এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  অন্যান্য

  • পুজো ইস্পেশাল ১০

    Guruchandali
    অন্যান্য | ১১ অক্টোবর ২০১০ | ৬৮৬১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • rupankar sarkar | 117.194.226.50 | ৩১ অক্টোবর ২০১০ ১১:৫৮459117
  • যশোধরা রায়চৌধুরির বেড়াল ও পারিবারিক ডি এন এ... প্রথম দিকে বেশ লাগছিল পড়তে, নিজের সঙ্গে মিলিয়েও নিচ্ছিলাম, আমার বাড়িতেও অনেককটা বেড়াল, আলফা ফিমেল অর্থাত আদিমাতার নাম 'ক্যাটবিড়ালি' এবং সন্তান সন্ততিদের নাম গায়ের রং অনুসারে, যেমন, কালো, ডোরা, লালু ইত্যাদি। লেখাটা প্রথম দিকে বেশ 'রম্য রচনা' ছিল, কিন্তু একটু পরে গিয়ে 'বেড়ালের রচনা' হয়ে গেল। তবুও বলব বেশ ভালই লেগেছে। মস্তিষ্ককে অকারণ পরিশ্রম করায় যে সব লেখা, তাদের চেয়ে ঢের ভাল।

  • kallol | 220.226.209.2 | ৩১ অক্টোবর ২০১০ ১৫:৫০459118
  • গুচ'র সম্পাদকমন্ডলীকে আকাশ ভরা সূর্য তারা।
    পূজো এস্পেশাল (নাকি পশু এস্পেশাল) দুর্দান্ত।
    বোধহয় এবারের শ্রেষ্ঠ শারদোৎসব সংখ্যা (নবপত্রিকা বাদ দিয়ে। ওটা যা শুনছি সাংঘাতিক)।
    খুব ভালো লাগলো, যশোধারা আর আবু মুস্তাফিজ। শমিকের পরস্মৈপদী হাতিও দারুন।
  • nyara | 122.167.249.219 | ৩১ অক্টোবর ২০১০ ১৬:৩৮459119
  • আমার সত্তরোর্ধ সাহিত্য ও রাজনীতি-সচেতন কাকাকে এক পিস পুজোসংখ্যা গুরু দিয়ে এসেছিলাম - ইনিসিয়েশনের জন্যে । আজ নিজের উপলব্ধি জানিয়েছেন হাতচিঠিতে । ভার্বাটিম তুলে দিচ্ছি (বানান এক রেখে) -

    "তোমাদের গুরুর সঙ্গে মোলাকাত হল । 'আগে দেখা পরে গুণ বিচার করা' নীতি মেনে সামনের ও পেছনের মলাটের এপিঠ-ওপিঠ আর ভেতরের পাতাগুলো উলটে দেখে ভালই লাগল । উপস্থাপনা, বিন্যাস ও ছবি ভাল, বেশ ভাল । আমি অবশ্য 'গু'-এর বদলে 'গ-এর তলায় আঁকশি হ্রস্ব-উ' আর 'রু'-এর বদলে 'র-এর তলায় আঁকশি হ্রস্ব-উ' পেলে খুশি হতাম । মলাটের মজাদার ছবিটার আঁকিয়ের নামটাও পেলাম না । ভেতরের আঁকিয়েরাও অভিনন্দনযোগ্য । আর একটু নজর করে দেখলাম, ভেতরের উপশিরোনামগুলোর - যেমন 'ধারাবাহিক', 'হরিদাসের বুলবুলভাজা' বা 'টুকরো খপর' ('খপর' কি 'ভগমান'-এর মত উচ্চারণের বিশেষ ঢং সূচিত করছে?) ইত্যাদির উল্লেখ সূচিপত্রে নেই ।

    লেখাগুলোর ভাবভংগি বর্তমানে চালু এক ধরণের সাংবাদিক সাহিত্যিকতার মজা, চটক ও স্মার্টনেসে বিশিষ্ট । সোমনাথ রায়ের ও মলয় রায়চৌধুরির গল্প, 'মার্জার সংকলন', বিপ্লব রহমানের 'কল্পনা চাকমা এখন কোথায়?' ('অপার বাংলা' কি 'ওপার বাংলা'-র মজাদার রূপ?), 'হরিদাসের বুলবুলভাজা'-র লেখাদুটো ভালো লাগল ।

    তোমার লেখাটাও মন্দ নয় । তবে 'বীট', 'তৈরী' বা 'তুলসী'-র মত বানান ভুল চোখে লাগে । পত্রিকাতেও অনেক বানান ভুল - 'গোলাপী', 'বৈশাখি', 'বাজারী', 'লিষ্টি' ও আরও অনেক ।"
  • Samran | 117.194.97.230 | ০১ নভেম্বর ২০১০ ০০:২৯459120
  • সম্পাদক মণ্ড৯ সমীপে,
    নির্যাণ, পর্যাণ, নিপান, যূনা, যূথ, বত্‌সক,দামনী এবং আরো যে সব বিভাগ করা হয়েছে পুজো ইস্পেশালে, তার মানেগুলো বলে দিন মেহেরবানি করে। মুখ্যু পাঠকের বড় যন্ত্রণা। অর্থ জেনে কোনো লাভ হবে না বা কিছুই করব না জেনেও অর্থ জানার জন্যে হাঁকু-পাকু চলছে যবে থেকে এই শব্দগুলো দেখছি বা পড়ছি।

    দ করে গুগল সার্চাইতে কইয়েন না য্যান কেউ। অগা পাবলিক, ওসব সার্চ-ফার্চ বুঝি না, জানিও না।
  • tatin | 70.177.55.6 | ০১ নভেম্বর ২০১০ ০২:২৮459121
  • গুগল সার্চে নিপাণ মানে মণিপুরিতে ৯ দেখলাম- ভাবলুম, সপ্তমী অষ্টমী করে বাকিগুলো হয়তো, কিন্তু তাহলে তো লক্ষ্মী পুজো ও পেরিয়ে যাচ্ছে!
  • tatin | 70.177.55.6 | ০১ নভেম্বর ২০১০ ০৯:৫৯459122
  • তুলসী-র বানান তো তুলসী-ই জানতাম, নাকি?
    বানানে একটা বড়ো প্রবলেম হয়, গোলাপি আর গোলাপী দুটৈ এত বহুল প্রচলিত যে ভুল বানানটা ভুল বলে চোখে ঠেকে না- বানান নিয়ে একটা পলিসি নেওয়া দরকার। অনেক লেখক-ই তাঁর নিজের বানান রাখতে চান, আবার বাংলাদেশের বানান নাকি আলাদা, কিন্তু, প্রথম আলো-র সঙ্গে মিলিয়ে দেখলুম, ত্‌ৎসম-র বানান তো ওপারেও আমাদের মতন-ই!

    আমি নিজে বানানের ব্যাপারে একে উচ্চারণ,দুয়ে প্রচলন আর তিনে ব্যুৎপত্তি প্রায়োরিটাইজড করার পক্ষপাতী,আবার যাঁরা প্রুফ দ্যাখেন বা সম্পাদনা করেন তাঁদের নিজস্ব নিজস্ব বানান-বোধ ও আছে।

    সব মিলিয়ে ব্যাপারটা বেশ কনফিউসিং হচ্ছে- একটা বানানের টই খুলে একটু ক্লিয়ার করে নিলে মন্দ হয়না।

    আরেকটা প্রস্তাব হলো, প্রুফ হওয়ার পর লেখককে কপি পাঠিয়ে বানান দেখিয়ে নেওয়া।
  • tatin | 70.177.55.6 | ০১ নভেম্বর ২০১০ ১০:০১459123
  • বিটিডব্লু, অনেকদিন ধ'রে লিখবো লিখবো বলেও মিস করে যাচ্ছিলাম, ইন্দ্রাণীদির লেখাটা জাস্ট একঘর হয়েছে- বেশ রিলেট করার মতনও
  • Ishan | 122.248.182.16 | ০১ নভেম্বর ২০১০ ১২:০০459124
  • ন্যাড়দা, প্রচ্ছদশিল্পী সায়নের নাম আছে তো। আর "খপর' কোথায়?
  • Samik | 121.242.181.2 | ০১ নভেম্বর ২০১০ ১২:২৬459125
  • তাতিন, মূলত বাংলা আকাদেমির বানানবিধি ফলো করার চেষ্টা কর হয়। তুলসী, তুলসি হয়েছে কিনা জানা নেই, তবে গোলাপী গোলাপি হয়ে গেছে। গোলাপী, পাখী, বাড়ী, এগুলো এখনকার আকাদেমির নিয়মনুযায়ী ভুল বানান।
  • kd | 59.93.198.114 | ০১ নভেম্বর ২০১০ ১৪:৩০459127
  • বানান নিয়ে এত মাথাব্যথার কী আছে বুঝি না। আমি নিজে চেষ্টা করি ঠিক বানান লিখতে (যদিও ভুল টা সবসময় ভূল লিখি), তবুও বানানের এতগুলো ভার্সান (প্রচলিত, আকাদমি, বাঙলাদেশি, রাবীন্দ্রিক, আঞ্চলিক, বুনানী), কোনটা যে ঠিকঠাক অনেকসময়ই বুঝে উঠতে পারি না।

    ঠিক বানান না হ'লে কি সত্যিই কোনো ভালো লেখার সৌন্দর্যের ব্যাঘাত ঘটে?

    আর, যে আকাদমি নিজের নামের বানানই ঠিক লিখতে পারে না, তারা অন্যেরা কী লিখবে সেটা কী করে বলে বুঝি না। আকাদমি কি ছিপিএম? :)
  • Samik | 121.242.177.19 | ০১ নভেম্বর ২০১০ ১৫:০৫459128
  • আকাদেমি নিজের ইচ্ছেমত বানান পাল্টায় না, পরিবর্তনের একটা যুক্তিগ্রাহ্য ব্যাখ্যা দেওয়া থাকে, সেই ব্যাখ্যা অনুযায়ীই সমস্ত বানান পাল্টানো হয়।

    আর ইয়ে, আর কার কী হয় জানি না, বাংলা বানান ভুল দেখলে আমার বেজায় চোখ কড়কড় করে, মাথা যন্ত্রণা করে।
  • rupankar sarkar | 117.99.11.89 | ০১ নভেম্বর ২০১০ ২০:৪০459129
  • একটি 'গরু' রচনা, - "আমারে যত গালি দিবেন তার আর্ধেক পাওনাদার সুমেরু মুখোপাধ্যায়"-আপনেরে অনেক গালি দিমু, হ্যারেও দিমু, এত কমে ঠিক মন ভরে নাই।
  • rupankar sarkar | 117.194.241.200 | ০১ নভেম্বর ২০১০ ২২:৩০459130
  • মুখ্য ব্যাপারটা তো গৌন(গৌরাঙ্গ নন্দী)বলেই দিয়েছেন কম: লেনিনের বনে। এ হবেই,বাংলা দেশের চিংড়ী চাষে না হলে বীরভূমের পাথর খাদানে হবে।
  • saikat | 202.54.74.119 | ০২ নভেম্বর ২০১০ ১১:৪২459131
  • কিন্তু কিন্তু কিন্তু, জে দাস যে "বনবিড়াল' নামে কবিতা লিখেছিলেন তা তো জানা ছিল না। সারাদিন ঘুরে ফিরে যে বেড়ালটার সাথে দেখা হয় , সে যদি বনে থাকে তাহলে তো চাপ ! "শ্রেষ্ঠ কবিতা'-এ যা "বিড়াল', আর কাব্যসংগ্রহে যা "বেড়াল' সেটা যে উৎসব সংখ্যায় এসে "বনবিড়াল' হয়ে যাবে , তা জানলে কবি বড়ই ক্ষুণ্ন হতেন।

    আর একটি কথা, ছাপা নিয়ে। কিছু লেখায় দেখলাম একটা বাক্য মাঝখান থেকে ভেঙে গিয়ে দুটো বাক্য হয়ে ছাপা হয়েছে। চোখে লাগছে। এটা হয়ত ছাপার তাড়াতাড়ির জন্য। কিন্তু আমার কেমন জানি মনে হচ্ছে, এর কারণ ছবির ব্যবহারও হতে পারে। লেখার মাঝে ছবি ঢুকে গিয়ে লেখাগুলো ঘেঁটে যাচ্ছে। "বনবিড়াল' কবিতাটাতেও এই ব্যাপারটা ঘটেছে। ফলে লাইনগুলো বইতে যেভাবে আছে, সেভাবে ছাপা হয়নি।

    ভাল কথা কিছু বললাম না, খুঁতই ধরলাম।
  • Arpan | 216.52.215.232 | ০২ নভেম্বর ২০১০ ১২:৪৯459132
  • উৎসব সংখ্যায় "বনবিড়াল' কবিতাটি কোনটি?
  • saikat | 202.54.74.119 | ০২ নভেম্বর ২০১০ ১৩:১৪459133
  • ঐ যেখানে রবি ঠাকুর, সুকুমার রায়, শক্তি চাটুজ্যে, ব্যোদলেয়ারের কবিতার সাথে ছাপা হয়েছে।
  • Arpan | 204.138.240.254 | ০২ নভেম্বর ২০১০ ১৩:৫১459134
  • বুঝলাম না। লেখার নাম বল।
  • saikat | 202.54.74.119 | ০২ নভেম্বর ২০১০ ১৩:৫৬459135
  • উৎসব সংখ্যা মানে কাগুছে ছাপা বইটা।

    সেখানে যাদের নাম বললাম তাদের কবিতার সাথে জীবনানন্দেরও কবিতা ছাপা হয়েছে।

    লেখাটার নাম "মার্জার সংকলন' মনে হয়।
  • Arpan | 204.138.240.254 | ০২ নভেম্বর ২০১০ ১৪:১৯459136
  • ওকে। বুঝেছি। আমি ওয়েব সংখ্যা ভাবছিলাম।

    ছাপা সংখ্যা হাতে পাইনি এখনো।
  • tut | 12.20.48.10 | ০২ নভেম্বর ২০১০ ১৭:২৬459138
  • যাপনকাল -- চমৎকার লিখনশৈলী, ভালো লাগল। অভিনন্দন লেখিকা'কে।
  • tatin | 70.177.55.6 | ০২ নভেম্বর ২০১০ ২০:২১459139
  • বনবিড়াল কেসটা অসম্ভব বাজে ছড়ানো হয়ে গ্যাছে :(
  • rupankar sarkar | 110.227.177.97 | ০৬ নভেম্বর ২০১০ ২২:২৬459140
  • মুস্তাফা হানিফ-এর 'খাসি' -উচ্চমানের লেখা। স্বল্প দৈর্ঘের লেখায় যা যা গুণ থাকার কথা, তার সবই অতিমাত্রায় বর্তমান।
  • suddhasatya | 117.194.224.174 | ০৯ নভেম্বর ২০১০ ০০:১৫459141
  • সুমন মান্নার কবিতাটি ভাল লাগল তাঁর আবেগের দৌলতে।অখুব সহজ একটি নরম মন ছুঁয়ে আছে সবটা।
  • partha | 146.115.64.183 | ১০ নভেম্বর ২০১০ ০৪:৩৯459142
  • শুভেন্দুবাবুর শঙ্খমালা অসাধারণ। একই সাথে তথ্য নির্ভর, অনুসন্ধানী ও বিশ্লেষণে সুন্দর একটি লেখা। নিসর্গনীতি বা ইকলজির সঙ্কটের সামনে দাঁড়িয়ে একবার নিজের দিকে তাকাতে বাধ্য করে এই লেখা। গুরু-তে এইরকম ক্রিটিক্যাল লেখা আরো প্রকাশিত হলে পত্রিকার কদর আর গুন দুটৈ বাড়বে।
  • Nina | 64.56.33.254 | ১২ নভেম্বর ২০১০ ০২:২১459143
  • শঙ্খমালা দারুণ লাগল। তথ্যসমৃদ্ধ লেখাটির জন্য লেখক ও গুরুকে অভিনন্দন।

  • Du | 65.124.26.7 | ১২ নভেম্বর ২০১০ ০৩:২১459144
  • কাকের শেষটা মনে হয় বাদ গেছে।
  • Du | 65.124.26.7 | ১২ নভেম্বর ২০১০ ০৩:২৪459145
  • ভাল লেগেছে যতগুলো পড়েছি তার প্রায় সবগুলিই, বিশেষ করে বৈজয়ন্ত ও ইন্দ্রাণীর লেখা ।
  • Guruchandali | 72.83.86.88 | ১৫ নভেম্বর ২০১০ ০৫:০৬459146
  • মানিক চন্দ্র দাসের 'কাক' লেখাটি প্রকাশে কিছু ত্রুটি রয়ে গেছে। এজন্য আমরা দু:খিত। যত তাড়াতাড়ি সম্ভব, ঠিক করে দেওয়া হবে।
  • rupankar sarkar | 110.227.82.193 | ২৫ নভেম্বর ২০১০ ১২:৩২459147
  • অভীক কুমার মৈত্রের অনুবাদ - পিপীলিকা ভূকের পিছনে -ইংরিজী লেখার এত ভাল বাংলা তর্জমা ইদানীং কালে তো বটেই, ইহজীবনে পড়েছি বলে মনে পড়ছেনা। কয়েকটি কথ্য প্রয়োগ, যেমন, 'কান্নিক মেরে', 'চোদ্দপুরুষ উদ্ধার', 'মাইরি', 'ঘেঁটে ঘ' - এমন ভাবে খাপ খেয়েছে, যে এটা আদপে তর্জমা কিনা, তাই নিয়েই ধন্দ থাকছে। ওদিক...এ বেশ কিছু ইংরিজী শব্দের অনুবাদ করার চেষ্টা না করাও প্রশংসনীয়, যেমন, রাঁদেভু, সাভানা,ল্যাসো, লংহর্ন, ইত্যাদি। তবে চাঁদে কলঙ্ক না থাকলে সে চাঁদই নয়, তাই নানা পশুপাখির বাংলা নামের মধ্যে বক না লিখে ইগ্রেট কেন লেখা হল বোঝা গেলনা, তাছাড়া ওর উচ্চারণ - ' ইগ্রিট'। এ ছাড়াও 'কেম্যান' শব্দটি পড়ে বাঙ্গালি পাঠক প্রাণীটি যে দক্ষিণ আমেরিকার কুমীর, তা বুঝবেননা। লেখক যে ছবিটি এঁকেছেন তাও অসধারণ।
  • Ishan | 14.96.90.27 | ২৩ ডিসেম্বর ২০১০ ০০:৫১459149
  • টেস্ট
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। ঝপাঝপ প্রতিক্রিয়া দিন