এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পায়ের তলায় সর্ষে : পেরু

    Shuchismita
    অন্যান্য | ০৬ ডিসেম্বর ২০১০ | ৫১১১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • hu | 12.34.246.72 | ২৩ ডিসেম্বর ২০১০ ০২:৫০467178
  • হ্যাঁ, সত্যি তো। ওর নাম খিপু। ঐ গিঁট বেঁধে বেঁধেই সব হিসেবপত্তর রাখা হত। অতবড় রাজত্বিটা চলত।
  • Nina | 64.56.33.254 | ২৩ ডিসেম্বর ২০১০ ০৩:২২467179
  • বেড়াতে গেলে এমন একজন বন্ধু পাওয়া খুব ভাগ্যের ব্যাপার--টিনা আর বি--ভাগ্যিস হুচে ছিল!
    হুচে কি নক্ষী মেয়ে!
  • Tim | 173.163.204.9 | ২৩ ডিসেম্বর ২০১০ ১২:৪১467180
  • গোলা হচ্ছে লেখাটা। একেবারে ছবির মত, দরকারী ইনফো ঠাসা, সুখপাঠ্য।
  • I | 14.96.112.53 | ২৩ ডিসেম্বর ২০১০ ২২:০৭467181
  • খাসা। মুচমুচে।
  • I | 14.96.112.53 | ২৩ ডিসেম্বর ২০১০ ২২:০৯467182
  • শুরুর দিকের ঐ লাইনটাই মন ধরে বসিয়ে রাখে- দক্ষিণ গোলার্ধে টয়লেটে ফ্লাশ করলে জল নাকি অন্যদিকে ঘোরে....
  • kd | 59.93.247.101 | ২৪ ডিসেম্বর ২০১০ ০৪:১১467183
  • কিন্তু তার উত্তর কি পেয়েছি?

    অবিস্যি ইন্দ্রানীকে জিগ্যেস করলেই বলে দেবে। তবে সে কি আর এ'সব পড়ছে? এখন কলকাতায় মেজাজে জম্নদিন কাটাচ্ছে। আজ যখন ফোন করেছিলো, পুছনা ভুল গ্যয়া :-(
  • Somnath | 85.154.255.42 | ০৯ জানুয়ারি ২০১১ ২০:১২467184
  • এটা কি আর এগোবে না?
  • hu | 71.201.25.54 | ১০ জানুয়ারি ২০১১ ০৬:১৮467185
  • হ্যাঁ, এগোবে তো। ল্যাদ কাটলেই :-)

    টয়লেট ফ্লাশ করলে জল সত্যিই অন্যদিকে ঘোরে। তবে জানতে পারলাম তার সাথে পৃথিবীর ঘূর্ণনের কোন সম্পর্ক নেই। টয়লেটের মেকানিজমই দায়ী :-(
  • Shibanshu | 59.97.233.26 | ১০ জানুয়ারি ২০১১ ১১:৫১467186
  • পৌষ সংক্রান্তির আগে সেরে ফেলুন।
  • pipi | 129.74.191.152 | ২২ সেপ্টেম্বর ২০১১ ০১:০৯467188
  • সুতোটা তুললাম। হুচে লেখাটা ফিনিশ করবে এই আশায়।
  • hu | 12.34.246.73 | ২২ সেপ্টেম্বর ২০১১ ০১:৫৬467189
  • সব তো ভুলেই গেছি :-(
    কিন্তু লিখতেও ইচ্ছে করছে। নইলে যেটুকু মনে আছে তাও ফস্‌সা হয়ে যাবে। দেখি হয়ে ওঠে কিনা...

    সত্যি বলতে কি... ন'মাস পর এখন মনে পড়ছে শুধু মাচু-পিচুর ট্রেন রাইড, রেললাইনের ধারে গুটলী পাকিয়ে শুয়ে থাকা নেড়ি কুকুর, মেঘের আবরণ সরিয়ে প্রথমবারের দেখা হুয়ানাপিচু, সেই যে সেই আশ্চর্য গ্রাম রাকচি - মাটির জিনিস তৈরী হয় যেখানে, অথবা সেই বুড়িটা - সাদার ওপর নীল আর সোনালী সুতোয় নকশা করা এক অসাধারণ ট্যাপেস্ট্রী যার কাছ থেকে কিনতে কিনতেও কেনা হল না - অমনটা আর খুঁজেই পেলাম না পরে। আরো মনে পড়ছে টিটিকাকা হ্রদে নৌকা বিহার। কি প্রচন্ড রোদ ছিল, অথচ ঠান্ডা, বুঝিনি কিছুই - পরের দিন লাল বাঁদরের মত টুকটুকে হয়ে গেলাম। সপ্তাহভর সানবার্ণ লোশন লাগাতে হল ঘরে ফিরে। কুসকোর সরু গলি, চা বানাচ্ছে রাস্তার ধারে, চার্চের সামনে মোমবাতি বিক্রি করছে এক বুড়ি, আর সন্ধ্যা হলেই আলোর মালা আন্দিজের বুক জুড়ে - যেন আকাশটা নেমে এসেছে মাটিতে। কুসকোর তুলনা নেই। ক্রিসমাসের সময় মেল করেছিল উনাতাম্বো থেকে। 'উনা' মানে আনন্দ, 'তাম্বো' হল সরাইখানা। উনাতাম্বো - আনন্দের আশ্রয়। বড় আনন্দে কেটেছিল ক'টা দিন। আবার যদি কখনও যাই থাকব ওখানে। দেখি, গুছিয়ে লিখতে হবে সময় নিয়ে।
  • mumu | 216.201.224.118 | ০৭ জুলাই ২০১৫ ০০:৫১467190
  • পেরু নিয়ে কোশ্নো ঃ

    ১। ৫ দিনের ট্যুরে লিমা, কুসকো যেতে চাই নিউ য়ুর্ক থেকে, পেরু তে নিরাপত্তা নিয়ে চিন্তা করার কিছু আছে কি?

    ২।নভেম্বর কি ভালো সময় যাবার?

    ৩।ভিসা কি আগে করাতে হয় নাকি অন আর‌্যাইভাল ?

    কেও জানলে শিগ্গির জানাবেন।
  • SS | 172.234.120.18 | ০৭ জুলাই ২০১৫ ০৭:১৫467191
  • ১) না, নিরাপত্তা নিয়ে চিন্তা করার কিছু নেই। যদি লং ডিস্ট্যান্স নাইট বাস নেন তাহলে পাসপোর্ট আর টাকাপয়সার ব্যাগ কোলে রাখবেন, বাসের বাঙ্কে নয়।

    ২) পেরু ঘোরার জন্য নভেম্বর বেশ ভালো সময়।

    ৩) আপনি যদি ভারতীয় হন তাহলে আগে থেকে ভিসার জন্য অ্যাপ্লাই করতে হবে। যদি আমেরিকান হন তাহলে ভিসা লাগবে না।

    মাত্র ৫ দিনের জন্য যাচ্ছেন? পেরু খুব ডাইভার্স দেশ। কুসকো ছাড়াও যেসব দেখার মত জায়গা আছে সেগুলো হল, পারাকাস ন্যাশনাল প্রিজার্ভ, ইকা/হুয়াকাচিনা (মরুভূমি), আরেকিপা/কোলকা ক্যানিয়ন, লেক টিটিকাকা, রাউট-টু-দ্য-সান (পুনো-কুসকো বাই রোড) আর পেরুভিয়ান আমাজন।
  • Abhyu | 118.85.88.75 | ০৭ জুলাই ২০১৫ ১১:৫৭467192
  • এ নিগ্ঘাত অরিজিনাল SS মানে শপার্স!
  • mumu | 216.201.224.118 | ০৭ জুলাই ২০১৫ ২৩:৫৩467193
  • অনেক ধন্যবাদ ,কিন্তুক ৫ দিনের বেশি ছুটি পাব কিনা জানিনা,অগত্যা
  • mila | 22.5.49.74 | ০৬ জুন ২০১৬ ২১:৫৬467194
  • এই লেখাটা শেষ হলনা ? :(
    মাচু পিচু যাওয়ার প্ল্যান করছি, তবে ওই, পাচ দিনের ছুটি
  • Santanu | 119.177.168.100 | ০৬ জুন ২০১৬ ২২:৪৩467195
  • আমি ৭-১০ ফেব ২০১৭ তে প্ল্যান করেছি। আপনি তার আগে প্ল্যান করলে বা গেলে, একটু লিখবেন প্লীস
  • hu | 140.160.124.1 | ০৬ জুন ২০১৬ ২৩:২৪467196
  • এই টইটা উঠলেই শেষ না করার জন্য অপরাধবোধ হয়। ছ'বছর হয়ে গেছে। এখন লিখতে গেলে আমার পুরোনো নোটসের শরণাপন্ন হতে হবে। সেসব আছে না গেছে তাও তো জানি না!
  • পুপে | 6767.7.125623.86 | ০৬ জুলাই ২০১৮ ০৫:৪৮467197
  • হুচির হোম-ওয়ার্ক।
  • pi | 7845.29.781223.57 | ০৬ জুলাই ২০১৮ ০৯:১৮467199
  • হ্যাঁ। পুপেকে হুচির পিছনে ফেউউ লাগানো হল।

    পুপের নিজেরও অবশ্য অনেক লেখা পেন্ডিঙ্গ। ঐ অপুদুগ্গার ট্রেনের জায়গাটার্র গল্প কই?
  • hu | 3478.58.4523.19 | ০৬ জুলাই ২০১৮ ১৯:৫৮467200
  • আগে পুপে শেষ করুক। তারপর ভাবব।
  • | ০৬ জুলাই ২০১৮ ২০:০৮467201
  • লুপে এখানে লিখবে কেন? তুমি শেষ করো দিকি।
    পুপের হিসেব আলাদা করে কিরা হবে
  • Tim | 89900.228.0167.253 | ০৬ জুলাই ২০১৮ ২১:৫৩467202
  • লুপে ঃ-)))

    লুপের জন্য ফেউতে হবেনা, একপাল বুনো কুকুর হলে হয়ত হতেও পারে
  • | ০৬ জুলাই ২০১৮ ২২:২২467203
  • আরেহ!! ঃ-)))

    কিন্তু বাচ্চা মে'টার পিছনে কেমন সব্বাই মিলে লেগেছে দ্যাখো!
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। বুদ্ধি করে প্রতিক্রিয়া দিন