এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • ranjan roy | 122.168.229.168 | ২০ মে ২০১১ ১৩:৩৫474740
  • আপনা মাঝে শক্তি ধরো আর দুর্বলেরে রক্ষা করো --- কনট্র্যাডিক্টরি হইবো ক্যান?
    আইজকাইল আমরা টেইল এন্ডার ব্যাটসমানেরেও কই একটু নেটে আস, ব্যাটিং ও প্র্যাকটিস করো। স্লগ ওভারে তোমাগো দশ-বিশটা রান জয়-পরাজয় নির্ধারিত করতে পারে।
    হেইডাই হইলো--- আপনা মাঝে শক্তি ধরো।
    আর সোমনাথের কথায় সায় দিয়া দুইডা কথা কই।
    এক, কুলদাবাবু যে রায়সু'র ঠিকুজি-কুষ্ঠি মেইল্যা ধরছেন-- তার কাম নাই।
    আমরা ওনার-আমার সবার ল্যাখা দেইখ্যাই জাত বিচার করি যে কেডা কুন কাউয়া!
    দুই, রায়সুভাই এইখানে শক্তি আর দুর্বলতাকে একটু স্ট্যাটিক অথবা গোদা শারীরিক বাহুবলের সঙ্গে সমার্থক ধইরা নিছেন।
    দাড়িদাদু আবার আত্মবলের উপর বেশি বিশ্বাসী।
    তাই তিনি "" মেশিনগানের সামনেতে গাই জুঁই
    ফুলেরই গান''--- এইরকম কিছু লেইখা রাখছেন।
    "" ঘরে বাইরে''র সন্দীপ আর নিখিলেশরে দেখেন। কে দুর্বল, কে সবল?
    রবীন্দ্রনাথের দর্শনে ভয়-সাহস এবং শক্তি-দুর্বলতা শব্দব্যবহারের তাৎপর্য্য তাঁর সামগ্রিক লেখার কনটেকস্টে বুঝতে হইবো না?
    আর দুর্বল-সবল অবস্থান রিলেটিভ, --ব্যক্তি এবং সময়ের সাপেক্ষে।
    স্ট্যাটিক মডেলের বদলে ডায়নামিক মডেলে দেখলে-- "" মেলাবেন, তিনি মেলাবেন''।
    আর কাব্যিক সন্দর্ভে সোমনাথের আপত্তি বা রায়সুর আপত্তি ভ্যালিড হতেই পারে। শচীন কি বাজে শট খেলেন না?
    আমি একটি গানে সঞ্চারীতে ( গানটি মনে পড়ছে না) এমনি লাইন পেয়েছি।---''আমার বাঁশি তোমার হাতে, ফুটোর পরে ফুটো তাতে''।
  • 0 | 88.191.128.47 | ২০ মে ২০১১ ১৬:৩৩474741
  • যা লেখার ছিলো তা আগেই লিখে দিয়েছেন পার্থ, সোমনাথ, দুখে, পাই, এলসিএম, রঞ্জনদা। অল্প অ্যাড করি।
    কোনো কাজ দুরূহ বা দু:সাধ্য ভেবে ভয় পেতে নেই, মনে সাহস আনতে হয়, আর সহকর্মীদেরও সাহস ও প্রেরণা দিতে হয়। অন্যায় অত্যাচারের বিরুদ্ধে লড়াই তেমনি একটা কাজ। সেই কথাই কবি বলেছেন। এই মানে না বুঝলে এই কবিতা পড়ে লাভ নেই।

  • Somnath | 117.194.199.198 | ২০ মে ২০১১ ১৭:৩৩474743
  • "আপনা মাঝে শক্তি" সবাই তো ধরতে পারে না, যারা ধরতে পারে না, তাঁরা দুর্বল বাই ডেফিনেশন। হইল? এবার, যারা পারে, কিন্তু এখন বিহ্বলতায় আক্রান্ত তাদের কে উদ্দেশ্য করে কবির এই ডাক। তারাই দুর্বলেদের রক্ষা করবে, এভাবে ভাবলে হচ্ছে? ব্রাত্য?
    দুখে বলেছেন এটা অলরেডি। Date:20 May 2011 -- 11:21 AM

    দুর্বলকেই শক্তি ধরতে বলা হয়েছে, আপনি এই axiom টা থেকে বেড়োলেই এটা বুঝতে পারতেন। গানটা দুর্বলকে উদ্দেশ্য করে লেখা নয়। এই নিয়ে তিনবার লিখলাম।

    ওয়ান ফাইন মর্নিং কিছু একটা মনে হলে তাই নিয়ে ব্লগ লেখা, আর সেটা যুক্তিসাপোর্টে প্রমাণ করে ফেলার মধ্যে খানিক তফারেন্স থাকতে পারে, এটা বোধহয় খুব বেশি বলে বোঝাবার দরকার নাই, বিশেষত যখন কোনো ওয়েল এস্টাবলিশ্‌ড টেক্সট নিয়ে কথা হচ্ছে, তখন গাদা লেখার আগে আর একটু ভাবার প্রয়োজন মনে হয়।

    আর, মধ্যপদলোপি কর্মধারয় 9 চাইলে আপনার লিস্টে কিছু কিছু যোগাড় দিতেও পারেন।
  • 9 | 14.96.149.136 | ২০ মে ২০১১ ১৭:৪৫474744
  • এইটা একদম ভাটইস্য ভাট ডিসকাশন হচ্ছে। একটা কমপ্লিটলি ইনেন টপিক নিয়ে এত কথা নষ্ট করার কোনো মানে আছে!
  • Kaju | 121.244.143.246 | ২০ মে ২০১১ ১৮:০৬474745
  • সহজ দর্শনটুকু না বোঝার ফন্দি
    জেনে রেখো আছে তার গূঢ় অভিসন্ধি
    বৃথা বাক্যব্যয় তাই কোরো না বরং
    বুদ্ধি দেব শোনো যদি বলি হে চরম
    আছে আজ শুক্রবার, রাম ঢেলে পেটে
    গভীর রাতের বেলা বোসো প্ল্যানচেটে
    আরেন্টি স্মরণ কোরো একমনপ্রাণে
    স্বয়ং তাঁহার মুখে জেনে নিয়ো মানে।
  • Biplob Rahman | 202.164.212.14 | ২০ মে ২০১১ ১৯:৩৩474746
  • ব্লগ বারান্দায় কেউ একজন বলেছিলেন: কাদায় নেমে শুওরের সঙ্গে কুস্তি লড়ে লাভ কী? ... কাউয়া কবি বিতর্কে কেন যেন এ কথাটিই মনে পড়লো।...
  • r.h | 198.175.62.19 | ২০ মে ২০১১ ২০:০০474747
  • উ:, আমি আবার দোরা কাওয়া পড়ে খুব আমোদ পেলাম :)
    দোরা কাওয়া আর ধুরা কাউয়া একই জিনিস আশা করি।

    তবে ব্রাত্যবাবুর রবিগানের ব্যাখ্যায় এক্কেরে হাহাপগে।
    এমন বিপ্রতীপ ভেগোলজি আর দেখি নাই, মামু রে মামু :D
  • Kulada Roy | 74.72.54.134 | ২০ মে ২০১১ ২০:১৩474748
  • মুশকিল হল-তিনি যে কাউয়া কবি সেটা পশ্চিমবঙ্গের লোকজন জানেন না। বরাহগিরি তার যে আরেকটি পরিচয় সেটা না জেনে তাকে বিচার করতে যাওয়াটার মধ্যে কিছু অপূর্ণতা থেকে যায়--বিপ্লব। কারণ আমরা দেখেছি, পশ্চিম বঙ্গের কবি গৌতম চৌধুরী,জয় গোস্মামী, জয়দেব বসু, ব্রাত্য বসু, রনজিৎ দাশ প্রমুখ ব্রাত্য রাইসুকে বাংলাদেশের মহান চিন্তক এবং বিরাট বিশাল কবি ঘোষণা করে পুলক বোধ করেন। কিন্তু তিনি বাংলাদেশে বিশিষ্ট ভাঁড় হিসাবেও পরিচিত। তিনি সবাইকে ব্যাপক জঙ্গীবাদি বিনোদন জুগিয়ে আলোচনার লাইম লাইটে থাকার চেষ্টা করেন। উত্তরাধূনিকের ফোকটে তিনি জঙ্গী মোলবাদি জামাতে ইসলামীর চোঙ্গা ফুকানেওয়ালাও বটে। তাকে দিয়ে বাংলাদেশের মূলধারার সাহিত্য বিচার করলে গোড়াতেই বিসমিল্লাহ হবে। এই জন্যই এখানে ব্রাত্যচরিত্রটা একটু বলতে হল।
    ব্রাত্য রাইসু ঘরাণার ভবহ এই রবীন্দ্রবিদ্বেষের ইতিবৃত্তটা নিয়ে আমি অচিরেই একটি নোট লিখব।
  • r.h | 198.175.62.19 | ২০ মে ২০১১ ২০:১৫474750
  • কিন্তু দোরা কাওয়া 'পেয়ারা' গাছে কেন? মানে আমার ডায়ালেক্ট সংক্রান্ত প্রশ্ন।
    নাকি 'পেয়ারা'ও বলে কোথাও?
  • d | 14.96.39.143 | ২০ মে ২০১১ ২০:২৬474751
  • শমীক খামোখা চটে যাচ্ছ কেন হে? এইটা তো প্রচন্ড বিনোদনমূলক টই!

    কিন্তু .... কিন্তু ..... ব্রাত্য বসু কবি নাকি?

    যাগ্গে আম্মো এট্টা লিং দিয়ে যাই। এট্টু অপ্রাসঙ্গিক যাদিও, কিন্তু খুব ইচ্ছে করছে দিতে।
    http://www.sachalayatan.com/himu/38760

  • r.h | 198.175.62.19 | ২০ মে ২০১১ ২০:২৬474752
  • রবীন্দ্রবিদ্বেষ প্রচারে এইরূপ যুক্তিজাল দিলে রবীন্দ্রানুরাগীরা নিশ্চিন্তে থাকতে পারেন :)
    এ যেন প্রায় আজকাল পত্রিকার সিপিয়েম সমর্থন :)
  • Abhyu | 80.221.63.206 | ২০ মে ২০১১ ২০:৩২474753
  • ও দমদি, পশ্চিমবাংলার ব্রাত্য বসু আর বাংলাদেশের ব্রাত্য রাইসু আলাদা লোক না?
  • Kulada Roy | 74.72.54.134 | ২০ মে ২০১১ ২০:৩৫474754
  • আমাগো বাংলাদেশে পেয়ারা গাছকে গৈয়াগাছও বলে। ব্রাত্য রাইসু রবীন্দ্রবাবুর চেয়েও কবিতায় তার এই পেয়ারা (পেয়ার, গৈয়ার বিপরীতে একটি অশ্লীল শব্দটি যা প্রকাম করতে সংকোচ হয়)শব্দের মাধ্যমে ভবহ বিনোদনরস প্রকাশ করেছেন।
    এই মহাকবি বিষয়ে একটি তথ্য জানানো দরকার--তিনি ভিন্নমতকে মোটেই সহ্য করেন না। তার বিডি আর্টসে ভিন্নমতকে ডিলিট করেন এবং অন্যান্য নেটেও তিনি ভিন্নমতকে গালিগালাজসহকারে ডিলিট করতে মোটেই দেরী করেন না।
  • sda | 117.194.192.198 | ২০ মে ২০১১ ২০:৩৭474755
  • "Never Argue With A Fool – He Will Drag You Down To His Level, Then Beat You With Experience." - উৎস জানা নেই।
  • r.h | 198.175.62.19 | ২০ মে ২০১১ ২০:৩৯474756
  • পেয়ারা বিষয়ে আমিও তাই জানতাম। আমাদের অঞ্চলে গয়াম বলা হতো।
  • r.h | 198.175.62.19 | ২০ মে ২০১১ ২০:৪৯474757
  • অবশ্য না, এই কাব্য তো কোন ধুলি ধূসর লৌকিক কাব্য নয়, দোরা কাওয়ার পাশে 'পেয়ারা' শব্দের অবস্থানের কারনে বরং এর ব্যঞ্জনার বিচ্ছুরণ তীক্ষ্ণতর প্রতীত হয়।
  • d | 14.96.39.143 | ২০ মে ২০১১ ২০:৫২474758
  • অবশ্যই আলাদা লোক অভ্যু। সেইজন্যই কুলদা রায়ের 8:13র পোস্টে জয়দেব বসু আর রণজিৎ দাশের মাঝখানে 'ব্রাত্য বসু' নামটা দেখে অবাক হয়ে লিখলাম।
  • d | 14.96.39.143 | ২০ মে ২০১১ ২১:২৫474759
  • %
  • nyara | 122.172.20.18 | ২০ মে ২০১১ ২১:৪৩474761
  • ব্রাত্য বসু আগে কবিতাই লিখতেন। যখন সে প্রেসিতে পড়ত, তখনও তার নাট্যপ্রতিভা তেমন প্রকাশ পায়নি। অ্যাকচুয়ালি ১৯৯৪ নাগাদ অ্যামেরিকায় কোন এক কথায় এক বন্ধুর সঙ্গে ব্রাত্যর প্রসঙ্গ ওঠায়, তৃতীয় এক বন্ধু বলে 'কে? কবি ব্রাত্য বসু?' সেই জানলাম লিটিল ম্যাগাজিন মহলে ব্রাত্যর কবিপরিচিতি আছে। বোধহয় সৌম্য দাসগুপ্তর সঙ্গে প্রেসি ও কবিতা - দুই সূত্রেই ব্রাত্যর ঘনিষ্ঠতা।
  • Bratya Raisu | 180.234.99.139 | ২০ মে ২০১১ ২২:০৮474762
  • :)
  • pi | 24.139.221.129 | ২১ ডিসেম্বর ২০১৭ ১০:০৪474763
  • এটা ভাল র‌্য্যাপ হতে পারে না ? ভাটে র‌্যাপ নিয়ে এত আলোচনা দেখে মনে পড়ল, এটা আমি র‌্যাপ করে গাইতাম এক সময়।

    দোরা কাউয়া পেয়ারা গাছে কা কা করে রে
    দোরা কাউয়া পেয়ারা গাছে হিঃ হিঃ কী কী করে রে
    পাতা ঝরে পাতা ঝরে পেয়ারার পাতা ঝরে রে
    দোরা কাউয়া পেয়ারা গাছে কু কু করে রে
    দোরা কাউয়া পাতি কাকের গোয়া মারে রে
    পেয়ারা গাছে পাতি কাকের গোয়া মারে রে

    ওরে আমার দোরা কাউয়া, দোরা কাউয়া রে,
    পেয়ারা গাছে পেয়ারা গাছের পাতা ঝরে রে

    ওরে আমার ঝরা পাতা, পাতাঝরা রে ।অ।
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। চটপট মতামত দিন