এই সাইটটি বার পঠিত
ভাটিয়ালি | টইপত্তর | বুলবুলভাজা | হরিদাস পাল | খেরোর খাতা | বই
  • টইপত্তর  বইপত্তর

  • বাঙলা ভাষার প্রথম দশজন লেখক

    Arya
    বইপত্তর | ২৯ অক্টোবর ২০১০ | ৭৪১ বার পঠিত
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • de | 134.105.152.77 | ২৯ অক্টোবর ২০১০ ১৬:১৮458568
  • এ কি ইতিহাসের কোচ্চেন?
  • Bratin | 122.248.182.16 | ২৯ অক্টোবর ২০১০ ১৬:২৩458574
  • না। অবজেক্টিভ টাইপ।
  • Samik | 121.242.177.19 | ২৯ অক্টোবর ২০১০ ১৬:২৬458575
  • মাল্টিপল চয়েছ নেই?
  • Arpan | 216.52.215.232 | ২৯ অক্টোবর ২০১০ ১৭:৩১458576
  • লুইপাদ ও ভুসুকুপাদ। এদের মধ্যে কে প্রথম বলা মুশকিল। পুরো ফোটো ফিনিশ। কিন্তু হায় তখনকার দিনে থাড আম্পায়ার ছেলো না।
  • Arya | 125.16.82.195 | ২৯ অক্টোবর ২০১০ ১৭:৫০458577
  • না, না, সর্ট কোচ্চেন না।
    সমস্ত কিছু কনসিডার করতে হবে- গল্প,কবিতা, নাটক, উপন্যাস, খালি গানটা নয়। গানের জগতটা আলাদা(ব্যক্তিগত মতামত)
  • de | 134.105.152.77 | ২৯ অক্টোবর ২০১০ ১৭:৫২458578
  • ওগুলি কি পদবী? অপ্পন?
  • Samik | 121.242.177.19 | ২৯ অক্টোবর ২০১০ ১৭:৫৭458579
  • হ্যাঁ, গন দিয়ে শুরু কল্লে সেইসব মুনিঋষিদের নাম জানাও যাবে না, সেই যাঁরা সব সোমরস পান কত্তে কত্তে সামগান গাইতেন।
  • Samik | 121.242.177.19 | ২৯ অক্টোবর ২০১০ ১৭:৫৮458580
  • **গান **
  • Abhyu | 97.80.157.10 | ২৯ অক্টোবর ২০১০ ২২:৩৩458581
  • কোন ঋষি বাংলা ভাষায় গান কত্তেন?
  • Samik | 122.162.75.229 | ২৯ অক্টোবর ২০১০ ২৩:২৮458569
  • ওহো, আবার বাংলা ভাষার ক্যাচাল আছে। তা, তখন ঐ আর কি, বাংলা ভাষা প্রিমিটিভ শেপে ছেলো। লোকে সোমরস খেয়ে ধুন হলে ভাবতো সমোস্‌কিতো বলছে।
  • Arpan | 122.252.231.10 | ৩০ অক্টোবর ২০১০ ০০:৩৫458570
  • কেন, মহর্ষি দেবেন্দ্রনাথ? বেম্মোসঙ্গীত?
  • tatin | 130.39.149.32 | ৩০ অক্টোবর ২০১০ ০১:০১458571
  • আচ্ছা, শেষ দশজন লেখক নিয়ে থ্রেড খোলা যায় না?
  • aka | 168.26.215.13 | ৩০ অক্টোবর ২০১০ ০১:১৮458572
  • এইটা একটা ভালো প্রস্তাব।
  • kallol | 220.226.209.2 | ৩০ অক্টোবর ২০১০ ১৪:৫৬458573
  • অপ্পন এতো ইয়ে মানে পাদ দিলো কেনো?
  • মতামত দিন
  • বিষয়বস্তু*:
  • কি, কেন, ইত্যাদি
  • বাজার অর্থনীতির ধরাবাঁধা খাদ্য-খাদক সম্পর্কের বাইরে বেরিয়ে এসে এমন এক আস্তানা বানাব আমরা, যেখানে ক্রমশ: মুছে যাবে লেখক ও পাঠকের বিস্তীর্ণ ব্যবধান। পাঠকই লেখক হবে, মিডিয়ার জগতে থাকবেনা কোন ব্যকরণশিক্ষক, ক্লাসরুমে থাকবেনা মিডিয়ার মাস্টারমশাইয়ের জন্য কোন বিশেষ প্ল্যাটফর্ম। এসব আদৌ হবে কিনা, গুরুচণ্ডালি টিকবে কিনা, সে পরের কথা, কিন্তু দু পা ফেলে দেখতে দোষ কী? ... আরও ...
  • আমাদের কথা
  • আপনি কি কম্পিউটার স্যাভি? সারাদিন মেশিনের সামনে বসে থেকে আপনার ঘাড়ে পিঠে কি স্পন্ডেলাইটিস আর চোখে পুরু অ্যান্টিগ্লেয়ার হাইপাওয়ার চশমা? এন্টার মেরে মেরে ডান হাতের কড়ি আঙুলে কি কড়া পড়ে গেছে? আপনি কি অন্তর্জালের গোলকধাঁধায় পথ হারাইয়াছেন? সাইট থেকে সাইটান্তরে বাঁদরলাফ দিয়ে দিয়ে আপনি কি ক্লান্ত? বিরাট অঙ্কের টেলিফোন বিল কি জীবন থেকে সব সুখ কেড়ে নিচ্ছে? আপনার দুশ্‌চিন্তার দিন শেষ হল। ... আরও ...
  • বুলবুলভাজা
  • এ হল ক্ষমতাহীনের মিডিয়া। গাঁয়ে মানেনা আপনি মোড়ল যখন নিজের ঢাক নিজে পেটায়, তখন তাকেই বলে হরিদাস পালের বুলবুলভাজা। পড়তে থাকুন রোজরোজ। দু-পয়সা দিতে পারেন আপনিও, কারণ ক্ষমতাহীন মানেই অক্ষম নয়। বুলবুলভাজায় বাছাই করা সম্পাদিত লেখা প্রকাশিত হয়। এখানে লেখা দিতে হলে লেখাটি ইমেইল করুন, বা, গুরুচন্ডা৯ ব্লগ (হরিদাস পাল) বা অন্য কোথাও লেখা থাকলে সেই ওয়েব ঠিকানা পাঠান (ইমেইল ঠিকানা পাতার নীচে আছে), অনুমোদিত এবং সম্পাদিত হলে লেখা এখানে প্রকাশিত হবে। ... আরও ...
  • হরিদাস পালেরা
  • এটি একটি খোলা পাতা, যাকে আমরা ব্লগ বলে থাকি। গুরুচন্ডালির সম্পাদকমন্ডলীর হস্তক্ষেপ ছাড়াই, স্বীকৃত ব্যবহারকারীরা এখানে নিজের লেখা লিখতে পারেন। সেটি গুরুচন্ডালি সাইটে দেখা যাবে। খুলে ফেলুন আপনার নিজের বাংলা ব্লগ, হয়ে উঠুন একমেবাদ্বিতীয়ম হরিদাস পাল, এ সুযোগ পাবেন না আর, দেখে যান নিজের চোখে...... আরও ...
  • টইপত্তর
  • নতুন কোনো বই পড়ছেন? সদ্য দেখা কোনো সিনেমা নিয়ে আলোচনার জায়গা খুঁজছেন? নতুন কোনো অ্যালবাম কানে লেগে আছে এখনও? সবাইকে জানান। এখনই। ভালো লাগলে হাত খুলে প্রশংসা করুন। খারাপ লাগলে চুটিয়ে গাল দিন। জ্ঞানের কথা বলার হলে গুরুগম্ভীর প্রবন্ধ ফাঁদুন। হাসুন কাঁদুন তক্কো করুন। স্রেফ এই কারণেই এই সাইটে আছে আমাদের বিভাগ টইপত্তর। ... আরও ...
  • ভাটিয়া৯
  • যে যা খুশি লিখবেন৷ লিখবেন এবং পোস্ট করবেন৷ তৎক্ষণাৎ তা উঠে যাবে এই পাতায়৷ এখানে এডিটিং এর রক্তচক্ষু নেই, সেন্সরশিপের ঝামেলা নেই৷ এখানে কোনো ভান নেই, সাজিয়ে গুছিয়ে লেখা তৈরি করার কোনো ঝকমারি নেই৷ সাজানো বাগান নয়, আসুন তৈরি করি ফুল ফল ও বুনো আগাছায় ভরে থাকা এক নিজস্ব চারণভূমি৷ আসুন, গড়ে তুলি এক আড়ালহীন কমিউনিটি ... আরও ...
গুরুচণ্ডা৯-র সম্পাদিত বিভাগের যে কোনো লেখা অথবা লেখার অংশবিশেষ অন্যত্র প্রকাশ করার আগে গুরুচণ্ডা৯-র লিখিত অনুমতি নেওয়া আবশ্যক। অসম্পাদিত বিভাগের লেখা প্রকাশের সময় গুরুতে প্রকাশের উল্লেখ আমরা পারস্পরিক সৌজন্যের প্রকাশ হিসেবে অনুরোধ করি। যোগাযোগ করুন, লেখা পাঠান এই ঠিকানায় : [email protected]


মে ১৩, ২০১৪ থেকে সাইটটি বার পঠিত
পড়েই ক্ষান্ত দেবেন না। কল্পনাতীত মতামত দিন