এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • নতুন বিষয় : নতুন বিষয় : নতুন বিষয়

    notun bishoy
    অন্যান্য | ১৩ জুলাই ২০১১ | ১৬২৩১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • 00 | 78.65.167.166 | ২৫ মার্চ ২০১৫ ০৯:৫১477259
  • নাজুক !
  • kiki | 53.230.133.112 | ২৫ মার্চ ২০১৫ ১০:০৮477261
  • ইয়ে ..........কিন্তু মিনিস্কার্টের সাথে টপ নেই?

    একরাশ চিন্তা নিয়ে রাজকুমারী ঘুমোতে গেলো।
  • Atoz | 161.141.84.175 | ২৬ মার্চ ২০১৫ ০০:৫৬477262
  • লক্ষ্মী গিটার ফিটার ততক্ষণে একপাশে সরিয়ে রেখে আঁচলে একরাশ টোপাকুল নিয়ে বসেছিলেন খেতে। খেতেই খেতেই একগাল হেসে কইলেন, "আচ্ছা ভবো, যাবেই যখন, তাইলে আজ এসো। পরেরবার যখন আসবে তখন ভবীকে সঙ্গে এনো, সে অনেকদিন থেকেই আমার কাছে একটা রেসিপি চাইছিল। কল্পতরুর ডাঁটার চচ্চড়ির রেসিপি। এলে একেবারে হাতেকলমে দেখিয়ে দেবোখন। সেবারে তোমরা দুটিতেই দুটিখানিক করে খেয়ে যাবে। আচ্ছা তবে এসো এখন, দুগ্গা দুগ্গা।"

    ভবদুলাল ট্রালালালা লা গাইতে গাইতে বেরিয়ে গেলেন। সন্ধ্যের আর দেরি নেই, মন্দার নিশ্চয় এতক্ষণে সব রেডি করে ফেলেছে।
  • adhuli | 190.148.69.210 | ২৬ মার্চ ২০১৫ ০২:৩৮477263
  • আর একটু এগোলে এটা পুরো "যমালয়ে জীবন্ত মানুষ returns" হয়ে যাবে। দারুন হচ্ছে, থামবেন না।
  • Nina | 83.193.157.237 | ২৬ মার্চ ২০১৫ ০৬:১৭477264
  • achintyarup | 340123.171.344523.64 | ২২ মার্চ ২০১৯ ০১:৪৩477265
  • ভবতারিণী উঠোন নিকোতে নিকোতে ভাবছিলেন, কতদিন পর দোল হল। শেষবার হয়েছিল সেই চব্বিশ সালের বন্যার আগে।
    দমকা হাওয়ায় উঠোনের আবীর উড়ে যায়, গোবরন্যাতা শুদ্ধু হাত গালে দিয়ে চক্ষু বুঁজে সেদিকে তাকিয়ে থাকেন ভবতারিণী।
  • r2h | 232312.172.3489.204 | ২২ মার্চ ২০১৯ ০১:৫৮477266
  • আরে কতকাল পর অচিন্ত্যরূপদা।
    কাল না পর্শুই ময়মনসিং প্রসঙ্গে মনে করছিলাম।
  • achintyarup | 340123.171.344523.64 | ২২ মার্চ ২০১৯ ০২:০৩477267
  • ময়মনসিং? আহা, কী কথা মনে করাইলা!
  • dd | 90045.207.2356.50 | ১৪ মে ২০১৯ ০৭:৩২477268
  • এই য্যে এটা তুললেম।

    গুচর পক্ষ থেকে প্রথম গন সাহিত্য। বেশ চলছিলো, কিন্তু দৃ সাহেন এম্নি জবরদস্ত লিখলেন যে সবাই অভিভুতো হয়ে,ব্রাভ,সাধু, স্ট্যান্ডিং হাত্তালি দিয়ে যথেষ্ট হইয়াছে যথেষ্ট হইয়াছে বলে রণে ও ব্যাকরণে ভংগ দিলেন। এই জন্নেই বলি, বেশী ভালো লিখতে নেই।
  • dd | 90045.207.2356.50 | ১৪ মে ২০১৯ ০৭:৩৪477270
  • তো এইখানে T আর Timবাবুর অর্জুন অভিষেকের ক্যাভালরীর গপ্পো শুরু করতে পারেন। সীজন টু এপিসোড ১।

    যাদের নাম T দিয়ে শুরু নয়, তারাও লিখুন।
  • dd | 90045.207.2356.50 | ১৪ মে ২০১৯ ০৭:৫৪477271
  • রিলেভেন্ট অংশ ভাট থেকে কপি পেস্ট করে এইখানে দিয়ে শুরু করুন।

    আমিও করতে পারতাম, কিন্তু আনাড়ি হাতে করতে গিয়ে কপি পেস্টের বদলে কাট অ্যান্ড পেস্ট করে দিলে রক্তারক্তি হয়ে যেতো।

    আর শুনুন, শুভস্য শীঘ্রম। কেনোনা ২৩এ মে'র পরে তো লরেন বাবুকে নিয়ে মাতামাতি, উৎসব, ভক্তিগীতি, বিজয়গাথা - এইসব করতেই সবাইকে ব্যাস্তো থাকতে হবে। মহতী সাহিত্য রচনার সময় কই?
  • রঞ্জন | 238912.69.5678.131 | ১৪ মে ২০১৯ ১১:১০477272
  • @ডিডি,
    চালাও পানসি বেলঘরিয়া!!
    (পঞ্চান্ন বছর আগের স্কুলজীবনের ব্যাটলক্রাই!)।
  • Kaju | 122312.242.016712.210 | ১৪ মে ২০১৯ ১৫:১০477273
  • ভাটে পোস্ট হয়ে যাওয়া জিনিস কাট পেস্ট হয়ে উড়ে যাবে !! ইস সত্যি এরম হলে আমি কত কী যে উড়িয়ে দিতে পারতাম।
  • কাট অ্যান্ড পেস্ট | 3478.73.8912.175 | ১৪ মে ২০১৯ ১৭:৫৫477274
  • নমেঃ দ্দ মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৬৭০১১২।৫১।১২২৩।১৭১ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ০৯ঃ২০

    সাধে কি বলে বাঙালী আত্ম বিস্মৃত জাতি? আপনেদের তো পড়াশুনা করা ধাতেই নেই।

    হনুবাবুর আত্মজীবনী (পুর্ণাংগ) প্রকাশিত হয়েছিলো
    ২০১৫ খ্রীষ্টাব্দের ১০ই জুনযা নামক টইতে। সে সময়ে উটি এক দারুন ইনটের্স্টং টই ছিলো - পরে উটি নিতান্ত ধাপার মাঠ হয়ে যায়।

    আমি তো জানিই আপনেরা কতোটা অলস। তাই আমিই টুকে দিচ্ছি।

    "উইদাউট ডিসরেসপেক্ট, আমার আবার হয়েছে কি, ছোটোবেলাটা এত ঘটনাবিহীন বোরিং ছিল, যে আমি বেশিটাই ভুলে গেছি। আমি দেখেছি, আমার কলেজ রাজনীতি করার আগে পর্যন্ত কোনো ডিটেল স্মৃতি নেই। অনেক বন্ধুর, মাশ্টারমশাই দিদিমনি পাড়ার লোকের নাম ই মনে নেই। চিনতেও পারি না অনেক সময়। অনেকে রাগ করেন, মা বলেন, কি রে এটাও মনে নেই, বাবা বলেন, সে কি এতো কথা হল এত উত্তেজনা হল বেমালুম মনে ভুলে গেছো, আমার সিরিয়াসলি কিস্যু মনে নেই, আমি স্মৃতি বলে যে চালাই অনেকটাই ধার করা বা বানানো বা অন্যের কাছ থেকে শুনে গড়ে নেওয়া।
    এক ডাক্তার কে বলেছিলাম , উনি বলেছিলেন, এটা কিছুই না, তুমি ছোটো বেলায় বোর ছিলে, কিসুই পোসাতো না, জীবন সম্পর্কে আগ্রহ তোমার বার্ধক্যে বেড়েচে। তো আমি বললাম, কিন্তু আমার তো ধরুন ভীমরতি তে যা হয়, নতুন মেয়েদের সংগে শুতে ইচ্ছে করে, ক্ষমতার একটা চাহিদা হয়, টাকার একটা লোভ হয়, যশের লোভ হয়, সেগুলো হছে না কেন, মানে ইছাও তো করে না। ল্যাদ। জীবনে কিসু তো ঘটুক রে বাবা, এতো একেবারে ঠান্ডা মাড়ের মত জেবন, বিপ্লব তো হলই না, অন্তত একটু আধটু ইসে হবে তাও হল না। তো উনি বল্লেন, এটা অমাদের পড়ায় নি, ছোটো বেলার বোরডমের সংগে বড়বেলার বৌ এর ভয় যোগ করে পড়ায় নি ;-)

    অ্যাকচুয়ালি রাজনীতির বন্ধুরাও বলে তোর ভুল ভাল মনে আছে, অনেকক্ষেত্রেই এসব কিস্যু হয় নি, হত ও না ঃ-) এটাতে আমি খুব ই কনফিউজ্ড, পরে দেখেছি, আমি গল্পে পড়া বিভিন্ন প্রোটাগোনিস্ট দের জীবন টুকে টুকে নিজের কথা বলি, কোন বিশ্বাস্যোগ্যতা নাই অথবা আই ক্যানট টেল আ ব্যাড স্টোরি, ইট হ্যাজ টু বি আ ফানি স্টোরি, এই নেশা থেকে জীবন টা সইত্য থেকে সম্পূর্ণ গুল হয়ে মনে আছে, যেটা সংগে ব্যক্তি আমি র কোনো সম্পর্ক নাই, ব্যক্তি অন্যান্য রা তো অনেক দূরে। শুধু এক বাবর বাদশা এর কাছাকাছি, যে কিনা তরমুজ ভালোবাসতো।"

    নমেঃ অর্জুন অভিষেক মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৫৬১২১২।৯৬।২৩৫৬১২।৫৪ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ০৯ঃ৪৯

    ঝড় উঠল। বাড়িতে একা থাকলে সব দরজা, জানালা বন্ধ করা দায়িত্ব পরে। এদিক বন্ধ করলে ওদিক ওড়ে।

    @টি, না জানিনা। ব্রাহ্ম'রা সফিসটিকেটেড হয়, এসব 'বাপ' টাপ তুলে কথা বলেনা। ঃ-) ঃ-)

    নমেঃ টিম মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ০১৩৪১২।১২৬।৫৬২৩২৩।২৩৭ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১০ঃ৪৮

    অর্জুন অভিষেক অশ্বে আরোহণ করিলেন। সম্মুখে বালুকাময় প্রান্তর, দূরাগত ঘন্টাধ্বণি, অশান্ত সমুদ্র --- আর কিছু নাই। আকাশ অংশত মেঘলা ছিলো, শত্রুপক্ষের রাডারে ধরা পড়িলো না ধূমকেতুর বেগে কী তাহাদের দিকে ছুটিয়া আসিতেছে। শুধু চন্দ্রালোকে মুষ্টিবদ্ধ তরবারি ঝলসিয়া উঠিতে লাগিল।

    --এইরকম মর্মে চমৎকার গল্প হয়। ব্রাহ্ম অ্যাঙ্গেলও আছে, ক্লাইমেক্সে বোঝা যাবে। এরপর কী হলো জানতে হলে সত্বর বুকিং করুন। অগ্রিম দশ লাখ, শেষ হলে আরো কুড়ি।

    নমেঃ ট মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৩৪২৩২৩।১৯১।৯০০৫৬।১৭৬ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১১ঃ২০

    অর্জুন অভিষেক অশ্বে আরোহণ করিলেন। সম্মুখে বালুকাময় প্রান্তর, দূরাগত ঘন্টাধ্বণি, অশান্ত সমুদ্র --- আর কিছু নাই। আকাশ অংশত মেঘলা ছিলো, শত্রুপক্ষের রাডারে ধরা পড়িলো না ধূমকেতুর বেগে কী তাহাদের দিকে ছুটিয়া আসিতেছে। শুধু চন্দ্রালোকে মুষ্টিবদ্ধ তরবারি ঝলসিয়া উঠিতে লাগিল।
    এসময় প্রান্তরে কিছু ছাগল চরিতেছিল, উহারা সভয়ে চিন্তা করিয়া উঠিল। এ কে? ইহা কী? নিরুত্তর চরাচর উত্তরিল না কেবল মেঘগর্জন শোনা যাইল, 'চল পঢ়ে'।

    নমেঃ টিম মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ০১৩৪১২।১২৬।৫৬২৩২৩।২৩৭ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১১ঃ২৯

    অর্জুন অভিষেক অশ্বে আরোহণ করিলেন। সম্মুখে বালুকাময় প্রান্তর, দূরাগত ঘন্টাধ্বণি, অশান্ত সমুদ্র --- আর কিছু নাই। আকাশ অংশত মেঘলা ছিলো, শত্রুপক্ষের রাডারে ধরা পড়িলো না ধূমকেতুর বেগে কী তাহাদের দিকে ছুটিয়া আসিতেছে। শুধু চন্দ্রালোকে মুষ্টিবদ্ধ তরবারি ঝলসিয়া উঠিতে লাগিল।
    এসময় প্রান্তরে কিছু ছাগল চরিতেছিল, উহারা সভয়ে চিন্তা করিয়া উঠিল। এ কে? ইহা কী? নিরুত্তর চরাচর উত্তরিল না কেবল মেঘগর্জন শোনা যাইল, 'চল পঢ়ে'।
    শুনিয়া মুখ টিপিয়া চন্দ্রাবতী সখি চপলাকে বলিলেন, " কী বলেছিলাম? সেই লেট করলো! সেলফিস্টিকটা নিয়ে আয় হারামজাদি!"

    নমেঃ ট মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৩৪২৩২৩।১৯১।৯০০৫৬।১৭৬ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১১ঃ৩৩

    অর্জুন অভিষেক অশ্বে আরোহণ করিলেন। সম্মুখে বালুকাময় প্রান্তর, দূরাগত ঘন্টাধ্বণি, অশান্ত সমুদ্র --- আর কিছু নাই। আকাশ অংশত মেঘলা ছিলো, শত্রুপক্ষের রাডারে ধরা পড়িলো না ধূমকেতুর বেগে কী তাহাদের দিকে ছুটিয়া আসিতেছে। শুধু চন্দ্রালোকে মুষ্টিবদ্ধ তরবারি ঝলসিয়া উঠিতে লাগিল।
    এসময় প্রান্তরে কিছু ছাগল চরিতেছিল, উহারা সভয়ে চিন্তা করিয়া উঠিল। এ কে? ইহা কী? নিরুত্তর চরাচর উত্তরিল না কেবল মেঘগর্জন শোনা যাইল, 'চল পঢ়ে'।
    শুনিয়া মুখ টিপিয়া চন্দ্রাবতী সখি চপলাকে বলিলেন, " কী বলেছিলাম? সেই লেট করলো! সেলফিস্টিকটা নিয়ে আয় হারামজাদি!"
    শুনিয়া চপলা সত্ত্বর ছুটিল ভাঁড়ার ঘরের উদ্দেশ্যে। কিন্তু বিধিবাম। আঙিনা জুড়ে নায়েবমশাই অবস্থান করিতেছেন। হন্তদন্ত অবস্থা। কোলাহল প্রচন্ড। মেলা গোলমাল। মহারাজ তাঁহার লিখিত প্রশ্নোত্তরের পত্রটি ফেলিয়া যুদ্ধে গিয়াছেন।

    নমেঃ ট মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৩৪২৩২৩।১৯১।৯০০৫৬।১৭৬ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১১ঃ৫৯

    মর্মর বনপথ ভেদিয়া ভোমস্টাট প্রাসাদের গুপ্তপথে চন্দ্রাবতী মুহূর্ত বুঝি থমকাইলেন। অ্যাতটা বেশরম হওয়া বোধহয় উচিত হইতেছে না। বুঝি আজ চপলাকে পাঠাইলেই হইত। মিনসের কাছে যা চপলা তাহাই চন্দ্রাবতী। একই বৈ তো নয়।

    নমেঃ টিম মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ০১৩৪১২।১২৬।৫৬২৩২৩।২৩৭ (*) ডতেঃ১৩ অয় ২০১৯ -- ১১ঃ৪৮

    বৃক্ষচূড়ায় কোন রাতচরা পাখি ডাকিয়া উঠিলো। চন্দ্রাবতী পোষ্যগুলিকে খাওয়াইয়া, বাম হস্তে সেলফিস্টিক ও কোমরে নানচাকু গুঁজিয়া গুপ্তপথে বাহির হইলেন। নিকটবর্তী শ্মশ্মান হইতে অঘোরীর দল ফুকারিয়া উঠিলো, চন্দ্রাবতী অন্ধকারে বনপথে মিলাইলেন। নায়েবমশাই এফ এম ধরিলেন। খবরের সময় হইলো।

    নমেঃ টিম মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ০১৩৪১২।১২৬।৫৬২৩২৩।২৩৭ (*) ডতেঃ১৪ অয় ২০১৯ -- ১২ঃ৩৯ আ

    নায়েবমশাই ঘড়ি দেখিলেন। খবরের সময় অতিক্রান্ত, অথচ রেডিওতে ঘড়্ঘড় ফ্যাঁসফ্যাঁস ব্যতীত কোন শব্দ নাই। চন্দ্রাবতীর পানপাত্রে আলজোলাম মিশাইয়া রাখিতে বলিয়াছেন। অঘোরীরা বার্বিকিউ সাজাইয়া প্রতীক্ষায়। দিবারাত্র কৃত্রিম কুক্কুটমাংস খাইয়া তাহাদের অরুচি হইয়াছে। সবই প্রস্তুত, এখন সংকেত আসিলেই হয়।

    নমেঃ টিম মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ০১৩৪১২।১২৬।৫৬২৩২৩।২৩৭ (*) ডতেঃ১৪ অয় ২০১৯ -- ০২ঃ৪৫ আ

    অশ্বপৃষ্ঠে অর্জুন অভিষেকের সময় আর কাটেনা। বেলাভূমি কোথায় মিলাইয়া গিয়াছে, দূরে একটি দুটি আলোকবিন্দু। সম্ভবত জনপদ। এই অভিযানে জনপদ পরিত্যাজ্য, প্রতি পদে গুপ্তচর ও গুপ্তঘাতকের ভয়। অশ্বের দিক পরিবর্তিত হইলো, দিক্‌চক্রবালে জেগে থাকা অন্ধকার বনভূমির উদ্দেশে ছুটিয়া চলিল। বনের অন্যপ্রান্তে শ্মশ্মান। অর্জুন অভিষেক বুঝিলেন শ্মশ্মানে পৌঁছিবার আগেই অশ্ব ধরাশায়ী হবে। কটিবন্ধ থেকে ফোন বাহির করিয়া দেখিলেন, টাওয়ার নাই। হালার রিলায়েন্স, আগেই বুঝা উচিত ছিলো।

    নমেঃ খ মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৩৪০১২৩।৯৯।১২১২২৩।১৩৪ (*) ডতেঃ১৪ অয় ২০১৯ -- ০২ঃ৪১

    অতঃপর অর্জুন অভিষেক অশ্ব হইতে অবরোহন পূর্বক , এক টন প্রোটন, দুই মেগাটন প্রাচীন প্রকৃত আদি ভারতীয় প্রাচীন বেদে উল্লেখিত টি এন টি গোদুগ্ধে মিশ্রণ করিয়া পাতন প্রণালি র সাহাজ্যে অ্যাটম বোমা প্রস্তুত করিলেন, করিয়াই পর্বত গাত্রে ছুরিয়া মারিলেন, পর্বত উড়িয়া গেল, দস্যু মোহন , ইয়ে হাত মুঝে দে দে ঠা পজ্জন্ত বলিয় মরিয়া গেলেন, তার পরে রমা আসিয় কাঁদিয়া পড়িয়া বলিলো, হে নাথ গতকল্য আহারাদি অন্তে হে নাথ, আপানার কি কিঞ্চিত ইশবগুল সহযোগে তৃষ্ণা নিবারণ করা হয় নি, নতুবা এই অযথা বিলম্ব কিসে, অ-অ রমাকে পরম স্নেহে আলিঙ্গন পূর্বক বলিলেন, ব্যথাতুরা কপোতী আমার।

    নমেঃ ব মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৪৫১২।১৩৯।৬৭৯০০১২।৮ (*) ডতেঃ১৪ অয় ২০১৯ -- ০৫ঃ২৫

    এমন সময়ে দূরে, অতিদূরে, ধুলার ঝড়ের প্রথম চিহ্ণ দেখা গেলো। চন্দ্রাবলী কম্পিত কন্ঠে বাবাগো বলিলেন।অর্জুন শশব্যস্ত হইয়া চন্দ্রাবলীর মুখে কোলাকোলা ছিটাইয়া বলিলেন, ভয় কি? চন্দ্রাবলী কিছু উত্তর না দিয়া শুধু গাঁ গাঁ করিতে লাগিলেন! সহসা ঝঞ্ঝা তড়িৎশিখায় বিপুল আস্য মেলিয়া বলিল `পশ্চিমবঙ্গের রিপোর্টটা দেখেছেন?

    নমেঃ ট মইলঃ ৌন্ত্র্যঃ

    ঈ আদ্দ্রেস্স ঃ ৩৪০১২৩।১১০।২৩৪৫২৩।৬ (*) ডতেঃ১৪ অয় ২০১৯ -- ০৫ঃ১০

    এত্ত সিরিয়াস আলোচনা করেন আপনেরা। তাই ভাবলাম অতি সাধারণ একটি ঘটনার প্রতি আপ্নেদের দৃষ্টি আকর্ষণ করিঃ

    "কেন্দ্রীয় সরকারের সদ্য-প্রকাশিত একটি ।।।।।।।রিপোর্টে দেখা যাচ্ছে, শিক্ষা ক্ষেত্রের নানান মানদণ্ডে এমনকি সিকিম-মিজোরামের থেকেও পিছিয়ে আছে পশ্চিমবঙ্গ! মোট ১০০০ নম্বরের মধ্যে বাংলা আছে পঞ্চম গ্রেডে (নম্বর ৬০১-৬৫০)। সিকিম-মিজোরামের গ্রেড চতুর্থ (নম্বর ৬৫১-৭০০)। ৮০১ থেকে ৮৫০ নম্বরের প্রথম গ্রেডে আছে শুধু চণ্ডীগড়, গুজরাত আর কেরল। ।।।।।।সব রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের মধ্যে শিক্ষামান ও ফলাফল এবং পরিকাঠামোয় পশ্চিমবঙ্গের স্থান পঁয়ত্রিশে। শিক্ষার সুযোগে বাংলা আছে তেত্রিশে, শিক্ষা-সাম্যে একত্রিশে। স্কুল পরিচালনায় একটু উপরে, আঠারোয় উঠে এসেছে পশ্চিমবঙ্গ।"
    হ্ত্ত্প্সঃ//্ব।অনন্দবঅর।োম/স্ততে/েস্ত-বেঙ্গল-ইস-বেহিন্দ-ফ্রোম-সিক্কিম-অন
    দ-মিওরম-ইন-এদুতিওন-লিস্ত-১।৯৯২৩৩১"
  • Kaju | 122312.242.016712.210 | ১৪ মে ২০১৯ ১৮:০২477275
  • আরে Angular bracket না দিয়ে এসব ভয়ঙ্কর কাট পেস্টের কী মানে?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভেবেচিন্তে মতামত দিন