমরা যারা অবাঙালি মহলেই চব্বিশ ঘণ্টা কাটাই তারা এখনও শহরটাকে কলকাত্তা এবং ক্যালকাটা বলেই রেফার করি, কোনওভাবেই হিন্দি বা ইংরেজি ভাষার মধ্যে আমরা "কলকাতা' শব্দটাকে ঢুকিয়ে উঠতে পারি না। ওটা কেবলমাত্র টিভি চ্যানেলের সংবাদপাঠিকারাই বিকৃত ভাবে উচ্চারণ করে থাকেন। আমজনতা নয়।

    পার্ক স্ট্রিটের নাম মাদার টেরেসা সরণী হল। সামান্য হলেও কিছু পয়সা খরচা হল। তাতে কার কী লাভ হল? মানে যারা নতুন করে সাইনবোর্ড লিখে দুপয়সা কামালো, আর যারা টেন্ডার ডেকে সাইনবোর্ড লেখার বরাত দিল, তাদের বাদ দিয়ে বলছি। একটা সার্ভে নেওয়া হোক, শুধু কলকাতা শহরের মধ্যে, আমজনতার কাছে, কতজন পার্ক স্ট্রিটকে মাদার টেরেসা সরণী বলে ডাকেন খোঁজ নিয়ে দেখা হোক।

    নাম বদলের পেছনে টাকা অপচয়ের আগে অনেক অনেক হাই প্রায়োরিটির কাজ রয়েছে রাজ্যের জন্য। সেগুলো আগে করা হোক সেই টাকায়। জনগণের টাকা মাগনা আসে না।

    আরেকটা ন্যাকা ন্যাকা যুক্তি মার্কেটে ভাসছে। "পশ্চিম' শব্দটার সঙ্গে নাকি দেশভাগের রক্তাক্ত স্মৃতি জড়িয়ে আছে। বেশ, আছে। তো? নাম থেকে "পশ্চিম' বাদ দিয়ে দিলে কি ইতিহাস বদলে ফেলা সম্ভব হবে? নাকি দেশ জুড়ে যাবে? নাকি রক্তের পরিমাণ কমে যাবে? নাকি, জনগণের স্মৃতিবিলোপ ঘটানোই সরকারের উদ্দেশ্য? "পশ্চিম' শব্দ নিয়ে যার চাপ নেবার সে নেবে। যার চাপ আসে না, সে চাপ নেবে না। এতে এত ন্যাকামো করার স্কোপ কোথায়?

    রাজ্যের নাম পাল্টে হাতির মাথা সোনার বাংলা সবুজ বাংলা ঘাসবাংলা ডাকবাংলা যা খুশি করা হোক, সামাজিক স্তরে কথা বলার সময়ে আমরা যথারীতি ভাষাপ্রভেদে পশ্চিমবঙ্গ, ওয়েস্ট বেঙ্গল এবং পশ্চিম বঙ্গালই বলে থাকব।

    আমার মতে, নাম নিয়ে চাপ খাবার জাস্ট কোনও প্রয়োজন নেই। পশ্চিমবঙ্গ নামেই আমাদের দিব্যি চলে যাচ্ছে। কোনও স্টেটাসগত উন্নতি হবে না নাম পাল্টে। বন্ধ কারখানা খুলবে না। মমতার মাথায় বুদ্ধি গজাবে না। বুদ্ধ ভটচাযের পাঞ্জাবি থেকে রক্তের দাগ মুছবে না। ট্রেন লেট করা বন্ধ হবে না। চিকিৎসার অভাবে শিশুমৃত্যুর হার কমবে না। মাঝখান থেকে ফোকটে কিছু পয়সা বাজে খরচা হবে যা অন্য কোনও ভালো কাজে ব্যবহার করা যেত।

    অবশ্য লিখেই বা কী হবে, রাজনীতিকরা আর কবে আমজনতার কথা শুনে চলেছে! রাজনীতিক মানেই, সাধারণ মানুষের থেকে সম্পূর্ণভাবে ডিটাচড একটি অদ্ভূত জনসমষ্টিবিশেষ।
  • Suvajit | 168.244.164.244 | ২৫ জুলাই ২০১১ ১৩:৫৫477704
  • সিকি, সব কিছুই লাভালাভ বা জমা-খরচের দৃষ্টিভঙ্গি দিয়ে বিচার করা যায় না। যদি প:ব: নাম বদলের পিছনে কোনো পাব্লিক সেন্টিমেন্ট কাজ করে তাহলে খরচ হবে জেনেও সরকারকে সেই পথে হাঁটতে হয়।
    এক্ষেত্রে সেরকম কোনো সেন্টিমেন্ট ব্যপক হারে প:ব:বাসীদের উত্তাল করেছে, এরকম খবর জানা নেই। তাই সিকির সমস্ত সবকটা যুক্তিতে ক।
    তাছাড়াও একটা যুক্তি শুনতে পচ্ছি, 'পূর্ববঙ্গ' বলে যখন কিছু নেই তখন 'পশ্চিমবঙ্গ' কেন? ক্যারাবিয়ান দ্বীপপুঞ্জকে ওয়েস্ট ইণ্ডিস বলা হয় সরকারীভাবে, কিন্তু সরকারীভাবে ইস্ট ইন্ডিস কথাটাও তো আর ব্যবহার হয় না। তাহলে কি 'ওয়েস্ট ইন্ডিস' ও নাম বদল করবে?
  • umesh | 80.254.147.148 | ২৫ জুলাই ২০১১ ১৪:৪২477705
  • প্রথমে নাম বদল নিয়ে একটু ধন্ধে ছিলাম।
    কিন্তু শমিক এর যুক্তি গুলো পড়ে মনে হচ্ছে বদল টা যাস্ট পলিটিক্যাল চমক ছাড়া কিছু নয়।
    আর পাবলিক সেন্টিমেন্ট? সেটা তো India তে মিডিয়া নিয়ন্ত্রন করে। আজ যদি থাকে, কাল চাইলে বদলে ফেলা কোন ব্যাপার নয়।
  • dd | 124.247.203.12 | ২৫ জুলাই ২০১১ ১৫:১০477706
  • জুজুবাদের নব্যতম অ্যাডিশন বোধয় মিডিয়া।

    মিডিয়া রাক্ষস,মিডিয়া পিচাশ। মিডিয়াই চরম ব্রহ্ম। এটা একটা নতুন ফ্যাশন। মিডিয়াই ধরাকে সরা করে। আর মানুষ মাত্রেই নির্বোধ ও গোলগাল।

    আরে, মিডিয়া কি একটি একক স্বত্তা? প্রতিটি প্রতিদিনের সামনে একটি করে আজকাল। তারানন্দের মুখোমুখী চব্বিশ ঘন্টা। ইত্যাদি।

    ১০০% নিয়ন্ত্রিত দুনিয়াতেই বিক্ষোভ সামলাতে পারে নি সোবিয়েত, পারছে না সৌদি আরব আর উত্তর আফ্রিকা। ফাঁক ফোকোর দিয়ে দিয়ে জ্যানগন নির্ভুল ভাবে প্রতিবাদ করেছে।

    (এই টপিক নিয়ে বেশ গোটা ছয়েক মোটাসোটা টই হতে পারে)।
  • saikat | 202.54.74.119 | ২৫ জুলাই ২০১১ ১৫:১৯477707
  • কিন্তু ডি সাহেব তো বলেছিলেন, এই সব প্রতিবাদের পেছনেও মিডিয়া আছে। মানে গুগুল।
  • achintyarup | 121.241.214.38 | ২৫ জুলাই ২০১১ ১৮:৫১477708
  • ধন্যবাদ সকলকে
  • Arpan | 112.133.206.22 | ২৫ জুলাই ২০১১ ২০:২৯477709
  • যদিও নতুন কিছুই আর লেখার নেই, তবুও বলি। আপত্তির কারণ মূলত দুটি:

    ১। বাজে ও অপ্রয়োজনীয় খরচ যেখানে রাজ্যের কোষাগারের হাল খারাপ আর প্রায়োরিটি কাজকর্ম কিছু কম পড়ে নাই। তাছাড়া সেন্টিমেন্টে সুড়সুড়ি ছাড়া আদৌ এই পণ্ডশ্রমের কোন রিটার্ন ঘরে আসবে কিনা কেউ জানে না।

    ২। প:বঙ্গ নামটির সাথে দেশভাগের রক্তাক্ত ও বেদনাময় স্মৃতি জড়িয়ে আছে। সেই স্মৃতিকে সদা জাগরূক করে রাখারও যেমন দরকার নেই, তেমনি এইভাবে তা চিরতরে মিটিয়ে ফেলাও যায় না।

    প:বঙ্গ ও "পূর্ববঙ্গ'-এর সঙ্গে প্রতিতুলনা টানলে এটাও বলা যায় যে সাউথ আয়ারল্যান্ড বলে তো কিছু নেই, আছে রিপাবলিক অব আয়ারল্যান্ড। তাতে কি নর্থ আয়ারল্যান্ডের নাম পাল্টেছে?
  • Arpan | 112.133.206.22 | ২৫ জুলাই ২০১১ ২১:৪৬477710
  • আগের পোস্টে আরেকটু লেখা দরকার ছিল। তৃণমূল দলটির নির্বাচনের সময় অন্যতম ঘোষিত অ্যাজেন্ডা ছিল সোনার বাংলার পুনর্নির্মাণ। কথাগুলো ঠিক এমনটাই ছিল না মনে নেই, কিন্তু মানেটা বুঝতে তাতে অসুবিধা হয় না (কেমন মামুকে নকল করলাম!)। এখন পুনর্গঠন / পুনর্নির্মান কী প্রকারের হইবে ও "বঙ্গভূমি' তাহাতে কী প্রকারের সিদ্ধিলাভ করিবে তাহা তর্কাতীত নহে। কিন্তু ইহা সকলেই মানিতে বাধ্য যে উহা একটি দীর্ঘস্থায়ী ও পরিশ্রমসাপেক্ষ প্রক্রিয়া। শেষমেষ কদ্দূর কী হবে তা অবশ্য ভগা চ ন জানন্তি। কিন্তু এও স্মরণে রাখা উচিত মহৎ কার্য সমাপনের জন্য সময় অফুরন্ত নয়। অতএব হাতে থাকে পেন্সিল এবং নাম পাল্টানোর জন্য এই পোড়া দেশ ও তার জনপদসমূহ। তমলুকের নাম হল তাম্রলিপ্তি, প: বঙ্গের নাম হতে চলল বঙ্গভূমি এবং জঙ্গলমহলের প্রস্তাবিত নাম হউক দলমাদল। যা কিছু ভালো, গৌরবময় অতীতের আখ্যান তথা স্বর্ণযুগের পরিচয়বাহী। অলমিতি বিস্তারেণ। আমেন।
  • hneio | 128.231.22.133 | ১৭ আগস্ট ২০১১ ০৬:১৬477711
  • তুলে দিলাম।
  • ppn | 122.252.231.10 | ১৭ আগস্ট ২০১১ ১০:১২477605
  • অচিন্ত্য গাজর ঝুলিয়ে ভেগে পড়েছে। :(
  • k | 61.12.12.83 | ১৭ আগস্ট ২০১১ ১৭:৪৮477606
  • এককদা এরম একটা নাম পোস্তাব করেছিল - G1P1C1S1। আমি সব্বান্তোকরণে সমর্থন করছি।
  • PT | 203.110.246.230 | ১৭ আগস্ট ২০১১ ২৩:০০477608
  • এই নাম বদলের প্রস্তাব নাকি অনেক আগেই পাঠানো হয়েছিল কেন্দ্রের অনুমোদনের জন্য? তখন বিজেপির সরকার দিল্লীতে। প: বঙ্গ থেকে নির্বাচিত কোন মন্ত্রীর কলকাঠি নাড়ার কারণে সেই প্রস্তাব ঠান্ডা ঘরে পাঠিয়ে দেওয়া হয়। কেউ আলোকপাত করতে পারেন?
  • ppn | 122.252.231.10 | ১৭ আগস্ট ২০১১ ২৩:০৩477609
  • কোন মন্ত্রী আবার। ন্যানো মাইন্ডেড কেউই হবেন নির্ঘাৎ!
  • umesh | 80.254.147.148 | ১৯ আগস্ট ২০১১ ১৭:৩০477610
  • Breaking News:West Bengal আর নয়, এখন পশ্চিমবঙ্গ।
  • siki | 155.136.80.36 | ২১ মার্চ ২০১২ ১২:৫৩477611
  • আচ্ছা, এই গল্পটার কী হল আলটিমেটলি? রাজ্যের নাম কি ইংরেজিতে pashchimbanga হয়েছে? মনে তো হয় না!
  • Papiss | 121.241.218.132 | ২১ মার্চ ২০১২ ১৩:৫৭477612
  • হবেও না, কারণ করলে অনেক হুড়কো আছে। উদাহরণ - গাড়ির রেজিস্ট্রেশন প্লেট। আমার পয়সা খরচ করে কারো বাপের সখ ফুলফিল কেন করতে যাবো হে?
  • umesh | 80.254.147.148 | ২১ মার্চ ২০১২ ১৪:১৪477613
  • নাম পরিবর্তন হয় নি?
    আমি তো জানি অফিসিয়ালি ডিক্লেয়ার হয়ে গেছে, এখন শুধু ফর্মালিটি গুলো বাকি।

    আমার মনে পড়লো ব্রেকিং নিউজ টা আমি পোস্ট করেছিলাম।
  • Papiss | 121.241.218.132 | ২১ মার্চ ২০১২ ১৪:২৩477614
  • ফর্মালিটিগুলোই তো আসল। "পচ্চিমবঙ্গে' (ডেলিবারেট বানান) কত গাড়ি আছে আন্দাজ? একটা ডেটা পয়েন্ট দিলাম - মাসে মোটামুটি কয়েক হাজার নতুন গাড়ি বেরোয়, শুধু বেলতলা থেকে। তো এবার এই সব গাড়ির নাম্বারপ্লেট পাল্টানোর অফিশিয়াল কস্ট কত? আর জেনারেল পাবলিক এই hassle-টা মানবে? বাড়িতে বাড়িতে নতুন নাম্বারপ্লেট নিখরচায় পাঠিয়ে দিলে তাও বা কথা ছিলো। তারপর "গরমেন্ট'-এর সব খাতাপত্রে নাম পাল্টানোর কস্টটা চিন্তা করুন...
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন