এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অমল সমাদ্দারের খুন এবং মমতা ব্যান

    Biplab Pal
    অন্যান্য | ২৪ মে ২০১১ | ৬৪৭৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Ishan | 117.194.32.217 | ২৫ মে ২০১১ ২১:৪৬474603
  • রঞ্জনদার কথার সঙ্গে পুরো একমত হলাম না। দুটো পয়েন্টে:

    এক। সত্তরের দশকের রাষ্ট্রীয় সন্ত্রাসকে আমরা এখনও স্মরণ করি। গত এক দশকে প:মে: এবং গোটা জঙ্গলমহলে সে সময়ের চেয়ে কম কিছু হয়নি। ফলে কথায় কথায় সেই সন্ত্রাসের কথা উঠে আসবেই। সেটা ভুলে যাওয়া মানে ইতিহাসকে অস্বীকার করা। এবং এর বিরুদ্ধে একটা ব্যাকল্যাশ থাকবেই।

    দুই। সিপিএম এর বিরুদ্ধে রুখে দাঁড়াক বা না দাঁড়াক, সেটা ম্যাটারই করেনা। এই ব্যাকল্যাশকে বন্ধ করার দায়িত্ব সরকারের। এর ব্যর্থতার দায়ও প্রথামিকভাবে সরকারের। সিপিএমের নয়।

    বাকি একমত।
  • pi | 72.83.97.171 | ২৫ মে ২০১১ ২২:০৭474604
  • পয়েন্টা টা এটাই ছিল যে শুধু তৃণমূল নেতা , কর্মীকী বলেও সর্বত্র সমাধান হবে না।
    প্রশাসনকে বলতে হবে। প্রশাসনকে প্রো-অ্যাকটিভ হতে হবে।
    শুরু থেকে সেই অর্ডার এলে হয়ত এইরকম ঘটনা আটকানো যেত। কাল মমতার এই অর্ডার আসার পর এগুলো কমে কিনা দেখার।

    কিন্তু আমার মতে, তাহলেও সমাধান হবেনা, যদি না, এই নিজের হাতে আইন তুলে নেবার ট্র্যাডিশন বন্ধ করার ব্যবস্থা করা হয়।
    অ্যাকসিডেন্ট হলে কি পকেটমারি সবেতেই তো জনরোষের এই বহি:প্রকাশ, সেটা পার্টি সমর্থনপুষ্ট হলে আরো সহজে হয়। এটুকু ই।

    আবার কোন কোন ক্ষেত্রে, যেখানে এগুলো 'বদলা' হিসেবে আসছে,এর পিছনে এই বোধ টাও তো কাজ করে, আইনি পথে কিছু হবার নয়। যা করবার আমাদের করতে হবে।
    আর, সন্ত্রাসের ইতিহাস স্মরণ জাস্টিফিকেশন হিসেবে আসা উচিত না , কিন্তু এটা নথিবদ্ধ হওয়াটাও জরুরি।

    আগেকার ঘটনাগুলির ঠিকমত তদন্ত ও বিচার হবে,আইনি পথে, প্রশাসনের দিক দিয়ে এরকম একটা আশ্বাস ও বোধহয় দেওয়া উচিত। এবং তার সাথে এও জানিয়ে দেওয়া, এরকম ঘটনা হলে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হবে।
    গণপিটুনির শাস্তি কী ? এটা আবারো জানতে চাইছি।

    আর এই তদন্ত ও বিচার প্রক্রিয়া চালু হলে এখনকার শাসক দলের কর্মীরও সেই পথে হাঁটার আগে দু'বার ভাববেন।

  • Du | 216.110.92.7 | ২৫ মে ২০১১ ২২:১২474605
  • বিজেপি-র ওপরেও ব্যাকল্যাশ হচ্ছে পড়লাম।
  • Lama | 117.194.239.11 | ২৫ মে ২০১১ ২২:২০474606
  • পিটুনির শাস্তি হলেও হতে পারে। গনপিটুনির শাস্তি হয় না।

    "গন' কে খুঁজে চিহ্নিত করা কঠিন। খুঁজে পেলেও অনেক সময় "আহা বেচারা গন। একটু সেন্টু খেয়ে করে ফেলেছে' বলে কাটিয়ে দেওয়া হবে
  • ranjan roy | 122.168.205.34 | ২৬ মে ২০১১ ০০:৪৯474607
  • ঈশান,পাই ও আকাকে,
    নি:সন্দেহে অবস্থা বেশ জটিল তাই লিনিয়ার জাজমেন্ট ও দাওয়াই অকেজো।
    তবে আমি চেষ্টা করছি দুটো স্তরে কথা বলতে।
    এক, ঈশানের পোস্ট ও পাইয়ের তুলে দেয়া গড়বেতা এলাকার চিঠি ঘটনাগুলো কেন হচ্ছে, কেং করে হচ্ছে তার ব্যাখ্যা দেয় মাত্র। কিন্তু সেটা বুঝে এগুলো বন্ধ করা বা আটকানোর রাস্তা না খুঁজলে অনিচ্ছাকৃত কিন্তু জাস্টিফাই করার অপ্রত্যক্ষ দায়িত্ব অযাচিত ভাবে এসে পড়ে বলে আমার মনে হয়। নইলে সেই ইন্দির হত্যার পর শিখবিরোধী দাঙ্গার সময় রাজীব গান্ধীর সেই উক্তিটির অবস্থান নিতে হয়।
    দুই, আকার সঙ্গে একমত। আইনের রাজত্ব স্থাপন করার দায়িত্ব বর্তমান সরকারের। কাজেই তাদের ওপর চাপ সৃষ্টি করতে হবে। সিপিএম নেতৃত্ব কিছু না করলে কি যে ৪০ প্রতিশত বিপুল জনতা সিপিএম কে ভোট দিয়েছে তাদের মরতে হবে বা ভয়ে দলবদল করতে হবে?
    তবে জমীনীস্তরের বাম কর্মী(যাঁরা আদর্শগত কারণে আজও সঙ্গে আছেন)দের থেকে কিছু আশা রাখি। আসলে বিনা লড়াই কেউ জমি ছাড়লে আমার খারাপ লাগে। সেটা কেকেআর-পুণে ওয়ারিয়ার-সিপিএম-মাওবাদী-টিএমসি-সিপিএম-বৌ-বাচ্চা যেই হোক।:))))))
  • pi | 128.231.22.150 | ২৬ মে ২০১১ ০০:৫৬474608
  • রঞ্জনদা, আমি ঠিক উল্টোটাই বলেছি কিন্তু।
    সেটা বুঝে আটকানোর ব্যবস্থা করা।
    এবং কেন হচ্ছে, কেং করে হচ্ছে না জেনে আটকানোর ব্যবস্থা করা যাবেনা, সেটাও।
    আর তাই ওগুলো ব্যাখ্যা দেয় মাত্র , এটা মানতে পারলাম না।

  • ranjan roy | 122.168.205.34 | ২৬ মে ২০১১ ০০:৫৯474609
  • ঈশানকে,
    না, সত্তরের দশকের কথা ভুলে যাওয়ার প্রশ্নই ওঠে না।
    একটু আগে এখানে অচিন্ত্য'র পোস্ট পড়ে ওর বাবা (আমার সত্তরোর্ধ ছোটকাকা)এবং ভূতের গল্প লেখা অর্ণব( আমার ন'কাকা)র সঙ্গে কথা বল্লাম।
    পরের জন,রাষ্ট্রীয় স্তরের ট্রেড ইউনিয়ন নেতা তুষার রায় এই নাকতলার বাড়িতেই সত্তরের দশকে এক কাকভোরে আক্রান্ত হয়ে কোন রকমে পালিয়ে প্রাণ বাঁচান। ইমারজেন্সির সময় উনি জেলে যান, চাকরিটি খোয়ান।
    আজ পঁচাত্তর পেরিয়ে উনি বল্লেন- আমি তো এখানে থাকবো বলে এসেছি। যাই ঘটুক ফেস করবো।
    তবে ওঁরা দুভাই মোটামুটি একমত যে এখন শহরের মধ্যে সত্তরের দশক রিপিট হবে না। কারন আবার সেই বহুনিন্দিত মিডিয়র চোখ। ভদ্রলোকেদের মধ্যে ইমেজ। গন্ডগোল হচ্ছে বেলেঘাটা-বেহালায়। টালিগঞ্জ-যাদবপুর-নাকতলা আশ্চর্যজনক ভাবে শান্ত। পার্টি অফিসে হামলা হয় নি। ক্যাডারদের দল বদলাতে এখনো ধমকানো হয় নি। তবে রিকশা ইউনিয়নদের পতাকা বদলাতে চাপ দেয়া হচ্ছে। দেখা যাক।
  • ranjan roy | 122.168.205.34 | ২৬ মে ২০১১ ০১:০৩474610
  • ডি: অর্ণবের ""বাবা"" হবে।

    পাই, ঠিক আছে। তোমার পরের পোস্টগুলো মিলিয়ে পড়লে বুঝতে পারছি।
  • Mmu | 93.9.77.229 | ২৬ মে ২০১১ ০১:২৬474613
  • প্রহাররত সবাইকি ত্রিনমূল সমর্থক। আর পুলিশ ,যে বালকটিকে উদ্ধ্যার করল.......... CPM ?
  • pinaki | 122.164.233.34 | ২৬ মে ২০১১ ১০:১০474614
  • এই প্রশাসন দিয়ে সব সমস্যার সমাধান খোঁজাটা চেষ্টা এবং লক্ষ্য হিসেবে ভালো, কিন্তু আজকের পরিস্থিতিতে প্র্যাকটিকাল কিনা ভাবার আছে। প্রশাসন আমরা চাইলেই রাতারাতি নিরপেক্ষে হয়ে উঠবে না। বিশেষত: আমাদের মত দেশে। সেক্ষেত্রে যতদিন সেটা না হচ্ছে ততদিন এই চোরাগোপ্তা হামলা, সফ্‌ট টেরর - এগুলো ঠেকানো যাবে কি করে? রাজনৈতিকভাবে সমাধান ছাড়াই শুধু পুলিশ কঠোর হলেই থেমে যাবে সবকিছু? তারপর ধরা যাক আন্দোলন। অনেকেই এরকম ভাবে, যেমন গৌতম দেব ভোটের আগে বলছিলেন - সিঙ্গুরের সময় মমতাকে দুর্গাপুর এক্সপ্রেস ওয়ের উপর মাচা বাঁধতে দেওয়াই হয় নি। উনি থাকলে নাকি তুলে দিতেন ইত্যাদি। অতই সোজা। একটা জায়গায় আন্দোলনের পিছনে ওরকম হিউজ পাব্লিক সাপোর্ট। সেটাকে শুধু আইন শৃংখলার সমস্যা হিসেবে দেখতে গেলে কি পরিণতি হয় - সে তো আমরা নন্দীগ্রাম, জঙ্গলমহলে দেখলাম। সিঙ্গুরের সময় একটাই তফাৎ ছিল - শহুরে মানুষদের একটা বিরক্তি ছিল টাটারা চলে যাওয়া নিয়ে। আমরা কেবল সেই অ্যাসপিরেশনটাকে কিছুটা শেয়ার করতে পারি বলে পুরোটাকে যখন প্রশাসন দিয়ে সমাধানের দাওয়াই দেওয়া হয় - আমাদের শুনতে হেবি লাগে। কিন্তু লোকাল লেভেলে সেটা নামাতে গেলে বামফ্রন্টের পিছনে বংশদন্ডটি আরো বড় করে ঢুকতো। যেমন ঢুকেছে নন্দীগ্রামে। পুলিশ প্রশাসন নিরপেক্ষ হোক, আইন সবার জন্য সমান হোক, প্রশাসন শেষতম মানুষ অব্দি পৌঁছোক, এসব ঠিকই আছে। কিন্তু রাজনৈতিক সমস্যাকে সমাধান করার সময় রাজনৈতিক সমাধানের অ্যাসপেক্টটাকেও সমান গুরুত্ব দিয়ে দেখা হোক। সেটাকে শুধু প্রাশসনিক সমস্যা বলে লঘু করলে চাপ আছে।
  • pinaki | 122.164.233.34 | ২৬ মে ২০১১ ১০:১২474615
  • মাচা বাঁধতে দেওয়াই *উচিৎ* হয় নি।
  • bb | 115.241.90.174 | ২৬ মে ২০১১ ১২:৫২474616
  • নিজের অভিঞ্জতা থেকে লিখছি। গতকাল বর্ধমানের থেকে ২০ কিমি দুরের একটি স্টেশনে নেমে দেখলাম তৃণমূলের বিজয় মিছিল বেরিয়েছে। দুটি গাড়ি আর কিছুলোক রাস্তা জূড়ে মিছিল করে চলেছে আর সবুজ আবিরের খেলা। মুসলমান অধ্যুসিত এলাকাই অনেক মুসলমানকেই দেখলাম খুশি মনেই সবুজ আবির মেখে ঘুরে বেড়াচ্ছেন। যথেষ্ট পুলিশ ছিল তাই কোন বাড়াবাড়ি চোখে পড়েনি।
    যে গাড়িতে এলাম তার ড্রাইভার প্রবল তৃণমূল সমর্থক, বললেন তাঁর ৫ লাখের সম্পত্তি সিপিএম বর্গা করে দিয়েছিলে এবার সেটা দখল করবেন কিছুদিনের মধ্যেই। সুতরাং ছোটখাট সংঘর্ষ হতে পারে আর কিছুদিন।
    তার আগে ঘুরে এলাম বাঁকুড়া,সেখানে দেখলাম সমগ্র মানুষ এখন অনেক সিপিএম বিরোধী কথাবার্তা বলছেন এই পর্যন্ত, কিন্তু কোন অপ্রীতিকর ঘটনা চোখে পড়েনি।
    আমার ধারণা এখনও গ্রামের মানুষের কাছে তৃনমূলের হনিমুন চলছে আর লোকে এখনও শাসক হিসাবে তৃণমূলকে দেখছেনা। তৃণমূলের উচিত এই সময়ের সদুপযোগ ঘটনো যাতে জনসমর্থন থাকতে থাকতে ভিত্তি জোরদার করে নিতে পারে।
  • kallol | 220.226.209.2 | ২৬ মে ২০১১ ১৫:৫২474617
  • প্রশাসন দিয়ে এইসব ঝাড়পিট (পড়ুন সিপিএম ঠ্যাঙ্গানো) খুব বেশী আটকানো যাবে না। অন্যদিকে, তৃণমূলের সেই সাংগঠনিক সংষ্কৃতি নেই যে দলের নির্দেশ মেনে চলবে (যেমন ৭৭এ সিপিএমের কর্মীরা দাঁত কিড়মিড় করেও পার্টির নির্দেশ মেনেছিলো)।
    এখানে কাজ দিতে পারে মমতার অ্যাক্টিভিজম, যা উনি বাম আমলে করতেন। সোজা ঘটনাস্থালে চলে যাওয়া - পুলিশ/প্রশাসন তাতে একটু নড়েচড়ে বসবে। আর ঐ এলাকার তৃণমূলীদের বাধ্য করা নিহত বা আহত বাম কর্মীর ও তার পরিবারের ভার নিতে।
    ইউনিয়ানের সাইনবোর্ড বদল হয় সবসময়ে ভয়ে নয়, সুবিধাগুলো নিরবিচ্ছিন্নভাবে পেয়ে যাবার আশায়ো পাল্টে যায় রং।
  • Update | 72.83.97.171 | ২৭ মে ২০১১ ১১:০১474618
  • Name:SuvajitMail:Country:

    IPAddress:59.177.201.144Date:27May2011 -- 10:38AM

    কল্লোলদা, ইউনিয়নের সাইনবোর্ড বদল শুরু হয়ে গেছে। দলে দলে পরিবহনকর্মীরা সিটু ছাড়ছেন।
  • ranjan roy | 122.168.163.93 | ২৭ মে ২০১১ ২৩:১৫474619
  • ম্মু,
    আমি কি কিছু মিস করছি? আপনার দেয়া লিংকে ইঁটভাটায় দুর্ঘটনার প্রতিবেদন এর সঙ্গে ক্ষমতায় আসার পর তৃণমূল কর্মীদের রাজনৈতিক বদলার জন্যে হিংসার আশ্রয় নেয়া( যা নিয়ে এই সূতো)র সম্পর্ক কী?
  • achintyarup | 121.241.214.38 | ২৮ মে ২০১১ ০০:২৬474620
  • একটা ছোট্ট খবর। অনেক কাগজেই হয়ত বেরোয় নি। গতকাল পাঁচ বছর বয়সী এক রেপ ভিক্টিমকে নিয়ে তার মা-বাবা রাইটার্সে গিয়েছিলেন মুখ্যমন্ত্রীর সঙ্গে দেখা করতে। মুখ্যমন্ত্রী ব্যস্ত ছিলেন, দেখা করতে পারেননি।
  • 9 | 14.96.183.136 | ২৮ মে ২০১১ ০০:৪৮474621
  • এই খবরের উল্টো খবর বা বাস্তব পরিস্থিতির ব্যাখ্যা নিশ্চয় ফেসবুকে বেরিয়েছে, এবং সেটাও নিশ্চয় এখানে তুলে দেওয়া হবে।
  • I | 59.161.186.6 | ২৮ মে ২০১১ ০১:০১474622
  • মুখ্যমন্ত্রীর সময়ে রেপ ভিক্টিম দেখা করবে না রেপ ভিক্টিমের সময়ে মুখ্যমন্ত্রী, অ্যাঁ?
    মুখ্যমন্ত্রীর সময়ে অপারেশন, না অপারেশনের সময়ে মুখ্যমন্ত্রী?

    তাছাড়া চৌত্রিশ বছরের জগদ্দল। একদিনেই সারবে? একদিনেই মুখ্যমন্ত্রী দেখা করে ফেলবেন? এতই সস্তা? চৌত্রিশ মাস সময় তো দিন ! ভিক্টিমের কোনো জ্ঞানগম্যি নেই। সিপিএমের লোক নাকি?
  • anirban | 192.17.252.4 | ২৮ মে ২০১১ ০১:০৮474624
  • ভবিষ্যতে কি হবে ৯কাকু তা দেখতে পান। কিন্তু ধরুন যদি তা না হয়ে, ফেসবুক না হয়ে যদি দ্রি লিংক দেন? আর তাতে যদি আমরা উল্টো খবর পাই? আগের লিংকের মত?
  • Update | 117.194.33.104 | ২৮ মে ২০১১ ১০:২৩474625
  • Name:piMail:Country:

    IPAddress:128.231.22.150Date:28May2011 -- 01:10AM

    ৯, বন্ধুকে ফোনে জিগিয়ে কনফার্ম করার কথাটা ই বা বাদ রাখলেন ক্যানো ? :)

    ---------------------------------------------------------------

    Name:akaMail:Country:

    IPAddress:168.26.215.13Date:28May2011 -- 01:20AM

    মমতাকে কাজ করতে দিন। তারপর চৌত্রিশ বছর বাদেও যদি মমতা দেখা করার জন্য সময় না পান তাহলে অন্য কোন এক মমতাকে খুঁজে বার করুন এবং আবার অপেক্ষা করুন পরের চৌত্রিশ বছর।

    বাঙালী তোমার কি শুধুই সামনের চৌত্রিশ বছর? শেষের চৌত্রিশ থেকে কিছুই শেখার নাই?

    ----------------------------------------------------------------

    Name:piMail:Country:

    IPAddress:128.231.22.150Date:28May2011 -- 06:16AM

    কিন্তু এটা কী হইলো ! ম্যানেজমেন্ট গুরুদের তৈরি মডেল মমতা তো এখানে ফেইল মেরে গ্যালো !
    উনি এত্ত শস্তার পপুলিজম, শো অফ পছন্দ করেন, মিডিয়া অ্যাটেনশন, তো, এই ভিক্টিমের সাথে দেখা করলে তো শোরগোল পড়ে যেত। প্রথম পাতায় দিদির সেই ছবি বেরোতো।
    রোজ রোজ সেই একঘেয়ে হাসপাতালে রোগীদের সাথে দেখা করার ছবি বেরুচ্ছে।
    এমন সুযোগ হেলায় হারালেন ?

    তারপর এই নাটক নিয়ে একটা টই খোলা একটা টই খোলা হত। প্রশ্ন করা হত, এই দেখা করে মেয়েটির হাত থেকে ফুল নিয়ে মমতা সত্যিকারের কাজের কাজ টা কী করলেন ? এতে রাজ্যে কাঠামোগত কী ই বা পরিবর্তন এল ?
    এমন সুযোগ ও আপনারা হারালেন।

    যাইহোক, অচিন্ত্যদা, খবরটার ডিটেইল্‌স একটু জানাবেন ?
    এইটা কী?
    http://timesofindia.indiatimes.com/speednewsshow/8588249.cms
    এখানে তো লেখেনি, দেখা করেননি।
    টাইমস এটা বের করলো না ক্যানো ?

    Name:piMail:Country:

    IPAddress:128.231.22.150Date:28May2011 -- 06:38AM

    ডাক্তার, মুখ্যমন্ত্রী দুজনেই ব্যস্ত। দুজনের ই প্রিস্কেডুলড কাজকর্ম থাকে। তবু এক্ষেত্রে ডাক্তার আগে থেকে ঠিক হয়ে থাকা অপারেশন ফেলে দেখা করতে যেতে পারবেন না বলাতে মুখ্যমন্ত্রীর এই মন্তব্য ঠিক মনে হয়না।
    কিন্তু কেউ যদি মুখ্যমন্ত্রীর সাথে নিজে থেকে দেখা করতে আসে , তাকে তো মুখ্যমন্ত্রীর সময়েই দেখা করতে হবে, তাই না ? ইন্দোদার ব্যঙ্গটা বুঝলাম না।

    -------------------------------------------------------------------

    Name:SuvajitMail:Country:

    IPAddress:59.177.195.7Date:28May2011 -- 08:38AM

    ইন্দো ফোর্থ ক্লাস স্টাফদের কাজ না করার ব্যপারে অন্য টইতে অনেক কথা বলেছে, ঠিক আছে অন্য প্রত্যক্ষদর্শীর কাছ থেকেও একই কথা শুনেছি। কিন্তু সরকারী ডাক্তারদের প্রাইভেট প্রক্টিসে বেশী সময় দেওয়া নিয়ে দেখছি কিছুই বলে নি আপাতত:। জানতে আগ্রহী রইলাম।

    ------------------------------------------------------------------

    Name:9Mail:Country:

    IPAddress:14.96.90.253Date:28May2011 -- 09:31AM

    অনির্বাণ, দ্রির দেওয়া লিঙ্কে আমার বক্তব্যের কোন উল্টো খবরটা পেলেন জানলে বাধিত হই।
  • achintyarup | 121.241.214.38 | ২৯ মে ২০১১ ০০:১৫474626
  • @ পাই: খপরের কাগজ কখন কি কেন প্রকাশ করবে বা করবে না তা তারাই জানে। সেখানে যারা কাজ করে তাদেরও জান্তে হয় এক্টু এক্টু, কিন্তু...
  • achintyarup | 121.241.214.38 | ২৯ মে ২০১১ ০০:২১474627
  • টাইমস অব ইণ্ডিয়ার কলকাতা এডিশনে খবরটা এইভাবে বেরিয়েছিল। শেষের দিকে হাল্কা করে এক্টু মেনশন আছে:


    VICTIM, PARENTS FAIL TO MEET CM

    Five-year-old rape victim’s parents at Mamata door

    TIMES NEWS NETWORK

    Kolkata: The little girl pranced around the corridor outside the chief minister’s secretariat, oblivious to the goings-on around her. Fortunately she is too young to have lost all faith on humanity. She was carrying a flower bouquet for the new chief minister. After all, her parents have pinned all their hope on Mamata Banerjee. All they want is punishment for the rapist of the 5-year-old.
    The child was a Class-I student of a school in Madhyamgram. On March 31 this year, the son of the school principal allegedly raped her. Though rape was confirmed through a medical examination and principal Nita Lahiri arrested on charges of negligence, police refused to take any action against her son Umanjan Lahiri.
    “The school is on the ground floor while the owners live on the top floors. Nita Lahiri and her husband Umasish are the owners of the school. Since the incident, our daughter has been very ill. She has been undergoing psychiatric treatment as well. While Nita Lahiri was in jail for 21 days and then granted bail, police refused to act on our FIR against her son who is around 22 years old. The officers would keep asking us whether we were present at the scene and had seen the rapist. After Didi took over as chief minister, we decided to approach her through Firhad Hakim,” said the child’s mother.
    The child’s family has allegedly been receiving regular threats from local CPM leaders.
    “It’s a traumatic experience. Our intention was to inform Didi of this. We don’t want anything from her but justice. Unfortunately, Didi was too busy to meet us today. She accepted the flowers through her staff but my daughter couldn’t meet her,” the child’s mother said.
    The couple have decided to approach the chief minister again for directions on the police to take steps against the accused.

  • Lama | 117.194.232.12 | ২৯ মে ২০১১ ১২:০৭474629
  • এই মাত্র খবর পেলাম- আমাদের চেনা একটি পরিবার, টালিগঞ্জ অঞ্চলে বস্তিতে থাকে, তাদের পাড়াতে পুলিশ গিয়ে নির্বিচারে মারধোর করছে, শিশু বৃদ্ধ নির্বিশেষে যাকে পারছে তুলে নিয়ে যাচ্ছে। এখনো চলছে ব্যাপারটা। শুনেছি ভোটের ফল বেরনোর পরে কে বা কারা তাদের হুমকি দিচ্ছিল
  • pi | 72.83.97.171 | ৩১ মে ২০১১ ০৮:০৪474630
  • বিপদা, সাক্ষাৎকারের জন্য গড়বেতায় যোগাযোগ করবেন না ?
  • pi | 72.83.92.218 | ১২ সেপ্টেম্বর ২০১১ ১২:৩৪474631
  • The skeleton case that has sent former CPM minister Sushanta Ghosh behind bars, has also led to a bitter war of words between two former party MPs.

    Abdulla Kutty, the two-time CPM MP from Kunoor in Kerala who had to leave the party following his praise for Gujarat CM Narendra Modi, has alleged a Marxist “pogrom” against Opposition in both Kerala and West Bengal. At a seminar of MLAs held last week in Hyderabad he even went on to say that former CPM MP from Arambagh, Anil Basu, told him about how the Left Front leaders in Bengal used to get rid of the members of the opposition parties. Later speaking to The Indian Express, Kutty said: “We used to have tea at the Parliament canteen and there Basu told us what they did with the Trinamool Congress supporters. He used to say that after killing them, the bodies used to be disposed of scientifically, by burying them deep into the soil.”

    Kutty, who is now a Congress MLA, said: “In Kunoor itself, the CPM has killed 145 Opposition supporters that included members of RSS in the last 25 years. CPM is a ruthless party.”

    Meanwhile, Anil Basu has refuted Kutty's claims. “He (Kutty) has become insane. He is too junior to me to come and sit with me for such frank addas. I am a seven-time MP and he is a two-time one. He is saying all this to malign me,” Basu told The Indian Express.

    Leader of the Opposition in Bengal Assembly, Surya Kanta Mishra, also criticised Kutty. “What he said is all rubbish. It has no basis.''
    http://www.indianexpress.com/news/exkerala-cpm-mp-digs-up-past-alleges-marxist-pogrom-in-bengal/845209/
  • de | 192.57.117.77 | ১৯ মার্চ ২০১৭ ১৯:১৯474632
  • এই পুরনো টই, পুরনো লেখা আর পুরনো বিপ্পাল -
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে মতামত দিন