এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • একুশ দশকের শেষ বছরে গুরুচন্ডালির বৈঠএ আসা-যাওয়া-নীরবতার কথকতা:

    kanti
    অন্যান্য | ৩১ ডিসেম্বর ২০১০ | ১০০৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • kanti | 202.90.100.18 | ৩১ ডিসেম্বর ২০১০ ০৯:১২464662
  • বাসনা এই যে দুহাজার দশে যারা নতুন এখানে এলেন কলম হাতে এবং
    সাড়া জাগালেন, যারা ছিলেন সশব্দে বা নি:শব্দে তাদের নিয়েই আলোচনা হোক।
    আমার স্মৃতি দুর্বল। তবু বলি, রংগন আমাদের নীরবতা দিয়ে হতাশ করছেন। রঞ্জন
    যদিও আছেন তবু তাকে আরও বেশি করে পেতে চাই কারন তিনি এখন আপিস-মুক্ত।
    বাকিদের কথা অন্যেরা বলুন। কান্তি

  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ০৯:১৪464673
  • একুশ দশক কেং কয়ে হল? একুশ তো শতক! তার প্রথম দশক।
  • kumudini | 59.178.53.84 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৩:২৯464681
  • সবিনয়ে বলি,২০১০-তে নবাগতদের মধ্যে আমি আছি।
    আমি অত্যন্ত লঘুপ্রকৃতির মানুষ,জ্ঞান-গম্যি কিছুই নাই, ইয়ার্কি ফক্কুরি সহযোগে আড্ডা মারতে পারলে আর কিছু চাই না।দুদিনের এই জীবনে প্রাণভরে হেসে নেয়া ছাড়া আছে কী-এই নীতিতে ঘোর বিশ্বাসী।
    "বিয়ে কোরা মানে কি জিন্দেগি সেশ?"এই অসাধারণ টইটি কোনভাবে চোখে পড়াতে আমি টইটি খুঁটিয়ে পড়ি ও আরেকটি রত্নভান্ডারের সন্ধান পাই-সর্ষেবাটার টই।ডিডিদার সেই অবিস্মরণীয় পোস্ট-বর রোজ রোজ সর্ষেবাটা খেতে ঘ্যান ঘ্যান কর্লে বর পাল্টানোর উপদেশ- পড়ামাত্র আমি মনে মনে গুরুচন্ডালীর আজীবন সদস্য হয়ে যাই।
    ভাটিয়ালিতে এসে,টইপত্তর,সোমবারের বুলবুলভাজা ই: পড়ে এত আনন্দ পেয়ে চলেছি আর অপূর্ব বন্ধুত্বের উত্তাপ পেয়েছি- তার বর্ণনা হয় না।নাম উল্লেখ করতে হলে তো সকলের নামই লিখতে হয়,তাই সে চেষ্টা বৃথা।
    একটি কথা শুধু বলবই-গুরুর লেখকদের অসংখ্য ধন্যবাদ।প্রত্যেকের লেখাই এত অপূর্ব,এত উপভোগ্য এবং সাহিত্যগুণ সমৃদ্ধ যে কেমন অবিশ্বাস্য মনে হয় কখনও কখনও।
    বহুদিনের পিপাসা আপনারা মিটিয়েছেন।
    সব বন্ধুদের নমস্কার।
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৩:৫৫464682
  • তাও তো দীপ্তেন্দার সেই মহতী কাব্যোপাখ্যান পড়েন নি, প্লাটিপাস আর বি. ইশান। অক্ষয়কুমারের সিঁথির সিঁদুর পড়েন নি, অলকে কুসুম না দিও গানের সেই ব্যাখ্যা শোনেন নি।

    সে সব আছে। অন্য কোথাও।

    সত্যি প্রচন্ড প্রচন্ড প্রচন্ড হতাশ করেছে রঙ্গন, বোধি আর স্যানের এই নীরবতা। ২০১১তে ওরা সবাই আবার ফিরে আসুক, প্লিজ প্লিজ ফিরে আসুক, অন্তত একটা দিনের জন্য হলেও।
  • KANTI | 202.90.100.18 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৫:১৩464683
  • সরি, ওটা একুশ হাজারের প্রথম দশকের শেষ বছর হবে।
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৫:১৭464684
  • একুশ হাজার ????????

    ওরেব্বাবা!!
  • Bratin | 122.248.183.1 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৫:২৩464685
  • ২০০৭ থেকে লিখতে শুরু করি তার আগে শুধু পড়তাম। এই পাতায় অনেক বন্ধু পেয়েছি। তাদের বিচিত্র বিষয়ে প্রগাঢ় নলেজে ( বাংলাটা কায়দা করা গেল না) নিজেকে সমৃদ্ধ করেছি। এখন আসি সমমনস্ক অনেক বন্ধু র জন্যে। দিনের মধ্যে অন্ত:ত এক বার এই পাতা টা না খুললে মনে হয় সারাদিনে কী যেন একটা হয় নি!!

    জয় গুরুচন্ডালের জয়!!
  • kanti | 202.90.100.18 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৫:২৭464686
  • হ্যাঁ, এটাই আমার বর্ষ শেষের সেরা ভুল হিসাবে গন্য হৈল। কান্তি
  • Manish | 59.90.135.107 | ০১ জানুয়ারি ২০১১ ১১:১১464687
  • গু:চ: পড়তে আমার খুব ভালো লাগে। সবাই এতো ভালো লেখে আলাদা করে কাউর নাম বলা যাবে না। অনেক কিছু শিখতেও পরেছি।
  • Lama | 117.194.225.26 | ০১ জানুয়ারি ২০১১ ২২:৫৯464663
  • অরিজিতের কাছে প্রথম নাম শুনি ২০০৫এ। মাঝে মাঝে আসতাম। অনেকের লেখাই পড়তে ভালো লাগত- শমীক, ডাক্তার, ঈশান, রঞ্জনদা- বলে শেষ করা যাবে না। বেশির ভাগের নামই বাদ পড়ল।

    রবাহূত নামে একজনের পোস্টগুলো পড়ে ভাবতাম "বেশ তো লেখে'। ২০০৯ এ এসে হুতোকে যখন বললাম রবাহূতর লেখা খাসা লাগে, তখন হুতো ফিচেল হেসে বলল "ওটা আমিই'। আরও জানা গেল ঈশেন বাঁড়ুজ্জে ওরফে হল গে আমাদেরই পুরনো বন্ধু। আর ব্ল্যাংকি আর আমি একই অফিসে কাজ করি।

    তখন পুরকি খেয়ে নিজেই পোস্ট করা শুরু করলাম। সেটা ২০১০ এর গোড়ার দিক।

    শুভ নববর্ষ, সবাইকে।
  • Lama | 117.194.225.26 | ০১ জানুয়ারি ২০১১ ২৩:০০464664
  • ওরফে মামু
  • pinaki | 122.164.113.21 | ০২ জানুয়ারি ২০১১ ০০:১৮464665
  • ঈশান ওরফে হল 'গে' শুনে একটু চমকেছিলাম বটে। ;-)
  • ranjan roy | 122.168.209.235 | ০২ জানুয়ারি ২০১১ ০০:২৯464666
  • আমিও চমকেছিলাম,:)))। কারণ মাত্র একমাস আগের এক রোববারে ওর সঙ্গে আধঘন্টার তাড়াহুড়োর মনটা বেজায় পুলকিত।
    কারণ, সম্পাদকদের সামনাসামনি হলে বেশ হীনমন্যতা ও নার্ভাসনেসে ভুগি, সেই ছোটবেলার হাতে লেখা দেয়াল পত্রিকার জমানা থেকেই।
    ও যদি কলিভাটে সস্ত্রীক আসে তো সবাই দেখবেন চমৎকার ডাউন টূ আর্থ এক মানুষকে। আদৌ সি ই ও এলিমেন্ট নয়।
    কিন্তু খুব মিস্‌ করি দময়ন্তী, ইন্দ্রাণী ও বৈজয়ন্তের অসাধারণ সব লেখা। স্যানের কϾট্রবিউশন। হনু, ব্ল্যাংকি ও অরিজিতের লেখা।
    ডিডির শুক্রবারের রাম সহ পদ্য ও তেকোণার কবিতা, ব্যাংকুমারীর রূপকথা ইত্যাদি। অর্পণও খুব বিজি মনে হয় আজকাল।
    শিবু , আর্যো অনেকদিন কোন নতুন টই খোলেন নি।
    আর সিডনীর ইন্দ্রাণীর সেই সব অন্যঘরানার গল্পগুলো!
  • Nina | 68.84.239.41 | ০২ জানুয়ারি ২০১১ ০৩:২২464667
  • শুধু একটাই লাইন--
    আমার সৌভাগ্য আমি গুরুদের ও চন্ডা৯দের একই ঘাটে সন্ধান পেয়েছি।

  • siki | 122.162.75.13 | ০২ জানুয়ারি ২০১১ ০৯:১৬464668
  • অর্পণ ঠিক সেই অর্থে বিজি নয়। ওর আপিসে অনেক অন্যরকমের চাপ। মোবাইল নিয়ে ঢোকা যায় না, নেটে অনেক কিছু খোলা যায় না :)
  • kd | 59.93.255.99 | ০২ জানুয়ারি ২০১১ ১০:০৪464669
  • রঞ্জন, দুই আইরিশ চন্ডালদের লেখা পড়োনি?
    পাল্লিনের 'সোনামুখি' আমায় যাদু করেছে। কবে যে কুঁচোগুলো বড় হবে, পাল্লিন আবার লিখবে, বসে আছি গালে হাত দিয়ে।
    আর ভিকি? ওর কথা যত কম বলা যায়, ততই ভালো। ওরে ভিকি, কবে তোর 'রঞ্জিত মল্লিকের সিনেমাচরিত' লেখ শেষ হবে?
  • tatin | 70.177.55.6 | ০২ জানুয়ারি ২০১১ ১০:১৮464670
  • হাঁ, ভিকির লেখা খুব মিস করি
  • ranjan roy | 122.168.6.113 | ০২ জানুয়ারি ২০১১ ১১:৫৫464671
  • কাব্লিদা,
    ভিকিকে আমি আমার কবিতা লেখার গুরু ভাবি, সেই যে ফর্মূলা দিয়েছিল:)))।
    কিন্তু পল্লিন আর পারমিতা কি এক?
    তাহলে আমায় গোড়ার দিকে একবার আমেরিকায় যাওয়া নিয়ে কবিতায় হেব্বি ঝাড় দিয়েছিল। সেই ব্যথা আজও ভুলিনি।:)))))
  • kd | 59.93.255.99 | ০২ জানুয়ারি ২০১১ ১৯:৪৯464672
  • রঞ্জন, পাল্লিন হচ্ছে পারমিতা অফ ডাবলিন। আর অন্য পারমিতা হচ্ছে আদি শিমুলঘাটার, এককালীন ক্যালিফোর্নিয়া বাসিনী, বর্তমানে লুরুতে - সবচেয়ে বড় পরিচয় উনি মেঘ ও গুঞ্জার মাতৃদেবী।

    তোমাকে এদের মধ্যে কে ধমকেছেন বলতে পারবো না, তবে পামিতা-আদিকে কখনও কড়া কথা লিখতে দেখেছি বলে মনে পড়ছে না, কিন্তু তুমি প্রিভিলেজ্‌ড ফিউএর একজন হ'তেও পারো।
    পাল্লিন ধমকালেও ধমকাতে পারে, কিন্তু দোষটা ওর নয় - সেদিন হয়তো** ভিকি ওদের বাড়ি এসেছিলো, তাই ওর মাথার ঠিক ছিলো না।

    ** ভিকির এটি ভগবানদত্ত ক্ষমতা। আমার ব্যক্তিগত অভিজ্ঞতার ভিত্তিতে এই উপসংহার - যেদিন ভিকি আমার এখানে এসেছিলো, তার পরে দিন সকালে আমি ভুতোর খাবারকে আমার সিরিয়াল ভেবেছিলুম।
  • ranjan roy | 122.168.184.117 | ০২ জানুয়ারি ২০১১ ২৩:৪৪464674
  • আরে কেডিদা! আমার ""ধমকানো'' শব্দটাকে আক্ষরিক ভাবে নেবেন না।:)))) ওটা ব্যাজস্তুতি!
    পারমিতা নামের পুরণো গুরু আমার লোকজনের আম্রিগা যাওয়া নিয়ে আদিখ্যেতাকে খোঁচা দিয়ে লেখা একটি "" এল ডোরাডো"" নামের কবিতা পড়ে চমৎকার লিখেছিলেন --- আর কদ্দিন এসব চলবে শুনি? তাহলে এই নাও।
    বলে একটি পাল্টা কবিতা লিখেছিলেন। খুব মজাদার। যেটা পড়ে জনৈক নিয়মিত গুরু লিখেছিলেন-- আরে ক্যা দিস? ক্যা খেলিস্‌! নাজুক, নাজুক।
    আমার মনটা সঙ্গে সঙ্গে খালিশ্‌ হিন্দিতে যাকে বলে হলিউড-জলিগুড বা গার্ডেন-গার্ডেন হয়ে গিয়েছিল। তক্ষুণি ঠিক করেছিলাম এমন চমৎকার আড্ডার জয়গা ছেড়ে নড়ছিনে, নেহাৎ তাড়িয়ে না দিলে।
    সেই পারমিতা কে তা আমি জানিনে, কিন্তু পুরনো গুরু, এবং বিদেশবাসী।
  • Abhyu | 117.194.202.18 | ০৩ জানুয়ারি ২০১১ ১১:৩৮464675
  • কুমুদিনী সম্ভবত: গরু রচনা বা ভালুকের হিন্দী গান গাওয়ার গল্পও পড়েননি। সেই সময় দীপ্তেনদা টন টন কমোড আর লোহার পাইপ কিনতেন।
  • Sags | 114.143.7.146 | ০৪ জানুয়ারি ২০১১ ১২:৫৭464676
  • আমি আছি ২০০৯ থেকে। অল্প লিখি, অনেক বেশি পড়ি। খুব ভালো লাগে। তবে কিছু প্রিয় বিষয় রয়েছে।

    ঐ এল ডোরাডো আর পাল্টা কবিতা-টা পেলে ভালো লাগতো।
  • Dummy | 206.202.64.45 | ০৫ জানুয়ারি ২০১১ ০২:৪৯464677
  • নমস্কার। আমি গুরুর প্রায় জন্মলগ্ল থেকে আছি, অবশ্যই "নী-পা" হিসেবে। সেই হিসেবে আমাকে "নীপা শ্রেষ্ঠ" আখ্যা দেওয়া যেতেই পারে। এখানের এমনি সরস আড্ডা, আলোচনার বিষয় বৈচিত্র্য, অসম্ভব ভাল মানের সব লেখাপত্র পড়ার লোভে বারবার আসি। নী-পা হিসেবেই থাকব - এমনই আশা রাখি। নতুন বছরে শুভেচ্ছা জানাই সবাইকে, আর আপনাদের পত্রিকার আরও সমৃদ্ধি হোক - এই আশা করি।
  • Manish | 59.90.135.107 | ০৬ জানুয়ারি ২০১১ ১৩:৫৩464679
  • @Samik/Siki

    পুরনো টই খুজে বার করবার কোনো পদ্ধতি আছে কি।
  • siki | 155.136.80.174 | ০৬ জানুয়ারি ২০১১ ১৪:৩৫464680
  • আছে তো। দুটো পদ্ধতি আছে।

    ১। এখানকার বুড়ো ভাম যারা, যেমন আমি / দময়ন্তী / পাই ইশান ইত্যাদি, এদেরকে জিজ্ঞেস করা।

    ২। পাতার ওপরে ডানদিকে দেখুন সার্চ বলে একটা অপশন আছে। তার দুটো পার্ট। সাধারণ সার্চ আর টইপত্তর সার্চ। টইপত্তর সার্চে গিয়ে টপিকের নাম দিয়ে সার্চান, পেয়ে যাবেন। তবে সার্চ করতে গেলে টপিকের নামটা জানা দরকার। সেটার জন্য প্রথম পদ্ধতি আবশ্যক।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল প্রতিক্রিয়া দিন