এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Anirban Roy Choudhury | 144.191.148.3 | ১৫ এপ্রিল ২০১১ ০৮:১৩471521
  • ভূমিকা:
    ২-৩ জন বন্ধু ... কী ভাবছে তারা আজ বাংলা নববর্ষের দিন ? কী প্রাপ্তি ? কী অপ্রাপ্তি ?
    সবাই কী সুখী আছে ? নাকি শুধুই বলে চলেছে - "TheGrassisgreenerintheotherside.."
    ছাত্রাবস্থায় একসাথে মাঠে ছুটোছুটি, পাড়ার রাস্তার মোড়ে একসাথে আলুকাবলী খাওয়া, বন্ধুর পাংচার সাইকেল নিয়ে হাঁটতে হাঁটতে গল্প করতে করতে ঘরে ফেরা - এই সব অভিন্ন হৃদয় বন্ধুরা আজ জীবিকার কারণে ছড়িয়ে পড়েছে দেশে-বিদেশে সবখানে ।
    সহস্র যোজন ব্যাবধান সঙ্কেÄও আজ এই একবিংশ শতাব্দীর যোগাযোগ ব্যাবস্থার কল্যাণে অনেক কাছাকাছি আছে তারা ।
    আসুন আজ আমরা বোঝার চেষ্টা করি কী ভাবছে আজ আমাদের এই বাংলার সংস্কৃতি - বাংলা নববর্ষ নিয়ে ।
    -----------------------------------------------
    চরিত্র:
    অসীম ~ সফ্‌টওয়্যার ইনি্‌জনিয়ার - বর্তমানে কর্মসূত্রে বিদেশে
    সন্দীপন ~ সল্ট লেক সেক্টর ফাইভে একটি বেসরকারী সংস্থায় চাকরী করেন
    প্রণয় ~ ব্যাঙ্কে চাকরী করেন

    (আন্তর্জালের দুনিয়ায় পথ চলায় ধাক্কা লাগলে তবেই কথা শুরু হয় - এখানেও ব্যাতিক্রম নয়)
    : কী রে .. আছিস ?
    : হ্যাঁ বস - কী খবর ?
    : আরে খবর আবার কী ? রাত এখন সাড়ে বারোটা এখানে । ভাবলাম তোদের উইস'টা করে ফেলি
    : উইস ? কীসের ?
    : আরে আজ বাংলা নববর্ষ না ! নাকি এবারও আমি তোর বার্থ-ডে'র মতন ডেট'টা গুলিয়ে ফেললাম ?
    : নববর্ষ ? ও হ্যাঁ - তাই তো - ManyManyHappy
    : আরে দূর - এটা কী তোর anniversary নাকি - যে ManyManyHappy হবে ?
    : ও: - সবই এক হল ... থোর বড়ি খাড়া - খাড়া বড়ি থোর ...ManyMany বল অথবা HappyNew বল - শুভেচ্ছা জানানৈ'টা তো সব ...
    : বা: - সর্বঘটে কাঁঠালিকলা ? সেরকম হলে তো নববর্ষ আর গুড ফ্রাইডে কিম্বা মহরম'এর মধ্যে কোনো পার্থক্যই থাকবে না ।
    : শান্ত গদাধারী ভীম শান্ত .. এত ক্ষেপে রয়েছিস কেন ?
    : আর বলিস না - আজ বাংলা নববর্ষ আর আমি বাড়িতে বসে মাছি তাড়াচ্ছি
    : তা কি করতিস ? মাছি তাড়ানূ তো অনেক ভালো - হাতের একটা এক্সারসাইজ হবে ... হা: হা: হা: হা:
    : বাজে বকিস না - ইন্টারনেটে দেখছি তো - কত জায়গায় কত কী হচ্ছে নববর্ষ নিয়ে
    : ও সব খবর ইন্টারনেট আর খবরের কাগজেই পাবি । যেখানে অনুষ্ঠানগুলো হচ্ছে সেখানে গেলেও তুই এখন ঘরে বসে যা করছিস সেগুলৈ করতিস ।
    : মানে ?
    : মানে ঐ হাতের এক্সারসাইজ - মাছি তাড়ানো - আবার কি ? হা: হা: হা: হা: ...
    (একটা আওয়াজ - নেপথ্যে কেউ "স্যান্ডি" বলে ডাকছে)
    : এই দাঁড়া - কেউ এসেছে মনে হচ্ছে - ১ মিনিট
    (প্রণয়'কে নিয়ে সন্দীপনের প্রবেশ - ল্যাপটপের সামনে মেনি বিড়াল দেখানোর মত করে -)
    : দ্যাখ কে এসেছে - প্রণয়
    : আরে কাকা - কী খবর ?
    : আরে অসীম যে - কেমন আছিস ? আমি ভালো
    : তোর চারুলতা কেমন আছে ?
    : আরে ওর জন্যই তো এখন আসা স্যান্ডি'দের বাড়ি
    : আরে ওর চারু - মানে শর্মিষ্ঠার সাথে বিয়ের জন্য নেমন্তন্ন করতে এসেছে
    :Wow - দারুন খবর !
    : অ্যাই অসীম - সামনের মাসে দেশে ফিরছিস কি ?
    : না রে (ব্যাজার মুখ করে) - এখন প্রচন্ড কাজের চাপ চলছে রে ... তা ছাড়া সামনের মাসে ভেগাস যাওয়ার অনরেডি একটা প্ল্যান করে ফেলেছি - টিকিট ফিকিট সব কাটা হয়ে গেছে ...
    : এ: কী যে করিস না - বিয়ের দিন কিন্তু তাহলে তোকে ভীষণ মিস করব রে ...
    : থাক আর ওসব বলে আমার দু:খ আর বাড়াস না - bytheway শুভ নববর্ষ
    : আরে হ্যাঁ আজ তো বাংলা নববর্ষ - দাঁড়া কাকু কাকীমা'কে প্রণাম'টা সেরে আসি

    : হা: হা: হা: ... জানিস - আমিই এখনও বাবা মা'কে প্রণাম করিনি নববর্ষের । একটু পরেই মা এর পাঁচালী শুনতে হবে বুঝতে পারছি । উফ ছুটির দিনেও নিস্তার নেই ...
    : হে: হে: হে: - তবে সত্যি করে বল - এর জন্য আমরা কি একটুও দোষী নই ?
    : দোষী ? মানে ? কীসের দোষ ?
    : এই মানে ইংরাজী নিউ ইয়ার 'এ দুনিয়াশুদ্ধু লোককে উইস করা - আর বাংলা নববর্ষের minimumrituals গুলোকে overlook করা ? গ্লোবালাইজেশনের এটা একটা খারাপ দিক নয় কি ?
    : কীসের নববর্ষ ? আচ্ছা তোকে যদি বলি ভারতের স্বাধীনতা দিবস - মানে ১৫ই আগস্ট ১৯৪৭ বাংলায় কত ছিল - বলতে পারবি ? ... অ্যাই - গুগল খুলবি না ...
    : হে হে - কথাটা মন্দ বলিস নি
    : ২৫শে বৈশাখ, ২২শে শ্রাবণ আর পৌষ সংক্রান্তি ছাড়া আর কোন বাংলা তারিখ মনে রাখিস বলত ? বাংলা নববর্ষ উদযাপন এখন একটা ন্যাকামো ছাড়া আর কিছু নয় । কিছু লোকের কোনো কাম কাজ নেই - একটু হৈ হৈ করে নিই - তার একটা অজুহাত খালি
    : কিন্তু তাই বলে কি নিজেদের একটা দ্বায়িত্ববোধ থাকবে না ? সবাই ভুল করছে বলে নিজেদের দোষটাকে উপেক্ষা করে যাব ? প্রায়শ্চিত্তের কোনো অবকাশ রাখব না ? আজ আমরা যদি এরকম ভাবি তাহলে নেক্‌স্‌ট জেনারেশন কী করবে ? তারা তো বলবে - ১৯৪৭'এ বাংলা ভাগ হয়েছিল - আর ২০৪৭'এ তার বিলুপ্তি ঘটল ।
    : উফ অ্যাত ক্যাঁচ ক্যাঁচ করিস না তো । ঘরে স্টক কি খতম ?
    : হা: হা: হা: হা: - না থাক - অনেক রাত হল এখানে
    : হ্যাঁ ! গুড নাইট ব্রাদার - আর হ্যাঁ - শুভ নববর্ষ
    -----------------------------------------------
    অন্তিম বাণী: বাংলা নববর্ষের সিংহভাগ এখন পড়ে আছে ওরকুট'এর স্‌ক্‌র্‌যাপবুক কিম্বা ফেসবুকের দেওয়ালে । এই অপ্রিয় সত্যটিকে মিথ্যে করার দ্বায়িত্ব আমার - আপনার সকলের ।
    শুভ নববর্ষ ।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা মনে চায় মতামত দিন