এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • কাজী নজরুল

    Samik
    অন্যান্য | ২৪ নভেম্বর ২০১০ | ১৬৪২ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Samik | 122.162.75.86 | ২৪ নভেম্বর ২০১০ ১৯:০২467632
  • এটা গুরুচন্ডা৯র একটা বড় ভুল, আজ পর্যন্ত কাজী নজরুল ইসলামকে নিয়ে কোনও আলোচনা হয় নি।

    এখানে হোক।
  • Abhyu | 80.221.2.104 | ২৪ নভেম্বর ২০১০ ১৯:০৬467639
  • ভুল হয়ে গেছে বিলকুল।
  • Abhyu | 80.221.2.104 | ২৪ নভেম্বর ২০১০ ১৯:০৯467640
  • পুরোনো কিছু আলোচনা -

    ------------
    Name:piMail:Country:

    IPAddress:128.231.22.87Date:17Nov2010 -- 06:32AM

    রঞ্জনদার ঐ নামটা ভালো লেগে গ্যালো শুনে মনে পড়ে গেলো, নজরুলের তৈরি রাগগুলোর কথা। সব ভালো লেগে যাওয়ার মত নাম একেকখান। গানগুলো ও তেমনি সুন্দর। আর গানের সাথে মিলিয়ে মিলিয়েই রাগের নাম।
    পটমঞ্জরীতে 'আমি পথ মঞ্জরী', কর্ণাটী তে ' কাবেরী নদীজলে কে গো বালিকা ', মালগুঞ্জতে 'গুঞ্জমালা গলে কুঞ্জে এসো হে কালা' ...

    ঐ একটি করে গানের বাইরে রাগ গুলোর বোধহয় আর কোনো অস্তিত্ব ই নেই। পরে কোনো রাগপ্রধানে এই রাগগুলো এসেছে কি ? জানিনা।

    Name:kallolMail:Country:

    IPAddress:115.242.184.87Date:17Nov2010 -- 07:37AM

    শুনেছিলাম নীলাম্বরী শড়ী পড়ে - গানটাও নাকি ওনার সৃষ্ট রাগে - নীলাম্বরী।

    Name:nyaraMail:Country:

    IPAddress:122.172.31.66Date:17Nov2010 -- 11:56AM

    আমি মালগুঞ্জি জানিনা, তবে শুনেছি জ্ঞান গোঁসাইয়ের 'উজল কাজল দুটি নয়ন তারা' মালগুঞ্জিতে। 'গুঞ্জামালাগলে কুঞ্জে এস হে কালা'র সঙ্গে চলনে মিলেও যায়।

    Name:nyaraMail:Country:

    IPAddress:122.172.31.66Date:17Nov2010 -- 11:59AM

    নজরুল আরেকটা মজা করতেন যে রাগের নামটা বা তার কিছুটা অংশ গানের কথায় ব্যবহার করতেন। পাইয়ের দেওয়া পটমঞ্জরী আর মালগুঞ্জির উদাহরণ আর কল্লোলদার দেওয়া নীলাম্বরীর উদাহরণ সামনে রয়েছে। এছাড়া দুর্গায় 'দুর্গা দুখহারিণী'-র কথা এক্ষুনি মনে পড়ছে।

    Name:ShibanshuMail:Country:

    IPAddress:59.93.87.154Date:24Nov2010 -- 06:19PM

    নজরুলকে আমার বাংলা গানের একলব্যের মতো লাগে। তিরন্দাজিতে একনম্বর, কিন্তু 'প্রতিযোগিতা' যাঁর সঙ্গে তিনি তো আকাশের দেবতা। একজন দুপুরুষ আগে হাজিপুরের গ্রামীন বিহারি কাজির বংশধর আর এক জনের জন্য আছেন মহারাণী ভিক্টোরিয়ার প্রীতিমুগ্‌ধ প্রিন্স।

    বড়ই অসম তুলনার ভার বয়ে বেড়াতে হয়েছে তাঁকে। বাংলার ইতরযানী কবিদের মধ্যে বোধ হয় চন্ডীদাসের পরই নজরুল। প্রতিভায়, মৌলিকত্বে, সৃজনশীলতায়।

    একবার নজরুলের গান নিয়ে একটা বড়ো অনুষ্ঠান করার কথা ভাবলাম। একজন উঁচু ভুরুর বাঙালি রুচিশালিনী, বিদ্যার অহম আছে, তিনি বললেন, সে কী, তুমিও নজরুল পড়ো না কি? আমি বলি, কেন ? আমি তো অনেক কিছু শিখি ওনার স্পিরিট থেকে .... ঘাসমাটি থেকে বেড়ে ওঠা একজন অদম্য আদ্যন্ত শিল্পী ... একটা নিজস্ব স্তর তৈরি করতে পেরেছিলেন মাত্র আঠেরো বছরের সৃষ্টিশীল জীবনে ... উত্তর এলো, সুরগুলো বেশ ভালো, কিন্তু কবিতাগুলো যা তা ....

    সাধারণ বাঙালি শ্রোতাদের মধ্যে দেখেছি নজরুলের গানের প্রতি আকর্ষণ রবি বাবুর গানের থেকে বেশি। সেটা কি তাঁর ইতরযানী শিকড়ের পুণ্য? নজরুল প্রতি শ্বাসপ্রশ্বাসে ঈশ্বরের মতো তদগত ছিলেন রবীন্দ্রনাথে, কিন্তু আমাদের মতো বাজারি অনুরাগীরা দুজনকে মুর্গিলড়াইয়ের মতো মুখোমুখি ফেলে বাজির দর তুলি ...

    তাঁরা তো সুখেই আছেন। আমাদের জন্য নরকে এক Rতু ...

  • tatin | 70.177.55.6 | ২৪ নভেম্বর ২০১০ ২১:০৪467642
  • নজরুল আর জীবনানন্দ, একই সময়ে জন্ম- কিন্তু লেখা পড়লে পুরো দুটো শতাব্দী মনে হয়
  • Binary | 198.169.6.50 | ২৪ নভেম্বর ২০১০ ২১:১৮467643
  • পুরোনো হয়ে যাওয়া কবতেটাই মনে হল

    কাজী নজরুল ইসলাম
    বাসায় একদি গেসলাম
    ভায়া লাফ দেয় তিন হাত
    হেসে গান গায় দিন রাত
    প্রাণে ফুর্তির ঢেউ বয়
    ধরায় পর তার কেউ নয়।
  • pi | 72.83.86.88 | ২৪ নভেম্বর ২০১০ ২২:১০467644
  • আরো একবার আলোচনা হয়েছিল, যদ্দুর মনে পড়ছে, নজরুলের গানে অন্য গানের প্রভাব নিয়ে। কোন টই কে জানে।
  • saikat | 202.54.74.119 | ২৫ নভেম্বর ২০১০ ১১:০৯467646
  • তাতিনের পোস্টটা নিয়ে -

    জীবনানন্দের প্রথম বইটা, "ঝরা পালক' পড়লে কিন্তু কবিতাগুলোতে নজরুলের যথেষ্ট প্রভাব দেখা যায়। সুরা-সাকী-পেয়ালার যথেচ্ছ ব্যবহার ! হ্যাঁ, তারপর থেকে জীবনানন্দের অন্য রাস্তা।
  • Shibanshu | 59.96.103.54 | ২৫ নভেম্বর ২০১০ ১১:৩২467633
  • ঝরা পালকে জীবনানন্দ, নজরুল ও যতীন্দ্রনাথ সেনগুপ্তের মধ্যে ক্রমাগত দোলায়িত। ঐ সময় জনপ্রিয় কবিতার এই দুটি স্বীকৃত মডেল ছিলো। পালক ঝরার সময় পর্যন্ত কিছু বনলতা সেনও লেখা হয়ে গেছিলো, কিন্তু বইয়ে আসেনি। হয়তো নিজের প্রকৃত কণ্ঠস্বরটি চিনে নিতে 'নির্জন' কবি কিছু সময় চাইছিলেন।
  • tatin | 70.177.55.6 | ২৫ নভেম্বর ২০১০ ১১:৪৮467634
  • হ্যাঁ দিয়েছিলুম তো, গুগ্ল করে য পেলাম, তার মধ্যে ওটা নামছিল
  • tatin | 70.177.55.6 | ২৫ নভেম্বর ২০১০ ১১:৫২467635
  • আমার ঝরাপালক দাদু-অনুসারী মনে হত- তবে এখন শুনে মনে হচ্ছে নজরুলেরই প্রভাব।
    (অগের পোস্টটা ভাটের বদলে এখানে করে ফেলেছি)
  • db | 59.94.77.115 | ২৩ ডিসেম্বর ২০১০ ১২:৫১467636
  • পটমঞ্জরী আর কর্ণাটি দুটৈ তো শাস্ত্রীয় রাগ । একালে খুব প্রচলন নেই বটে।
    তবে নজরুলের গান গুলি অতুলনীয় সে বিষয়ে কোন সন্দেহ নেই
  • Keshab | 115.184.19.111 | ২৪ ডিসেম্বর ২০১০ ২০:১০467637
  • KajiNajrulIslambidrooherareknam.Sudhuswadhinatanoionarkalomgorjeuthechhesamajerprotitionnayerbirrudhey.Onarbhashai "Bidroohiranaclantoamiseidinhabosanto" taibodhhoiswadhinatarporeibidroohersheshehoteitarkalomthemegiechhilo.
  • ranjan roy | 122.168.203.161 | ২৫ ডিসেম্বর ২০১০ ০৩:১৮467638
  • কেশব,
    আপনার উদ্ধৃত পংক্তিটির আগের লাইনটি দেখুন, তারপর কি মনে হয় দেশ স্বাধীন হতেই বিদ্রোহী কন্ঠস্বর থেমে যাবে? বা, ওনার ""আমার কৈফিয়ৎ"" এর শেষ অংশটুকু দেখুন। হয়তো নিজের মূল্যায়ন বদলে নেবেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যুদ্ধ চেয়ে মতামত দিন