এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • ComputerClouding কাকে বলে? বিস্তারিত জানতে চাই।

    Niladry
    অন্যান্য | ১৮ সেপ্টেম্বর ২০১০ | ৯৯৯ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • Niladry | 115.117.35.158 | ১৮ সেপ্টেম্বর ২০১০ ২০:১৩459639
  • ComputerClouding সম্পর্কে আপনার কিছু জানা থাকলে তা বাংলাতে লিখে জানান, আপনার মুল্যবান তথ্য সমুহ অন্যদের এই বিষয়ে অবহিত করতে পারবে।
  • Sidhujyaathaa | 117.194.201.124 | ১৯ সেপ্টেম্বর ২০১০ ১৯:৫৬459649
  • কম্পু দুনিয়ার আকাশে , বুইলে , যখন ঘোর কালো মেঘ ঘনিয়ে আসে , তখন তাকে বলে কম্পুটার ক্লাউড। লাস্ট বার হয়েছিল ইন দা ইয়ার টু থাউজ্যান্ড সেভেন। ওয়াল স্ট্রিটের বড় বড় হুব্বাদের মাথায় হাত পড়ে গেসলো। তার পর কি করে সব ঠিক হল সে এক ইতিহাস। নেট দেখে নাও।
  • Samik | 122.162.75.254 | ১৯ সেপ্টেম্বর ২০১০ ২২:২৪459650
  • অজ্জিত কোথায় গ্যালো???
  • aka | 24.42.203.194 | ২০ সেপ্টেম্বর ২০১০ ০৮:৩৭459652
  • মানে যা জানার তা ঐ দেবুর দেওয়া উইকিপিডিয়ায় পাওয়া যাবে। এর বেশি কিছু জানতে হলে স্পেসিফিক প্রশ্ন রাখতে হবে।
  • Suvajit | 59.177.194.125 | ২২ সেপ্টেম্বর ২০১০ ০০:১৭459653
  • wikiর দ্বিতীয় প্যারাটার ব্যাপারে একটু বলা যেতে পারে।
    কম্পুটার দুনিয়ার আদিযুগে যখন মেনফ্রেমের রমরমা তখন কনসেপ্টা ছিলো ডাম্ব টার্মিনাল স্মার্ট সার্ভার। অর্থাৎ সব কম্পুটেশন হতো মেনফ্রেমে, টর্মিনাল ছিলো শুধু ইনপুট আউটপুটের জন্য। (অবশ্য একদম আদিপর্বে কার্ড রিডার দিয়ে ইনপুট আর প্রিন্টারে আউট্‌পুট হতো)।
    তার পরে পিসির যুগে এলো স্মার্ট টার্মিনাল ডাম্ব সার্ভারের কন্সেপ্ট। সব কম্পুটেশন লোকাল পিসিতে হতো, সার্ভার ছিলো ডাটাবেস রাখার জন্যে।
    তার পর ক্লায়েন্ট সার্ভার মডেলে এলো স্মার্ট সার্ভার স্মার্ট টার্মিনাল কন্সেপ্ট। ক্লায়েন্ট পিসিতে গুই (GUI - Graphical User Interface) সংক্রান্ত যবতীয় প্রসেসিং হতো, আর সার্ভারে হতো লজিকাল কম্পুটেশন, বিসনেস রুল্‌স, ডেটা ম্যানেজমেন্ট ইত্যাদি।
    ইন্টার্নেট দুনিয়ায়ও এই ক্লায়েন্ট সার্ভার মডেলই মোটামুটি বজায় ছিলো, তফাৎ এই যে এক্ষেত্রে ক্লায়েন্ট এক বা একাধিক ওয়েব ব্রাউসার যারা HTML বলে একটা কমন ভাষা বুঝতে পারে আর HTTP বলে একটা কমন প্রোটোকলে তথ্য আদানপ্রদান করে।
    ধীরে ধীরে এলো নেটওয়ার্ক কম্পূটিং এর কন্সেপ্ট যেখানে অসংখ্য ক্লায়েন্ট তার উপযুক্ত চাহিদার জন্য ইন্টারনেটের যে কোনো সার্ভারের সাহায্য নিতে পারবে, এখানে কোনো সার্ভারও কোনো আরেক সার্ভারের ক্লায়েন্ট হতে পারে।
    এই কন্সেপ্টেরই আরও উন্নত স্তর ক্লাউড কম্পুটিং যেখানে ব্যবহারকারীর (user) যাবতীয় প্রোগ্রাম আছে ইন্টারনেটের বিভিন্ন সার্ভারে, তাকে শুধু ঠিক সার্ভার থেকে প্রোগ্রাম (application) বেছে নিয়ে তার পিসিতে তার দরকারী কাজটা করতে হবে। বদলে তাকে ব্যবহারের বদলে কিঞ্চিৎ কাঞ্চানমূল্য দিতে হবে। তথ্যপ্রযুক্তির দুনিয়ায় এরই একটা উপযোগ হলো (SOA - Service Oriented Architecture) যেখানে মূলত ওয়েব সার্ভিসেসের মাধ্যমে (XML আদানপ্রদান করে) তথ্য ও সেবা দেওয়ানেওয়া করা হয়।
    মোটামুটি ব্যাপারটা এইরকম। গুরুজনেরা আরও ভালোভাবে ও বিষদে বোঝাতে পারবেন।

    (কম্পূটার বিষয়ে বাংলায় লেখা ভীষন শক্ত, অনুভব করলাম :-)

  • aka | 168.26.215.13 | ২২ সেপ্টেম্বর ২০১০ ০০:২৩459654
  • মূলত হোস্টেড সার্ভিসের গালভরা নাম। নতুন বোতলে পুরনো চুল্লু।
  • Arijit | 61.95.144.122 | ২২ সেপ্টেম্বর ২০১০ ১০:২৯459655
  • না।
  • aka | 24.42.203.194 | ২২ সেপ্টেম্বর ২০১০ ১৬:২১459656
  • বাপরে অজ্জিতের না টা কেমন অমিতা বচ্চনের মতন লাগল। :))

    বেশ তো শুনি, মাইরি নো তক্ক। টেকনলজি বলি নি কিন্তু, দুটো সার্ভিসের মনিটাইজেশন টেকনিক বলেছিলাম।
  • Arijit | 61.95.144.122 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১০:৩৬459640
  • শিভাস রীগাল আর হাইনিকেনের মনিটাইজেশন টেকনিকও মনে হয় একই। তার ওপর দুইই অ্যালকোহল। অতএব...
  • aka | 24.42.203.194 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১৬:৩৪459641
  • অজ্জিত, মাইরি বলছি তক্কো করব না। ডাক্তার বারণ করেছে। :)

    ক্লাউড কম্পিউটিং বাজ ওয়ার্ড কিনা, পুরোনো বোতলে নতুন মদ কিনা, বা গ্লেনফিডিক কিনা না হেইনকেইনের বদলে বাড্‌লাইট সেই নিয়ে নানা মুনির নানা মত। যারা ক্লাউড কম্পিউটিং নিয়ে কাজ করে তারা এক কথা বলে, আমার মতন ভাসা জ্ঞান যাদের তারা এক কথা বলে। দুটোই কিছুটা বায়াসড। যারা কাজ করে তাদের নিজের কাজের প্রতি একটা বায়াস তো থাকবেই। আর যারা করে না তাদের উল্টো বায়াস। আর বিশেষজ্ঞদের যা রিপোর্ট ইত্যাদি আছে হেবি কস্টলি। গার্টনারের একটা রিপোর্ট আছে ১০০ না কত যেন ডলার দাম। পোষায় না।

    একটাই প্রশ্ন সেলসফোর্স.কম বা অটোট্রেডার.কম বা আইবিএম সার্ভার র‌্যাক বিক্রির থেকে আলাদা কি করে? তিনটে বললাম তার কারণ তিনটে কিন্তু ডিফারেন্ট ধরণের সার্ভিস।
  • Arijit | 61.95.144.122 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১৬:৪১459642
  • সার্ভিস ওরিয়েন্টেশন, গ্রিড কম্পিউটিং, ইউটিলিটি কম্পিউটিং, ইলাস্টিক ক্লাউড, এমপিপি, শেয়ারড নাথিং - ইত্যাদি নিয়ে অসংখ্য রিসার্চ পেপার রয়েছে।
  • aka | 24.42.203.194 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১৬:৫২459643
  • থাকবে না কেন? পৃথিবীতে সমস্ত কিছু নিয়েই অসংখ্য রিসার্চ পেপার রয়েছে। যা বুইলাম তুমি কিছু লিখবা না, তাইলে আর কি কাটায়ে দাও। আমি আমার বিশ্বাস নিয়েই থাকি নে।
  • Arijit | 61.95.144.122 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১৭:০৬459644
  • There are more things in heaven and earth, Horatio, Than are defined in your "beliefs"...
  • aka | 168.26.215.13 | ২৩ সেপ্টেম্বর ২০১০ ১৭:৪০459645
  • বাংলা মতে 'বিশ্বাসে মিলায় বস্তু' ইত্যাদি ইত্যাদি .... । এই যেমন গেল বছর অবধি গ্লোবাল ওয়ার্মিং হচ্ছিল, পেপারে পেপারে ছয়লাপ। এই বছর গ্লোবাল ওয়ার্মিং গায়েব।
  • lcm | 69.236.173.214 | ২৪ সেপ্টেম্বর ২০১০ ১১:৪২459646
  • ওহ, ক্লাউড কম্পুটিং। গত চারদিন ধরে ওর‌্যাক্‌ল/জাভা কনফারেন্সে "ক্লাউড' কথাটা বিভিন্ন জায়গায় ঘুরিয়ে ফিরিয়ে এসেছে।
    বিজনেস্‌ আইটি-তে ক্লাউড কম্পুটিং এর অর্থকরী ভূমিকা অবশ্যই আছে। এখনও কিন্তু কন্সেপ্টটা বিজনেস সিস্টেমে সেরকম ভাবে আসে নি। তবে আসছে।
  • Niladry | 115.117.35.158 | ২৫ সেপ্টেম্বর ২০১০ ১৯:৪১459647
  • LCM যদি বিশদে আলোচনা করেন তবে ভালো হয়, মানে আমাদের মত লে ম্যান দের কাছে। বিষয় টা সমন্ধে আমার ধারনা খুবই ভাসা ভাসা। মানে রিসোর্স শেয়ারিং অবধি তার বেশী কিছু নয়। মতামতের অপেক্ষায় রইলাম।
  • aka | 168.26.215.13 | ১০ ডিসেম্বর ২০১০ ০৩:২২459648
  • ক্লাউড কম্পিউটিং নিয়ে অনেকের মতনই আমিও কনফিউজড। আমার সীমিত জ্ঞান নিয়ে নিজের মতন কিছু ভাবলাম। এখন তো রীতিমতন বাজ ওয়ার্ড, অনেকে মনে করেন আমাদের মতন যারা অ্যাপ্লিকেশন ডেভলপমেন্টের সাথে যুক্ত তাদের ভাত মারা গেল বলে।

    প্রথমেই কাকে বলে ক্লাউড কম্পিউটিং?

    আইটির লোকেদের বিশেষত যারা ইনফ্রাস্ট্রাকচারে কাজ করেন তাদের সমস্ত সময়েই এমন একটা আর্কিটেকচার দরকার হয় যাতে দরকার পড়লেই কোন রকম রিসোর্স না বাড়িয়ে বা নতুন সফটওয়ার লাইসেন্স না লাগিয়ে, লোকেদের ট্রেনিং না দিয়ে ক্যাপাবিলিটি বাড়ানো। এই হল গিয়ে রিকোয়ারমেন্ট।

    তা এটা সহজেই করা যায় যদি কোন ক্লাউড বেসড সার্ভিস কেনা যায়। তারও অনেক রকম ভ্যারিয়েশন আছে,তা আমি আমার মতন কতকগুলো লিস্টি দেব।

    ১। SaaS - সফটওয়ার অ্যাজ সার্ভিস। কোন একটি বিশেষ অ্যাপ্লিকেশন ব্রাউজারের সাহায্যে অনেকে ব্যবহার করে। যার যার নিজের দরকার মতন কাস্টোমাইজ করে নেয়। ক্লায়েন্টের দিক থেকে কোন ইনভেস্টমেন্টের দরকার নেই, অন্যদিকে সার্ভিস প্রোভাইডার একটি সফটওয়ার ইনস্টল করে হাজার হাজার ক্লায়েন্টকে সার্ভ করে। যেমন salesforce.com

    ২। Utility Computing - আইবিএম , সান, অ্যামাজন বহুদিনই এই ধরণের সার্ভিস প্রোভাইড করে। শুধুই সার্ভার স্পেস দেয়। ক্লায়েন্ট তাদের ডেটাসেন্টারের পুরোটা, বা খানিকটা এই ভাড়া করা সার্ভারে রাখে।

    ৩। Web Services - অনেকটাই SaaS এর মতন। শুধু এখানে প্রোভাইডার বেশ কিছু এপিআই দেয় যেগুলো দরকার মতন কাজে লাগানো যায়। যেমন গুগুল ম্যাপ, ইএসপিএস ইত্যাদি। অনেক ক্রেডিট কার্ড সার্ভিসও এইরকম এপিআই দেয়।

    ৪। Platform as a service - নিজের মতন অ্যাপ্লিকেশন ডিজাইন করুন কিন্তু চলবে প্রোভাইডারের সার্ভারে। যেমন গুগুল অ্যাপ ইঞ্জিন ইত্যাদি।

    ৫। Managed service provider - একেবারে এণ্ড ইউজারদের জন্য নয় বরং আইটির লোকেদের জন্য। বহুদিন ধরে এই ধরণের সার্ভিস পাওয়া যায়। যেমন অ্যান্টি স্প্যাম সার্ভিস পোস্টিনি।

    ৬। Service commerce platforms - কনভেক্স কম্বিনেশন অফ SaaS এবং MSP - একটা প্লাটফর্ম যা ইউজাররা ব্যবহার করে। যেমন ট্রেডিং প্লাটফর্ম ইত্যাদি। Ariba একটা ভালো উদা।

    ৭। Internet integration - দুই বা ততোধিক অ্যাপ্লিকেশন ইন্টার্নেটে একে অপরের সাথে কথাবার্তা বলে যেখানে সব কটি অ্যাপ্লিই ক্লাউডেই কোথাও না কোথাও রয়েছে। খুব বেশি নেই, CapeClear নামে একটি এন্টার্প্রাইজ সার্ভিস বাস b-to-b ইন্টিগ্রেশন করছে। একেবারে নতুন কনসেপ্ট।

    তো, আমার সীমিত জ্ঞানে মনে হয় এইসবই ক্লাউড কম্পিউটিং। যে যেখানে কাজ বাজ করেন সেটাই তার কাছে সেরা ক্লাউড কম্পিউটিং বলে মনে হয়। সেটা মনে হয় একটু বায়াস।

    (আর একটু বাদেই আপিস থেকে বেরব, কাল ভোরডেতে প্লেন, এখন বেশ রিলাক্সড কাজ খুঁজে পাচ্ছিলাম না, ওদিকে আরও খানিকক্ষণ আপিসে মুখ দেখাতে হবে, তাই)
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। দ্বিধা না করে প্রতিক্রিয়া দিন