এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ড: এস পি গড়াই এর ওপর দিদিগিরি .

    Biplab Pal
    অন্যান্য | ২৭ মে ২০১১ | ৯৫০৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 122.162.75.220 | ২৯ মে ২০১১ ১৩:০৩473397
  • গত কয়েক বছর আমার ব্যক্তিগত জীবনে হাসপাতাল-ঘর তো কম হল না। সরকারি বেসরকারি দু রকমের হাসপাতালই দেখে এলাম। এক সময় এক বন্ধুর সাথে দেখা করতে আর এক বন্ধুর মা-কে দেখতে যাবার জন্য যথাক্রমে আরজিকর আর এনআরএস গিয়েছিলাম, কলকাতায় আমার দেখা ঐ দুটিমাত্র সরকারি হাসপাতাল। এই জীবনে আর কোনওদিন যেন ঐ দুটি জায়গায় যেতে না হয়, এই ইচ্ছে রাখি। সম্ভবত ধাপার মাঠ নীলরতন চত্বরের থেকে পরিষ্কার হয়।

    ইন্দোদাদার প্রতিটা পোস্টে আমার পূর্ণ সমর্থন। ভাটেও সেদিন লিখেছি, আজ এখানেও আবার লিখে দিচ্ছি, ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন যা-ই বলুক, মমতার সেদিনের আচরণের জন্য মমতাকে একটা বড় করে, ছি:! এই "ছি:'টা বার বার লেখার পরেও আমার কেন জানি না, খারাপ লাগাটা কমছে না।

    চতুর্থ শ্রেণীর কর্মচারিদের সো-কল্‌ড সংগঠন এবং সংগঠনজনিত আস্ফালন আমাদের কারুরই হয় তো অজানা নয়। ডাক্তার সার্জেনরা তাদের সামনে কতখানি অসহায় হয়ে পড়েন সময় ও পরিস্থিতিবিশেষে তাই নিয়েও আলুচানা করার নতুন কিছু দরকার নেই।

    পরিবর্তন চলছে। হাসপাতালের হাল সমস্ত আগামি এক দুই সপ্তাহেই পাল্টে যাবে। আর কোনও রোগীকে দালালের খপ্পরে পড়তে হবে না, ঘুষ না দিয়েই এইবার স্ট্রেচার পাওয়া যাবে, ওসব ঘড়াই ফড়াই তো পরিবর্তনের বাজারে সামান্য দু একটা কো-ল্যাটেরাল ড্যামেজ। তা হোক, এদের ঘাড়ে ভর করেই যদি দিনকাল পাল্টে যায়, যাক না।

    কে প্রতিবাদ জানায়? চোওপ, পরিবর্তন চলছে। :)
  • Arup | 223.223.128.178 | ২৯ মে ২০১১ ১৫:১৯473398
  • SPGorai - BNRIncident

    Dr.Ghorai (ex-directorBIN) isCPI(M) basedAHSD (doctors' association) leader&close2Dr.SuryaKantoMishro, aprivatepractitioner, gotd 'Director' postatdcostofmanyeligiblecandidates, hiiswifeDr.MrsGhoraigotdHODpostatPhisiologyDptatNRSatdcostofmanyeligiblecandidates, noEmergencyatBINtillnow, underhisleadershipBINhadbeenahell, heignored&illtreateddNandiramvictimswithheadinjuries....more2comefromothersinnearfuture.....

    SOMEHIDDENFACTREGARDINGEXBIN'S(BangurHospital) DIRECTORDR.SHYAMAPRASADGORAI....

    1).Dr.S.P.G...oraiformerHousePhysicianofBuddha&fromsamevillageofSrjakantosohewaspromotedasheadofBINwhereassr.DrslikeDr.Tripathyetcwasmuchsr&capablethnhim.

    2).HewasSFIleaderinRGKar.

    3).HeremovedgoodneurologistslikeDr.ManojBhattacherjee&Dr.TrishitRoyfromBINadvisoryboard.

    4) Othergoodneurologists&neurosurgeonwasremovedfromBIN.

    5) InstofPsychiatry (IOP) wasseparatedfromBIN..astherewasmoresrpsychiatristsarethere.Soonly“mourosipatta”byDr.Gorai&CPMpartywasthere..

    6).Formed&surgeryhewasforcedentireBINtotakefewcompany’smed&surgicalinstrument..thosecompanylikeSUN, INTAS, wasprovidedlotsofthingstohimincludingforeigntrips, laptopetc.

    7).Soafterpowerchangehebecameverynervous&whenCMsuddenlyvisitedhetriedtobeoversmart..

    8).InDr.Gorai’seramostofthepatientswasharassedforCTscan&asperpackedwith“EKOdiagnostic“BINusedtosendmostofthepatientstoEKO..HugecommissionwaspaidtoDr.Gorai (BIN) byDr.Agarwal (EKO).

    *9).AsperW.B.H.S.servicerullofTheyareboundtoobeyminister’sorderbutherefusestoreporttowritters..heknewthathistheseactivitiesareknowntoDidisohetakendirectiveofSurjakanto&actedasperhim.
  • Mmu | 93.9.77.229 | ২৯ মে ২০১১ ১৬:০৬473399
  • siki, আপনার কথায় একমত হওয়া গেল না। যদিও তাতে হয়তো আপনার কোনো ব্যাপার না । আপনি আপনার বক্তব্য জানিয়েছেন । এ প্রসঙ্গে আমার প্রশ্ন ঐ জায়গায় মমতার কি করার ছিল ?
    সুপারের চেম্বারে বসে চা বিস্কুট খেয়ে বেরিয়ে এসে "সব ঠিক হ্যয় সব ঠিক হ্যয়" বলতে বলতে ফিরে যাওয়া ?
    অথবা শোকজ করা (যদিও সেটা করা হবে বলে কাগজে দেখলাম ) ?
    ** আজকাল পত্রিকা লিখেছে ডা: গড়াই আদালতে যাবেন সম্ভবত । হ্যাঁ এটাই পদ্বতি, মানে এটাই হওয়া উচিত। খামোখা মমতাকে দোষ দিয়ে কি লাভ । মমতার এই ভিসিটের ফলে এই দুদিনেই অনেক পরিবর্তন দেখা যাচ্ছে হাসপাতাল ও সরকারী অন্যান্য দপ্তরে।

    তাই এত অধৈর্য না হয়ে দেখুননা কি হয়, মাত্র ৯দিন হয়েছে মমতার ।
  • I | 14.99.22.83 | ২৯ মে ২০১১ ১৬:৫৫473400
  • ঘড়াইয়ের ব্যাপারে কিছু খোঁজখবর নিলাম। ভদ্রলোক সম্বন্ধে খুব একটা ভালো কথা কেউ তেমন বললেন না। খুব নাকি দুর্ব্যবহার করেন -সকলেরি সঙ্গে। এবং হ্যাঁ, সূর্যকান্ত মিশ্রের সঙ্গে দহরম-মহরমের ব্যাপারটা খুব সম্ভব সত্যি। অন্তত: ওঁর নাম নিয়ে হুমকি-টুমকি দিতেন বলে শোনা গেল। আমার সোর্সদের যদি তৃণমূলী বায়াস না থেকে থাকে (আছে কিনা আমি জানি না), তাহলে সেদিনের ঘটনার দায় ওঁর ওপরেও খানিকটা বর্তায়। খারাপ প্রশাসক, এটাও শুনলাম। লালপার্টির চামচাবাজির জন্য মমতা'র পুরনো রাগও ছিল নিশ্চয়।
    অল সেড অ্যান্ড ডান, সেদিনের ঘটনার পরবর্তী পদক্ষেপ (বিনা সো-কজে সাসপেনশন/সাসপেন্ড করে শো-কজ) মানা গেল না। এখনো না। আইনগত ভাবে সঠিক যদি হয়ও, অনৈতিক তো বটেই।আমাদের এক পুরনো বন্ধু যেমন বলেছেন-সামন্ততান্ত্রিক।

    আর হ্যাঁ,ঝটিকা সফর নিয়ে এখনি দিদিকে ক্লিন চিট দিচ্ছি না। প্রশান্ত শূর স্বাস্থ্যমন্ত্রী থাকাকালীন এইরকম কিছু ঝটিকা সফর করেছিলেন, কিছুদিন হাসপাতাল ঠিকঠাক চলেওছিল, তারপর কী হইল জানে শ্যামলাল। এখনো দেখবার, লাল চামচা সরিয়ে সবুজ চামচা ঢোকানোর একটা সূচনা কিনা এটা। এখনো দেখবার এই হঠাৎ উন্নতি সাস্টেইন করে কিনা।
    তবে ঘড়াই নাকি ডাক্তার হিসেবে ভালো। শয়তানকেও তার প্রাপ্য দিতে হয়।
  • I | 14.99.22.83 | ২৯ মে ২০১১ ১৭:২১473401
  • আর একটা কথা । বলব না বলব না করে বলেই ফেলি। আজকাল বয়স বাড়ার জন্যেই কিনা কে জানে , পলিটিক্যালি কারেক্ট থাকতে মাঝেমধ্যে ঘেন্না ধরে। কিন্তু থাকা খুবই উচিত। ফোর্থ ক্লাস স্টাফেদের কর্মসংস্কৃতির নিন্দা করলে সঙ্গে সঙ্গে লাইন ধরে ডাক্তারদের প্রাইভেট প্র্যাকটিস -কিডনি চুরি-জাল ওষুধ বিক্কিরি-ভুল ইঞ্জেকশন দিয়ে রোগী মেরে ফেলা---নার্সদিদিদের উল বোনা ইত্যাদি সবই বলা উচিত। আদ্ধেক বল্লেন , আর আদ্ধেক বল্লেন না --এ কোনো কাজের কথা নয়। যেমন দিদি'র নিন্দা করতে হলে সদাসর্বদা আপনাকে কমরেডদের রক্তে রঞ্জিত হাতের কথাও বলতে হবে। সত্তর দশক বল্লেই সাঁইবাড়ি-ছোট আঙারিয়া। হিটলার বল্লে স্ট্যালিন। শুধু বল্লেই হবে না, এক নি:শ্বাসে বলুন।
    আর শুভজিতবাবু, আমাকে ঐ প্রাইভেট প্র্যাকটিসের খোঁচাটোচা দিয়ে তেমন লাভ নেই। গায়ে লাগবে না। ডাক্তারদের নিন্দা জায়গায়-বেজায়গায় করে আমার মুখে অনেক ফেনা উঠে গেছে। গুরুচন্ডালীর পাতাতেও এক-আধ টুকরো আছে। আপনি নতুন না পুরনো পাঠক জানি না; পুরনো হলে জানবেন হয়তো।

    শেষ কথা। রলাঁ বার্থের জম্মো সার্থক। লেখকের মৃত্যু ও পাঠকের জন্ম কিভাবে হয় , গুরুর তর্জা পড়লে পরে উনি হাতেইঁদুরে দেখতে পেতেন। কিভাবে টেক্সটের নিহিত অর্থ লেখকের স্বৈরতন্ত্র ভেদ করে উঠে আসে, হায়, বার্থ, তুমি দেখতে পেলে না। এই যেমন " এঁদের কথাই আগে বলছি , কেননা এঁরা হচ্ছেন হাসপাতালের সবচেয়ে বড় ন্যুইস্যান্স'-এই বাক্যবন্ধের মানে যে "সব কিছু ফোর্থ ক্লাস স্টাফের দায়, ডাক্তার-সুপারদের কিছুই কিছু করার থাকে না' সেটা কী তুমিও ভাবতে পারতে , বার্থ সায়েব !
    হায় হায়, তুমি দেখতে পেলে না। শুধু আরো কিছু রাত তুমি জাগতে যদি ।
  • achintyarup | 121.241.214.38 | ২৯ মে ২০১১ ১৮:২১473402
  • বেশি রাত জাগলে শরীর খারাপ হয়, ডাক্তার
  • Arpan | 112.133.206.22 | ২৯ মে ২০১১ ১৯:১১473403
  • হাসপাতালের অধিকর্তাকে ডাক্তার হতেই বা হবে কেন? অধিকর্তা হিসেবে চাই দক্ষ প্রশাসক, ভালো ডাক্তার ভালো প্রশাসক হবেন তার তো কোন কথা নেই।

    সব ঠিকই আছে, খালি ঘড়াইকে সাসপেনশনের আগে শো-কজ করা উচিত ছিল।
  • siki | 122.162.75.179 | ২৯ মে ২০১১ ২০:০০473404
  • ইন্দোদাদা, চারটে পঞ্চান্ন, আবার অক্ষরে অক্ষরে ক। "অল সেইড অ্যান্ড ডান, সেদিনের ঘটনার পরবর্তী পদক্ষেপ মানা গেল না। এখনো না।'

    ডাক্তারদের বিরুদ্ধে অভিযোগ আমারো কম নেই। বেশ কিছুবার সন্দেহ হয়েছে টেবিলের উল্টোদিকে সাদা অ্যাপ্রন পরে যিনি বসে আছেন, তিনি চিকিৎসা কম, ব্যবসা বেশি করছেন, এবং খুব আনজাস্টিফায়েড ব্যবসা। ডাক্তারি বিষয়ে আমি, আমরা অজ্ঞ, সুতরাং কিছু বলার নেই। অভিজ্ঞতার মধ্যে দিয়ে খারাপ ডাক্তার ভালো ডাক্তার বাছাবাছি করে নিতে হয়।

    অরূপের উদ্ধৃতি পড়ে বুঝলাম, অভিযোগ গুরুতর। সিপিএমের তাঁবেদারি করে উত্থান, দুর্নীতি করে ক্ষমতায় টিকে থাকা। ডাক্তার, সার্জেন হিসেবে যেমনই হোন, মানুষ হিসেবে ভালো নন মোটেই।

    কিন্তু স্টিল, "অল সেইড অ্যান্ড ডান, সেদিনের ঘটনার পরবর্তী পদক্ষেপ মানা গেল না। এখনো না।'

    শুধুই শাস্তি? নাকি প্রতিশোধস্পৃহা? ... সময়ই বলবে। সবে তো ৯ দিন হয়েছে।

    ম্মু, কিচ্ছু বলার নেই। মমতার কী করার ছিল, তাই নিয়ে কথা বাড়িয়ে কী লাভ? মমতা আপনার কথা শুনেও চলবেন না, সে আপনি যতই অন্ধ সমর্থন করুন না কেন, আমার কথা শুনেও চলবেন না, যতই অন্ধ বিরোধিতা করি না কেন। যদিও আমি মমতার অন্ধ বিরোধী নই। তৃণমূলেরও নই। শুধু সেদিনের ঘটনাটা মন থেকে মেনে নিতে পারছি না।

    ক্ষমতার দণ্ড হাতে নিয়ে প্রতিশোধের আগুন, সময়ে সময়ে খুব ভয়ঙ্কর হতে পারে। দূর থেকে তার উত্তাপ নেওয়া ভালো নয়।
  • Arpan | 112.133.206.22 | ২৯ মে ২০১১ ২০:২৩473405
  • ধুর, প্রতিশোধস্পৃহা-টিহা নয়। ওপরের দিকের সিপিয়েমের পেটোয়া লোকজনদের সরিয়ে নিজের পেটোয়া লোকেদের বসানো হল উদ্দেশ্য। লিখে দিলাম, এর পরে বিশ্ববিদ্যালয়গুলির উপাচার্য ইত্যাদিদের ওপর খাঁড়ার ঘা নেমে এল বলে।

    তবে, এই করে যদি শিক্ষা-স্বাস্থ্যের মান, পরিষেবার হাল ইত্যাদি যদি একটুও ফেরে তার জন্য বছর দুয়েক সময় দিতে রাজি আছি।
  • Suvajit | 120.56.224.225 | ২৯ মে ২০১১ ২০:৩৮473407
  • http://timesofindia.indiatimes.com/city/kolkata-/Hospitals-clean-up-act-fearing-CM-visit/articleshow/8633305.cms

    ইন্দো, ব্যক্তিগতভাবে আপনার লেখা আমার খুব ভালো লাগে। আপনি গ্রুপ ডি স্টাফদের কর্মসংস্কৃতির কথা বলেছেন এই টই-তে পড়েছি এবং একমত হয়েছি। আমার অনেক আত্মীয় চিকিৎসক বা চিকিৎসার সংগে জড়িয়ে আছেন। তাদের কাছে একই অভিজ্ঞতার কথা শুনেছি। কিন্তু ডাক্তারদের নিজেদের এথিকসও যে অধিকাংশ ক্ষেত্রে বিপন্ন। সে প্রসঙ্গে আপনার মতামত জানতে চাইছিলাম। আপনাকে খোঁচাটোঁচা দেবার কোনো উদেশ্য ছিলো না। না আপনাকে পলিটিকালি কারেক্ট করা।
    আমার মন্তব্যে যদি এই অনুভূতি হয়ে থাকে, আমি আন্তরিক ভাবে দু:ক্ষিত ও ক্ষমাপ্রার্থী।

    মমতার এই উদ্যোগে আমার পূর্ণ সমর্থন, আপাতত:।
  • Sibu | 68.29.147.74 | ২৯ মে ২০১১ ২০:৩৯473408
  • কেউ লিং চায় না।
  • nyara | 122.172.163.170 | ২৯ মে ২০১১ ২০:৫১473409
  • গড়াইয়ের কেসটা খুব পুওরলি হ্যান্ডেলড, কিন্তু ঘটনার যা আউটকাম সেটা মনে হচ্ছে বহু লোকের হাঁটু কাঁপিয়ে দিয়েছে। প্রচুর ইররেগুলার অ্যাপয়েন্টমেন্ট হয়েছে - মূলত: তাদের আর তাদের আত্মীয়বন্ধু ও সাঙ্গপাঙ্গদের। আমার ধারণা এই বাজারে কিছু উইচ হান্টিং হবে, কোপ পড়বে ঐ ইররেগুলার অ্যাপয়েন্টিদের ওপর। হয়তো কিছু নির্দোষও এই বাজারে উলুখাগড়া হবে। তবে এগুলো সব ওপরতলায়। ব্রাত্য শুনলাম অলরেডি ভিসি, রেজিস্ট্রার - এনাদের সিভি তলব করেছে, উইথ এক্সপ্লিসিট রিজিনিং যে যোগ্যতা যাচাই করা হবে। বুঝ লোক যে জান সন্ধান।

    প্রশ্নটা ফিলোসফিকাল - ইররেগুলার অ্যাপয়েন্টমেন্টের রং-টা রাইট করা উচিত না উইচ হান্টিং অ্যাভয়েড করা উচিত।
  • nyara | 122.172.163.170 | ২৯ মে ২০১১ ২০:৫২473410
  • শুভজিত, লিংকের জন্যে ধন্যবাদ।
  • Sibu | 68.29.147.74 | ২৯ মে ২০১১ ২১:০৯473411
  • কেও অরূপের কাছে লিং চায় না!!
  • Ishan | 117.194.32.77 | ২৯ মে ২০১১ ২১:১২473412
  • প্রাইভেট প্র্যাকটিসের কথাটা হলটা কোথায়? দেখিনি তো। নাকি আপডেট করতে গিয়ে উড়িয়ে দিলাম?
  • Ishan | 117.194.32.77 | ২৯ মে ২০১১ ২১:১৬473413
  • ইররেগুলার অ্যাপয়েন্টমেন্ট নিয়ে অবশ্যই খাতা খোলা উচিত। চুনো-পুঁটি না রাঘব-বোয়াল কে ধরা পড়লেন না দেখে। তবে তার একটা স্বচ্ছ প্রক্রিয়া থাকা উচিত। ঘড়াইয়ের মতো এরকম অ্যাড-হক বেসিসে নয়। তা না হলে আল্টিমেটলি সেটা দুষ্টু লোক সরিয়ে "আমার লোক' বসানো হয়ে যাবে।
  • Mmu | 93.9.77.229 | ২৯ মে ২০১১ ২৩:৩৭473414
  • siki , ঠিক কথা বলেছেন। মমতা আমার কথা শুনবে না অবশ্যই কিন্তু কি জানেন বিভিন্ন সরকারি দপ্তর বিশেষ করে হাসপাতাল গুলোতে যা অবস্থা বিশেষ করে সাধারন মানুষের যা দুরবস্থা । ভুক্তভোগীরা ব্যপারটা নিয়ে সম্পুর্ন অবগত ।
    তাই ভুক্তভোগীরা সবাই বাহবা দেবে এই ব্যপারটাতে । আর উনিতো (ডা: গরাই) নিশ্চয় আদালতে যাবেন। তাই আমাদের ভেবে লাভ নেই।
  • Suvajit | 59.177.195.68 | ৩০ মে ২০১১ ০০:৪৩473415
  • মামু: অন্য টইতে (শিক্ষা স্বাস্থ্য ইত্যাদি) আমি কথাটা তুলেছিলাম।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত প্রতিক্রিয়া দিন