এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • আধুনিক প্রযুক্তি বিষয়ক গবেষণা এবং আমজনতা

    sda
    অন্যান্য | ২০ আগস্ট ২০১০ | ৯০৪ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • sda | 117.194.194.131 | ২০ আগস্ট ২০১০ ২৩:১৬462373
  • আমাদের দেশে প্রযুক্তি সংক্রান্ত গবেষণা এবং উন্নয়ন (Research & Development) খাতে প্রতি বছর একটা বড়মাপের ব্যয় ধরা থাকে। কিন্তু দেশের আমজনতা , যাদের সঙ্গে টেকনোলজির সরাসরি সম্পর্ক নেই , তাদের ও প্রযুক্তিগত উন্নয়নের শরিক করে তোলার একটা দায় থেকেই যায়। সেই কাজে আমরা এখনো কতটা এগিয়েছি সেই নিয়ে কিছু পর্যালোচনা হোক। অন্য একটা টই তে প্রশ্ন তোলা হয়েছিল যে সম্পূর্ন ভারতীয় প্রযুক্তিতে কেন সস্তা এবং সাধারণ মানুষের ব্যবহার্য্য পার্সোনাল কম্পুটার বানানো সম্ভব হচ্ছে না, যেখানে প্রতি বছর এই সংক্রান্ত গবেষণায় প্রচুর টাকা ব্যয় হয়। এই ধরনের বিভিন্ন প্রশ্ন এবং সেই সম্পর্কিত আলোচনা চলুক।
  • kelo | 117.254.250.79 | ২১ আগস্ট ২০১০ ০৮:৪৬462374
  • একটু হাতে সময় করে নিয়েই এই টইতে কিছু কিছু লিঙ্ক টিঙ্ক দেব ঐ গবেষনা বিষয়ে।

    আর যাদের সঙ্গে টেকনোলজির সম্পর্ক বিশেষ নেই তাদের সম্পর্কেও কিছু কিছু বলার আছে। যা বলব তা শুনে আপনারা নিশ্চিতভাবে কিছু ভাবার বিষয় পাবেন।

    হাতে একটু সময় পেলেই আমি আসছি সেগুলো বলতে।
  • til | 220.253.188.98 | ২১ আগস্ট ২০১০ ১০:৫২462375
  • আমাদের দেশে invention বলতে আমরা হাই ফাই আবিষ্কারই বুঝি, সত্যেন বোস, নারলিকার। গবেষণা ও আবিষ্কার যে চেয়ার, টেবিল, দোকানের ডিসপ্লে আলমারি থেকে শুরু করে লেজার বা ইঞ্জেকশনের সিরিঞ্জও হতে পারে, এমনকি ঝাড়ুও এটা আমরা বুঝতে চাই না। এই মহাবিশ্বে ঝাড়ুরই ( ইয়েস স্যার, mop) কয়েক হাজার পেটেন্ট আছে, এখনও লোকে কয়েক লক্ষ ডলার খরচ করে পেটেন্টের জন্যে দরখাস্ত করে।
    পরে আবার...
  • aka | 24.42.203.194 | ২১ আগস্ট ২০১০ ১১:১৪462376
  • না না, প্যাটেন্ট অ্যাপ্লিকেশনের জন্য অত লাগে না। ;)

    হ্যাঁ তবে মূল বক্তব্যের সাথে একমত, ইনোভেশন এমনি এমনি হয় না, একটা সলিড সিস্টেম চাই। জুডিশিয়ারি সিস্টেম যা ইনোভেটরদের প্রোটেকশন দেবে, ফেম দেবে অন্যদিকে একটা ইকো সিস্টেম যা ইনোভেশনের পয়সা যোগাবে। এসব এমনি এমনি হয় না। বুদ্ধি থাকতে হয় অথবা ভেবে চিন্তে বের করতে হয়।
  • til | 220.253.188.98 | ২১ আগস্ট ২০১০ ১২:৩৮462377
  • পেটেন্ট আইনে কোন harmonisation নেই, দেশে দেশে আলাদা করে নিতে হয়, আমেরিকায় আলাদা তো সাউথ আফ্রিকাতে আলাদা। আজকাল ইন্ডিয়াতে চেতনা জেগেছে।
    আসলে ইন্ডিয়াতে লেবার এত শস্তা যে ইনোভেশনের প্রয়োজনীয়তা কেউ অনুভব করে না। হাওড়া স্টেশন ঝাঁট দেয়া হয় নারকেলের ঝাড়ু দিয়ে, মোছা হয় মান্ধাতা আমলের মপ দিয়ে- কারন দিনে ৫০ টাকা (?) দিলে লোক পাওয়া যায়।
    একজন প্রোগ্রামারের সমান আওয়ার্লি রেট দিতে হলে তখন লোকে নড়ে চড়ে বসতো।
  • sda | 117.194.196.79 | ২২ আগস্ট ২০১০ ১৪:১২462378
  • আজকাল abstract এবং থিওরিটিক্যাল জিনিস নিয়ে গবেষণা না করলে ঠিক জাতে ওঠা যায় না। engineering student দের পেপারগুলো দেখলে মালুম হবে - শুধু ইমেজ প্রসেসিং এর উপরেই শয়ে শয়ে পেপার বেরোয় প্রতি বছর , তার ৯৯.৯৯% হচ্ছে স্রেফ চর্বিতচর্বন , অমুক থিওরি , তমুক অ্যালগো। একটা ব্যাটারি চার্জার বানানো ও যে engineering এর মধ্যে পড়ে সেটা এদের কে বোঝাবে। হাতে সোল্ডারিং আয়রন ধরলে জাত যায় - ও সব তো পাতি টেকনিশিয়ানদের কাজ। আমাদের সব নলেজ অঙ্কের খাতায় , দক্ষতা ম্যাটল্যাব সিমুলেশনে। বিদেশে engineering ছাত্ররা নিজেদের থিওরি হাতে কলমে করে দেখায় , আমরা পেপার লিখি , সিমুলেশনের গ্রাফ পেস্ট করি , পিপিটি বানাই। আর চাপে পড়লে একটাই অজুহাত - ফান্ডিং নেই।
  • aka | 24.42.203.194 | ২৩ আগস্ট ২০১০ ০৬:৫৯462379
  • বেশ তো সদার জন্য একটা ভালো কাজ দেই।

    সার্চ ব্যপারটা গুগুল পুরো বদলে দিয়েছে। এই আমাদের মতন যারা সেই পুরোনো ইয়াহুতে সার্চ টার্চ করে কোড নামাত তাদের কাছে গুগুল সার্চ ছিল মানে জব সেভার। যা চাই তার কাছাকাছি কিছু দিয়ে সার্চালেই হল রেজাল্ট প্রথম পাতায় হাজির। এসব সম্ভব হয়েছিল গুগুলের পেজ র‌্যাংকিং অ্যালগো যার কিছুটা জানা যায় এদিক ওদিক থেকে কিন্তু বাকিটা ট্রেড সিক্রেট। তা এই করে বছর দশেক বেশ চলল। অন্যদিকে পৃথিবী তো থেমে নেই, সোশ্যাল নেটওয়ার্কিং সাইট যেমন ফেসবুক, অর্কূট, মাইস্পেস, টুইটার ইত্যাদির রমরমা বেড়েই চলেছে। দেখা যাচ্ছে কি, স্ট্যান্ডার্ড ওয়েবসাইটে কিছু আপডেট হবার আগেই এইসব সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে বেশ কিছু জিনিষ পত্তর আপডেট হয়ে যাচ্ছে। কিন্তু মুশকিল হল ইভেন গুগুলের পেজ র‌্যাংকিং অ্যালগোও কিন্তু এসব ধরতে পারে না। কারণ মুশকিল হল এইসব সাইটে ভালো তথ্যও যেমন থাকে তেমনি ভুলভাল তথ্যও প্রচূর থাকে। এই রিয়েল টাইম সার্চে অ্যালগো লেখার এটাই মূল সমস্যা যে জাঙ্ক আর ভালোর মধ্যে কিকরে তফাত করা যায়।

    একটা উদা দিই, ধরা যাক হঠাৎ করে দেখা গেল আর্থকোয়েকা শব্দটা সোশ্যাল নেটওয়ার্কিং সাইটে খুব বেশি ব্যবহার হচ্ছে, তার মানে এই মুহূর্তে ওটা বেশ গুরুত্বপূর্ণ শব্দ। এটা তো অ্যালগো দিয়ে খুব সহজে ধরা গেল, কিন্তু ভূমিকম্পের আঁখো দেখা হাল নিয়ে কে ভাট বকছে আর কে ঠিকঠাক বলছে এটা কি করে জানা যাবে? যদি কারুরু মোবাইল জিপিএস থেকে দেখা যায় তার লোকেশন হল ভূমিকম্পের এপিসেন্টারের খুব কাছে তাহলে খুব সম্ভবত সে ঠিক বলছে, এইসব।

    তো রিয়েল টাইম সার্চের সমস্যা কি আর রাফ স্কেচ অ্যালগোই বা কি হতে পারে? নেক্সট জেনারেশন সার্চ কিন্তু এইসবই হবে, আর ইন্টারনেটের বাড়বাড়ন্তর সাথে সার্চেরও বাড়বাড়ন্ত হবে।
  • sda | 117.194.202.247 | ২৩ আগস্ট ২০১০ ১১:৪৩462380
  • আকাদা , যে প্রবলেমটা বল্লেন সেটা খুব প্রাসঙ্গিক আজকের দিনে। যদ্দুর জানি সেলুলার অটোমাটা , নিঊরাল লজিক ইত্যাদির র সঙ্গে স্ট্যাটিস্টিক্স কে কাজে লাগিয়ে এই ধরনের সমস্যার সমাধান খোঁজা হয় , তবে এই ধরনের টেকনোলজি ১০০% সঠিক উত্তর দিতে পারে না কখনই। খুব ভালো অ্যালগো হলে হয় তো ৯০ টা আসল ভুমিকম্পের সঙ্গে ১০ টা জাঙ্ককেও আসল বলে ধরবে।
    এই ধরনের রিয়েল ওয়ার্ল্ড সিচুয়েশন এর মোকাবিলার জন্য গবেষণা অবশ্যই প্রয়োজন। তবে কিনা , আমাদের দেশে কটা রিসার্চ আর মার্কেটের কথা ভেবে হয় , বেশির ভাগ ই তো সাইন্টিফিক পদ্ধতিতে নিজ পৃষ্ঠ কন্ডুয়ন !
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। যা খুশি মতামত দিন