এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  নাটক

  • একাদশে ভোটরঙ্গ

    pi
    নাটক | ২৭ এপ্রিল ২০১১ | ২০৮০ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • de | 59.163.30.2 | ০৩ মে ২০১১ ১৩:৫৫470224
  • ক্যান? সায়েন্টিফিক রিগিং!
  • omnath | 117.194.37.180 | ০৩ মে ২০১১ ১৪:৫২470225
  • আমি তক্কো করেছিলুম? কোম টই? কোন টই? আমি রিক্যপিচুলেট কোর্বো।
  • Sags | 114.143.7.146 | ০৩ মে ২০১১ ১৯:৪৩470227
  • একখান কতা কইতাম যদি অভয় পাই তো। ইয়ে মানে ছোটো মুকে বড় কতা, তবু কই। আচ্ছা ছিপিএম আর তেনোমুল-কে মার্জ করে দেওয়া যায়না। পোচুর সিনার্জি আছে, কিন্তু দুটি আলাদা থাকার ফলে এক্সট্রা রিসোর্স আউটফ্লো হচ্ছে যেটা বেঁচে যাবে।

    সিনার্জি:
    ১। দুপক্ষই হেব্বি গাল পাড়ে
    ২। দুই এনটিটি-ই ফাস্টোকেলাস ঢপের চপ বানায়
    ৩। দুজোনেই কনস্পিরাসি থিয়োরী দিয়ে নিজেদের ব্যার্থতা চেপে দেয়
    ৪। ঝাড়পিটে (Fighting Spirit) দুদিকেই সমান দক্ষতা
    ৫। লিডারশিপ - হে হে দেকার মতন
    ৬। কোর কম্পিটেন্সি - শিল্প ভাগানো

    কাজেই........

    এটা হলে আমাকে একটু, এই নখের মতন ট্রান্সাকসান কাট জোগার করে দিয়ো গো তোমরা.....
  • ranjan roy | 122.168.234.135 | ০৪ মে ২০১১ ১৭:০৯470228
  • sags বাবুর কতাটি বেশ মনে ধরেছে। তা আমার ছেত্রীয় গ্রামীন ব্যাংক এখন বস্তার, রায়গড়ের দুটো ব্যাংকের সঙ্গে মার্জ হয়ে বিপুল কলেবর ছত্তিশগড় গ্রামীণ ব্যাংক হয়েছে, সেই অভিজ্ঞতার সুবাদে একটু বড় মুকে বড় কতা বলি

    মহায়, মার্জ হবে স্টেপ-বাই-স্টেপ। আগে সিপিআই-সিপিএম মার্জ হোক। তারপর ফুল-কাস্তে-হাতুড়ি-ধানের শীষ সব মিলে বঙ্গীয় শাসক পার্টি হোক।
    সত্যি, একবিংশ শতাব্দীতে আলিমুদ্দিন ও বিপিনবিহারীতে কি তফাৎ বুঝে উঠতে পারিনি।
  • Sags | 114.143.7.146 | ০৬ মে ২০১১ ১৮:২০470229
  • রঞ্জনবাবু, আমাকে প্লিজ বাবু বলবেন না আর পারলে তুই বলে ডাকবেন। একটা কারন আছে।
  • ranjan roy | 122.168.164.69 | ০৬ মে ২০১১ ১৮:৪৪470230
  • SAGS, ঠিক। আম্মো রঞ্জন।:))))))
  • Sags | 114.143.7.146 | ০৬ মে ২০১১ ১৮:৪৮470231
  • না আপনি রঞ্জনদা।
  • hizibizbiz | 59.93.194.153 | ০৮ মে ২০১১ ১১:০৬470232
  • ভাইসব আপনারা তিনোমুল কে এন্তার খিল্লি করুন দেশের উন্নতির স্বার্থে। কিছু না পেলেও বানিয়ে বানিয়ে যা নয় তা বলুন । প্রয়জনে গৌতম দেব এর পরামর্শ নিন। মনে রাখবেন এ আপনার অবশ্য কর্তব্য।
  • Sags | 114.143.7.146 | ১০ মে ২০১১ ১১:৫৪470234
  • একটা ওপিনিয়ন পোল হলে বেশ জমত। যেমন ১৫০-১৫০, ২০০-৯০, বা উল্টটা।
  • debu | 170.213.132.253 | ১০ মে ২০১১ ২৩:২৯470235
  • TMC জোট ২২৫
  • pinaki | 122.164.253.41 | ১১ মে ২০১১ ০০:২৯470236
  • একটা ব্যাপার বুঝলাম না। কেসির লিং এ সিপিএম বলছে কেন্দ্র চাল দেয় ৫ টাকা ৬৩ প: দরে। কিন্তু অন্ত্যোদয় অন্ন যোজনা - যেটা কেন্দ্রীয় সরকারের প্রকল্প - সেখানে বিপিএল ফ্যামিলি পিছু কেন্দ্র মাসে ৩৫ কেজি করে ফুডগ্রেন দেয়। ২ টাকা কেজি দরে গম দেয়, আর ৩ টাকা কেজি দরে চাল। ডিস্ট্রিবিউশনের খরচ রাজ্যকে বহন করতে হয়। ৫ টাকা ৬৩ প: এর হিসেবটা কিভাবে আসছে?
  • pinaki | 122.164.253.41 | ১১ মে ২০১১ ০০:৪২470237
  • আর রাজ্য সরকারি কর্মচারীদের দু বছরের ন্যায্য এরিয়ারের টাকা সরকার দিতে পারবে না বলেছে। মানে তিন বছরের প্রাপ্য এরিয়ারের মধ্যে কর্মীরা পাচ্ছেন এক বছরের এরিয়ার। সেটাও দুটো কিস্তিতে। বাকীটা পরে দেওয়া হবে - এমন ভাববেন না। জাস্ট দেওয়া হবে না। যা আসলে দিনে দুপুরে ডাকাতি। আমার এক দাদা বিকাশ ভবনে চাকরি করে। তার থেকে শোনা। এই প্রথম বার রাজ্য সরকারি কর্মচারীদের মাইনে দেওয়া হয়েছে ডেভেলপমেন্ট ফান্ড থেকে। যা আজ অব্দি কোনোদিন হয়নি। এই দেউলিয়া অবস্থার মধ্যেও এত গলাবাজি - সিপিএম বলেই পারে।
  • dri | 117.194.239.99 | ১১ মে ২০১১ ০১:৩৪470238
  • দুটি পয়েন্টস টু পন্ডার:

    সি পি এম ভোটে হেরে গেলে (হুইচ লুকস ইনেভিটেব্‌ল) পার্টি ফাইনান্সের কী হবে? সি পি এমের মত পার্টি অনেকটাই চাঁদার ওপর নির্ভরশীল। তার মধ্যে ক্ষেতমজুর, রিক্সাওয়ালা, ভ্যানওয়ালা, অটোওয়ালা এদের চাঁদাও আছে। দীর্ঘদিন পাওয়ারে থাকার সুবাদে মধুর লোভে অনেকেই সি পি এমের ছত্রছায়ায় এসেছিল। তাতে পার্টি ফাইনান্সে জোয়ার এসেছিল। ইলেকশানে হারলে একটা লার্জস্কেল ডিফেকশান হয়ে পড়ে থাকবে কিছু ডাই-হার্ড পার্টি লয়ালিস্ট। এর ব্যাপকতা কতটা হবে? এই ফাইনান্সিয়াল শক কি পার্টি হ্যান্ডল করতে পারবে? কংগ্রসের মত পার্টি যারা বিগ বিজনেসের সাপোর্ট পায় তাদের এই প্রবলেম নেই। ভোটে হারলেও কৈ নেহি। টাকার সোর্স অটুট থাকে।

    দুই, সি পি এম যাবে। কিন্তু ভাঁড়ার শুন্য করে দিয়ে যাবে। এ অবস্থায় মমতা এসে খুব বেশী কিছু কী করতে পারবে? ফিস্কাল অবস্থা ভালো থাকলে চাকরী বাকরী দিয়ে একটা লয়াল গ্রুপ তৈরী করতে পারত। কিন্তু সেই উইড্‌থ তো পাবে বলে মনে হচ্ছে না। রেল মন্ত্রকই ভরসা। এর থেকে মমতা কি করে বেরোবে সেটা দেখার।
  • pi | 72.83.97.171 | ১১ মে ২০১১ ০৭:৫৯470239
  • সরকারের এরকম দেউলিয়া অবস্থায় ভোটের বামফ্রন্ট সরকারের অ্যাড বাবদ কত খরচ হল, সে হিসেবটা জানতে পারলে ভাল হত।
    তবে, সেদিন শান্তনুদার তোলা রেলমন্ত্রকের অ্যাড নিয়ে প্রশ্নটা ই আবার মনে হচ্ছে। যেকোনো সরকার বা মন্ত্রক যদি ঘাটতিতেও চলে, নিজেদের ঢাক পেটানোর জন্য যা খুশি তাই খরচ করতে পারে ?
  • pi | 128.231.22.150 | ১৩ মে ২০১১ ০৭:০১470240
  • http://anandabazar-unicode.appspot.com/proxy?p=13raj3.htm

    বা:, বামফ্রণ্টের এই অপ্রত্যাশিত রকমের ভাল ফল করার কারণগুলো তো বেশ।

    এক। তৃণমূলের সভায় ভীড়ের আসল কারণ ছিল হেলিকপ্টার দর্শন।

    দুই। কেন্দ্রীয় সরকার মূল্যবৃদ্ধি করেছে। রাজ্যে বামফ্রণ্ট প্রত্যাবর্তন করলে তার সুরাহা হবে।
  • dukhe | 122.160.114.85 | ১৩ মে ২০১১ ১০:৩৮470241
  • আরে মূল্যবৃদ্ধি তো ইউপিএ-১ এও কম হয়নি । মানুষ তো মূল্যবৃদ্ধির পক্ষে ভোট দিয়ে ইউপিএ-২ কে এনেছে ।
    সিপিয়েম মূল্যবৃদ্ধি নিয়ে ব্যাপক আন্দোলন করেছে শুনলাম । কিন্তু কবে কোথায় সেটাই জানা যাচ্ছে না ।

  • 1 | 116.203.135.41 | ১৩ মে ২০১১ ২৩:১৪470242

  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। খারাপ-ভাল প্রতিক্রিয়া দিন