এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • টেররিজম কমাতে হলে পলিটিক্যাল কারেক্টনেস ছাড়তে হবে

    Sibu
    নাটক | ১৫ জুলাই ২০১১ | ১২৬৭৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rupankar sarkar | 14.96.15.168 | ২৬ জুলাই ২০১১ ২০:২৫476751
  • ওপরে উমেশ নামে যিনি লিখছেন, তাঁর সঙ্গে ২০০ প্রতিশত সহমত। উত্তর ভারতীয়রা বা দক্ষিণের তামিলরা 'হিন্দু' বলতে যা বোঝায়, বাঙালি কোনও কালে সে হিন্দু ছিলনা। বাঙালি মন্ত্রের বদলে ব্রত পালনে ব্রাত্য ছিল বেশি। বাঙালি বামুন নাকি সব এফিডেভিট কেস, তাই উত্তরের কনৌজ বা দক্ষিণের কর্ণাট থেকে বামুন আমদানী করতে হত। বাঙালির উপাস্য শিব-দূর্গা-কালি সব লোকজ দেব দেবী, যাদের পুরানে এϾট্র অনেক পরের দিকে। তাছাড়া ভারতে 'হিন্দু' বলে কোনও ধর্মও ছিলনা। শৈব, লিঙ্গায়েত, গাণপত্য, এই রকম নানান রকম আলাদা আলাদা পৌত্তলিক ধর্ম ছিল। তাদের মধ্যে বিরোধও কম ছিলনা। উত্তর ভারতে একটি স্থানের নাম 'হরি-দ্বার' না 'হর-দ্বার'(এখনও Hardwar) হবে, তাই নিয়ে রক্তক্ষয়ী দাঙ্গায় লাখ খানেক ক্যাসুয়ালটি হয়ে গেছিল। মুসলমান হানাদাররা, এই সব পুতুলের ডিফারেন্স বুঝতোনা বলে কালো মানুষ (হিন্দ) দের দেশ হিন্দ-ই-স্তান নাম দিয়েছিল, হিন্দুস্থান নয়। একত্রে পুতুল ওয়ালাদের ওরা 'হিন্দু' বলত।
  • kallol | 115.242.213.19 | ২৬ জুলাই ২০১১ ২১:৫৫476752
  • ইয়ে মানে, হিন্দু কাথাটা গ্রীকেদের আমদানী বলে জানতাম। সিন্ধু ওদের উচ্চারণে হিন্দু হয়েছিলো। সেই থেকে...........
  • rupankar sarkar | 14.99.52.103 | ২৬ জুলাই ২০১১ ২২:১১476753
  • এই ক্রেডিটটা অনেকের ঘাড়েই চেপেছিল। হালে কিছু ইতিহাস বইতে (আমাদের ব্যাঙ্গলের নয়) পাওয়া গেল, ওটা নাকি পারসিকদের অবদান, কেননা তাঁরা ইংরিজি 'এস' উচ্চারণ নাকি করতে পারতেননা, তাই সিন্ধু-কে হিন্দু বলতেন। এই রকম নানা মত পাওয়া যাবে। এলিমিনেশন প্রোসেসে ঠিক করতে হবে কোনটা আমার মনে হচ্ছে অ্যাক্সেপটেবল। তার পর তক্কো টক্কো তো রইলই -
  • rupankar sarkar | 14.99.52.103 | ২৬ জুলাই ২০১১ ২২:২২476754
  • একটু সংযোজন করি, গ্রীকদের এই দোষ দিলে বেচারারা বড় দু:খ পাবে, কেননা ওদের বেশির ভাগ নামই, 'ইস' বা 'আস' দিয়ে শেষ হয়, যেমন মাইকেল ক্যাকোয়ানিস, জর্জ পাপাদোপোলাস, জর্জ চাকিরিস -ইত্যাদি। ইংরিজি 'এস' ছাড়া তো এইসব নাম উচ্চারণই হবেনা।
  • ranjan roy | 122.168.230.252 | ২৭ জুলাই ২০১১ ০৫:৩৪476756
  • রূপংকর সরকারের সঙ্গে অনেকখানি একমত। হিন্দি বলয়ে আমিষাহারী বাঙালী ব্রাহ্মণ কেমন হিন্দু তা নিয়ে সবাই একটু সন্দিহান।
    স্বামী বিবেকানন্দ যে আর এস এস এর হিসেবে নিষিদ্ধ খাদ্য খেতেন তা নিয়ে প্রচার হওয়া উচিৎ। এনিয়ে ইদানীং শংকরীপ্রসাদ বসুর বা অন্য কারো একটি বই বেরিয়েছে না?
  • pi | 72.83.102.200 | ২৭ জুলাই ২০১১ ০৫:৩৯476757
  • কিন্তু পাত্র-পাত্রী বিজ্ঞাপনের কোনো একটি পাতা দেখলে ...
  • pi | 72.83.102.200 | ২৭ জুলাই ২০১১ ০৫:৪৯476758
  • আমিষাহারী হলেও ব্রাহ্মণত্বের আলাদা আইডেন্টিটি নিয়ে বাঙালীদের মধ্যে তো কিছু কম ছুঁৎমার্গ নেই। এখন কিছুটা কমলেও আছে। ভালমতনই আছে।

    অব্রাহ্মণকে বিয়ে করার সিদ্ধান্ত নেবার 'অপরাধে' আমার মাকেই বাড়ি ছেড়ে বেরিয়ে যেতে হয়েছিল।

    এখনো আত্মীয়-স্বজনদের মধ্যে অ্যারেঞ্জড ম্যারেজ হলে ( যদিও সেটা একটু কমই হয়), অন্যতম প্রধান ক্রাইটেরিয়া দেখি ব্রাহ্মণত্ব কি জাতের মিল।
  • rupankar sarkar | 180.215.68.180 | ২৭ জুলাই ২০১১ ০৬:৫৭476759
  • পাই - আমাদের বাড়িতে (এক্সটেন্ডেড) গোটা তিনেক বৌ ঢুকেছে ,তারা ব্রাহ্মণের মেয়ে, সব কটা অ্যারেঞ্জড (ইনক্লুডিং আমার নিজেরটা) তাও কত দিন আগে, -কত যুগ প্রায়।
  • pi | 72.83.102.200 | ২৭ জুলাই ২০১১ ০৭:০৪476761
  • না, না, আমার অ-ব্রাহ্মণ ঠাকুমার বাড়িতে ঢুকতে তো কোন অসুবিধে হয় নাই।
    আপত্তিটা ব্রাহ্মণ দিদার দিক থেকে ছিল।
  • rupankar sarkar | 14.96.62.206 | ২৭ জুলাই ২০১১ ০৭:১৬476762
  • আমাদের প্রলম্বিত পরিবারে গোটা তিনেক ব্রাহ্মণ জামাই-ও আছে, সেগুলূ অ্যারেঞ্জড। আসলে ভিন্ন ভিন্ন পরিবারের মাইন্ডসেট ভিন্ন। আমার শ্বশুর মহাশয়ের পাঁচ পুত্র কন্যার মধ্যে একটির মাত্র স্পাউস ব্রাহ্মণ। তবে এই ব্যাপারটা উত্তর প্রদেশ বা তামিলনাড়ুতে উচ্চারণ করলেও সাংঘাতিক কান্ড ঘটে যেতে পারত।
  • kallol | 115.242.148.223 | ২৭ জুলাই ২০১১ ০৭:৪৪476763
  • হিন্দু পারস্যের দান, হতে পারে।
    কিন্তু এখন ইরাণে একটা শহরের নাম পাচ্ছি সিরাজ।
    অবশ্য তাতে কিছু এসে যায় না। গ্রীক বা পারসিক যে নামই বলো, আমরা তো ঝাল খাই ইংরেজির হাতে। নামগুলো ইংরেজি মতে ওরকম। যেনম টিনটিন। ওটা কস্মিনকালেও ওনার নাম নয়। ওনার নাম তাঁতাঁ বা ঐরকম একটা কিছু। যেমন প্যারিস নয় পারী, যেমন প্রাগ নয় প্রাহ, যেমন বার্ডোয়ান নয় বর্ধমান।
    গ্রীক নাম পাচ্ছি সফোক্লেস। স দিয়ে শুরু। তার গ্রীক উশ্চারণ কি? কেউ দুপহা দেবে? যেমন জো ব্যারেটো, পর্তুগিজে হোসে ব্যারেতো।
  • rupankar sarkar | 14.96.62.206 | ২৭ জুলাই ২০১১ ০৭:৪৬476764
  • পাই -এর জন্য আর একটা ইনটারেস্টিং গপ্পো - কিছুদিন আগে 'দাবাং' বলে একটা ধুমদাড়াক্কা হিন্দী ছবি হয়েছিল। খেয়াল করলে দেখবে, সেই ফিল্মের পুলিশ বাহিনীতে হিরো নিজে বর্তমান, সে ব্রাহ্মণ, আর এন্টায়ার বাহিনীতে যত অফিসার কনস্টেবল সেপাই টেপাই - সবাই ব্রাহ্মণ - পান্ডে, চৌবে, তিওয়ারী - ইত্যাদি। ওদিকে ভিলেনগুলো সব ক্ষত্রিয় (ঠাকুর)। তার মানে লড়তেই যদি হয় উঁচু জাতের মধ্যে লড়ব। এক রাজনীতিক, নীচুবর্গের লোকেদের জমায়েতে বক্তৃতা করছিলেন বলে তাঁকে বলা হল - কাস্ট ইয়োর ভোট বাট ডোন্ট ভোট ইয়োর কাস্ট। -এই হল উত্তর প্রদেশ। সাধে কি মায়াবতীর অত জ্বালা আর অত হাতির মূর্তি? ফিল্মটি প্রযোজনা আরবাজ খানের কিন্তু চিত্রনাট্য তো তিনি লেখেননি - আমাদের প: বঙ্গে যদিও ডান বামের মন্ত্রী-শান্ত্রী সবাই বামুন-কায়েত -তবু সেরকম ছুতমার্গ এখানে বিরল।
  • rupankar sarkar | 14.96.62.206 | ২৭ জুলাই ২০১১ ০৭:৫৬476765
  • কল্লোলবাবুর জন্য - শুধু সোফোক্লিস কেন, সক্রেটিস, ইস্কাইলাস, ইউরিপিডিস, 'স' এর তো ছড়াছড়ি। তাছাড়া পারস্যে তো সবচেয়ে নামজাদা 'গোলাপের শহর'-বসরা। যতদূর জানি -গ্রীকদের উচ্চারনে 'স' ভালভাবেই উচ্চারিত হয়। তাই তো সবদিক ভেবে কালো মানুষ (হিন্দ) দের বাসস্থান -হিন্দ-ই-স্তান কথার ব্যাখ্যাটা আমার মনে ধরল। এ ব্যাপারে বিদগ্‌ধ মহলে তক্কাতক্কি প্রচূর -তবে ঐ যে বললাম,ঐ টে আমার মনে ধরল।
  • pi | 72.83.87.117 | ২৭ জুলাই ২০১১ ০৮:৪০476766
  • অন্য অনেক রাজ্যে খুব ভয়ঙ্কর সে নিয়ে আমার কোন সন্দেহ নাই ( কয়েক বছর আগেই নিজে চোখে দেখা ঘটনা, এক জুনিয়র ছাত্র , ইউ পি র,নিচু জাতে বিয়ে করতে চেয়েছিল বলে ওকে আর ওর ভাবী স্ত্রী, দু'জনকেই মেরে ফেলার রীতিমতন হুমকি দেওয়া হয়েছিল। কোনোরকমে পালিয়ে আসে। অন্য বন্ধুরা অনেক সাহায্য করেছিল। মুম্বই চলে এসেও থ্রেট খেত।
    কিন্তু, এই চরমে না গেলেও, জাতপাত বিচার আমাদের বাঙালীদের অনেক পরিবারেই , হ্যাঁ, শিক্ষিত শহুরে পরিবারেও অন্ত:সলিলা হয়ে রয়ে গেছে, এটাও ঘটনা।
    মেনে কি আর ন্যায় না ? সেতো আমার মা'র বেলাতেও পরে নিয়েছিল। আর বল্লাম তো, পরিবারের তার পরের বেশিরভাগ নিজেদের ঠিক করা বিয়েতেই জাতপাত খাপে খাপ হয়নি, সেও মেনে নিয়েছে। কিন্তু, ঐ , নিজেদের সিদ্ধান্ত নেবার জায়গা থাকলে এই ফ্যাক্টরটাও এসেছে। আশেপাশে প্রতিবেশী, বন্ধুবান্ধব , অনেক পরিবারের স্যাম্পল দেখেই বলছি।
    সবচে ভালো স্যাম্পল সেট, ঐ তো বল্লাম, পাত্র -পাত্রী বিজ্ঞাপন ...
  • kallol | 220.226.209.2 | ২৭ জুলাই ২০১১ ১০:০৭476767
  • রূপঙ্করবাবু।
    আমার প্রশ্ন ছিলো সক্রেটিস বা সোফক্লিসের গ্রীক উচ্চারণ কি? সেটা নিয়ে কেউ কি দুপহা দেবে?
    আমি ইচ্ছে করেই যেসব নাম স দিয়ে শুরু নয় সেগুলো ধরতে চাই নি।
    সে যাগ্গে।
    কিন্তু হিন্দ মানে কালো মানুষের ফান্ডাটা কিরকম। একটু যদি বিশদ হন।
  • rupankar sarkar | 14.96.62.206 | ২৭ জুলাই ২০১১ ১০:৩৪476768
  • রমিলা থাপারে কিছুটা হিন্ট আছে, কিন্তু মালটা পেয়েছিলাম বহু বছর আগে, তখন কেব্ল ছিলনা, দূরদর্শনের এক ধারাবাহিকে। যিনি পড়ছিলেন, তিনি এক বিখ্যাতা মুসলিম বিদুষী মহিলা, নামটা কিছুতেই মনে করতে পারছিনা। রমিলা দেবীও খানিক ওপথে হেঁটেছেন, কিন্তু আসল বা মূল আইডিয়াটা ওখান থেকেই পাওয়া। তখনই মনে হল, হিন্দ মানে যাই হোক, হিন্দ-ই-স্তান নামটা খুব যুক্তিপূর্ণ, কেননা পাক-ই-স্তান, আফগান-ই-স্তান, কিরগিজ-ই-স্তান, কাজাক-ই-স্থান থেকে গুলিস্তান, কবরিস্তান - সব নামেরই অর্থ, অমুকদের বাসস্থান বা অমুক জিনিষের জায়গা। তাই হিন্দ-দের বাসস্থান বলে ঐ নাম খুব রয়াশনাল মনে হল। সিন্ধু-দের বাসস্থান, বা শুধু সিন্ধু উপত্যকায় তো ইনভেশন টা থেমে থাকেনি, তাহলে সে যায়গা ক্রস করে বহুদূর আসার পরও কি সেই নাম লিঙ্গার করবে ? এই সব মনে হল।
  • kallol | 220.226.209.2 | ২৭ জুলাই ২০১১ ১০:৪৯476769
  • বাঙ্গালীদের জাতপাত ব্যাপারটা সুবিধা মতো মানিয়ে নেওয়া গোছের। যদি বলেন ছেলে বা মেয়ের বিয়ে দিতে হবে, তবে স্বাভাবিকভবে আত্মীয়-স্বজন লেভেলে খোঁজ শুরু হয় - একটা ছেলে/মেয়ে দ্যাখো না গো। সাধারণত: এটা শুরু করেন বাড়ির মেয়েরা। পুরুষেরা তদারকিতে - না কাকীমা কিছু বল্লো? আরে তুমি পিসিমাকেই বলো নি!! তোমার মাকেও তো বলতে পারো......... ইত্যাদি ইত্যাদি।
    ফলে যে ""সম্বন্ধ"" আসে তা খাপে খাপ। এবার তার মধ্যে মেয়ে হলে- নাক, চোখ, চুল (আজকাল বোধ হয় চুলটা বাদ গেছে), রং, গড়ন, উচ্চতা ইত্যাদি নিয়ে বিচার চলে। ছেলে হলে-চাকরী, উচ্চতা, টাক, দাড়ি, NRI, ডাক্তার/অধ্যাপক/উকিল (এদের একটু সন্দেহের চোখে দেখা হয়) ও সব শেষে রংও বিচারে আসে।এসব ঠিকঠাক থাকলে কেউ কেউ কোষ্ঠী মেলান। পরিবার নিয়ে খোঁজ নেন। কোষ্ঠী না মিললে, কিন্তু খুব পছন্দ হলে, তার বন্দোবস্তো আছে।
    কিন্তু যদি কেউ নিজে পছন্দ করে ফেলে তবে একটা দীর্ঘশ্বাস ফেলে - ওদের যা পছন্দ বলে ছেড়ে দেন বড়রা।

  • til | 165.12.252.211 | ২৭ জুলাই ২০১১ ১০:৫৯476770
  • কল্লোল
    এক্ষুনি আমার এক গ্রীক বন্ধু কনফার্ম করলও
    সোক্রেটিস ইজ সক্রাটিস
    নট হক্রেটিস । এটা মডার্ন গ্রীক উচ্চারণ। আকেক্সবাবুর টাইমে কি ছিল সে বলতে পারবে না।
  • til | 165.12.252.211 | ২৭ জুলাই ২০১১ ১১:০০476772
  • আলেক্স
  • kallol | 220.226.209.2 | ২৭ জুলাই ২০১১ ১১:২৬476773
  • তবে তো আর যাই হোক, কিত্তিটা সম্ভবত: গ্রীকেদের নয়।
  • rupankar sarkar | 14.96.22.226 | ২৭ জুলাই ২০১১ ১১:৩০476774
  • কল্লোলবাবু - পাইয়া গেলাম। যেইখানেই ছাই দ্যাখলাম, উড়াইতে গিয়া পাইয়া গেলাম। এই সাইটটা এট্টু দেখেন তো - http://folks.co.in/2009/09/hindu এখানে অবশ্য প্রথম দিকে সে-ই সিন্ধু উচ্চারণ করতে না পারার ফসল হিন্দু -এই সব ধানাই পানাই আছে। তবে খানিক দূর গিয়ে, পারসিক অভিধান ঘেঁটে - কালো মানুষ, স্লেভ, ডিরোগেটরি, -তাহাদের নেশন বা জাতি - এইসবও দেখা যাচ্ছে।
  • dukhe | 122.160.114.85 | ২৭ জুলাই ২০১১ ১৩:০৬476775
  • আন্দামানে বাঙালী হিন্দু-মুসলমানেরা একসঙ্গে খাওয়াদাওয়া করায় অন্য প্রদেশীয়রা সন্দেহের চোখে দেখে শেষমেষ সিদ্ধান্ত করেছিল - এরা হিন্দুও নয়, মুসলমানও নয়, এরা বাঙালী । সূত্র - নির্বাসিতের আত্মকথা, উপেন্দ্রনাথ বন্দ্যো ।
  • rupankar sarkar | 14.96.18.250 | ২৭ জুলাই ২০১১ ১৪:০৮476776
  • কল্লোলবাবুর জন্য আরো কিছু - তার আগে জানাই, দুখে-র পোস্ট পড়ে খুব আনন্দ পেলাম। হ্যাঁ, কল্লোলবাবু -গ্রীকদের বিষয়ে আপনি বেশ খানিকটা ঠিক একথা জানলাম। তবে 'হিন্দু' নয় - আসলে আমাদের জিৎ দের দেশের লোকেরা (মানে সিন্ধিরা) দ্বিতীয় অক্ষরে ঝোঁক বেশি দেয়, তাই সিকান্দর শা এর লোকেদের যখন তারা নিজের দেশের নাম বলেছে, তখন গ্রীকরা ভুল শুনেছে, সেটা তাদের দোষ নয়, তাই সিন্ধু -হয়ে গেছে ইন্দোস (Indos) এবং সেই থেকে ইন্ডাস ভ্যালী সিভিলিজেশন, এবং ইভেঞ্চুয়ালি ইন্ডিয়া। অনেক জায়গার পাঁচমিশেলি তথ্য, তাই এখানে লিঙ্কাতে পারলামনা।
  • rupankar sarkar | 14.99.118.199 | ২৯ জুলাই ২০১১ ১৭:২৩476777
  • যদি কারো উৎসাহ থাকে - এই মনে করে আরও একটু তথ্য যোগাড় করেছি। AndreWink বিরিচিত AlHind বইতে 'হিন্দ' শব্দ নিয়ে অনেক আলোচনা আছে, তবে এক জায়গায় উনি ইবন বতুতার -লেখা উদ্ধৃত করে বলছেন " marsanalhindwa-l-sind" যার অর্থ, ভারত ও সিন্ধ এর বন্দর গুলি। তার মানে হিন্দ ও ছিল, সিন্ধ ও ছিল, সিন্ধ থেকে হিন্দ আসেনি।
  • pi | 128.231.22.99 | ৩০ জুলাই ২০১১ ০৬:৩৬476778
  • এটা শেয়ার করতে ইচ্ছে হল :

    http://openthemagazine.com/article/nation/the-agony-of-the-usual-suspects

    এগুলোর উত্তর জানা আছে ?

    There is no institutional structure if you want to fight for your rights,” says one of them. Well educated, well read, and well versed in the ways of the police ever since his cousin was declared an absconder, Bilal remembers having met many lawyers the first time his family members were picked up. “They told me: ‘You could file a habeas corpus petition, but you have to be prepared for the police producing them as the accused.’ What this means is: ‘You have to accept this injustice, so tell yourself, Yeh to hona hi thha humare saath (this was bound to happen to me).’ Now I don’t bother contacting a lawyer; we just ‘cooperate’. I often think about all the money spent on fighting these false cases—what if it had been spent educating our community?”...

    “Is the way that the police investigate bomb blasts right?” This question is raised again and again. Kaleem Shaik, the youngster whose conduct changed Swami Aseemanand’s heart in Hyderabad Jail (according to the Swami’s confession before two different magistrates), wonders why the police don’t keep their eyes open well enough to prevent blasts; why their investigations are never thorough; and why they must arrest innocents all so routinely.

    Kaleem was acquitted in the Mecca Masjid blast case, but only after months of torture. The Swami’s confession ought to have made him a hero, but he found himself ostracised after his release. Denied admission to the medical college he was trying to join before his arrest, he now studies law at home. “There’s a kind of boycott in college,” he says. “Why blame them? Even my relatives avoided me. Only when the Swami confessed did they start visiting my family. My word,they did not believe; but they believed the Swami.” Has he thought of suing the police? “Who am I? They are big people, with big responsibilities.”
    ....

    “We’ve discussed this with the government endlessly, in vain.” Farooq Mapkar, who was acquitted of charges 16 years after the 1992-93 riots (during which he was shot at inside a mosque), believes the police will change only after one of them is punished for arresting the wrong person. Asks Bilal, “Doesn’t the government realise that if they arrest five innocent men, 50 others who could vouch for their innocence lose faith in the system?”....


    বলিউডে এত্ত সিনেমা হয় পুলিশি হিরৈজম নিয়ে , অব তক ছপ্পন এর মত কত কত ফিল্ম তৈরি হয়ে গেল এনকাউন্টারের প্রয়োজনীয়তা বোঝাতে, দেখতে দেখতে রক্ত গরম করে আমরাও তো সেগুলো কেমন বুঝে ফেলি, ফলস এনকাউণ্‌তার আর ফল্‌স অ্যারেস্টের এইসব কাহিনী নিয়ে কই, দেখলাম না তো তেমন কিছু !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন