এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ভাট: ভার্চুয়াল থেকে রিয়্যাল - 2

    Samik
    অন্যান্য | ১৩ জানুয়ারি ২০১১ | ২১৪১৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • aka | 168.26.215.13 | ২৪ মার্চ ২০১১ ২৩:৪৭463306
  • এই BS এর ফুল ফর্মটা কি?
  • ranjan roy | 122.168.186.245 | ২৫ মার্চ ২০১১ ০০:০৩463307
  • বি এস= বিহেভিয়ার‌্যাল স্যায়েন্স।
  • kallol | 115.242.161.122 | ২৫ মার্চ ২০১১ ০৭:২৭463308
  • কুমু, তোমার কত্তারে আমার নমস্কার দিবা। গান ভালো লেগেছে জেনে বড়ো আনন্দ হলো। কোথাও কখনো দেখা হবে নিশ্চই, তখন অনেক গান শোনাবো।
  • kallol | 115.242.213.77 | ২৫ মার্চ ২০১১ ০৮:৪০463309
  • পিনাকী, দেশে ফিরে ফোন কোরো।
  • siki | 123.242.248.130 | ২৫ মার্চ ২০১১ ০৮:৫০463310
  • দিল্লির দিকে আসার কি ক্ষীণতম কোনও চান্স আছে, কল্লোলদা? নাকি নেমন্ত কল্লে তবে আসবে?
  • kallol | 115.242.213.77 | ২৫ মার্চ ২০১১ ০৮:৫৯463311
  • আপাতত: নাই। তবে ১৩-১৫ আগষ্ট রায়পুরে যাচ্ছি।
  • arindam | 14.139.193.50 | ২৫ মার্চ ২০১১ ১০:২২463312
  • কল্লোল,
    স্রষ্টার মনের নিভৃত অন্ত:পুর রহস্যময়, কী ভাবে জেগে ওঠে গান বা কীভাবে সামান্য কোন ঘটনা কত তুচ্ছ অনুষঙ্গ সুপ্ত মনের গুপ্ত সলতেতে আগুন লাগিয়ে জন্ম দেয় গানের তা উদগ্রীব হয় শ্রোতা। এমনটাই হ'ল আপনার গান শুনতে শুনতে, কয়েকটি জায়গায় সেইরকম নেপথ্য ভাষ্য শুনলাম, তবু স্পষ্ট নয় সেই উচ্চারণ, মূলত: এই গান বা অন্যগানের সময় বা নেপথ্য ঘটনার উল্লেখ করে কোন লেখা লিখলে ভাল লাগবে। গান শুনে সত্যি ভাল লেগেছে।
  • kallol | 220.226.209.2 | ২৫ মার্চ ২০১১ ১২:২৭463313
  • অরিন্দম - গান ভালো লেগেছে জেনে ভীষণ আনন্দ পেলুম। খুব ইচ্ছে করে সবার সাথে বসে গান গাইতে আড্ডা মারতে। কিভাবে কবে হবে জানি না। তবে হবে। হবেই।
  • arindam | 14.139.193.50 | ২৫ মার্চ ২০১১ ১৩:০০463314
  • কল্লোল। আমার কিন্তু অন্য একটা অনুরোধ ছিল, গান জন্মের নেপথ্য কাহিনি শোনার ইচ্ছে, নেটে (ওখানে) গান ব্যতীত কথাগুলো খুব অস্পষ্ট শোনাচ্ছে, যদি একটু দেখেন। আড্ডা হলে সত্যি ভালো লাগবে।
  • sana | 58.106.36.195 | ২৫ মার্চ ২০১১ ১৩:১৯463316
  • হেড ফোন লাগিয়ে নিলে কথা গুলো স্পষ্ট শোনা যাচ্ছে কিন্তু।
    কল্লোল দা,জানি না কি করে আগে দেখিনি গানের লিন্‌ক টা.... এইমাত্র শুনলাম আপনার কবিতার মতো গান,গানের মতো কবিতা,খুব খুব ভালো লাগলো !! গানের কথা গুলো এখনো মন ছুঁয়ে আছে...
    আপনি আরো লিখুন,আরো লিখুন,কল্লোল দা।
  • kallol | 220.226.209.2 | ২৫ মার্চ ২০১১ ১৬:০১463317
  • তোমাদের সব্বাইকে আমার গানেরা তাদের ভালোবাসা আর কৃতজ্ঞতা জানিয়েছে।

  • kumudini | 122.162.233.224 | ২৫ মার্চ ২০১১ ১৯:১২463318
  • কল্লোলদা,কত্তাকে বলেছি।হ্যাঁ,কোথাও দেখা হবে নিশ্চয়ই।
  • sumeru | 117.194.96.102 | ২৬ মার্চ ২০১১ ১০:৩১463319
  • হাই-টেনশনের পরের শেডিউল ১১-২০ এপ্রিল। হায়দ্রাবাদে, রামোজি ফিল্ম সিটিতেই। হোস্ট নতুন কেউ হওয়ার সম্ভাবনা নেই। আগ্রহীরা মেল করুন- [email protected]
    আর অতি অবশ্য মনে রাখবেন যারা যাবেন তারা ই-টিভি বাংলার একটি অনুষ্ঠানে যোগ দিতে যাবেন, কেউ আমার ব্যক্তিগত গেস্ট নন। সেখানে আরো প্রতিযোগী থাকবেন তাদের থেকে কোন অতিরিক্ত সুবিধা আমি দিতে অপারক। আমি পক্ষপাত দুষ্ট হয়ে থাকতে চাই। পরিচিতদের পেলে আমার কন্টেন্ট নির্ধারণ করতে সুবিধা হয় আর আমার শো-এর ভিউয়ার শিপ স্প্রেড করতে আমি আগ্রহী।
  • Tim | 198.82.19.116 | ২৩ মে ২০১১ ২৩:৫১463320
  • সপ্তাহখানেক আগে আজ্জোদা-রিমিদির ওখানে গেলাম। ব্যাপক আড্ডা হলো, সাম্পানের সাথে খেলাধুলো হলো, গাছপালা, জন্তুটন্তু দেখা হলো। গুচ্ছ খাওয়া হলো। ম্যাঙ্গো লস্যি দিয়ে শুরু, তারপর বোনলেস কাবাব, চিকেন তন্দুরি, ঘিয়ে ভাজা রুটি, মাটন কষা, পোলাউ, চাটনি, মিষ্টি দই। পরে আরেকটা ছানার মিষ্টি। পরের দিনের অন্যান্য মণিমুক্তোর মধ্যে পোস্তর বড়ার কথা আলাদা করে বলবো। সবকটা আইটেমই অমৃতের রকমফের। আমার ধারণা ঐ দেড়দিনেই আমি দু কেজি ওয়েট গেইন করেছি।
  • aka | 24.42.203.194 | ২৪ মে ২০১১ ০৬:৫০463321
  • টিমবাবু এসেই বললেন উনি নাকি খানিকটা মোটা হয়েছেন। তা এদিক ওদিক তাকিয়ে আমরা বোঝার চেষ্টা করলাম, বুঝতে পারলাম না। হবেও বা কোন পরীক্ষা টরীক্ষা করে বের করেছেন হয়ত। হাজার হলেও পদার্থ বিজ্ঞানী বলে কথা। তবে বিজ্ঞানের অনেক গূঢ় তত্বের মতই এ খালি চোখে বোঝা যায় না, বিশ্বাস করতে হয়। আমরা বিশ্বাস করি নি সে আমাদের দোষ। অনেক আড্ডা হল, মিতাদির বাড়ি, পাইয়ের রান্না, ডিসির ভাট ইত্যাদি সম্বন্ধে কথাবার্তা হল। তবে টিমবাবু বরাবরই ঘোড়ায় জিন দিয়ে আসেন। এবারে মন্দের ভালো উনি বোধহয় ২২ ঘন্টা ছিলেন। আগের বার তো আরও কম। গেলবারের রান্নাবান্না বেজায় ছড়িয়েছিল বলে এবারে হাল ধরতে মাঠে নামতে হয়েছিল চিফ শেফকে। ;)

    কিছু ছবি -

    https://picasaweb.google.com/arjobhatta/TimBabuInColumbus?authkey=Gv1sRgCI_R9I7ji9m89gE#
  • aka | 24.42.203.194 | ২৪ মে ২০১১ ০৬:৫৪463322
  • ও বলতে ভুলে গেছি টিম বাবু এবারে প্রকৃতি সম্বন্ধে বিশেষ জ্ঞান লাভ করে গেছেন। তাতে ওনার কত লাভ হয়েছে সে উনিই জানেন কিন্তু টীচারদের পরম আত্মতৃপ্তি হয়েছে বলাই বাহুল্য। :)
  • Tim | 173.163.204.9 | ২৪ মে ২০১১ ০৮:০৭463323
  • :-))
    রিমিদি আর সাম্পান খুবই ভালো টিচার। চোখমুখওলা গাছ, পতঙ্গের ডানা সম্পর্কে গবেষণা বেশ ভালোই এগিয়েছিলো, শুধু একজোড়া বেয়াদব গোল্ডেন রিট্রিভার না এসে পড়লে.... সে যাক।
  • pi | 72.83.97.171 | ২৪ মে ২০১১ ০৮:২০463324
  • পাইয়ের রান্না নিয়ে আলোচনা ?
    পাই খুশ হুয়া। 8-)
  • pi | 72.83.97.171 | ২৪ মে ২০১১ ০৮:৫২463325
  • প্রকৃতি পড়ুয়াদের কেলাশের ছবি বেশ লাগলো :)
    পতঙ্গের ডানা তো দেখলুম। চোখমুখওয়ালা গাছ কৈ ?
    আর হ্যাঁ, রিট্রিভারের তাড়া খাওয়া ছবি ই বা কই ?
  • kd | 99.38.123.8 | ২৪ মে ২০১১ ০৯:৩৫463327
  • ঝুট বাত। গোল্ডেন রিট্রিভার কক্‌খনো বেয়াদব হয় না।
  • Bratin | 122.248.183.1 | ২৪ মে ২০১১ ১০:১০463328
  • ঠিক ঠিক। কাবলি দার ভুতো খুব মিষ্টি।
  • Tim | 198.82.21.44 | ২৪ মে ২০১১ ১৯:৩৩463329
  • আরে ভুতো তো বাঙালী। বাংআলীকে বাঙালী ছাড়া .... ইত্যাদি।
  • hu | 12.34.246.72 | ২৫ মে ২০১১ ০২:২৩463330
  • আর খাবারের ছবিই বা কই?
  • r.h | 67.96.80.214 | ২৫ মে ২০১১ ০৭:৫৪463331

  • siki | 122.177.237.71 | ১৬ নভেম্বর ২০১১ ১৯:৫১463332
  • হাই টেনশন থেকে আমার বন্ধু সঙ্গত। সঙ্গত হালদার। বাচ্চা ছেলে, ব্যাপক গান গায়, ওদের একটা নাটকের দলও আছে।

    দিল্লির শতবর্ষ চলছে, ভারতের রাজধানী হিসেবে, তাই হিন্দুস্তান টাইমস সারা বছর ধরে বিভিন্ন প্রোগ্রাম করে চলেছে দিল্লি এনসিআর জুড়ে। তারই একটা অনুষ্ঠানে গানবাজনা করতে এসেছিল সঙ্গত। সঙ্গে ওর বন্ধু সৌম্যজিৎ।



    সোলো পারফর্মেন্স নাটক, "নগর বাউল', অভিনয়ে সৌম্যজিৎ আর গানে পারকাশনে সঙ্গত। আমি অবশ্য দেখতে যেতে পারি নি কারণ উইকডে-তে সন্ধ্যে ছটায় নয়ডায় প্রোগ্রাম আমার পক্ষে কোনওভাবেই দেখতে যাওয়া সম্ভব ছিল না। তো কথা হয়েছিল, পরদিন সন্ধ্যেবেলা জমাটি আড্ডা হবে। সেই মত গতকাল মান্ডি হাউসের সামনে থেকে ওকে তুলে নিলাম। তখনও আমি জানতাম না সঙ্গতের সঙ্গে কেউ থাকবে। সঙ্গতই গাড়িতে উঠে আলাপ করিয়ে দিল সৌম্যজিতের সঙ্গে, "শমীকদা, গান্ডু দেখেছো?' বললাম, না, দেখা হয় নি। সঙ্গত বলল, এই মালটা গান্ডুতে ছিল। পানু সীনে নয় অবশ্য, সেটা অনুব্রত করেছে, একটা সীনে এ ছিল, গান্ডুর বন্ধু হিসেবে।

    গান্ডুর বন্ধু সৌম্যজিৎ বেশ লাজুক, মোটাসোটা হাল্কা চাইনিজ কাট একটা লাজুক টেডি বীয়ার টাইপ। বলল মাস কম পড়ছে যাদপপুরে, শুনে আমি বেজায় অবাক হয়ে গেলাম, দিব্যি দেখা যাচ্ছে mass অত্যন্ত বেশি, বল্লেই হল mass কম?

    গপ্প হতে হতে পৌঁছনো গেল শৌভ কবির বাড়িতে। শৌভ আমার জাস্ট পাশের পাড়ায় থাকে, কিন্তু কোনওদিন ওর সাথে দেখা হয় নি, বাড়িও যাওয়া হয় নি। তো সঙ্গত সৌম্যজিতের সঙ্গে আমারও শৌভর সাথে দেখা হয়ে গেল। শৌভ আর সঙ্গত স্কুলজীবনের বন্ধু।

    গানবাজনা হবার টাইম অবশ্য পাওয়া গেল না, প্রচুর ভাট হল রাত এগারোটা অবধি। আর এগনো গেল না কারণ পরদিন আবার অফিস। পেটপুরে খেয়ে দেয়ে ওদের একটা অটোয় তুলে দিলাম, নয়ডায় আরেক বন্ধুর বাড়িতে ওদের শোবার ব্যবস্থা।

    দিব্যি কাটল সন্ধ্যেটা। :)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন