এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • বিরোধী নেতা চাই

    Ishan
    অন্যান্য | ১৩ মে ২০১১ | ২৬৬৬ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • Bratin | 117.194.100.222 | ১৩ মে ২০১১ ২১:১৯475988
  • নানা পাই গুলিয়ে ফেলছে মনে হচ্ছে । এনি মাঝে মাঝেই দাবি তুলতেন আমদের জমি নেওয়া র প্রক্রিয়া ভূল হয়েছে। তখন দল থেকে ওকে নিয়ম করে সতর্ক করে দেওয়া হত!!
  • pi | 128.231.22.150 | ১৩ মে ২০১১ ২১:২২475989
  • না, সেটা গুলোবো ক্যানো ? বলাম তো আগেও উনি প্রকাশ্যে পার্টিলাইনের বিরোধিতা করেছিলেন। কিন্তু ১৩ র বিনিদ্র/রক্তাক্ত রাতের স্টেটমেন্ট টাও ওনার না ? নাহলে কার ?
  • Bratin | 117.194.100.222 | ১৩ মে ২০১১ ২১:২৩475990
  • উনি অনেক দিন থেকে দাবি জানাচ্ছিলেন পাকা মাথা ( বুদ্ধ) সরিয়ে যোয়ান ছেলে কে নেতৃত্বে আনা হোক!!
  • saikat | 116.203.135.41 | ১৩ মে ২০১১ ২১:২৭475991
  • হ্যাঁ, রাতের ব্যাপারটাঅ উনিই বলেছিলেন।
  • pi | 128.231.22.150 | ১৩ মে ২০১১ ২১:২৮475992
  • আচ্ছা, কংগ্রেস কি সরকারে যাচ্ছেই ? বিরোধী আসনে বসলে তো বৃহত্তম বিরোধী দল হয়ে যাবে :)
  • pi | 128.231.22.150 | ১৩ মে ২০১১ ২১:২৯475993
  • তা, তারানন্দে এখন সেটা নিয়ে ওনাকে প্রশ্ন করল না ? সৈকতদা এখনকার ইন্টারভিউ টা দেখেছেন কি ?
  • Suvajit | 120.56.227.169 | ১৩ মে ২০১১ ২১:৩৮475995
  • রেজ্জাক মোল্লাকে আমারো ভালো লাগলো। বল্লেন সব নতুন ছেলেকে ভোটে দাঁড় করাবেন। গায়ে গ্রামের ঘামের গন্ধ শুঁকে তবে ভোটে দাঁড়াতে দেবেন।
    এর আগে দেখেছি রেজ্জাক মোল্লা মিছিলে বেরিয়েছেন, সংগে লাঠিসোঁটা নিয়ে হার্মাদবাহিনী। সেই থেকে এ রকম কথাবার্তা বিপরীত হলেও ইমপ্রেসিভ।
  • lisa | 128.174.77.223 | ১৩ মে ২০১১ ২১:৩৮475994
  • মানুষ পচা। আমি ট্রমা খাবো।
  • Suvajit | 120.56.227.169 | ১৩ মে ২০১১ ২১:৪১475996
  • বিমান : আমাদের অ্যাসেসমেন্টে ভূল ছিলো।
    অর্থাৎ নিচুতলার কর্মীদের ঢপ আমরা ধরতে পারি নি।
  • youtube | 122.162.75.129 | ১৩ মে ২০১১ ২১:৪৫475998
  • রেজ্জাক মোল্লা --


  • pi | 128.231.22.150 | ১৩ মে ২০১১ ২১:৪৯475999
  • এইটা এখনো ক্লিয়ার হচ্ছে না। ঢপ টা কে দিল ?
    উপরের তলায় না দিয়ে থাকলে, নিচের তলায়। কিম্বা আরো একটা পসিবিলিটি থাকে, পাবলিক নিচু তলার কর্মীদের ঢপ দিয়েছে , কিছুই বুঝতে দ্যায়নি :)
  • 8 | 116.203.135.41 | ১৩ মে ২০১১ ২৩:২০476000

  • til | 114.198.34.82 | ১৪ মে ২০১১ ০৪:০৭476001
  • আমার তো সবেধন নীলমণি Times Now চ্যানেলে আলিমুদ্দিনের ভেতর টা দেখাচ্ছিল, চেয়ার টেবিল বেশ দামীই; সেলার, ফ্রিজের ভেতরটা দেখায়নি যদিও। আমি ভেবেছিলাম সর্বহারাদের পার্টি অফিস অন্যরকম হবে। আমারই perception এর ভুল।
  • pi | 128.231.22.150 | ১৪ মে ২০১১ ০৬:২৯476002
  • এই যে, রেজ্জাক মোল্লার সেই আগের বক্তব্য :

    http://www.tehelka.com/story_main42.asp?filename=Ne060609the_cpi.asp

    কিছু কিছু জায়গা তুল্লাম:

    What factors lead to the CPI(M)’s unprecedented defeat in Bengal?
    This happened because of land acquisition. The shift of 27 percent of the minority vote to the Trinamool Congress also played a role. Young Muslims are unhappy with the CPI(M) because they are not getting equal opportunities. The opposition clearly explained the contents of the Sachar Committee report.

    Has the CPI(M) begun to consider Mamata Banerjee a real political threat? What role did she play in the defeat?
    This Mamata is a new Mamata. She is more mature and politically savvy. She has learnt how to handle issues. Her slogan of Maa, mati, manush (mother, land, people) connected with the voters. They have faith in her. She is obviously a threat to the CPI(M). People voted in favour of Mamata, not in favour of the Trinamool Congress.

    Were you against the acquisition of land in Nandigram and Singur? How would you do it differently?
    I was against it, but they did not listen to me. Land is the most important thing to farmers — they value it more than their sons and daughters. We should not acquire fertile land, only dry barren land. The government should pick the land and purchase it directly. Why should we allow industrialists to choose?

    What is your view on the idea of SEZs?
    SEZs are not good because local people don’t get any facilities or income. The companies export their products outside and engage their own labour. They do not create jobs for the locals.

    ...............

    Why has the CPI(M) moved away from its pro-poor ideology, from its mass base of farmers and labourers?
    The party has no connection with the land because they are all upper middle class intellectuals. They don’t know anything about labour and agriculture.

    How has this shift happened?
    It’s because the majority of the leadership is from the middle class. They are not B-class, but A-class. They think industrialisation is essential, and that it will bring unemployed youth to our fold. This cannot work. We are also facing a problem of organization. Several party members — brokers, dalals, promoters; people whose interests don’t represent the interests of the farmers — are getting positions without being accomplished. The party should be free from nepotism. The new cadres we recruited are not politically educated and don’t understand the party programme.

    The CPI(M) is seen as an arrogant party where dissent is not tolerated. People in Bengal associate it with ‘dadagiri’ (bullying). Does this concern you?
    There is some corruption and high handedness within the party rank and file. The local leaders have begun to think of themselves as the lords of their areas. We have to take specific steps to address this, or we will not be voted back to power. I am saying it openly: if we want win 2011 state polls, we have to change our attitude within the party.

  • Anirban Roy Choudhury | 144.191.148.3 | ১৫ মে ২০১১ ০২:৫৩476003
  • মানস ভুঁইয়া .. কিন্তু তখন আলিমুদ্দিন দি আঙ্গুল চুষবে ?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। আদরবাসামূলক মতামত দিন