এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Munmun | 115.117.255.151 | ২৭ এপ্রিল ২০১১ ২০:৫৬470189
  • আচ্ছা বলুনতো দুর্গাপূজা, ভারত-পাকিস্তান ক্রিকেট ম্যাচ এর সাথে ভোটের কি মিল? আরে মশাই excitement..."কি হবে ? কি হবে?" সবার মনে একটাই প্রশ্ন। পাড়ার চায়ের দোকান হোক বা আপিস-কাছারি (office),এমনকি Socialnetworkingsites গুলোতে ও নিস্তার নেই। খবরের কাগজের পাতা ওলটালেও কিংবা টি ভি তে newschannels ও ঐ এক খবর। "বাম না ডান; ডান না বাম" এর লড়ালড়ি। দুর্গা পূজার আগে প্যান্ডেল বাঁধা, প্রতিমা বানানোর কাজ ইত্যাদি। তেমনই ভোটের আগেও দেওল লিখন, মিটিং- মিছিল ,প্রচার, "ভোট দিন, ভোট দিন" স্লোগান রাস্তায় রাস্তায়- লেগেই আছে।
    এ সব দেখে ছটু মিস্ত্রি বলে, "এ সব দেখে আমার কি হবে? এতটা বছর এই ভাবেই কেটে গেল। কে আসল, কে গেল সে দেখে আমাদের কি হবে? আমরা দিন আনি দিন খাই, দু বেলা দু মুঠো খাবার ছেলে মেয়েদের মুখে তুলে দিতে পারলেই হল। সেটাও তো কোন কোন দিন হয়ে ওঠেনা। এসব দেখে আমাদের লাভ নেই।"
    পাড়ার চায়ের দোকানে আড্ডা টা জমে উঠেছিল বেশ। মনা কাকু, ভাল নাম মনতোষ দত্ত। চায়ের কাপে চুমুক দিয়ে বললেন, "আরে ছাড়ত এ সব। সবাই এক। আর একটা middleclass মানুষের জীবনে কি পরিবর্তন হবে? বাজারে যাও, আগুন জ্বলছে সেখানে। ছেলে মেয়ের পড়াশোনার খরচ, আরে পেট্রোল ডিজেলের দাম ছেড়েই দিলাম , কিন্তু রান্নার LPG র দাম তো আকাশ ছোঁয়া। এ যেন যুদ্ধ চলছে।"

    এই ভোট পূজো র centerofattraction হল গিয়ে এই সব votenominees রা। বেশ লোকের বাড়ি বাড়ি doortodoorsalesman র মত ঘুরে বেড়াচ্ছেন, বাচ্চাদের কোলে নিয়ে আদর করছেন, সবার কাঁধে হাত রেখে বন্ধুর মতো ঘুরে বেড়াচ্ছেন। ২৪ ঘণ্টা মুখে হাসি। হাসি সত্যি সত্যি পাচ্ছে কিনা কে জানে? কিন্তু হাসিটা must...
    এই সব হবু MLAs রা বেশ মজার। পাড়ার ন্যাপলা র কাঁধে হাত রেখে বলেন, "নেপাল বাবু, কেমন আছেন?" ন্যাপলা শুনে অবাক! "নেপাল বাবু?" হবু MLA এত সম্মান দিয়ে কথা? এ যেন হাতে চাঁদ পাওয়া। সে বলে, "হেঁহেঁ ভালই আছি।" শুনে হবু MLA আঁতকে উঠলেন- "না না এ ভাল থাকা নয়। জিনিস পত্রের দাম বাড়ছে, corruption এ দেশ টা শেষ হয়ে গেল। একে ভাল থাকা বলেনা নেপাল বাবু; এ সবের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। আমরা ক্ষমতায় আসলে corruption দূর হয়ে যাবে, শিক্ষা- সাস্থ পরিসেবা সে সব নিয়ে চিন্তা করতে হবেনা। যাতায়াত বা যানবাহন ?কুছ পরোয়া নেই। রাস্তা র পর রাস্তা বানাব। সবাই কে রাস্তায় নামিয়ে আনব। বাড়িতে বাড়িতে helicopter থাকবে। আপনি বাজার যাবেন helicopter চরে। ব্যাস ভোট টা আমাদেরই দেবেন কেমন?" এই হল তফাৎ হবু আর হয়েগেছে MLA র মধ্যে।
    কিন্তু বন্ধুগন এই offer শুধুমাত্রlimited সময় অবধি। ভোটের পরে এই offer এর validity থাকবেনা।অকাজেই এর লাভ ওঠান। ভোটের পর এঁদের কাওকে খুঁজে পাওয়া যাবেনা।
    কে আসলো, কে গেলো সে না ভেবে আপাতত পুরো ব্যাপারটাকে enjoy করি। ভোট ও কোন উৎসবের কম নয়।
  • q | 59.164.189.59 | ২৮ এপ্রিল ২০১১ ০০:০৬470192
  • ওর্কুটে "ভোট পর্যবেক্ষক' নামে একটা আÒট্রা-হাই কোয়ালিটি ট্রোজান ফেক আছে।
  • sda | 117.194.196.155 | ২৮ এপ্রিল ২০১১ ০০:১০470193
  • অর্কুট এখনো আছে ? কারা থাকে সেখানে ?
  • Munmun | 115.117.245.121 | ২৮ এপ্রিল ২০১১ ০৮:০৯470194
  • Orkut দিয়েই তো শুরু করেছিলাম সব।
  • sda | 117.194.192.45 | ২৮ এপ্রিল ২০১১ ০৯:২৬470195
  • "সব" শব্দের দ্বারা কবি কী বোঝাতে চাইলেন ?
  • dukhe | 122.160.114.85 | ২৮ এপ্রিল ২০১১ ১০:৩২470196
  • অর্কুট ? আমি আছি । মানে সেভাবে নেই, কিন্তু আছি ।
    ফেসবুক শেখার অনেকদিনের ইচ্ছা, কিন্তু বড্ড কঠিন আর উপযুক্ত গুরু পাই না ।
  • dukhe | 122.160.114.85 | ২৮ এপ্রিল ২০১১ ১৩:৫১470197
  • সংগঠনের এই অবস্থা !!!
    http://www.aajkaal.net/report.php?hidd_report_id=149221
  • Souva | 122.248.183.1 | ২৮ এপ্রিল ২০১১ ১৪:২১470198
  • জয়দেববাবুর লেখাটা পড়ে "উলি বাবা! কি মিস্টি! গোলুপোলু' বলে গাল টিপে দেওয়ার বাসনা হলো! প্রাপ্তবয়স্ক মানুষ কতোটা চেষ্টা করলে এতোটা ইনোসেন্সের ভান করতে পারে, সেটা ভেবেই অবাক হয়ে যাই! ইলেকশন কমিশনের নিয়ম বলছে--

    It is also expected from you to get your name deleted from the place where you earlier resided, and get it included at new place in case you have shifted. For this, on your part, it is sufficient that you file claim application in Form 6 before the Electoral Registration Officer of the new place and in that application give the full address of your earlier place of residence. Short absence from place of residence does not debar one to continue his/her name in electoral roll.
    Similarly, deletions are carried out of electors who have died or who have shifted residence from one area to another outside the prescribed part of the electoral roll.


    নিয়মানুযায়ী তো ১১ বছরের মধ্যে জয়দেববাবুর উচিত ছিলো নাগেরবাজারে নিজের ও পরিবারের নাম নথিভুক্ত করা। আর সেটা উনি নিজেও বেশ ভালো-ই জানেন, যে কারণে "পুরোন পাড়া' ইত্যাদি সেন্টুর অবতারণা।

    আর যদি নিয়মকানুনের তোয়াক্কা না-ও করি, এ জিনিস বুঝি ২০১১-র আগে কখোনো ঘটেনি? লিস্ট থেকে নাম কাটা যাওয়া, বা আমার বাবা তৃণমূলকে ভোট দেবে বলে এক ইলেকশনে গিয়ে আবিষ্কার করা যে বাবার ভোটটা পড়ে গ্যাছে, এ সব এত্তো নতুন ঘটনা যে জয়দেববাবুকে নতুন করে ভাবিত হতে হলো নিজের অস্তিত্ব/অনস্তিত্ব নিয়ে??
  • Souva | 122.248.183.1 | ২৮ এপ্রিল ২০১১ ১৪:৫১470199
  • আজকালের উত্তর-সম্পাদকীয়তে দুটো প্রবন্ধ পড়লাম। আর দুটো এতো অসম্ভব স্ববিরোধী যে সি পি আই এমের ঘেঁটে যাওয়া চরিত্রটা নিজে থেকেই সামনে চলে এলো।

    প্রথম প্রবন্ধ: http://www.aajkaal.net/report.php?hidd_report_id=149220

    এখানে লেখক সফদর হাশমির জঘন্য হত্যার নিন্দা করেছেন। ও সেই সঙ্গে, হাশমিকে হত্যা করেছিলো যে কংগ্রেসের পেটোয়া গুন্ডারা, তাদের সঙ্গে নাম-না-করে তৃণমূলের তুলনা টেনেছেন। তিনি হাবিব তনবিরকে উদ্ধৃত করে লিখছেন, "শিল্পকথা সর্বদাই বামে ঝোঁকা। সমস্ত সঠিক থিয়েটার সবসময়েই বামপন্থার দিকে ঝুঁকে আছে। শুধু থিয়েটারই নয়, সকল প্রকার শিল্প ও সাহিত্য সমসাময়িক অনুষঙ্গে প্রতিষ্ঠান-বিরোধী।...যদি বামপন্থী শাসন প্রতিষ্ঠানে পরিণত হয়, তবে শিল্প ও সাহিত্য অধিকতর বামপন্থার দিকে অগ্রসর হবে।'

    এর পর, বামশাসনে পশ্চিমবঙ্গের দারুণ বৌদ্ধিক উন্নতির নজির তুলে ধরেছেন লেখক, বইমেলা, নন্দন, পাঠাভ্যাস ইত্যাদি।

    দ্বিতীয় প্রবন্ধ: http://www.aajkaal.net/report.php?hidd_report_id=149222

    এখানে লেখক অরুণ পাল বলছেন যে বুদ্ধিজীবিরা, বা দার্শনিকরা, "সুশীল-সামাজিক যূথবদ্ধ লেখক-শিল্পী-ব্যুরোক্র্যাট বৌদ্ধিক সমাজ' আসলে সব সময়েই ফ্যাসিস্ট স্বৈরতন্ত্রকে সমর্থন করেছে। উদাহরণ দিতে গিয়ে তিনি প্লাতো, অরিস্ততল থেকে শুরু করে হাইডেগার হয়ে ফুকো-দেরিদা অবদি টেনে এনেছেন। তাঁর বক্তব্য এরা সব্বাই দক্ষিণপন্থাকেই উস্কানি দিয়েছেন। আর খুব স্বাভাবিকভাবেই মার্ক্সবাদী বৌদ্ধিকরা (তার মানে সব বৌদ্ধিকরাই দক্ষিণপন্থী নয়! যা: কেলো), য্যামন, সার্টোরি, গ্রামশি, সেই কবেই এই প্রবণতাকে চিহ্নিত করে গ্যাছেন! মজার কথা এই যে লেখক হাইডেগারের নাম করলেও সাœÑ, বা কামুর নাম সযত্নে এড়িয়ে গ্যাছেন, করণ অন্যথায় নিজের যুক্তি বাঁচাতে ধুতি-কাপড় খুলে যেতো। আর ফুকো বা দেরিদার সঙ্গে ফরাসি কম্যুনিস্ট পার্টির যোগাযোগ বা ১৯৬৮-তে এঁদের ভূমিকা নিয়েও কোনো বাক্যব্যয় করেননি।

    কিন্তু তাহলে, আমা-হেন নির্বোধ কোন অবস্থানটিকে সঠিক বলে বুঝবে? বৌদ্ধিক সমাজের মানুষজন স্বতই বামে ঝোঁকা, না কি তারা সব সময়েই দক্ষিণপন্থার ধারক-বাহক? কেউ বুঝিয়ে দেবেন একটু?
  • Arpan | 112.133.206.18 | ২৮ এপ্রিল ২০১১ ১৯:৩৫470190
  • এই, এইটাই ক্যাচ, যদি বাম শাসন প্রতিষ্ঠানে পরিণত হয়, তবে শিল্প ও সাহিত্য অটোমেটিকালি আরো বামপন্থা থুড়ি প্রতিষ্ঠানের পেটোয়া হবে। মানে আমার সোফাসেট, আমার ফুলদানি, আমারই গ্রামোফোন ঘরের কোন কোনায় কোথায় কোনটা রাখব সে আমার ব্যপার।

    জয়দেবের লেখাটা টু কিউট, শৌভ ঠিকই বলেছে মনে হয় গাল টিপে আদর করে দেই।
  • Munmun | 59.161.145.213 | ২৯ এপ্রিল ২০১১ ২০:৫০470191
  • "সব" মানে প্রেমের কথাই বলছি। Facebook ভাল সে দিক দিয়ে ,
    জানতে পারলাম সে করবে কোন এক ছেলেকে বিয়ে।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। লাজুক না হয়ে প্রতিক্রিয়া দিন