এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • রবীন্দ্রনাথের সে

    kanti
    বইপত্তর | ০৯ এপ্রিল ২০১১ | ১১৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kanti | 111.93.160.202 | ০৯ এপ্রিল ২০১১ ১৫:০৪471756
  • জানা গেল, বুদ্ধদেব দাসগুপ্ত রবীন্দ্রনাথের “সে” অবলম্বনে ছোটদের জন্য একটি ছবি তইরি শুরু করেছেন। সেখান থেকেই ভাবনাটার শুরু। রবীন্দ্রনাথের এই অসাধারন রচনাটিকে কি ছোটদের জন্য বলা যায়? জানি না, ছোটরা এই রচনা কেমন উপভোগ করে। গুরুতে যে সব নবীন
    বাবা-মাএরা আছেন তাদের কাছে প্রশ্নটা রাখলাম। আমার ধারনা, শিশুভোলানাথ বা শিশুর বেশ কিছু রচনাই শিশুদের মন মত নয়। এবং সে-ও ঠিক তাই। আমার ধারনা ভুল হলে খুশি হব। আমার অনুরোধ, গুরুর পাতায় এ নিয়ে একটি আলোচনা শুরু হোক।
    যারা এখন “সে” পড়েননি অবিলম্বে পড়ে ফেলুন। আপনি জানেন না আপনি কি হারাইতেছেন।

    বিশেষ করে এর অসাধারন সমাপ্তি ছোটদের বোধের বাইরে বলেই মনে হয়।

  • I | 14.96.93.236 | ০৯ এপ্রিল ২০১১ ১৯:০৪471767
  • রবিবাবু'র হাতে আবোল তাবোল রস ঠিক খুলত না। এইখানে সুকুমার ওঁকে গুণে গুণে দশ গোল দেবেন। "সে' একটি আদ্যন্ত বড়দের লেখা। কিংবা বড়জোর পোঁয়াপাকা কিশোরের জন্যে লেখা।
    রবিবাবুর লেখা সেরা ছোটদের কবিতা হল সোনার তরী। কিংবা আফ্রিকা। প্রশ্ন। পরীক্ষিত সত্য। রোবিন্দজয়ন্তী সার্ভে করে দেখুন।
    তবে ঠাট্টা অ্যাপার্ট, সহজপাঠ অসাধারণ। ছোটদের জন্য।
  • achintyarup | 121.241.214.38 | ০৯ এপ্রিল ২০১১ ১৯:০৬471772
  • হুম। কচুপাতা থেকে টুপ টুপ করে হিম পড়ে। ঘাস ভিজে, পা ভিজে যায়।
  • dd | 122.167.36.239 | ০৯ এপ্রিল ২০১১ ১৯:৫৬471773
  • "সে" একবার মঞ্চস্থও হয়েছিলো। বেশ নামকরা গ্রুপ ই ছিলো। এখন নাম মনে পরছে না। ন্যাড়া জানবে।

    এই তই টা পড়ে মনে পরলো ,ইয়েস,ইয়েস, আমার ও অনেকদিন আগে সে' অসম্ভব প্রিয় লেখা ছিলো। স্পেশালি লাস্টের টুইস্ট টা।
  • achintyarup | 121.241.214.38 | ০৯ এপ্রিল ২০১১ ২০:২৬471774
  • আমারও খুব প্রিয় বই "সে'। অবশ্য স্কুলের শেষের দিক থেকে। রবীন্দ্র রচনাবলী প্রথম যখন সিডিতে বেরুল, আমি খুলেই প্রথম দেখলুম সে আছে কি নেই
  • ranjan roy | 122.161.206.124 | ০৯ এপ্রিল ২০১১ ২২:০৫471775
  • একি ডাক্তার! তুমি কাকে কাকে ""পোঁয়াপাকা কিশোর'' বল্লে?
    যাকগে, কেউ একজন অনেক আগে বাংলা অ্যাকাডেমি নেট এ রবীন্দ্ররচনাবলী'র url গুরুতেই দিয়েছিলেন।
    আমার হারিয়ে গেছে।
    আবার কেউ দিতে পারেন?
    দামিনী আর জ্যাঠামশায়ের মধ্যে বিতর্ক জমিয়ে কালচক্রকে উল্টোপাল্টা করে নাটকের সমস্ত নিয়ম কানুনকে( যেমন থ্রি ইউনিটি) কদলী দেখিয়ে গুরুচন্ডালী করে একটি নাটকের মত কিছু লিখতে হাত চুলকুচ্ছে।
  • kanti | 111.93.160.202 | ০৯ এপ্রিল ২০১১ ২২:২২471776
  • তাহলে বুদ্ধদেব দাস্‌গুপ্ত মশাইএর এই সদিচ্ছাটির বিষয়ে কি মন্তব্য করা যায়? উনি
    শিশুদের পাতে "সে"-র চলচ্চিত্র রূপ পরিবেশন করার বাসনা প্রকাশ করেছেন।
  • achintyarup | 121.241.214.38 | ১০ এপ্রিল ২০১১ ০০:২৭471777
  • রবীন্দ্র রচনাবলী:

    http://rabindra.rachanabali.nltr.org/node/1

    আমার মনে হয় বুদ্ধদেববাবুকে ছবিটা করার সুযোগ দিয়ে দেখাই যাক না। তারপর না হয় পোসোংসা বা গালাগালি করব
  • achintyarup | 121.241.214.38 | ১০ এপ্রিল ২০১১ ০০:৩৮471778
  • কিন্তু স্যার আরেন কি কোথাও দাবী করেছেন যে "সে' ছোটদের বই?
  • siki | 122.162.75.182 | ১০ এপ্রিল ২০১১ ১০:১০471757
  • "সে' ছোটোদের বই হলে "পিকুর ডায়েরি' ছোটোদের ছবি।
  • kumudini | 122.162.233.224 | ১২ এপ্রিল ২০১১ ২২:৪৯471758
  • "সে" কখন লেখা ও প্রকাশিত হয়-কেউ একটু বলে দেবেন?
  • kanti | 111.93.160.202 | ১২ এপ্রিল ২০১১ ২৩:৩০471759
  • উৎসর্গ পত্রে তারিখ দেওয়া আছে -পৌষ, ১৩৪৩। সুতরাং সেটাই
    প্রকাশ কাল ধরা যেতে পারে।
  • Kaju | 121.244.209.245 | ১৩ এপ্রিল ২০১১ ১২:০৫471760
  • খুব সম্ভবত: সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়েছিল। তাই না? মানিকজ্যেঠুর 'যখন ছোট ছিলাম'-এ উল্লেখ আছে যদ্দূর মনে পড়ে।
  • kumudini | 122.162.231.95 | ১৫ এপ্রিল ২০১১ ২০:৩৯471761
  • রবীন্দ্রনাথের সে নিয়ে কোন প্রবন্ধ,রিভিউ,আলোচনা ইত্যাদি- জানা আছে কারো?
  • kanti | 111.93.160.202 | ১৫ এপ্রিল ২০১১ ২৩:২৩471762
  • রচনাটির শুরুতেই তো আরএনটি বিষয় নিয়ে একটি মস্ত আলোচনা করে রেখেছেন।
    ওখান থেকেই আবার শুরু করুন।
  • kumudini | 122.162.233.193 | ১৬ এপ্রিল ২০১১ ০৯:৪৪471763
  • ক্ষে?আমারে কইলেন নাকি কান্তি?আমারে?
    না ভাই,আমি পড়ার দলে।
  • Souva | 122.248.183.1 | ২৯ এপ্রিল ২০১১ ১২:৩৫471765
  • গল্পসল্প-ও বেশ চমৎকার লেখা। ডুন্ডুম্মানিত ভাষার প্রস্তাবনা সেখানেই ছিলো না? বেশ একটা সস্যুরীয় লিঙ্গুইস্টিক বলে মনে হয় পড়লে!
  • sumeru | 113.21.70.170 | ২৯ এপ্রিল ২০১১ ১৮:৫৭471766
  • অনুষ্টুপের রোবিন্দোর সংখ্যায় রাঘোববাবুর লেখা দেখুন, সবিস্তারে সে।
  • kumudini | 122.162.148.68 | ০১ মে ২০১১ ১০:০৮471768
  • কারো কাছে আছে কি অনুষ্টুপের রবীন্দ্র-সংখ্যাটি?
  • sumeru | 117.194.103.30 | ০১ মে ২০১১ ১২:০৯471769
  • মাস ছয়েক হল বেরিয়েছে।
    বাজারে এখনও কিনতে পাবেন। ঐ সংখ্যার আমন্ত্রিত সম্পাদক অদ্রীশ বিশ্বাস কাজেই পিসিকে ধরে তার সঙ্গেও কথা বলে নিতে পারেন।
  • kumudini | 14.98.58.117 | ০১ মে ২০১১ ১৮:৩১471770
  • ধন্যবাদ সুমেরু।
    আমি দিল্লীতে থাকি।এখানে মুক্তধারা,কালীবাড়ী লাইব্রেরী বা চিত্তরঞ্জন পার্কে পেলাম না।কলকাতায় অনুষ্টুপ আপিসে ফোন করাতে ওঁরা বললেন একটি সংখ্যাও অবশিষ্ট নেই।
  • sumeru | 117.194.101.119 | ০২ মে ২০১১ ১১:৩৩471771
  • আচ্ছা।
    মেল করুন আমায় দেখি।
    karubasona@gmail,com
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন