এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ২০১১-র ইছে অনিচ্ছে ও রেজোলিউশনসমূহ

    chanDaal
    অন্যান্য | ৩১ ডিসেম্বর ২০১০ | ৭৫৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:১২464642
  • রাত পোয়ালেই নতুন বছর। এক বছর আগে আজকের দিনে আমরা পরস্পর পরস্পরকে বলেছিলাম, "উইশ ইউ আ হ্যাপি নিউ ইয়ার।' তার আগের বছরও তাই বলেছিলাম। কিন্তু বছরটা আদ্যন্ত হ্যাপি হয় নি। হ্যাপিনেস এসেছে হয় তো ক্ষুদ্রতর পরিসরে, ব্যক্তিগত জীবনে। মাইনে বেড়েছে, ভালো সিনেমা দেখেছি। কিন্তু সামগ্রিকভাবে হয় তো ততটা হ্যাপি যায় নি এই বছর। আগামী বছরও হয় তো যাবে না। আরো অনেক লোক মরবে। সিপিয়েম হবার জন্য, মাওবাদী হবার জন্য, গরীব হবার জন্য, মুসলমান হবার জন্য, সাধারণ মানুষ হবার জন্য, সাতে-পাঁচে না থাকার জন্য। প্রকৃতি আরও নিষ্ঠুর হবে। টেকনোলজির উন্নতির সঙ্গে পাল্লা দিয়ে বাড়তে থাকবে মর্মান্তিক অ্যাক্সিডেন্ট।

    তবুও আমরা বলব, উইশ ইউ আ হ্যাপি নিউ ইয়ার। উইশ। আশা নিয়ে ঘর করি, আশায় পকেট ভরি।

    লিখে ফেলুন আপনার উইশলিস্ট। কী চান? কী চান না? মমতা মুখ্যমন্ত্রী? বিনায়ক সেনের মুক্তি? সল্লেকে ইনফোসিসের আপিস? পেঁয়াজ ছটাকা কিলো? এ রাজা আর সুরেশ কালমাডির গ্রেফতার? আপনার ম্যানেজারের রেজিগনেশন? একটা লং টার্ম অনসাইট? গুরুর সমস্ত বাগ রিসল্‌ভড? আরো কিছু লোকের হঠাৎ করে গুরুর পাতা থেকে নীরবে চলে যাওয়া, আপাত অজ্ঞাত কারণে? আরও নতুন নতুন মুখের আমদানি? আরও কোনও ঝকঝকে লেখক? চিন্তাবিদ?

    লিখে ফেলুন।
  • sda | 117.194.194.137 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:২১464655
  • সিগারেটের দাম বাড়বে না।
    বি এস এন এল এর ল্যান্ডলাইনে ফোন করলে সুইচড অফ বলবে না।
    বুদ্ধদেব গুহ লেখালিখিতে ক্ষান্ত দেবেন।

    আপাতত এই।
  • Bratin | 122.248.183.1 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:২১464653
  • এই বছর PMP সার্টিফায়েড হবই।

    হিমালয়ের নির্জনে ২ সপ্তাহের ক্ষণিক শান্তি চাই।
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৩১464657
  • হুচিত্রা ভশ্চার্জি? হীর্ষেন্দু মুখো? এঁরা?
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৩১464656
  • আর হুনীল? হুনীল?
  • Bratin | 122.248.183.1 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৩৪464658
  • এরা বু . . থেকে শতগুনে ভালো!!
  • sda | 117.194.194.137 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৪০464659
  • হুনীল বেশি পড়িনি তবে হীর্ষেন্দু কে নিয়ে কোন কথা হবে না।
  • dd | 124.247.203.12 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৪৩464660
  • স্বপ্নে দেখা দিলেন কম্পিউটার দেবী। সুস্মিতা,বরদা। স্বর্নকেশিনী, চন্দ্রাতপবর্ণা, নীল নীরজলোচনে। মুষিকবাহিনী। স্লিম।
    কইলেন রে ডি ডি। আজ থেকে তুই কম্পিউটারপঞ্চানন হয়ে গেলি। উইন্ডোতীর্থ। যা:।

    আমি ও ভক্তি গদ গদ চিত্তে তার স্তব কল্লেম , ইয়া দেবী ...। স্তবান্তে চক্ষু উন্মিলন করে পষ্টো দেখলাম একটা অক্ষয় রামের বোতোল ও রেখে গ্যাছেন।
  • y | 61.12.12.83 | ৩১ ডিসেম্বর ২০১০ ১১:৫৭464661
  • :)))))
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১২:০৫464643
  • ইয়া দেবি, না জয়ো জয়ো দেবি ??? ;-))
  • Sibu | 173.129.32.171 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৩:০০464644
  • মুষিকবাহিনী? ডিডিদা কি স্বপ্নে আমাগো ইন্দুরানীরে দেখলেন ;)।
  • dd | 124.247.203.12 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৩:২৫464645
  • মুষিক কে ক্ষি আপুনি বাহন হিসেবে ভেবে ছ্যালেন? এই জন্নই, এই জন্নই তো সেকেন্ডারী স্মোকিন',গ্লোবাল ওয়ার্মিং সব হচ্ছে। কোথায় আপ্নের এনভায়রনমেন্ট নিয়ে পরিবেশ নিয়ে পশুপক্ষী নিয়ে ইয়ে ?

    কম্পিউটারের দেবী, সংগে অনেক মুষিক, ডিজিটাল, অপটিক্যাল, ভার্চুয়াল। অগোর বাহিনী।

    আমার স্বপ্ন পলিটিকালি কারেক্ট।
  • Sibu | 173.129.32.171 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৩:৩৩464646
  • কই হে ব্যাং, দেখে যাও মাস্টার ওয়ার্ডস্মিথ ক্যামোন হয়। তুমি আবার আমারে কও আমি নাকি সকল কতার অর্থ বদলে দেই!! ছো:।
  • gecho vut | 117.194.96.105 | ৩১ ডিসেম্বর ২০১০ ২১:৪০464647
  • গাছ চাই মাছ চাই
    ভিড়ে স্মুদ টাচ চাই
    আইটেম নাচ চাই
    রঙচঙে কাঁচ চাই
    উনুনের আঁচ চাই
    শত্তুরদের মুখে
    বাংলার পাঁচ চাই
  • argha | 59.93.210.111 | ৩১ ডিসেম্বর ২০১০ ২২:৪২464648
  • nijeketulerakhlam2011erjonno,eiyeartaajothabajekatlo,agamirsongkhaeasaroilo,evaveiphireasbo
  • Indira Mukerjee | 115.184.88.7 | ০১ জানুয়ারি ২০১১ ১৬:৩৫464649
  • আমি ভারতের একশো কোটির মধ্যে একটি মাত্র । মা'ও বুঝি নে বাবা'ও নয় । ডান-বাম কোনো রাস্তাই চিনি নে । দাদা-দিদি কারো সাতে-পাঁচে থাকিনে । চাঁদে জল পাওয়া গেছে শুনে খুশি হৈ আমার দেশ থেকে কেউ নোবেল পেলে খুশি হৈ, ঝুলন-দোলা মেডেল পেলে গর্বিত হৈ আর ভালো ছবি হলে দেখি । ওয়াইটুকে ভাইরাসের দাপিয়ে এগারো বছর পূর্ত্তি দেখলাম কিন্তু এখনো অনেক বঙ্গ- সন্তান ই-মেল খুলে জবাব দেন না তাতে লজ্জিত হৈ । কাল রাতে HYN-011 নামের যে ভাইরাসটি সারা পৃথিবীতে ছড়িয়ে পড়ল তাকে বলি আরো সরব হয়ে প্রত্যন্ত গ্রামে গঞ্জে, আনাচে কানাচে ওয়েব সচেতনতা বাড়াক সে। আমার ইচ্ছাপূরণের ইস্তেহারের প্রথমটি হ'ল এই ।অদ্বিতীয়ত: এ কালের ক্ষ্যান্তপিসিরা কানে আইপড, পায়ে স্নিকার্স পরে মর্নিংঅওয়াকের সাথে সাথে ল্যাপটপে কানেকটেড থাকুন সদা সর্বদা । তাতে সমাজের মঙ্গল হবে । তৃতীয়ত: রিসেশনের ঢেউতে যেন আর আছাড় না খেতে হয় । চতুর্থত: কচিকাঁচাদের নাচাগানার রিয়েলিটি শো বন্ধ হ'লে যারপরনাই আনন্দিত হব । ঘুষ দেওয়া ও নেওয়ার বিরুদ্ধে সকলে যেন সরব হয় । পাঁচ নম্বর হ'ল সোশাল নেটওয়ার্কে বাঙালীর আরো সচেতনতা দেখতে চাই ।অষষ্ঠতম ইস্তেহার হ'ল "আনিয়নিজম" এর পিঁয়াজি বন্ধ হোক | অজানা রোগ গুলোকে প্রতিরোধ করার মত প্রতিষেধক চাই ন্যাজ্য দামে । বিশ্ব উষ্ণায়ন আর খরার প্রকোপে পড়তে চাই না আর সব শেষে বলি ট্যুইটারে আমার যেন ২০১১ জন ফলোয়ার হয় !!!
  • kumudini | 122.162.176.229 | ০১ জানুয়ারি ২০১১ ২১:২৫464650
  • ডিডিদা,২০১১ -র অনেক অনেক শুভেচ্ছা।
    ২০১১-তে অনেক নতুন রান্না চাই আর নতুন লেখা।আমি হলেম আপ্নার একনিষ্ঠ ফ্যান,নিরাশ কইরেন্না।

    ইয়ে।অই যে উপাধি দিয়া গ্যালেন দেবী,তার জন্য কি কোনও তপস্যা টপস্যা করতে হইল?

  • Lama | 117.194.225.26 | ০১ জানুয়ারি ২০১১ ২২:৪৫464651
  • ২০১১য় ? বাবা রামদেব চোখ মারা বন্ধ করবেন, জে কে রাউলিং উপেন্দ্রকিশোরের অনুবাদ করবেন, জয় গোস্বামী দড়ি কামাবেন, আমার গিন্নি আমার বাজার করা মাছের প্রশংসায় পঞ্চমুখ হবেন - রোজ কত কি ঘাটে যাহা তাহা, এমন কেন সত্যি হয় না আহা...
  • pinaki | 122.164.113.21 | ০২ জানুয়ারি ২০১১ ০০:২৭464652
  • একটাই রেজোলিউশন। তামিল ভাষায় অটোঅলার সাথে বার্গেন করতে শেখা।
  • Nina | 68.84.239.41 | ০২ জানুয়ারি ২০১১ ০৩:২৭464654
  • এবার আর কোন্নো ও রেজোল্যুশান নেব নি--ধ্যুস বছরের আদ্দেক যেতে না যেতেই স---ব ভেঙে চুরে নাশ হয়ে যায়----তাই আমার রেজো এইবার--নো রেজোল্যুশন ---cross the bridge when you come to it

    ব্যাস! জীও আউর জীনে দো (শমীক এক্কেরে ঠিক হিন্দী বল্লুম, ভুল ধোরোনি)

  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন