এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • যাঁরা চলে গেলেন - ২০১০

    Somnath
    অন্যান্য | ১৮ সেপ্টেম্বর ২০১০ | ৪৩২৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • পাতা :
  • sda | 117.194.203.9 | ২০ সেপ্টেম্বর ২০১০ ২০:৩৯459681
  • ফুলবাগানের অপূর্ব মূখার্জী। আমরা অপূর্ব স্যার বলতাম। তেমন বিখ্যাত কেউ নন , তবে আমরা যারা চিনতাম তাদের কাছে পরম শ্রদ্ধেয় ছিলেন, এবং থাকবেন। পেশাদার প্রাইভেট টিউটর হলেও অনেক গরিব ছাত্রছাত্রী কে প্রায় ভাত- কাপড় দিয়ে পুষেছেন। 'এবং ছাত্রছাত্রী' নামে একটা সংগঠন করেছিলেন ছাত্রছাত্রীদের নিয়ে। প্রতি বছর ডিসেম্বরের শেষে ফুলবাগান সুকান্ত মূর্তির কাছে একটা বিজ্ঞান মেলা র আয়োজন করতেন , গরিব ছাত্রছাত্রীদের টেস্ট পেপার আর পরীক্ষার ফি দিয়ে সাহায্য করা হত সেখানে। কিছুদিন আগে লালগড়ে যখন অগ্নিগর্ভ পরিস্থিতি , সংগঠন থেকে সেখানে গিয়ে দলমত নির্বিশেষে ঘরছাড়া ছাত্রছাত্রীদের হাতে বই - খাতা ও অন্যান্য সাহায্য পৌছে দেওয়া হয়েছিল। ক্যান্সারে ভুগছিলেন কিছুদিন ধরে , ১১ ই আগস্ট চলে গেলেন ৫৬ বছর বয়সে।
  • Somnath | 188.135.2.91 | ২০ সেপ্টেম্বর ২০১০ ২০:৫৭459682
  • ধন্যবাদ সদা। এঁদের কথা এই অবসরে একটু মনে করা, এই আর কি। আমরা যারা জানতাম না, তারা জানলাম, যেটুকু হোক।

    যত সামান্য কারনেই এই টই শুরু হোক, যাঁরা চলে গেলেন তাদের নিয়ে আমাদের সামান্য কিছু স্মৃতিচারণও কিছু মূল্য রাখে। মনে হয়।
  • nyara | 209.131.62.115 | ২০ সেপ্টেম্বর ২০১০ ২২:৩২459683
  • যারা চলে গেছে, তারা রয়েছে স্মৃতি-প্রতীতির কোন কক্ষে
    চেনা গানগুলো রয়েছে 'ওই' অন্যগানের বক্ষে ...
  • ranjan roy | 122.168.227.29 | ২০ সেপ্টেম্বর ২০১০ ২২:৪২459684
  • তারাদাস ব্যানার্জী , মানে বিভুতিভূষণের ছেলে কি?
    যদি উনি হন, তো অকালে গেলেন।
    মৌলানা আজাদে আমি সদ্য ঢুকেছি, উনি ইংরেজি অনার্সের ফাইনাল ইয়ারের তুখোড় ছাত্র।
    সদাহাস্যময় অমায়িক এই তরুণের গলায় সুর ছিল। কলেজ ক্যান্টিনে অপরিচিত চ্যাংড়া রঞ্জনের অনুরোধেও "" গোরি তোরি বাঁকি--'' অনায়াসে গেয়েছিলেন।
    ""কাজল'' পড়া যায় না।
    কিন্তু "" ব্যাংকোর চেয়ার'' নামের গল্পটির থেকে ওনার নিজস্ব মেজাজ দেখা গেল। বেশ কিছু ভাল গল্প লিখেছিলেন।
  • ranjan roy | 122.168.227.29 | ২০ সেপ্টেম্বর ২০১০ ২২:৪৭459685
  • অম্লান দত্ত। একসময় বালকোচিত মুর্খতায় " কোয়েস্ট'', ""এন্‌কাউন্টার'' ইত্যাদি পত্রিকার সঙ্গে যোগ আছে ধরে নিয়ে কতবার উচ্চগ্রামে "' সি আই এ''র দালাল বলে যুগধর্মে চেঁচিয়েছিলাম।
    আজ লজ্জিত। নব্বই পেরিয়েও ওনার চিন্তা শক্তি সমসাময়িক পরিস্থিতির জন্যে দায়িত্ববোধ আমার অসাধারণ লেগেছে। সর্বদা গতানুগতিক বাঁধাগতের বাইরে পথ খোঁজার চেষ্টা করে গেছেন। আমার নমস্য।
  • tatin | 130.39.149.48 | ২১ সেপ্টেম্বর ২০১০ ০৪:০০459686
  • সিদহো সরেন
  • A | 99.183.185.250 | ২১ সেপ্টেম্বর ২০১০ ০৯:৪১459687
  • অ্যাক্টো করতেন- কুনাল মিত্র।
  • kc | 194.126.37.76 | ২১ সেপ্টেম্বর ২০১০ ১০:০৩459688
  • কুণাল মিত্র গত বছর।
    কানু সান্যালের নাম নেওয়াই যায়। এই বছর প্রায় চুপিচুপি চলে গিয়েছেন কবি সমুদ্র গুপ্ত।
  • A | 99.183.185.250 | ২১ সেপ্টেম্বর ২০১০ ১০:০৮459689
  • রাইটো!
  • I | 59.93.215.223 | ২১ সেপ্টেম্বর ২০১০ ১২:০৫459691
  • আমার চাজ্জন পেশেন। নাম নেয়া বারণ। অক্ষদা মাব্বে।
  • aka | 168.26.215.13 | ২১ সেপ্টেম্বর ২০১০ ১৮:১৬459692
  • ওমনাথের খাওয়া ক্যানসিল (আমরা ১০ এর পরে যাচ্ছি)। আসল ইস্যুটাই বুইতে পারে নাই।
  • Arpan | 122.252.231.10 | ২১ সেপ্টেম্বর ২০১০ ২৩:৫৮459693
  • রঞ্জনদা, অম্লান দত্তকে নিয়ে একটা ভালো লেখা নেটে পেলাম।

    http://mukto-mona.com/banga_blog/?p=6858
  • Samik | 122.162.75.177 | ২২ সেপ্টেম্বর ২০১০ ০০:৩৮459694
  • আজাদ।
  • dukhe | 122.160.114.85 | ৩১ ডিসেম্বর ২০১০ ১০:২৭459695
  • লেখক সুভাষ ঘোষাল চলে গেলেন কাল রাত্রে ।
  • siki | 155.136.80.174 | ৩১ ডিসেম্বর ২০১০ ১০:৩৬459696
  • রমাপ্রসাদ বণিকের নামটাও থাক এই সুতোয়। সোমবার বোধ হয় চলে গেলেন।
  • saikat | 202.54.74.119 | ৩১ ডিসেম্বর ২০১০ ১৮:২৭459697
  • সুভাষ ঘোষাল মারা গেলেন !! বেশী বয়স তো হয়নি ! কী হয়েছিল ?
  • পাতা :
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঠিক অথবা ভুল মতামত দিন