এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • মমতা: মুখ ও মুখোশ

    Biplab Pal
    অন্যান্য | ২১ এপ্রিল ২০১১ | ৩৯৭৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • hizibizbiz | 59.94.2.171 | ২৪ এপ্রিল ২০১১ ০৯:৪১471150
  • এট্টা ব্যপার বোঝা গেল CPM দুই প্রকার ১)রাজনৈতিক: এরা সরাসরি CPM কে ভোট দিতে বলেন, মমতা কে খিস্তি করেন,America কে গালাগাল দেন , সবকিছুতেই american conspiracy দেখেন,এদের নেতা বুদ্ধ যখন Dao কে আনতে চান তখন চুপ থাকেন আর এবার ভোটে জিতলে TMCর পতাকা বইবার লোক রাখবেন না বলেন।
    ২) অরাজনৈতিক: এরা ভোটের সময় নিরপেক্ষ থাকেন ,CPM কে সমর্থন করেন না বলে মত প্রকাশ করেন, মমতা কে খিল্লি করেন,TMC আসলে রাজ্য রসাতলে যাবে বলেন, CPM এর leader রা খিস্তি করলে TMC কথায় কি বলেছিল তার ফিরিস্তি দেন,স্বীকার করেন CPM খারাপ কিন্তু আবার তাদের ই জেতাতে চান।
  • Suvradip Dasgupta | 116.193.134.212 | ২৪ এপ্রিল ২০১১ ০৯:৪১471149
  • কিছু মনে করবেন না, কিন্তু আজকাল ঐ সিপিএমের "শুদ্ধিকরণ" শব্দটা আর নেওয়া যাচ্ছেনা। অনেক তো হলো। ঐ বহু ঘোষিত, বহুল প্রচারিত শুদ্ধিকরণ প্রক্রিয়া শুরুর পর এই "বাম"দের (পড়ুন সিপিএম ও তার চেলাচামুন্ডাদের) সময়ে সময়ে ভন্ড মুখোশটা খুলে গেলে যে বীভৎস মুখচ্ছবি দেখতে পাওয়া যায়, তারপরেও এই বামেরা শুদ্ধিকরণ হবে, তাই অমুক অমুক হাতি-ঘোড়া শুনলে গা জ্বালা করে ওঠে।
  • hizibizbiz | 59.94.2.171 | ২৪ এপ্রিল ২০১১ ০৯:৪৭471151
  • ওহ হ্যা, ভাল কথা দুই প্রকার CPMus বা বেঙ্গালুরু তে থাকতে পছন্দ করেন।
  • Suvradip Dasgupta | 116.193.134.212 | ২৪ এপ্রিল ২০১১ ০৯:৪৯471152
  • hizibizbiz আপনাকে অনেক ধন্যবাদ। আপনি নতুন কোনো কথা বলেন নি। তবু ধন্যবাদ; আপনি আমার মনের কথা বলেছেন। আর, কথাটা নতুন না হলেও, বহুবার বলা হয়ে থাকলেও, আরো অনেক অনেক বার, বার বার বলা দরকার। সিপিএম গোটা বাংলাকে যে খাদের মুখে দাঁড় করিয়েছে, তার জন্য আপনার উল্লিখিত ঐ "অরাজনৈতিক" লোকগুলো-ও সমান দায়ী। ধন্যবাদ আপনাকে।
  • Arpan | 122.252.231.10 | ২৪ এপ্রিল ২০১১ ০৯:৫৪471153
  • জয়ের প্রশ্নের মধ্যেই উত্তর আছে। "মমতা ভালো করলে ভালো, না করলে সেও যাবে'।

    তবে তার পরের লাইনটা আমি হলে একটু পাল্টে দিতাম: "আপাতত বাম না হারলেই ক্ষতি'।
  • Mmu | 93.9.77.229 | ২৪ এপ্রিল ২০১১ ১৭:৪৬471154
  • 'hizibizbiz'
    apnakedhanyabad.
    oiditiyaprakarerCPMsarbanasermul.
  • pi | 128.231.22.150 | ২৬ এপ্রিল ২০১১ ০৭:০৯471155
  • "কাজের ক্ষেত্রে তিনি যে শ্রমিক ইউনিয়নের বাধা মানবেন না, তা-ও জানিয়েছেন মমতা। বলেছেন, “এক দিনে ইউনিয়ন ভেঙে যাবে! আমার বিশ্বাস, যাঁরা সত্যিই বামপন্থী ইউনিয়ন করেন, তাঁরা আমায় সাহায্যই করবেন।” মমতার কথায়, “ইউনিয়ন আসে-যায়। ও সব আমি অনেক দেখেছি। যখন যে ক্ষমতায় থাকে, ইউনিয়ন তাদের দিকেই থাকে। আমার রেলেও তো ইউনিয়ন আছে। তারা কি আমার সঙ্গে অসহযোগিতা করে? এখানেও শুভবুদ্ধিসম্পন্ন শ্রমিক ইউনিয়নের সহযোগিতা পাব আমরা। কারণ, আমরাও মনে করি, শ্রমিকদের ঠকানো অনুচিত।” তাঁর আরও বক্তব্য, “আমি আন্দোলনের লোক। আন্দোলন কী ভাবে নিয়ন্ত্রণ করতে হয়, তা আমি জানি।”

    http://anandabazar-unicode.appspot.com/proxy?p=25raj2.htm

    !!
  • pi | 128.231.22.150 | ২৬ এপ্রিল ২০১১ ০৭:১৮471156
  • একদিনে ইউনিয়ন ভেঙ্গে যাবে ?
    যখন যে ক্ষমতায় থাকে, ইউনিয়ন তার দিকেই থাকে ?
    :o
  • tatin | 117.226.145.41 | ২৬ এপ্রিল ২০১১ ০৮:১৮471157
  • মমতা আরেকটা সিপিয়েম হয়ে উঠবেন এটাই বারবার মনে হচ্ছে- কারণ ইউনিয়ন নিয়ে সিপিয়েম ঠিক এই কাজটাই করেছে সেটা অসিপিয়েম সমস্ত ট্রেড ইউনিয়ন কর্মীদেরই অভিজ্ঞতা।
    তবে আবারও একটা সিপিয়েমের থেকে আরও একটা সিপিয়েম থাকা বেটার
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে মতামত দিন