এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুজোর ধারাবিবরণী ২০১০

    Samik
    অন্যান্য | ১০ সেপ্টেম্বর ২০১০ | ১০৩৬৫ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • bb | 117.195.175.181 | ১৬ অক্টোবর ২০১০ ১৭:২২460379
  • MMU প্যারিসের পুজা নিয়ে কিছু লিখুন না।
  • Mmu | 92.102.50.70 | ১৬ অক্টোবর ২০১০ ১৯:৪৪460380
  • bb, Parisএর পূজা নিয়ে সেরকম কিছু লেখার মত নেই। এখানে সব মিলিয়ে মাত্র ২টো পূজো হয় (গত বছর পর্যন্ত ৩টে হতো ) এবছর ২টো মিলিয়ে ১টা হয়েছে। উদ্দ্যোক্তা Bangladesh পূজা উদ্‌যাপন পরিষদ। আর একটা cite univercity ভারতীয় ছাত্রাবাসের হলে হয়।
    এছারা গুজরাটিরা hall ভাড়া করে দশেরা উত্‌সব পালন করে ও তামিলরাও আলাদা hall ভাড়া করে পূজার অনুষ্ঠান করে বলে শুনেছি ।
  • bb | 117.195.176.208 | ১৭ অক্টোবর ২০১০ ১০:২৫460381
  • গতকাল আমাদের হায়েদ্রাবাদের একটি পুজায় শ্রীরাম গান গাইলেন। ভাল গলা আর সুন্দর স্টেজ প্রেজেন্স দিয়ে একটি সুন্দর অনুষ্ঠান করলেন।
    একটি জিনিষ আমাকে অবাক করল আর তা'হল বঙ্গললনাদের নৃত্য প্রবণতা। আমাদের সময়ে হিন্দী সিনেমার অনুকরণে নাচা অন্তত: মধ্যবিত্ত পরিবারে বেশী জনপ্রিয় ছিলনা।
    এইবার দেখলাম সুযোগ পেলেই জনতা (বিশেষত: ৩০-৪০ এর মহিলাকূল) হই হই করে নৃত্যপটুতা দর্শনে নেমে পড়েছেন এবং অনুৎসাহী (লাজুক !) সন্তান এবং স্বামীকেও উৎসাহিত করছেন নাচতে। পরিবর্তন দেখলাম এসে গেছে, আমরা স্বীকার করি আর নাই করি :)।
    সকল জানাই শুভ বিজয়া।
  • Jay | 90.200.14.219 | ১৭ অক্টোবর ২০১০ ১২:০৯460382
  • আম্র এবার বার্নসলে-তে অস্টমী পুজো দেখলাম। মেয়ে ভীষণ এন্‌জয় করেছে। মায়ের প্রতিমাটা দারুন নেমেছিল। দুপুরের খিচুরিটা উৎরে গেলেও ওভার অল খঁয়াটনটা জমেনি, কে জানে আমার হাতের ছঁওয়া পড়েছিল বলে কিনা। বাবলী ব্‌য়্‌স্‌ত ছিল সাজুগুজুর কমি্‌প্‌লমেন্‌ট্‌স কত কালেক্ট হল সেই নিয়ে। রান্না ঘরে ধুঁ মারতে হচ্ছিল বা মারার ভান করতে হচ্ছিল বলে তঁআর তেমন স্তীল/ মুভি তেমন কিছুই তোলা হয়ি্‌ন, সে নিয়ে বিস্তর গঞ্জণা শুনতে হল। এটা মুলত: প্রবাসী বঙালী দাক্তার্দের পুজো। নিজেদের চঁআদায় ছোট্ট আয়োজন। কিন্তু ভীষণ আন্তরিক। প্রথমবার এলাম। এখানে থাকলে, যদিও ১০০ মাইল গাড়ি চালাতে হয়, তবু আসব। ড: রানা, ওঁআর স্ত্রী রমা রানা এবার আওজনের দায়িএত্বে ছিলেন। ওদের ধন্যবাদ। ড: গড়াই জানালেন পুজো এবার নিয়ে ২২ বচরে পড়ল। আজ দশমী। মনতা খারাপ এমনিতেই। রত্রে মনোজ মিত্র আসছেন মুন্নি আর সাত চোকিদার নিয়ে। যাব না। ডিউটি। পাশে বাংলা আসছে না, জোখটাও বেইমান এমন সময় খচ খচ করে, দেদার টাইপো হল।
    বুকের মধ্যে, ঢাকের সাথে মেয়ের নাচের ছবি নিয়ে আরেক্টা বছর ঠিক কাটিয়ে দেব। পোজোবার্ষিকীগুলো-ও হাতে এসেচে। এই পুজো নিয়ে বিচ্ছিরি বাৎঅসরিক আদিখ্যেতা এক্কেরে জীনে ধুকে গ্যাছে- এ জন্মে যাবে না। যেতে দিচ্ছেই বা কে? সবাইকে দশমীর শুভেচ্ছ। সবার ভালো হোক।
  • indrani | 124.149.42.87 | ১৭ অক্টোবর ২০১০ ১৫:৫৪460383
  • রহস্যঘন মোলাকাত নয় যদিও। দেখা হোলো। প্রায় ২০০০ মানুষের ভীড়ের মাঝে দেখা হোলো গুচর দুই গুণগ্রাহীর। তিল ও ইন্দ্রাণীর। তিল বোঠানের সঙ্গেও আলাপ হোলো।
    গতকালই তিল ভীড়ে ভীড়াক্কার পুজামন্ডপে অ্যানাউন্স করান -জানান খুঁজছেন ইন্দ্রাণীকে। ওদিকে ইন্দ্রাণী তখন অন্য এক পুজোমন্ডপে । লুচিভক্ষণে রত। নবমীতে দেখা হয় নি তাই।
    অবশেষে দশমীতে মোলাকাত। ভালো লাগল। আসছে বছর আবার হবে।
    শুভ বিজয়া, তিল। শুভ বিজয়া বোঠান।

    সক্কলকে শুভ বিজয়া দশমী।
  • til | 220.253.185.165 | ১৭ অক্টোবর ২০১০ ১৬:৫৬460384
  • রঞ্জন রায়
    হীরার বটুয়া ডেলিভারড টু ইন্দ্রাণী অফ সিডনী।
  • dd | 122.167.31.142 | ১৭ অক্টোবর ২০১০ ১৯:১৮460385
  • হুররে।
    নবমী ও পোহাইলাম, এক্কেবারে। এইবারে এক বছরের জন্য নিশ্চিন্তি। উফ।

    নবমীর সকালে একটা নন পুজো খ্যাঁটন ছিলো, লাঞ্চ - সেটা সারতে সারতেই পাঁচটা বাজলো। বাড়ী ফিরেই সং সেজে আবার দৌড়। ব্যাংগালুরের বং অ্যাস। সে এক ইলাহী ব্যাপার। পিক টাইমে লাখ তিনেক লোক এতো বড় এলাকা জুড়ে গিজ গিজ করে।

    আর কলেকেতার পুজোর মতন মানুষে প্রতিমা আর প্যান্ডলে ঝাঁকি দর্শন দিয়েই অন্য পুজো হপিং করে না। গ্যাঁট হয়ে বসে থাকে। কপাল থাকলে চেয়ারে আর নয়তো স্রেফ ঘাসের উপর। ৫০/৬০ টা স্টলের ফুড কোর্ট। পাশে টিকিট কেটে হরিপ্রসাদ চৌরাসিয়ার বংশী বাদন,আর নয়তো মূল পুজা মন্ডপ। খাওয়া,সংস্কৃতি,ভক্তি। সবেতেই গিজগিজানো ভীড়।

    টোটাল এরিয়া আর ফুটফল ধরলে এইটাই কি বৃহত্তম পুজো - অল ইন্ডিয়া?

    চল্লিশ মিনিটের অক্লান্ত ক্যাম্পেইনের পর চিকেন রোল পেলে মুখে ফোটে অকৃত্তিম বিজয়ীর গর্ব ও হসি। খান দুয়েক বইও কিনলাম। রাত দেড়টা নাগাদ বড়ো বড়ো হাই তুলে বাড়ী ফিল্লে পুজো ২০১০ শেষ হয়।

    এবার চলবে বিজয়া। মাঝখান থেকে সকালে মাছ ভাজা ও বীয়ারের একটি অতি চমৎকার লাঞ্চ মিস কল্লাম,পারিবারিক আরেক জরুরী কাজের জন্য। যাগে।

    আর আপুনেরা ?
  • Arpan | 122.252.231.10 | ১৭ অক্টোবর ২০১০ ২১:০৮460386
  • বং অ্যাসের পুজো

    যে জায়গাটা হালুয়াওলার জন্য বরাদ্দ ছিল সেখানে জায়গা নিয়েছে তিন বহুরূপী। রাত আটটায় সেই বহুরূপীদের দেখতে ভিড় হামলে পড়েছে। শূন্যে চারফুট উঁচুতে ভেসে উঠে সাধুবাবা চক্ষু মুদে জপ করছেন। পাশে দুই সাগরেদ ভোলানাথ আর হনুম্যান। ওদিকে সুবেশা আইলাইনার ব্‌সানো টানা টানা চোখ দুই বাউলগায়ককে নিয়ে আসর জমিয়ে দিয়েছেন। রসিক লোকের গুটিগুটি পায়ে গমন হেথায়। এদিকে মেদিনীপুরের শিল্পী সাজিয়ে বসেছেন পটচিত্র তো ওদিকে 'মিষ্টি'র স্টলের সামনে একভাঁড় দই নিয়ে মারামারি। সবুজ ঘাসের গালচেতে ক্ষণিক জিরোয় নতুন জুতো ফোস্কা। ক্যামেরা সাজিয়ে বসে তাক করি সুদূর তৃতীয় নয়ন। গাছগাছালি জুড়ে আলোর রোশনাই। বেরিয়ে দেখলাম রাত নটায় কাতারে কাতারে মানুষ ঢুকছে আর ফিরতি অটো নিয়ে চলছে বাওয়াল। উত্তরপুরুষের হাত ধরে পান্ডাল হপিং। পুরো এক টুকরে কলকাতা। কার্নিভালের দোলা। নিজস্ব নয়, সার্বজনীন। সার্বজনীন পোহানো।

    ধীরে ধীরে রক্তে ঢুকে যায় নব্‌মী নিশি।
  • Samik | 122.162.75.19 | ১৭ অক্টোবর ২০১০ ২১:১৪460387
  • অবশেষে ব্যাক টু দিল্লি। ব্যান্ডেলে আমার পাড়ার পুজো এতক্ষণে হইহুল্লোড় সহকারে নিশ্চয়ই গঙ্গার ঘাটের দিকে এগিয়ে গেছে। খুব মিস করছি ঐ লরির ওপর রাখা ঠাকুর, জেনারেটরের আওয়াজে মেশানো ব্যাঞ্জো আর তাসা-পার্টির সাথে উদ্দাম নাচ।

    এখানে সব নীরব। পিনপতন নৈ:শব্দ্য। সোসাইটির ঠাকুর ভাসান হয়ে গেছে দুপুরে। আমরা পৌঁছেছি সন্ধ্যেবেলা। রাতে এখানে চিকেন ভাতের খ্যাঁটন। এসে এসেই আজ রান্না করতে হল না।

    কালি প্রাতে আরম্ভ হইবে মহারণ।
  • Suvajit | 59.177.196.174 | ১৭ অক্টোবর ২০১০ ২১:৫৩460389
  • আম্মো ব্যাক টু দিল্লি। যাদের সঙ্গে সামনা সামনি দেখা হল তাদের মুখে মুখে, যাদের সঙ্গে দেখা হল না তাদের ফোনে ফোনে শুভ বিজয়া জানালাম। আর অনেকদিন পর কোলাকুলি করলাম পাড়ার বন্ধু, ছোটভাই ও দাদাদের সঙ্গে। তার মধ্যেই প্লেন ধরতে ছুটতে হল। এক আকাশ মনখারাপ নিয়ে দিল্লি পৌঁছে শুরু হল সেই সাবেকী জীবনযাত্রার আরেক খন্ড।
    হ্যাপ্পি বিজয়া আর শুভ দশেরা জানাই সব্বাইকে। আসছে বছর আবার হবে। দুগ্গা মাইকি জ অ অ অ অ অ য়।

  • til | 220.253.185.165 | ১৮ অক্টোবর ২০১০ ০১:০৪460390
  • Bengalউরু তে Bengঅ্যাস এ পিক টামে তিন লাখ লোক? ইহা কি সত্য?
  • Abhyu | 128.192.7.51 | ১৮ অক্টোবর ২০১০ ০৪:১২460391
  • আটলান্টার পূজারীর পুজো। শুনলাম শুক্র ও শনিবার ভালো খাইয়েছে, সত্যি মিথ্যে জানি না। তবে আজ রবিবার লাঞ্চে মাংস ও মিষ্টি (দুটোই ভালো খেতে) নিজের ইচ্ছে মতো তুলে নিতে বলছিল - এটা নিজের অভিজ্ঞতা। পুরো পেটচুক্তি খ্যাঁট :)
  • ranjan roy | 122.168.207.6 | ১৮ অক্টোবর ২০১০ ০৪:৪১460392
  • ওকে টিল, ওয়েল ডান্‌।
    আমার স্মাগলিংয়ের টিমে এবার তোমার প্রোমোশন নিশ্চিত।
    বিবি,
    মন খারাপ কইরেন না। প্রবাসী বঙ্গললনাদের হিন্দি গানের সঙ্গে নৃত্যপ্রদর্শন প্রবণতা সমগ্র ভারতে পরিব্যাপ্ত হইয়াছে।
    কালের যাত্রার ধ্বনি শুনিতে কি পাও?
  • debu | 72.130.151.116 | ১৮ অক্টোবর ২০১০ ১০:৪৪460393
  • রনজনদা কি আজ্‌কাল ব্যঙ্গলুরের পুজোয় দেখা যায় ?
    বহু দিন হোলো ওদের সেই গান ---মহুইএন এর ঘোড়া সে আর ভোলা যায় না
    এখন্‌কার বাংলা ব্যন্ড ??
  • Shibanshu | 59.93.74.93 | ১৮ অক্টোবর ২০১০ ১২:৪০460394
  • রঞ্জন ও bb,
    আমাদের বঙ্গীয় সাংস্কৃতিক সঙ্ঘের ( কীজ হাই স্কুল) পুজোয় অষ্টমীর সন্ধেতে হৈ হৈ ব্যাপার। অলকা যাজ্ঞিক নামী এক সুন্দরী মহিলা বোম্বাই গানা গাইতে এসেছিলেন। হাজার তিনেক লোকের বসার জায়গা রেখেও শেষ পর্যন্ত ক হাজার পাপীর আগমন ঘটেছিলো বলা মুশকিল, কারণ পুলিস চতুর্দিকে ঘেরাবন্দি করে দিলো। হায়দরাবাদে ও ধরনের পুঞ্জীভূত মানুষের জমঘট এখনও দেখিনি। তার মধ্যে সেই গায়িকার মনে হলো সমবেত দর্শকরা নৃত্যপরায়ণ না হবার জন্য তাঁর গান ঠিক মর্যাদা পাচ্ছে না এবং তিনি মুহুর্মুহু সে রকম ঘোষণা করতে লাগলেন। উদ্বুদ্ধ হয়ে কয়েকটি কিশোরীর সঙ্গে তাদের মা কাকিমা জাতীয় মহিলারাও অত্যন্ত স্ফূর্তি সহকারে ' চোলি কে পিছেতে' যোগ দিলেন এবং সমবেত দর্শকদের অতিরিক্ত সুখের কারণ হলেন। অবস্থা প্রায় হাতের বাইরে যেতো হয়তো, তবে ইতোমধ্যে আমার বন্ধু দীপক, যে ঐ পুজোটির উদ্যোক্তাদের সভাপতি, ত্রস্ত হয়ে ঐ সব নৃত্যবালাদের নিরস্ত করলো। গায়িকা বেশ নিরুৎসাহ হলেন।
    যখন থেকে জ্ঞানও হয়নি, তখন থেকে 'গান' শোনার সুযোগ পেয়েছি, কিন্তু ঐ ধরনের অত্যুচ্চ গ্রামের কোলাহল, যা আমাকে শেষ হবার পরেও অনেকক্ষণ প্রায় বধির করে রেখেছিলো, শোনার দুর্যোগ কখনও ঘটেনি। আশা করি ভবিষ্যতে ঐ ফাঁদে আর পড়বো না। নবমীর দিন তাই জয় শ্রীরামের আমন্ত্রন এড়িয়ে এখানে বাউল গান শুনলুম। তাঁদের সবারই এলেম আছে, কিন্তু উমারাণী বাউলের গানে কানটা জুড়োলো। তবে এখানেও রক্ষে নেই। রাত দশটার পরে ঐ সব টিভি 'সারেগামা' জয়ী ইনস্ট্যান্ট গায়ক-গায়িকাদের অত্যাচারে পৈতৃক কানদুটি পুনরায় জর্জর হবার উপক্রম। আক্ষরিক অর্থে কর্ণবিদারী দুমদুম রণবাদ্য থেকে 'গান'টিকে উদ্ধার করা সত্যিই এক চ্যালেঞ্জ। কোলাহল থেকে যতোটা দূরে বসা যায় সেখানে চেয়ার ঘিরে বন্ধুদের সঙ্গে আড্ডা দিতে দিতে রাত বারোটা নাগাদ বৃষ্টি নাবলো। নবমী শেষ, এবারের মতো পুজো শেষ, আবার এক বছর।
  • tatin | 70.177.55.6 | ১৮ অক্টোবর ২০১০ ২১:৩৬460395
  • উফফ, বাঁচা গ্যালো! পাব্লিক বাঁড়া পুজো নিয়ে যা বালের আদিখ্যেতা শুরু করেছিল-
  • bb | 80.187.210.163 | ১৯ অক্টোবর ২০১০ ১৪:২৪460396
  • শিবাংশুবাবু, আমরা কীজের পুজায় যাইনি ঐদিন কারণ জানতাম ভীড় ভীষণ হবে। আমিও শুনেছি অলকা ইয়াগ্নিক অনেক চেষ্টা করেছিলেন নাচাতে কিন্তু ভিআইপিরা কেউ নাচতে চান নি :০।
    আপনি কি মনোজ মুরলীর গান শুনে ছিলেন, চমৎকার গেয়েছেন উনি।
  • Shibanshu | 59.93.82.26 | ১৯ অক্টোবর ২০১০ ১৬:৩৭460397
  • মনোজ আর মনীষার গান বহুদিন ধরে শুনছি, সেদিন শুনিনি। মাসব ট্যাংক পুজো কমিটির অধ্যক্ষ ড: রায়ও জানালেন ওঁরা ঐদিন ভালো গেয়েছেন।
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ভালবেসে মতামত দিন