এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতার কাছে চাহিদাসমূহ

    Samik
    অন্যান্য | ১৭ মে ২০১১ | ৯৭৬৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rupankar sarkar | 117.194.239.184 | ২০ মে ২০১১ ১৭:৫৬474901
  • আরে হ্যাঁ, বুড়ো বয়সের যা দোষ, ভুলেই গেছিলাম, যাঁর চাকরি গেল, তাঁর ডিফেন্স কাউন্সেল হিসাবে অনেক লড়াই আমিই করেছিলাম, সে সব কাগজপত্রের ড্রাফট বাড়িতে বাতিল কাগজের গাদায় এখনো খুঁজলে পাওয়া যেতে পারে।
  • ranjan roy | 122.168.46.145 | ২০ মে ২০১১ ১৯:০৪474902
  • সরি! রূপংকর।
    আমি আদৌ আপনাকে " মিথ্যেবাদী' বলিনি বা বলতেও চাইনি। আমরা দুজনেই নিজেদের অভিজ্ঞতা থেকে সত্যি কথা বলছি এই পারস্পরিক বিশ্বাসটুকুইতো আমাদের আলোচনার ভিত্তি।
    আর ছত্তিশগড়/মধ্যপ্রদেশের রাজনৈতিক চাপের সঙ্গে বঙ্গদেশের অভিজ্ঞতা আলাদা হতেই পারে বা হবার সম্ভাবনা আছে সেটা তো প্রথমেই বলেছি।
    আমার এলাকায় মার খেয়েছে, খুন হয় নি - বলে আপনার এলাকায় খুন হবে হতে পারে না-- এমন দাবি করবো কেন?
    তবে আমার মনে হয়েছে সেটা আপনার দীর্ঘব্যাংকিং জীবনেও একটি দুর্ভাগ্যজনক ব্যতিক্রমী অভিজ্ঞতা। তার থেকে জেনারালাইজেশন হয়তো র‌্যাশনাল হবে না।
    আর আমাদের এলাকায় দু'জন মারা গেছে--বস্তারে মাওবাদীদের হাতে। তাই ওগুলো হিসেবের মধ্যে ধরিনি।
    আর বাণিজ্যিক ব্যাংকের কথা যদি বলেন-- আমি দীর্ঘদিন জেলাস্তরের ব্যাংকার্স স্ট্যান্ডিং কমিটি এবং ডিস্ট্রিক্ট লেভেল কনসাল্টেটিভ কমিটি( DLCC এবং DRLM এর সক্রিয় সদস্য ছিলাম যার পঁচানব্বই প্রতিশত বাণিজ্যিক ব্যাংক। এছাড়া ডিস্ট্রিক্ট লীড ব্যাংক আমাদের এলাকায় স্টেট ব্যাংক হওয়ায় আমার স্বাভাবিক ভাবেই বিশেষ সম্পর্ক ছিল। শেষের দিকে আমি, নাবার্ডের ডিস্ট্রিক্ট ম্যানেজার ও স্টেট ব্যাংকের এল বি ও তিনজনে
    একসংগে সরকারি প্রোগ্রামের ব্যাপারে প্রত্যেক মিটিংয়ের আগে এলাকার ব্যাণিজ্যিক ব্যাংকের শাখায়ও বাই টার্ন যেতাম।
    ফলে অন্য কিছু না জানতে পারি, কিন্তু আমাদের এলাকায় সরকারি প্রোগ্রামের ক্রিয়ান্বয়নে বাণিজ্যিক ব্যাংকের সুবিধে-অসুবিধে নিয়ে কিঞ্চিৎ খবর আছে। আর আমাদের চেয়ারম্যান, জি এম, ভিজিল্যান্স, অডিট সবাই স্টেট ব্যাংকের।
    যেটা বলতে চেয়েছি তা হল যেহেতু সরকারি লোনে সিলেকশন, স্ক্রুটিনি, স্যাংশন, ডিসবার্সমেন্ট---- সবগুলি স্তরে ব্যাংক ছাড়াও অনেকগুলি এজেন্সি সম্পৃক্ত থাকে তাই এসবি আই অথরিটি এ'ব্যাপারে চুক হলে লঘুশাস্তি দেয়।
    আবার কর্পোরেট লোনে যেহেতু প্রতিপদে একমাত্র ব্যাংক তন্ত্রই আর্বিটার, তাই সমতুল্য দোষে স্টেট ব্যাংক অনেক বেশি শাস্তি দেয়।
    আমি-আপনি ইউনিয়নের অর্গানাইজার। আমাদের ডিফেন্স কাউন্সিল হতেই হয়। এ'ব্যাপারে সন্দেহ করে কাগজ দেখতে যাবো কেন? আপনার সঙ্গে লেখার মাধ্যমে ছাড়াও চাক্ষুষ পরিচয় হয়েছে। আপনার মুখের কথায় বিশ্বাস না থাকলে আলোচনায় আসতাম না।
    আমি নিজেই যে চোদ্দমাস সাসপেন্ড ছিলাম। নিজের ডিফেন্স কাউন্সিলও আমিই ছিলাম।
    আমার সামনে যাদের চাকরি গেছে তাদের সবার গরীবের সাবসিডি মেরে দেয়ার অকাট্য প্রমাণ ছিল।
    তবে ফ্রেম করা কেসও আছে। কোর্টে গিয়ে বাঁচিয়ে আনতে হয়েছে।
    আর হতেই পারে ব্যাংকিংয়ের মতন ব্যাপ্‌ক বিশাল ব্যাপারে আমি হরিদাস পাল অন্ধের হস্তিদর্শন করছি, তাই তো আপনার সাথে অভিজ্ঞতার বিনিময়।
  • ranjan roy | 122.168.252.128 | ২০ মে ২০১১ ১৯:০৮474903
  • খালি একটাই কথা ছিল-- আমার আপত্তি ব্যাংকিং সম্প্রদায়ের নিজেদের '' সৌরভ গাঙ্গুলি'' দেখানোর প্রচেষ্টায়।
    আমরা সবাই এই সিস্টেমের অবিচ্ছেদ্য অংশ। সব ডিপার্টমেন্টের মতই।
  • Netai | 121.241.98.225 | ২০ মে ২০১১ ১৯:৩৫474904
  • রেডিফ থেকে
    Mamata holds historic press conference at Writers' Buildings after cabinet meeting.

    First up: Promises to return 400 acres of Singur land to farmers.
    To set up expert panel on how best to use flood waters.
    A new committee will be set up for the release of political prisoners.
    If Tata wants to come to Bengal, they are welcome.
    Special package for development of Jungle Mahal.
    Illegal arms to be seized.
    Amit Mitra will be finance minister
    Jungle Mahal (Naxalite) and Gorkhaland crisis to be solved in three months
    Full ministry to be announced at 9 pm.

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন