এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • অনিল বসু ও গৌতম দেব

    Ishan
    অন্যান্য | ২৩ এপ্রিল ২০১১ | ৪৮৬৮ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Bratin | 117.194.99.143 | ০৮ মে ২০১১ ২২:৫৩470857
  • হ্যাঁ । গৌতম দেবের এইরকম অকাট্য প্রমাণ গুলো কাটিয়ে দেবার পরে ঐ টই তে লেখা একটু চাপের!! :-))
  • Ishan | 14.96.189.107 | ০৮ মে ২০১১ ২২:৫৯470858
  • এই বাজারে খারাপ কথা বলতে শুনলাম তৃণমূলের একজনকেই। কল্যাণ বন্দ্যো। বন্দ্যোই তো? আগের ইলেকশানে বুদ্ধবাবুকে নিয়ে যাচ্ছেতাই বলেছিলেন। তার জন্য এখনও কোনো অনুতাপ নেই। বেশ করেছিলাম বলেছিলাম টাইপের একটা ভাব। জঘন্য।

    আর ব্রাত্যর মধ্যে একটা আক্রমনাত্মক ব্যাপার আছে। সেটাও পছন্দ হয়নি। দেখলেই মনে হয় মারতে আসবে।
  • Ishan | 14.96.189.107 | ০৮ মে ২০১১ ২৩:০৩470859
  • তবে এইসব একটা-আধটা খুচরো জিনিস ছাড়া তৃণমূলের প্রচার বেশ ভালো। কোনো চড়া সুর নেই। এমনকি স্লোগানটাও চমৎকার -- "বদলা নয়, বদল চাই'। এই বাজারে এর থেকে ভালো স্লোগান আর কিছু হতে পারতনা।

    অন্যদিকে সিপিএমের প্রচার? আমি আর কি বলব। অন্যরাই বলুন। :)
  • saikat | 116.203.164.195 | ০৮ মে ২০১১ ২৩:৩৬470860
  • মমতার সাথে মাওবাদীদের যোগ আছে, এই নিয়ে তো দীর্ঘদিন প্রচার হয়েছে। যদিও মেনেও নিই, মমতা ও মাওবাদী - দুএরই শত্রু সিপিএম, র্বং সেইজন্য সিপিএম-এর লোক মরলে মমতা কিছু বলেননা, তাহলেও সেটা তো মমতার সাথে মাওবাদীদের আঁতাতের প্রমাণ হতে পারে না। প্রমাণ তো তখনই হবে যখন তৃণমূলের কোন নেতার সাথে মাওবাদীদের সম্পর্কের কথা জানানো যাবে।

    কিন্তু সেরকম কোথায় হোল? বরং কবীর সুমন বই লিখলেন, সেটা থেকে জেরক্স করে এমপি-রা গেলেন রাষ্ট্রপতির কাছে ! (গৌতম বাবু ফীল্ডে নামেন নি তখনো, নামলে নিশ্চয়ই অশ্বথগাছের তলায় বৈঠকের খবর বেরোত।)

    তাহলে এটা কেন করা হোল? সিম্পিল। রাজনৈতিক প্রচার। একটা ইস্যু তৈরী করার চেষ্টা। কিন্তু এই ব্যাপারটি মাঝে চাপা পড়ে গেল, আর ভোটের বাজারে গৌতমবাবুর ইনিংস শুরু হোল।

    আজকে তো আবার সিয়া-টিয়া শুনছিলাম। তবে এসব বললে লোকে মনে হয় বেশী পাত্তা দেবে না, মমতার বলা সিপিএম নেতার ফোন ইউজ করার মত এই কথাগুলোও কাটিয়ে দেবে।
  • saikat | 116.203.164.195 | ০৮ মে ২০১১ ২৩:৫৭470861
  • আর a বাবু মমতার হার্টের কোন একটা প্যারামিটারের ৭৫ ভ্যালুর জন্য প্রভূত খোরাক পেয়েছেন। খোরাকটা কোত্থায় বুঝলাম না। ৭৫ বলে? নাকি মমতা মির‌্যাকল শব্দটা ব্যবহার করেছেন বলে? মির‌্যাকল না বলে, যদি বলতেন "এই রকম ব্যাপার খুব কম লোকেরই হয়" তাহলে আমার ধারণা "জেনারেল খোরাকটা" কম পড়ত।

    এই ব্যাপারটা, আমার ধারণা ইন্সট্রাকটিভ। মমতাকে দীর্ঘদিন ধরেই তো সিপিএম-এর বড় নেতা থেকে লোকাল কমিটির নেতার এবং সমর্থকরা শুধু "খোরাক""-এর বিষয় হিসেবেই দেখেছেন। এবং তার সাথে যোগ হয়েছিল, "মুখ্যমন্ত্রীর চেয়ারটার ওপর ওনার খুব লোভ" , এই রকম কিছু কথাবার্তা। যার সর্বোৎকৃষ্ট নিদর্শন তো বুদ্ধবাবুর বক্তব্য যে, মমতার সম্বন্ধে লিখতে দিলে উনি সাদা পাতা ফেরত দেবেন। অর্থাৎ রাজনৈতিকভাবে মমতাকে মোকাবিলা করার দরকারই নেই, উনি তার যোগ্যই নন। এর ফলে যেটা হোল, বামপন্থীরা যে ব্যাপারে দড় বলে মনে করা হোত, অর্থাৎ সমসাময়িক ঘটনা-পরিস্থিতির ব্যাখ্যা-বিশ্লেষণ, মমতার ক্ষেত্রে তার কিছুই ওনারা করলেন না। আর করলেন না বলেই, আজ গদি যায় যায়।

    এই সব না ভেবে, শুধু খোরাক যারা খুঁজে বেড়ান, তাদের আমার, না না, বেশ পছন্দই হয়।
  • a | 208.240.243.170 | ০৯ মে ২০১১ ০০:১৭470862
  • খোরাকটা দুটো লেভেলে লেগেছে, সত্যি বলছি।

    ১। উনি মিরাকল বলেছেন বলে। ব্যাপারটা খুব খেলো শুনিয়েছে, আমার কাছে।
    ২। উনি খুব গর্ব করে বলেছেন এইমসের ডাক্তাররাও ওনাকে মিরাকল বলে স্বীকর করেন। মানে, কোন হেলাফেলারা নয়, ভারতের বেস্ট ডাক্তার ইত্যাদি

    আমি এটা টোটালি মজা করে বলেছিলাম, আর আপনার বিশ্লেষণে পুরো না হলেও বেশির ভাগটাই একমত।

    যেটুকু যোগ করতে চাই সেটা হল মমতার এই মুহুর্তে রাজনৈতিক ভাবে আর কিছু প্রমাণ করার নেই, বিরোধী হিসেবে প্রতিষ্টিত, রাজ্যের ভাবী মুখ্যমন্ত্রী বলে প্রতিষ্ঠিত। আজ তাই ওনার চাই সামাজিক স্বীকৃতি, যেটা প:বঙ্গে মূলত সাংস্কৃতিক।
    সেই জন্যেই এই বুদ্ধিজীবিদের ক্লাউট, সেজন্যেই কবিতা লেখা, ছবি এক্ষিবিশন, বিক্রি। খুব খারাপ কথায়, জাতে ওঠার চেষ্টা।
    যে সাংস্কৃতিক প্রেক্ষিত থেকে গানের ওপারের মত সিরিয়াল হয়, যে প্রেক্ষিতে আনন্দ পুরস্কার আর দেশে লেখা বের করা নিয়ে অলক্ষে চুরি চালাচালি হয়, যে প্রেক্ষিতে বিজয়সিংহ থেকে সিভি রমন হয়ে কালকের ছেলে সিদ্ধার্থ মুখার্জি কে "বাঙ্গালি" বলে প্রমানের প্রাণ্‌পণ চেষ্টা, সেই প্রেক্ষিতেই ওনার এই মিরাকলি আত্মপ্রচার।
  • pi | 72.83.97.171 | ০৯ মে ২০১১ ০০:৪৪470863
  • ইয়ে, প্রেক্ষিতগুলো ঠিক বুইলাম না। আমার ই অক্ষমতা যদিও, তবুও যদি একটু গজাল মেরেই বোঝান।
  • til | 114.198.39.209 | ০৯ মে ২০১১ ০২:২৭470864
  • "The heightened political consciousness of the Bengali prevents him from being distracted by material discomforts."
    -- গৌতম দেব
    টুকে দিলাম। TOI, ৯-৫-১১
  • aka | 24.42.203.194 | ০৯ মে ২০১১ ০২:৪০470865
  • আমার মনে হয় মমতাও মজা করেছেন।

    হৃদয় সম্পর্কে যা জানি। পিটি উষার লাবডুব ছিল ৫০ এর ঘরে, এডুইন মোজেসের ৪০ এর ঘরে, কার্ল লিউইসেরও ৪০ এর ঘরে। এইসব আর কি। যারা অ্যাথলিট টাইপ তাদের কম হয়। আমার মনে হয় ১০০ র ওপরে হবে। মমতার ৭২ এর নীচেই হবে বলে মনে হয়। কর্মঠদেরও বেশ কম হয়।
  • nyara | 122.167.171.98 | ০৯ মে ২০১১ ০২:৪৫470756
  • সৈকত যে বললেন বামপন্থীদের সমসাময়িক ঘটনাবলীর ব্যাখ্যা বিশ্লেষণের ব্যাপারে দড় মনে করা হয় - এ কথা বোধহয় ঠিক। কিন্তু পশ্চিমবঙ্গের বামপন্থীদের, মানে মানে মূলত সিপিয়েমের, কার্যকলাপ দেখলে সে কথার প্রত্যয় হয় না। নইলে সত্তর-আশির দশকে কর্মক্ষেত্রে কম্পিউটার আনার বিরুদ্ধে আন্দোলন বা শিল্পায়নের গুরুত্ব বুঝতে অন্তত: পনেরো বছর দেরি করা - এগুলো কেন হয়? শুধু শর্ট-টার্ম পলিটিকাল গেনের জন্যে? জ্যোতিবাবু - who I think was an excellent politician but a lousy administrator - কোন ঘটনার রাজনৈতিক গুরুত্ব নাকি চট করে বুঝতেন। পার্টি দ্বিখন্ডিত হবার সময়ে ওনার সিপিয়েমে যোগদানকেও ওনার প্রখর রাজনৈতিক দূরদৃষ্টির উদাহরণ হিসেবে দেখানো হয়। জোতিবাবুর রাজনৈতিক বিশ্লেষন-ক্ষমতার প্রতি আমারও প্রচুর শ্রদ্ধা আছে, কিন্তু তাহলে অবিভক্ত পলিটিকাল ক্লাউট বুঝতে ওনাদের ভুল হল কী করে? কোন এক সময় হয়তো কারাতের কংগ্রেসের থেকে সমর্থন তুলে নেওয়াও বড় ভুল হিসেবে বিবেচিত হবে?
  • Suvajit | 59.177.198.166 | ০৯ মে ২০১১ ০২:৪৭470757
  • ধুর পাই-টা সোজা ব্যপার বোঝে না। আসলে আজকাল আজকালটা ঠিক মতো পড়াশুনা করছো না।

    মহান আজকাল পত্রিকার এই লিংটি দেখুন।
    http://www.aajkaal.net/archive/cat.php?hidd_cat_id=6
    সুভাষচন্দ্র 'থেকে শুরু করে' চৈতন্যদেব, অদ্বৈতাচার্য, যবন হরিদাস, রবীন্দ্রনাথ, রামমোহন রায়, স্বামী বিবেকানন্দ সব একধারসে বামপন্থী। (এই 'থেকে শুরু করে' বাক্যবৃন্দটা দিদির কপিরাইট বলে কোটে দিলাম :-) )
    এখানেও মমতাদেবী ভাগ বসাবার ধান্দা?
  • Bratin | 117.194.96.165 | ০৯ মে ২০১১ ০৮:০৬470758
  • তা অয়ন বাবু, ব্যাঙ্গালোরে ফ্ল্যাট বুক করলেন নাকি? মমতা দির করা শিল্পের আশায় আছেন এখনো? :-))
  • dukhe | 122.160.114.85 | ০৯ মে ২০১১ ১০:১৯470759
  • a বাবু আমাকে রাজনীতিতে ঢোকাতে চান দেখে উৎফুল্ল হলাম । অ্যাদ্দিনে একজন দুখের মনের কথাটি বললেন । তবে খুচরো পলিটিক্স না, এট্টু মন্ত্রী টন্ত্রী হবার ইচ্ছে । টেলিকম রাজার রেকর্ডটা ভেঙে বাংলার মুখ উঙ্কÄল করতে চাই । দেখুন না দিদি দাদা কেউ যদি রাজি হন । পরিবর্তন/প্রত্যাবর্তন নিয়ে কোন বাছবিচার নাই । অসবর্ণ চলিবে ।
  • a | 125.16.135.194 | ০৯ মে ২০১১ ১১:২১470760
  • আশায় বাঁচে চাষা বোতিনদা..... করিনি, দেখে নি আর এক বছর, দিদি কদ্দুর কি করেন :)
  • a | 125.16.135.194 | ০৯ মে ২০১১ ১১:২৪470761
  • মমতা মজা করেছেন বলে মনে হয়নি।

    পাইদি, প্রেক্ষিতটা হল প্রমাণ করবার, মূলত: সাংস্কৃতিক সুপিরিয়রিটি প্রমাণ করবার
  • kallol | 220.226.209.2 | ০৯ মে ২০১১ ১১:৪৯470762
  • ন্যাড়াকে - জ্যোতিবাবু এক্ষেলেন্ট পোলিটিশিয়ান ছিলেন কি না জানিনা। তবে এটা জানি ১৯৬৪তে পার্টি ভাগের পর উনি সিপিএমে যোগ দেন নি। জ্যোতিবাবু ও আরও দুজন বীরেন রায় ও অজিতবাবু (এঁর পদবী এখন মনে নেই। এঁরা দুজন কলকাতা কর্পোরেশনের শ্রমিক আন্দোলনের নেতৃত্ব দিয়েছেন জীবনের শেষ দিন পর্যন্ত। সিপিআই/সিপিএম/সিপিআইএমএল কোথাওই যোগ দেন নি। এঁদের তখন সেϾট্রস্ট বলা হতো)। বেশ কিছু টালবাহানার পর জ্যোতিবাবু সিপিএমএ যোগ দেন।
  • Netai | 121.241.98.225 | ০৯ মে ২০১১ ১২:১১470763
  • কংগ্রেস থেকে সমর্থন তুলে নেওয়ার সির্দ্ধান্ত কারাতের ছিল না। সিপিয়েম পলিটব্যুরোর সির্দ্ধান্ত ছিল। সিপিয়েম সেই কতিপয় দলগুলোর মধ্যে একটা, যেখানে সদস্যদের সংখ্যাগরিষ্ঠের মতামতই দলের পথ বাতলে থাকে।
  • kallol | 220.226.209.2 | ০৯ মে ২০১১ ১২:১৫470764
  • একটু বোধহয় ইয়ে মানে ঠিক ভুল নয়, তবে ইয়ে হলো।
    সিপিএম চলে পলিটব্যুরোর সংখ্যাগরিষ্ঠের মতে। সদস্যদের নয়। সদস্যদের সংখ্যাগরিষ্ঠের মত বোধহয় অন্য রকম ছিলো।
  • Bratin | 122.248.183.1 | ০৯ মে ২০১১ ১৩:৩৮470765
  • একজন কে ৩৪ বছর আরেকজন কে ২/১ বছর। এর পরেও বলবে টেনে খেলাচ্ছো না? :-))
  • Manish | 59.90.135.107 | ০৯ মে ২০১১ ১৮:০৯470767
  • আসিতেছে আর মাত্র চার দিন---------------
  • pi | 72.83.97.171 | ১৩ মে ২০১১ ১৩:২০470768
  • মামু, অরণ্যদেবের নির্বাচনোত্তর বাণীগুলো এই টইতে পিলিজ।
  • 6 | 116.203.135.41 | ১৩ মে ২০১১ ২৩:১৯470769

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ মতামত দিন