এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • swamider proti bouder kortobber talika somporke ki chu motamot .....

    k
    অন্যান্য | ২২ এপ্রিল ২০১১ | ৪৩৯২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bratin | 122.248.183.1 | ০২ মে ২০১১ ১৭:৫০470991
  • না না একটা ভুল হচ্ছে। এক্ষেত্রে কবি কী বলেছেন শুনুন ' আমি রুপে তোমায় ভোলাবো না , ভালোবাসায় ভোলাবো..'। অর্থাৎ রুপ না থাকলেও চলবে, যা থাকতে হবে সেটা হল অন্তরের সৌন্দর্য্য।
  • Sibu | 107.25.20.162 | ০২ মে ২০১১ ১৮:৩১470992
  • এই বোতীন যে কি বলে মাইরি, নাদান খোকা। বলি গান গেয়ে দরজা এক ভীষ্মলোচন ছাড়া আর কেউ কখনো খোলাতে পেরেছে?
  • pi | 72.83.97.171 | ০২ মে ২০১১ ২২:৩৫470993
  • আচ্ছা, এই টইস্টার্টারটি k ? আর তিনি নিজে লিস্টি ফিস্টি না দিয়ে গেলেন ই বা কৈ?
  • saikat | 116.203.165.39 | ০২ মে ২০১১ ২২:৪৩470994
  • উনি মনে হয় বিয়েথা করবেন। জেনে নিচ্ছেন আগে থেকে।
  • rakhi | 70.178.221.177 | ১১ মে ২০১১ ২৩:৫৮470995
  • @ব্রতীন: ভালো থাকার জন্য এত লিস্ট লাগে কি? বৌ কে বিরোধী প্‌ক্‌খ না ভাবলে ব্যাপার টা বোধ হয় অনেক সহজ হত। মিথ্যে অত সাজানো কথা না বোলে - হটা'ত একদিন রান্না করে খাওয়ালে বা surprise কোনো trip plan করলে অথবা অকারণে দুজনে খানিকটা হে"টে এলে, অনেকদিন আগে বলা কোনও কবিতা শোনালে বৌ-রা বোধহয় এমনিই খুশি হবে । হঠা'ত একদিন প্রিয় লেখকের কোনো বই - আহা -- অবশ্য বই-র দোকানে বৌ-এর কথা ভুলে গেলে আলাদা কথা --:-)
  • ranjan roy | 122.168.203.213 | ১২ মে ২০১১ ০৪:৫৭470996
  • ব্যাপারটা এত লিনিয়ার নয়। বর-বৌয়ের সম্পক্কো যেন ডায়ালেক্টিক্যাল, দ্বন্দ্বসমাস। ভাললাগা, আবার একটা পাওয়ার স্ট্রাগল--- দুটৈকেমন মিলেমিশে আছে।
    আবার দাড়িদাদু মেয়েদের দুটো টাইপ নিয়ে কিছু বলে গেছেন না? ঐযে মা-টাইপ আর প্রিয়া-টাইপ গোছের কিছু। এ'দুটো হল স্টিরিও টাইপ। বাস্তবে প্রত্যেক মেয়ের মধ্যেই এদুটো উপাদান আলাদা আলাদা অনুপাতে আছে।
    ফলে বর কেমন ভাবে ব্যাট করবে-- ব্যাকফুটে ডিফেন্সিভ , না কি ফ্রন্টফুট কভার ড্রাইভ,-- তা নির্ভর করবে ওর ভাগ্যের বৌ কোন জাতের বোলার তার ওপর।
    সাধারণত: ছেলেদের"" আমি কিছু পারিনা, ধরে রাখতে পারি না, সব কেমন হাতের ফাঁক দিয়ে গলে যায়, পড়ে যায়'' গোছের অ্যাপ্রোচ বাঙালীমেয়েদের সঙ্গে ভালো খায়।-- এটা ব্যক্তিগত মত।
    হিন্দিসাহিত্যের এক মহাকবি অমিতাভের বাবা হরিবংশ রায় বচ্চন লিখে গেছেন--- আমার মধ্যে নারী এলিমেন্ট বেশি, আর অমিতাভের মা তেজি বচ্চনের মধ্যে পুরুষ এলিমেন্ট। ফলে আমি সাংসারিক ব্যাপারে বৌয়ের দ্বারা ডমিনেটেড হয়ে সুখে আছি, ও নিজেও সুখে আছে।
  • ranjan roy | 122.168.203.213 | ১২ মে ২০১১ ০৫:০৩470997
  • বোতীন একে ঘটি, তায় ছেলে মানুষ; অল্পদিন হল বিয়ে করেছে। কিছুদিন পরে বুঝবে--- বাঙালের কথা বাসি হলে লাগে।
  • Nina | 68.84.239.41 | ১২ মে ২০১১ ০৫:৪০470998
  • হা হা হা হা রঞ্জন ভাউ এই ঘটি বাঙাল শুনে মনে পড়ে গেল----এখানে আমার বন্ধু কৃষ্ণা ( আমাদের ন্যাড়ার কাকি)কাঠ বাঙাল আর তুষারদা , তার বর য়ানে কি ন্যাড়ার কাকা অবশ্যই নিটোল ঘটি---তো কৃষ্ণা আমায় বলেছে ----বাঙাল বউ আনবে ছেলের (যেন আমার হাতে) খাটিয়ে হবে, গুছিয়ে সংসার করবে , আর ঘটি জামাই আনবে বেশ মা মা করে শাশুড়ির আঁচল ধরে ঘুরবে :-)))
    আমার মায়ের বরিশেলে-জামাই তো চিরকাল "তোমার মা" বলে গেল :-((
  • rimi | 24.42.203.194 | ১২ মে ২০১১ ০৬:৩৯470999
  • সব্বোনাশ! ওরে বাবা! "কিছু পারি না, গলে যায়, পড়ে যায়" টাইপের ছেলে চাই নাআআআ!
  • Bratin | 122.248.183.1 | ১২ মে ২০১১ ১০:২৩471001
  • রাখী। ধন্যবাদ তোমার টোটকা গুলো ট্রাই করবো :-))

    এদিকে রঞ্জন দা আমাকে বাচ্চা ছেলে এবং ঘটি বলে আওয়াজ দিয়েছেন। তবে ঘটি হিসেবে যত ই গর্ব অনুভব করি বাঙাল অনেক বেশী পরিশ্রমী হয় আর ঘটি রা ইন জেনেরাল ল্যাদখোর হয় এটা সত্যি কথা। তবে ঘটি দের ও গর্ব করার অনেক জায়গা আছে। সে তো বাঙাল রা জানে ই :-))

    রিমি হয়তো অপছন্দ । কিন্তু কিছু মেয়ে ঐরকম স্বামী চায়, যারা উঠতে বসতে স্ত্রীর পরামর্শ নেবে।
  • dukhe | 122.160.114.85 | ১২ মে ২০১১ ১০:৪৯471002
  • খামোখা পরিশ্রম করতে যাবেন কেন হে ব্রতীন ? ল্যাদখোর প্রজাতি হিসেবেই গর্বিত হোন । আর জানি না পারি না হাবভাব নিয়ে কল্লোলবাবু একবার একটা সুপরামর্শ দিয়েছিলেন (বোধহয় ঐশিকের টইয়ে)- সেটা মেনে না চলার কোন কারণ নেই ।
    ফ্রন্টফুটে কভার ড্রাইভ ? বৌয়ের সঙ্গে ? বেস্ট অফ লাক ।
  • dukhe | 122.160.114.85 | ১২ মে ২০১১ ১১:১৫471003
  • রাখীর পোস্ট পড়ে সাড়ে চুয়াত্তরের তুলসী চক্কোত্তির কথা মনে পড়ে যায় ।
  • dukhe | 122.160.114.85 | ২০ অক্টোবর ২০১১ ১৪:২৫471004
  • জয় নেতাই । হেঁইও ।
  • kumu | 122.161.156.169 | ২০ অক্টোবর ২০১১ ২৩:৩৪471005
  • দুখে কি ভাত খায় না?এসো,আমিও টানি,মারো জোয়ান হেঁইও--
  • পাই | 138.231.237.4 | ১৬ মে ২০১২ ০৭:৪২471006
  • :|P
  • biplab | 78.33.140.55 | ১৬ মে ২০১২ ০৮:৫২471007
  • সংসারে সুখী হতে গেলে উপনিষদের শিক্ষা গ্রহণ করতে হবে।

    সেটা হচ্ছে বৌ এর পিরীতি প্রেম এবং ডাকিনী মূর্তি-দুই ক্ষেত্রেই "ইন্ডিফারেন্ট" মানে নির্লিপ্ত থাকতে হবে। সংসারে সাধক না হয়ে, পাঁকে ডুবলেই শামুকে পা কাটবে।

    না। রামকৃষ্ণ কথামৃত না-এগুলো নিজের অভিজ্ঞতার মাকাল ফল।
  • Lama | 127.194.228.130 | ১৭ মে ২০১২ ০১:৫৮471008
  • আমার বাবার পরলোকগত বন্ধু দেবচৌধুরিকাকু বাবাকে পুত্রবধূ বাছাইয়ের টিপস দিয়েছিলেন- 'জিগাইবি- মা, কি সিরিয়াল দ্যাখো? zদি কয় সি আই ডি, অথবা টিপু সুলতান বা চন্দ্রকান্তা, লগে লগে বাদ। আর zদি কয় সাস ভি কভি বহু থি, অথবা ঘর ঘর কি কহানি, বুzhবি মাইয়াটা ঘরুয়া।'
  • kaataakutu | 117.3.239.165 | ১৭ মে ২০১২ ০৪:৫৯471009
  • এখনকার মেয়েরা অনেক বদলে গেছে! তারা বিয়েতে বাড়ী, গাড়ী, টাকা পয়সা, গয়না, শাড়ী কিচ্ছু চায়না। শুধু একটা ভালো ছেলে চায় বিয়ে করার জন্য, যে এই সমস্ত কিছু কিনে দেবে পরব`্র্তী কালে!
  • Tim | 108.249.6.161 | ১৭ মে ২০১২ ০৬:১৮471010
  • ভালো = বড়োলোক?
  • kc | 204.126.37.78 | ১৭ মে ২০১২ ১০:০৪471012
  • ভালো, ভালো, শুধু ভালো। বড়লোক হলে সেটা ফাউ।
  • অপু | 24.99.5.250 | ১৭ মে ২০১২ ১০:১৩471013
  • ও লামা, এই টা ব্যাপক দিয়েছেন উনি।
  • harmad | 132.248.183.1 | ১৭ মে ২০১২ ১৩:৩৬471014
  • আমি এট্টা কথা কৈ
    আমার বৌ ও আমাকে বেড টি করে দেয়
    যখন যা চাই মুর্গি,মটন,ইলিশ,লুচি,বিরিয়ানি রেধে দেয়
    আর সারাদিন চাকরি করার পরেও এতকিছু করে
    এমন কি আমি রোজ IPL ও দেখি,সিরিয়াল ও দেখে না

    শুধু সিগারেট খাওয়া নিয়ে অশান্তি করে।আছা বলুন দেখি কমুনিস্ট মানুশ সিগারেট না খেলে হয় ?

    আর একটাই আপ্সোস , এতো ভাল বৌটা যদি তিনো না হত
  • অপু | 132.248.183.11 | ১৭ মে ২০১২ ১৩:৪৩471015
  • সে কী তিনো নাকি? ঃ-))
  • harmad | 132.248.183.1 | ১৭ মে ২০১২ ১৩:৪৬471016
  • ঐ আর কি
    CPM বিরোধী বলে দাবি করে
  • ঝিকি | 149.195.28.231 | ১৭ মে ২০১২ ১৬:৪০471017
  • হার্মাদের বৌ-এর সাথে গুরুর পাতায় আলাপ করার ইচ্ছে রইল ঃ)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লুকিয়ে না থেকে মতামত দিন