এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • যুদ্ধ

    M
    অন্যান্য | ০৪ এপ্রিল ২০১১ | ৩৬৭ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • M | 59.93.210.224 | ০৪ এপ্রিল ২০১১ ২২:৫৭472508
  • মানুষে মানুষে প্রথম যুদ্ধ শুরু হলো কবে এবং কেন? আর ইতিহাস বিখ্যাত যুদ্ধ গুলো নিয়ে লেখা হোক এখানে।

    আসলে দুদিন আগে একটা ডকু দেখছিলাম,রাশিয়ার সাথে জার্মানির যুদ্ধ, বলশেভিকদের হেরে যাওয়া, আর কিসব যেন ঘেঁটে গেছে এখন,তাতে জিউদের উপর অত্যাচারের শুরুটা দেখাচ্ছিলো, একজন সোলজার বলছিলেন,আমাদের ওরা মানুষ বলেই মনে করতো না,খিদে এমন পর্যায়ে চলে যেত যে সৈনরা, অন্য মৃত সৈন্যদের শরীর থেকে(তখন হয়তো পচন শুরু হয়ে গেছে)লিভার এমনকি লাঙস কেটে নিয়ে গিয়ে খেয়ে ফেলতো।কি মারাত্মক!
  • r.h | 198.175.62.19 | ০৪ এপ্রিল ২০১১ ২৩:০৩472510
  • ক্রুদ্ধ হওয়ার সঙ্গে যুদ্ধ করার একটা সম্পর্ক আছে। অধিকাংশ ক্ষেত্রে তার আগে রুদ্ধদ্বার বৈঠক হয়।
  • Bratin | 117.194.97.2 | ০৪ এপ্রিল ২০১১ ২৩:০৪472511
  • ইয়ে, বুদ্ধ বাবু আর মমতা র যুদ্ধ চলবে? মহাকরণ দখলের?
    :-))
  • M | 59.93.210.224 | ০৪ এপ্রিল ২০১১ ২৩:০৮472512
  • বোঝো :(
  • Tim | 198.82.25.215 | ০৪ এপ্রিল ২০১১ ২৩:৪৭472513
  • জুদ্ধের সাথে লুব্ধ, ক্ষুব্ধ ইত্যাদিরও সম্পর্ক আছে। এইসব জড়ো হয়ে যুদ্ধ হয়।
  • Arpan | 122.252.231.10 | ০৪ এপ্রিল ২০১১ ২৩:৫৪472514
  • যুদ্ধের আগে অনেকে শুদ্ধও হয়ে নেয়।
  • kd | 71.183.182.113 | ০৫ এপ্রিল ২০১১ ০১:০৬472515
  • প্রথম যুদ্ধ হয়েছিলো অ্যাডাম আর ইভের - আপেল নিয়ে। মানে অ্যাডাম ইভকে যখন আপেলটা এনে ভালোবেসে অফার করে, তখন ওটা ঠিকমতো ধুয়ে আনেনি বলে।

    ডি: ঐ যুদ্ধের কথা লোকমুখে শুনেছি, নিজের চোখে দেখিনি।

    ও হ্যাঁ, সে যুদ্ধ এখনো চলছে।
  • dd | 124.247.203.12 | ০৫ এপ্রিল ২০১১ ১৪:১৪472516
  • john keegan'র history of warfare পড়েন। খুব হোৎকা কিতাব নয়। খুবই উৎকৃষ্ট।

    আর আরো পড়ুন jared diamond'এর guns,germs and steel

    মাথায় প্রশ্নো যখন চেগেছে তখন নিজে নিজেই পড়ুন।

  • M | 59.93.167.255 | ০৫ এপ্রিল ২০১১ ১৪:৪৭472517
  • :)
  • achintyarup | 59.93.244.71 | ০৬ এপ্রিল ২০১১ ০৫:০১472509
  • guns, germs and steel কিন্তু একটু হোঁৎকার দিকে। তবে পড়তে বেশ
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে প্রতিক্রিয়া দিন