এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মদন ঘোষ আত্মসমালোচনা ও সাতেঙ্গাবাড়ি

    Ishan
    অন্যান্য | ০৯ জুলাই ২০১১ | ২৭৪৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • kallol | 220.226.209.2 | ১১ জুলাই ২০১১ ১৬:৫১477573
  • সে তো নাহয় হোলো। কিন্তু উল্টোটাও যে প্রমাণ হয়ে যাবে। এরা কালানিশকভ চাইছে কেন? না, সিপিএমের কালানিশকভের মোকাবিলা করতে। তিনো কি মাও কালানিশকভ পেয়েছিলো কি না, তা লেখা নেই, কিন্তু সিপিএমএর কালানিশকভ ছিলো তা তো প্রমাণ হয়ে যাবে।
  • kallol | 220.226.209.2 | ১১ জুলাই ২০১১ ১৬:৫৩477574
  • কিন্তু পোস্নো এরা কালানিশকভ পায় কোথা থেকে। সবারই কি একই সোর্স?
  • Arpan | 202.91.136.71 | ১১ জুলাই ২০১১ ১৭:০০477575
  • মাও কালাশনিকভ নিষিদ্ধ। সিপিয়েম কালাশনিকভ সিদ্ধ।
  • aka | 168.26.215.13 | ১১ জুলাই ২০১১ ১৭:৫৩477576
  • কালাশনিকভ সবার কাছে আছে, মাওবাদী, সিপিএম, তৃণমূল। তৃণমূল বা মাওবাদীদের প্ররোচনায় সিপিএম ব্যবহার করে, সিপিএমের প্ররোচনায় তৃণমূল ব্যবহার করে। মাওবাদীদের নিয়ে সমস্যা হল ওরা কোন প্ররোচনা ছাড়াই ব্যবহার করে নীতিগত কারণে।
  • Ishan | 117.194.35.223 | ১১ জুলাই ২০১১ ২১:৩৮477577
  • সুমনকে সাক্ষী মানলে আকার বিশ্লেষণ খাটবে না। সুমনের বিবরণ অনুযায়ী সিপিএমের হাতে কালাশনিকভ। প্রশিক্ষিত ডাকাতদল। তৃণমূল ভ্যাবাচ্যাকা। আর "সূর্য সেনের বংশধর'রা কোনো মতে ওয়ান শটার-টু শটার নিয়ে আত্মরক্ষার লড়াই লড়ছেন।

    এই "সূর্য সেনের বংশধররা' কারা? আন্দাজ করতেই পারেন এরা মাওবাদী। কিন্তু সেটা "প্রমাণ' করা চাপ। সুমনকে জিজ্ঞেস করলে তিনি বলবেন, এরা প্রশিক্ষিত, সেটুকু বলতে পারি। কিন্তু প্রশিক্ষণ কে দিল, মাওবাদী না এলটিটিই, নাকি মিলিটারি, সে আমি বাপু জানিনা। এমনকি এসব কিচ্ছু না হয়ে এরা স্রেফ তৃণমূলের "যোদ্ধা' হলেই বা আটকাচ্ছে কে?
  • aka | 168.26.215.13 | ১১ জুলাই ২০১১ ২১:৫২477578
  • সুমন কি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখেছেন ওরা গুলি চালাচালি করছে? নাকি ওদের বিবরণ শুনে বলছেন? কার কাছে কি আছে সেই সম্বন্ধে এত নিশ্চিত হলেন কি করে?

    তবে এত অস্ত্র আসে কোথা থেকে এটা প্রশ্ন। ভাবচি ইলিগাল অস্ত্রের ব্যবসা দেব। বছর দুয়েক চালাতে পারলেই হল।
  • Ishan | 117.194.35.223 | ১১ জুলাই ২০১১ ২১:৫৪477579
  • সুমনের কথা পুরোটাই তো লিখলাম। উনি যা "দেখেছেন' বলে লিখেছেন।
  • ranjan roy | 122.168.228.168 | ১১ জুলাই ২০১১ ২৩:৪৯477580
  • আমি সুমনের উদ্ধৃত লেখা থেকে আরো মৌলিক প্রশ্নে যেতে চাইছি। ডিডিভায়া কর অবধান!

    সিপিএম বন্ধুরা যখন কথায় কথায় তিনো-মাও আঁতাত তুলে ধরেন তখন তাতে একটা implied statement থাকে। তাহল ঘাসফুলের মুরোদ নেই আমাদের সঙ্গে লড়ে। জনগণ আমাদের সঙ্গে আছে। তাই ওরা মাওবাদী- বেআইনী হাতিয়ার এইসব নিয়ে তথাকথিত প্রতিরোধ খাড়া করছে। ওদের মোকাবিলা করতে আমরা কি রসগোল্লা ছুঁড়ে মারবো? (নানাসময়ে দীপক/সুশান্ত নানাভাবে এই বক্তব্য), বা যখন বুদ্ধবাবু বলে-paid in their own coins তখন এই মনোভঙ্গী ফুটে বেরোয়। আমার সিপিএম খুল্লতাতরাও মোটামুটি একই দৃষ্টিভঙ্গি থেকে কথা বলেন এবং এটাকে সঠিক র‌্যাডিক্যাল স্ট্যান্ড বলে থাকেন।
    প্রশ্নটা এই খানেই।
    এইযুক্তিতেই ছত্তিশগড়ের রমন সরকার অল্পবয়েসী আদিবাসী ছেলেদের হাতে ইনশাস রাইফেল, কালাশনিকভ তুলে দিয়ে বলেছে---, ্‌্‌ যাও, মাওবাদীদের মোকাবিলা কর। তোমাদের নাম এস পিও, তোমাদের নাম কোয়া কম্যান্ডো।
    সুপ্রীম কোর্ট এর ডিভিসন বেঞ্চ একে তীব্রভাষায় ভর্ৎসনা করেছে। বলেছে --রাষ্ট্রের সংবিধান সম্মত ফোর্স (পুলিশ/মিলিটারি) আছে মাওদের ঠেকানোর করার জন্যে। রাষ্ট্র নিজের দায়িত্ব এড়িয়ে গিয়ে পাব্লিকের একাংশের হাতে অস্ত্র তুলে মিলিশিয়া তৈরি করে আদিবাসীদের বিরুদ্ধে আদিবাসীদের লড়িয়ে তামাশা দেখতে পারে না। এটা সংবিধানের মূল স্পিরিটের বিরোধী। ইম্মিডিয়েটলি এদের ডিসাঅর্ম করতে হবে।
    স্বভাবত: চিদাম্বরম-রমন সিং বেকায়দায় পড়েছেন।

    কিন্তু যাঁরা তিনো-মাও ঠেকাতে বিহার বর্ডার থেকে (কয়লাখনি এলাকার মাফিয়া? ইদানীং কিছু ঘটনা দেখুন) কালাশনিকভধারী হার্মাদ সংগঠিত করাকে ন্যায়োচিত মনে করছেন তাঁরা যে চিদুবাবু-রমন সিং এর সঙ্গে একই অবস্থানে দাঁড়িয়ে।
    কারণ, মাওবাদীরা সংবিধান মানে না। ওদের সংবিধানের স্পিরিট রক্ষার কোন দায় নেই। কিন্তু সিপিএম এর আছে। কারণ, সিপিএম সংবিধানের নামে শপথ নিয়ে সরকারে আসে। সিপিএম এর কাছে এখন নির্বাচনী বিপর্যয় টাই পার্টির এগুনো-পিছোনোর মাপকাঠি। তাই সেটা নিয়ে বড় আত্মানুসন্ধান হয়। কোন ট্রেড ইউনিয়ন বা কৃষক আন্দোলনের ব্যার্থতা নিয়ে নয়।
    ( অবশ্য সিপিএম সমর্থক ভাই অরিজিৎ এই পাতায় ''মার্ক্সিজম'' সূতোয় বলেছে আজকের মাওবাদীদের রাষ্ট্র নিয়ে বক্তব্য অনেক বেশি লেনিনিস্ট, আর সিপিএম এর বক্তব্য লেনিনীয় হিসেবে রিভিশনিস্ট!)

    তাই আমার অতিপ্রিয় জ্‌নাদুই গুরুজন আমাকে যখন বলেন-- বিনায়ক সেন সি আইয়ের প্ল্যান্ট নয়তো? দেখ না, সাউথ কোরিয়া থেকে প্রাইজ নিয়ে এল আর ওকে হেল্‌থ এর উপদেষ্টা কমিটিতে নিয়ে নিল! তখন আমি আদৌ আশ্চর্য হই না।
  • Arpan | 122.252.231.10 | ১২ জুলাই ২০১১ ০০:০৯477581
  • দেখা যাচ্ছে মমতা গলা খাঁকারি না দিলে পারিষদগণ কুটোটিও নাড়েন না।

    ফেয়ার এনাফ। কিন্তু একেই কি ফ্যাসিবাদ বলে ভয় দেখানো হচ্ছিল?
  • kc | 89.203.49.18 | ১২ জুলাই ২০১১ ০১:১৯477583
  • না না। ফ্যাসিবাদ অনেকটা এরকম। :)
    http://aitmc.org/8Jul11.pdf
  • Arpan | 112.133.206.18 | ১২ জুলাই ২০১১ ০৮:৫১477585
  • ও, আচ্ছা, বুঝলাম। তবে এ তো আমাদের সুমহান রাজনৈতিক উত্তরাধিকার। কারা যেন মহাকরণ থেকে প্রেস কর্নার ভেঙ্গে তুলে দিয়েছিল। সবই এ-পিঠ আর ও-পিঠ। :)
  • abastab | 61.95.189.252 | ১২ জুলাই ২০১১ ০৯:০৪477586
  • তাহলে কি সিদ্ধান্ত করা যায় যে ফ্যাসিজম এর একখানি লক্ষণ হইল বিরুদ্ধমতের প্রচারের বলপূর্বক প্রতিরোধ।

    আচ্ছা চুরি আর ডাকাতি কি এক?
  • Arpan | 112.133.206.18 | ১২ জুলাই ২০১১ ০৯:১১477587
  • তা কেন? চোরেরা তো নি:শব্দে কাজ সারে আর ডাকাতেরা হাঁকডাক করে।
  • dd | 124.247.203.12 | ১২ জুলাই ২০১১ ০৯:৫৬477588
  • কেউ যদি একেবারে নি:শব্দে চুরি করে পালিয়ে যাবার সময় খুব হাঁক ডাক করে, তাইলে সে কি হবে? চোর না ডাকাত ?

    আরো প্রশ্ন আছে, কোনো বোবা মানুষ কি কখনই ডাকাত হতে পারবেন্না? ফ্যারেন্‌জাইটিস হলেও না?
  • abastab | 61.95.189.252 | ১২ জুলাই ২০১১ ১০:০০477589
  • বোবা হলে ডাকাত হতে বাধা নেই ঢাক ঢোল কাঁসি এ সব নিয়ে বাজাতে বাজাতে এলেই হল।
  • machi mara kerani | 14.99.122.190 | ১৩ জুলাই ২০১১ ২২:৫৯477590
  • কিন্তু এই মুহুর্তে গুন্ডা ক®¾ট্রাল করছে কে? গুন্ডা বলা যাবে তো? নাকি প্রলেতারিয়েত বলতে হবে?
  • জন রিড | 43.252.251.19 | ০৭ জুন ২০২৩ ১৯:০৫740200
  • অনেক বছর তো হলো , এবার কি তবে "রিটার্ন টু ফ্রয়েড " নাকি "রং রুটে হিন্দু রাষ্ট্র "?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভ্যাবাচ্যাকা না খেয়ে প্রতিক্রিয়া দিন